নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

বিংশ শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্র -- প্রথম পর্ব

১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:৪০

বিংশ শতাব্দীর শুরুতে তিনটা নতুন রাজ্য যুক্তরাষ্ট্রে অন্তুর্ভুক্ত হয়, যথা- ১৯০৭ সালে ওকলাহোমা, এবং ১৯১২ সালে এরিজোনা ও নিউ মেক্সিকো।

পানামা খাল

৪৮ মাইল বা ৭৭ কিলোমিটার দীর্ঘ পানামা খাল অতলান্তিক মহাসাগর ও প্রশান্ত মহাসাগরকে সংযুক্ত করেছে। এই খালটি পানামাতে অবস্থিত যা আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের একটা গুরুত্বপূর্ণ নৌপথ।

১৮৮১ সালে প্রথমে ফ্রান্স পানামা খাল খননের কাজ শুরু করে। কিন্তু কারিগরি সমস্যা ও খননকারী শ্রমিকদের মৃত্যুর হার বেড়ে যাওয়াতে ফ্রান্স খাল খননের কাজ বন্ধ করে দিতে বাধ্য হয়। ১৯০৪ সালে যুক্তরাষ্ট্র আবার পানামা খাল খননের প্রকল্পটি শুরু করে এবং ১৯১৪ সালের ১৫ আগস্ট তা চালু করে। প্রকৌশলগত দিক থেকে এই প্রকল্পটি অত্যান্ত জটিল ও বড় ধরণের একটা কাজ। এই খালটি চালু হওয়ার ফলে অতলান্তিক মহাসাগর ও প্রশান্ত মহাসাগরের মধ্যে জাহাজ চলাচলের সময় উল্ল্যেখযোগ্য ভাবে কমে যায়। এই খাল চালু হওয়ার আগে অতলান্তিক মহাসাগর ও প্রশান্ত মহাসাগরের মধ্যে যাতায়তের ক্ষেত্রে দক্ষিণ আমেরিকার সর্বনিম্ন প্রান্ত কেপ হর্ন ঘুরে যেতে হতো, যা ছিল খুবই বিপদসংকুল।

নির্মাণ কাজ চলার সময় কলোম্বিয়া, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র যৌথভাবে খাল ও এর পারিপার্শ্বিক এলাকা নিয়ন্ত্রন করতো। ১৯৭৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র পানামা খাল ও এর পারিপার্শ্বিক এলাকার নিয়ন্ত্রন বজায় রাখে। ১৯৭৭ সালের ৭ সেপ্টেম্বর পানামা ও যুক্তরাষ্টের মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির মাধ্যমে পানামা খাল ও আর পারিপার্শ্বিক এলাকার নিয়ন্ত্রন ১৯৯৯ সাল থেকে পানামা সরকারের কাছে হস্তান্তরিত হয়। অবশ্য তার আগে অর্থাৎ ১৯৭৭ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত পানামা ও যুক্তরাষ্ট্র যৌথভাবে খাল ও এর পারিপার্শ্বিক এলাকা নিয়ন্ত্রন করে। বছরে প্রায় ১৫ হাজার জাহাজ পানামা খাল দিয়ে যাতায়ত করে। পানামা খালকে আধুনিক কালের সপ্তম আশ্চর্যের এক আশ্চর্য মনে করা হয়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:১৩

রিফাত হোসেন বলেছেন: পড়লাম।

অতলান্তিক মহাসাগর- নতুন শব্দ শিখতে পাড়লাম। আমি জানতাম না, এক অতলান্তিকও বলা যায়। যার আরেক নাম আটলান্টিক।

ছোটকালে পানামার কথা আব্বা কোলে বসিয়ে শুনাতেন। স্মৃতিচারন করলাম আর কি...

২| ১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৪৫

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: অতলান্তিক মহাসাগর = Atlantic ocean
প্রশান্ত মহাসাগর = Pacific Ocean

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.