নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

বিংশ শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্র -- দ্বিতীয় পর্ব

১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৪১

প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা

১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়। যুদ্ধের শুরুতে যুক্তরাষ্ট্র নিরপেক্ষ ভূমিকা পালন করে। কিন্তু ১৯১৫ সালের ৭ মে জার্মান ডুবোজাহাজ যুক্তরাষ্ট্রের একটা মাছ ধরার জাহাজকে বিনা সতর্কতায় ডুবিয়ে দিলে আমেরিকানদের জনমত জার্মানির বিপক্ষে চলে যায়। তা স্বত্বেও ১৯১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে উড্রো উইলসন নির্বাচিত হন এই নীতির ভিত্তিতে যে 'তিনি যুক্তরাষ্ট্রকে যুদ্ধ থেকে দূরে রাখবেন' ।

১৯১৭ সালের ১ ফেব্রুয়ারী জার্মানী ডুবোজাহাজ দিয়ে নির্বিচারে আক্রমন শুরু করে। ব্রিটেনের সাথে বাণিজ্যের উদ্যেশ্যে যে জাহাজই অগ্রসর হবে, জার্মান ডুবোজাহাজ সেটাকেই আক্রমন করবে। এমনকি সেই জাহাজ যদি কোনো নিরপেক্ষ রাষ্ট্রেও হয়। এদিকে ব্রিটিশ গোয়েন্দারা জার্মান পররাষ্ট্র মিন্ত্রীর একটা টেলিগ্রাম বার্তা হস্তগত করতে সক্ষম হয়। বার্তায় মেক্সিকান সরকারকে আহ্বান করা হয়, যুক্তরাষ্ট্রকে আক্রমণ করার জন্য এবং প্রস্তাব দেয়া হয়, যুদ্ধ বিজয়ের পর পুরস্কার হিসাবে যুক্তরাষ্ট্র মেক্সিকোর অংশ হিসাবে গণ্য হবে।

১৯১৭ সালে ৬ এপ্রিল যুক্তরাষ্ট্র জার্মানীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ওই সময়ে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী ছিল খুবই শক্তিশালী কিন্তু সেনাবাহিনী ছিল সংখ্যায় কম।ফলে যুক্তরাষ্ট্র সরকার নাগরিকদের বাধ্যতামূলকভাবে সৈন্যদলে নিয়োগের আইন প্রণয়ন করে। এতে অল্প সময়ের মধ্যে বিরাট সৈন্যবাহিনী গঠিত হয়। ১৯১৭ সালের জুন মাসে প্রথম মার্কিন সৈন্যদল ফ্রান্সে পদার্পন করে। এরপর ১৯১৮ সালের শেষ দিকে বিপুল সংখ্যায় মার্কিন সৈন্যদল ফ্রান্সে যায়। ১৯১৮ সালের সেপ্টেম্বর মাসে জেনারেল জন জে. পার্সিংএর নেতৃত্বে মার্কিন বাহিনী জার্মানীর বিরুদ্ধে আক্রমণ শুরু করে। একের পর এক আক্রমণের ফলে জার্মান বাহিনী পশ্চাদপসারণ করতে থাকে। অবশেষে ১৯১৮ সালের ১১ নভেম্বর জার্মান বাহিনী আত্মসমর্পণ করে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৫২

রিফাত হোসেন বলেছেন: আম্রিকান কলহ বা যুদ্ধ নিয়ে অনেক পোস্ট পেলাম কিন্তু ১ম মহাযুদ্ধ কি ১ পোষ্টেই শেষ!

১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:৩৩

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: কয়েকটা পয়েন্ট মনে রাখতে হবে --
১। যুদ্ধটা হচ্ছে ইউরোপের মাটিতে;
২। আমেরিকা এখানে সহায়ক ভূমিকা পালন করছে; মূল ভূমিকায় একদিকে ব্রিটেন, ফ্রান্স এবং পূর্তগাল, অপরদিকে জার্মান, অস্ট্রিয়া, এবং হাঙ্গেরি;
৩। আমেরিকা আক্রমণ শুরু করেছে সেপ্টেম্বর মাসে আর যুদ্ধ শেষ হয়েছে নভেম্বর মাসে, তিন/ সাড়ে তিন মাস।

সুতরাং লেখার মতো খুব বেশি কথা নাই।

২| ১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:৪৩

রিফাত হোসেন বলেছেন: বুঝলাম কিন্তু যদি ৪ বছরের অধিক ধরে মহাযুদ্ধ ১ মনে করি তাহলে আলাদা চ্যাপ্টার আশা করছি।
গুরুত্বপূর্ণ হচ্ছে এই যুদ্ধের পথ ধরে কিন্তু অটোম্যান বিলুপ্ত হয়েছে।
আপনি আম্রিকাকে প্রাধান্য দিয়ে এগুচ্ছেন বুঝতে পারছি, কিন্তু ব্লগার হিসেবে ১ম মহাযুদ্ধ নিয়ে আলাদা পর্ব আশা করছি। :)

১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:৫৬

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: আপনি ঠিকই বলেছেন, আমার এই লেখাটা মূলত আমেরিকাকে নিয়ে। আমরা লেখার শিরোনাম হচ্ছে "বিংশ শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্র". এটা আমেরিকার ইতিহাসের উপর ধারাবাহিক একটা লেখার অংশ। আমেরিকার ইতিহাস সংক্ষেপে প্রায় শেষ করে এনেছি। এর পর হয় তো প্রথম বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে লেখব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.