নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

ভারত ও বাংলাদেশের গনতন্ত্র

২৭ শে জুলাই, ২০২৩ ভোর ৪:২৪

কয়েকদিন পূর্বে ভারতে সরকার তথা বিজেপি বিরোধী একটি জোট গঠন হয়েছে । জোটটির নামকরণ করা হয়েছে ইন্ডিয়া । অর্থাৎ ইন্ডিয়াতে একটি জোটের নাম ইন্ডিয়া । নামকরণ নিয়ে সমালোচনা হলেও জোটটির উদ্দেশ্য অত্যন্ত ভালো। এই জোট মোদির বিজেপিকে হারাতে চায় । কারণ মোদি ভারত থেকে গনতন্ত্রকে অনেকটাই নির্বাসনে পাঠিয়েছেন ।



ইন্ডিয়া জোটটি গঠন করেছে বৃহৎ দল কংগ্রেস এবং অন্যান্য আঞ্চলিক দল । যেমন - তৃণমূল কংগ্রেস , আম আদমিসহ অন্যান্য দল । এরা গত নির্বাচনে এক ছাতার নিচে আসতে পারে নাই । এবার এসেছে এবং আশা করা যায় ভারতে গনতন্ত্র এবং মানবাধিকার পুনরুদ্ধার হবে ইনশাআল্লাহ । তবে জয়ী হলে কে প্রধানমন্ত্রী হবে , এটা নিয়ে মতবিরোধ আছে । আমি মনে করি মমতা এবং রাহুল গান্ধীর মধ্যে যেকোনো একজন উত্তম হবে ।



মোদি এখন অনেকটা একনায়কতান্ত্রিক রাষ্ট্রনেতা । দ্রুত গতিতে সারা ভারতে গনতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো দুর্বল হচ্ছে , মানুষের কোনো অধিকার নেই , ধর্মীয় স্বাধীনতা নেই। সেখানে এই ইন্ডিয়া নামক বিরোধী জোটটি অত্যন্ত আশাব্যাঞ্জক । ধর্মনিরপেক্ষ সংবিধানের ভারতে এখন নূন্যতম ধর্মনিরপেক্ষতা নেই । আর এটা গনতন্ত্রের পূর্ণ বিপরীত ।



বর্তমান ভারত সরকার নিজ দেশের গনতন্ত্রকে তো দুর্বল করছেই , পাশাপাশি বাংলাদেশের গনতন্ত্রকেও দুর্বল করছে । যেটা মানবাধিকারের চরম লংঘন ।



আমার প্রিয় মাতৃভূমিতে গনতন্ত্র অনেকাংশে দুর্বল । অথচ গনতন্ত্রের জন্যই এই দেশ স্বাধীন হয়েছে । এখানে বিরোধী দল বা বিরোধী মতের কোনো মূল্য নেই এবং বিরোধী মতের প্রতি শ্রদ্ধাশীল তো নয়-ই , বরং বিরোধী দল বা বিরোধী মতকে নির্মূলের চিন্তা ভাবনা । শুধু নিজের মতের বা নিজের দলের মূল্য । যেটা মানবাধিকারের চরম লংঘন এবং মহাপাপ ।



এটা ঠিক , দেশে উন্নয়ন হয়েছে। কিন্তু একটা দেশে মাত্র একটি দলের স্বাধীনতা থাকলে , সেদেশে সাময়িক উন্নতি হবেই । যেটা চুরি করে দান করার মতো । ভোটের অধিকার হরণ করে উন্নয়ন করা মানুষের নিকটও মহা অপরাধ এবং মহান আল্লাহর নিকটও মহাপাপ । তাই এভাবে যতই উন্নয়ন করা হউক না কেনো , তা মহান আল্লাহর নিকট মহাপাপ এবং এই পাপের জন্য মানুষকে চিরজাহান্নামী হতে হবে ।



( জাহাঙ্গীর আলম আকন্দ ) ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৪২

আহমেদ জী এস বলেছেন: ডাঃ আকন্দ,




বাংলাদেশে গণতন্ত্র শুধু দুর্বলই নয়, কংকালসার হয়ে গেছে।

২| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৯:১৫

অহরহ বলেছেন: ভারতের গণতন্ত্র খুব শক্ত ভিত্তির ওপর গড়ে উঠেছে। সে তুলনায় বাংলাদেশের গনতন্ত্র এখনো আঁতুর ঘরে। ধন্যবাদ।

৩| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৫৪

ধুলো মেঘ বলেছেন: ভারতে মুসলিম বিদ্বেষী ইমেজকে পুঁজি করে মোদী এমনিতেই জনপ্রিয় নেতা হয়ে উঠেছে। তাঁর উপর প্রশাসনের সর্বত্র তার নিজস্ব লোক বসে গেছে। এই অবস্থায় ইন্ডিয়া জোট কেন, ভারতের বাকী সব দল মিলেও যদি জোট করে, তারপরেও মোদীকে ক্ষমতা থেকে নামাতে পারবেনা। মোদী এবং বিজেপি ভারতের ক্ষমতায় চিরস্থায়ী ভাবে বসে গেছে বলে ধারণা করা হচ্ছে।

৪| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২০

নূর আলম হিরণ বলেছেন: বই খাতায় যে গণতন্ত্রের সিস্টেমের কথা বলা হয়েছে সেটি তৃতীয় বিশ্বের দেশগুলোতে কখনো চর্চা করা হয়নি, হবেও না।

৫| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৮

রাজীব নুর বলেছেন: আমাদের চেয়ে ভারতের গনতন্ত্র উন্নত।

৬| ২৫ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:০০

সামিউল ইসলাম বাবু বলেছেন: অনেক সুন্দর বিশ্লেষণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.