নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্থান -- প্রথম পর্ব

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২৬


ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা দ্রুত বাড়তে থাকে। ১৮৬০ সালে যেখানে জনসংখ্যা ছিল তিন কোটি ১০ লক্ষ, ১৯০০ সালে তা বেড়ে দাঁড়ায় সাত কোটি ষাট লক্ষে। উন্নত জীবনের আশায় ইউরোপ থেকে দলেদলে অভিবাসীরা যুক্তরাষ্ট্রে আসতে থাকে। ১৮৬২ সালের হোমস্ট্যাডার এক্ট ইউরোপিয়ানদের ব্যাপক হারে যুক্তরাষ্ট্রে আসতে প্রলুব্ধ করে। এই আইনে বিধান রাখা হয়, কেউ যুক্তরাষ্ট্রে এসে বসতি স্থাপন করলে তাকে বিনামূল্যে ১৬০ একর জমি দেয়া হবে। তবে শর্ত হলো, কম করে ৫ বছর ঐখানে বসবাস করতে হবে। কিন্তু ১৮৮২ সালের চাইনিস এক্সক্লুশান এক্ট (Chinese Exclusion Act of 1882) দ্বারা চীনাদের যুক্তরাষ্ট্রে অভিবাসন নিষিদ্ধ করা হয়।

চাইনিস এক্সক্লুশান এক্ট (Chinese Exclusion Act of 1882)

ক্যালিফর্নিয়াতে যখন স্বর্ণের সন্ধান পাওয়া যায় তখন স্বর্ণের লোভে আমেরিকা ছাড়াও ল্যাটিন আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া এমনকি চীন থেকেও হাজার হাজার মানুষ দলেদলে ছুটে আসতে থাকে । এটাকে বলা হয় ক্যালিফর্নিয়া গোল্ড রাস (California Gold Rush) । এর সময় কাল ১৮৪৮ থেকে ১৮৫৫ সাল। এই সময়ে প্রথম বারের মতো উল্ল্যেখযোগ্য সংখ্যক চীনা অভিবাসী হিসাবে যুক্তরাষ্ট্রে আসে। পরবর্তী সময়ে যখন বড় বড় নির্মাণ কাজ শুরু হয়, বিশেষ করে যখন প্রথম বারের মতো ট্রান্সকন্টিনেন্টাল রেল লাইন স্থাপনের কাজ শুরু হয় তখন চীনা শ্রমিকদের আসা অব্যাহত থাকে।

গোল্ড রাসের শুরুতে যখন প্রচুর পরিমান স্বর্ণ মাটির উপর পরে ছিল তখন চীনাদের উপস্থিতি ভালো চোখে দেখা না হলেও তাকদেরকে সহ্য করা হচ্ছিল। আস্তে আস্তে মাটির উপরে পরে থাকা স্বর্ণ ফুরিয়ে আসলে, স্বর্ণ সংগ্রহ কঠিন হতে থাকে। তখন চীনা সহ অন্যান বিদেশিদের প্রতি শত্রুতা ভাব বাড়তে থাকে। স্বর্ণখনি এলাকা থেকে জোর করে তাড়িয়ে দেয়ার পর, চীনারা প্রধানত সান ফ্রানসিস্কো শহরে বসবাস করতে থাকে। তারা জীবিকা নির্বাহের জন্য কম বেতনের কাজ যেমন, রেস্তোরাঁ এবং লন্ড্রিতে কাজ করতে থাকে। যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের পর ১৮৭০ সালের দিকে অর্থনৈতিক অবস্থা খারাপ হলে, শ্রমিক নেতা ডেনিস কার্ণেয়ের নেতৃত্বাধীন ওয়ার্কিংমান'স পার্টি চীন বিরোধী শত্রুতাকে রাজনৈতিক রূপদান করেন। তার সাথে যোগ দেন ক্যালিফোর্নিয়ার গভর্নর জন বিগলার।

১৮৫৮ সালে ক্যালিফোর্নিয়াতে আইন পাস হয় চীন অথবা মঙ্গোলিয়ান বংশোদ্ভোত কোনো লোক ক্যালিফোর্নিয়াতে ঠুকতে পারবেনা। ১৮৬২ সালে ক্যালিফর্নিয়া সুপ্রিম কোর্ট এই আইন বাতিল করে দেয়। চীনারা সরকারী কোনো প্রতিষ্টান যেমন, স্কুল, হাসপাতাল ইত্যাদি ব্যবহার করতো না। কারণ তারা সবাই ছিল স্বাস্থবান পুরুষ, তাদের সাথে কোনো মহিলা ও শিশু ছিলনা। ক্রমেক্রমে আরো চীন ক্যালিফোর্নিয়াতে আসতে লাগলো, এতে লস এঞ্জেলেসে একসময় দাঙ্গা-হাঙ্গামা শুরু হয়ে গেলো। ১৮৭৮ সালে কংগ্রেস চীনাদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার নিষিদ্ধ করে আইন পাস করে। কিন্তু যুক্তরাষ্ট্রে ১৯শ তম প্রেসিডেন্ট রাদারফোর্ড বি. হেয়েস ভেটো দিলে আইনটি চূড়ান্ত ভাবে পাস হতে পারেনি। ১৮৭৯ সালে ক্যালিফোর্নিয়াতে নতুন সংবিধান প্রণয়ন করা হয়। এতে বিধান রাখা হয়, কোন ব্যক্তি রাজ্যে বসবাস করার অনুমতি পাবে কিনা এই সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা কেবলমাত্র রাজ্য সরকারের হাতে থাকবে। আরো বিধান রাখা হয় চীনারা রাজ্য সরকার, কাউন্টি, পৌরসভা অথবা কর্পোরেশনে চাকরী করতে পারবে না। ১৮৮২ সালে চাইনিস এক্সক্লুশান এক্ট পাস হওয়ার আগে বিভিন্ন সময় আরো কিছু আইন পাস হয়। কিন্তু সবগুলি আইনই অসাংবিধানিক বলে বাতিল হয়ে যায়। এই আইন পাস হওয়ার পর চীনারা উভয়সঙ্কটে পরে যায়। তারা কি এখানে একাএকা থেকে যাবে, না, চিনে নিজেদের পরিবারে কাছে ফেরে যাবে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মার্কিন যুক্তরাষ্ট্রে চীনাদের প্রবেশে বাধা দেওয়ার কারণ ঠিক বুঝতে পারলাম না। ঐ সময় অন্যান্য দেশের অভিবাসীদের ক্ষেত্রে মার্কিন প্রশাসনের নীতি কী ছিল?

পরবর্তী পর্বের অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ ভাই মোহাম্মদ আলী আকন্দ।

১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: আপনার প্রথম প্রশ্নের উত্তর এই লেখার তৃতীয় অনুচ্ছেদে এবং দ্বিতীয় প্রশ্নের উত্তর প্রথম অনুচ্ছেদে বলা আছে. চীনাদের কম বেতনে কাজ স্থানীয় শ্রমিকদের অসুন্তষ্ট করে. শ্রমিক নেতা ডেনিস কার্ণেয়ের নেতৃত্বাধীন ওয়ার্কিংমান'স পার্টি চীন বিরোধী শত্রুতাকে রাজনৈতিক রূপদান করেন। তার সাথে যোগ দেন ক্যালিফোর্নিয়ার গভর্নর জন বিগলার। এই চাইতে বেশি কিছু আমার জানা নাই. আপনাকে অনেক অনেক ধন্যবাদ.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.