নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়সমূহ - ২

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

ম্যাককালচ বনাম মেরিল্যান্ড [১৭ ইউ এস ৩১৬ (১৮১৯)]
জেমস ম্যাককালচ -- আবেদনকারী
মেরিল্যান্ড -- রেসপন্ডেন্ট
রায় ঘোষণার তারিখ: মার্চ ৬, ১৮১৯
প্রধান বিচারপতি জন মার্শাল সর্বসম্মত রায় প্রদান করেন।

মামলার বিবরণ
১৮১৬ সালে যুক্তরাষ্ট্র কংগ্রেস দি সেকেন্ড ব্যাংক অফ টি ইউনাইটেড স্ট্যাটাসকে সনদ (charter) প্রদান করে। ম্যারিল্যান্ডের আইন পরিষদ এই ব্যাংকের উপর কর ধার্য করে আইন পাস করে। এই ব্যাংকের বাল্টিমোর শাখার ক্যাশিয়ার জেমস ম্যাককালচ মেরিল্যান্ড সরকারকে কর দিতে অস্বীকার করে।

বিচার্য বিষয়
(১) যুক্তরাষ্ট্র কংগ্রেসের কি ব্যাংক প্রতিষ্ঠার আইনগত কর্তৃত্ব আছে?
(২) মেরিল্যান্ডের আইন অসাংবিধানিক ভাবে কি যুক্তরাষ্ট্র কংগ্রেসের ক্ষমতাতে হস্তক্ষেপ করেছে?

রায়
প্রধান বিচারপতি জন মার্শাল সর্বসম্মত রায় প্রদান করেন।

(১) প্রথম বিচার্য বিষয়ের উত্তর--হাঁ। দি সেকেন্ড ব্যাংক অফ টি ইউনাইটেড স্ট্যাটাসকে সনদ (charter) প্রদান করার ক্ষমতা যুক্তরাষ্ট্র কংগ্রেসের আছে। কংগ্রেস সাংবিধানিক ক্ষমতা বলেই ব্যাংকটিকে সনদ প্রদান করেছে।

(২) দ্বিতীয় বিচার্য বিষয়ের উত্তর--হাঁ। মেরিল্যান্ডের আইন অসাংবিধানিক ভাবে যুক্তরাষ্ট্র কংগ্রেসের ক্ষমতাতে হস্তক্ষেপ করেছে। মেরিল্যান্ড সরকার যুক্তরাষ্ট্র কংগ্রেস কর্তৃক প্রতিষ্ঠিত ব্যাংকটির উপর কর আরোপ করতে পারবে না। সংবিধানে স্পষ্টভাবে বলা হয় নাই, এমন অনেক ক্ষমতা কংগ্রেসের আছে। যুক্তরাষ্ট্র সংবিধান এবং এই সংবিধানের অধীন কংগ্রেস কর্তৃক প্রণীত আইন সর্বোচ্চ। যুক্তরাষ্ট্র কংগ্রেস রাজ্যগুলির সংবিধান এবং রাজ্যগুলি কর্তৃক প্রণীত আইন নিয়ন্ত্রণ করতে পারবে এবং রাজ্যগুলি তাদের প্রণীত আইন দ্বারা যুক্তরাষ্ট্র কংগ্রেসকে নিয়ন্ত্রণ করতে পারবে না।

বিশ্লেষণ
যুক্তরাষ্ট্রের একটা সংবিধান আছে, আবার প্রতিটি রাজ্যের (State) নিজস্ব সংবিধান আছে। যুক্তরাষ্ট্র সংবিধানে ফেডারেল গভর্মেন্টের কার্যাবলী বলা আছে, কিন্তু রাজ্য সরকার বা স্টেট গভর্মেন্ট কিভাবে চলবে এই সম্পর্কে কোন বিধান নাই।রাজ্যের কোন কোন বিষয়ের উপর ফেডারেল গভর্মেন্টের ক্ষমতা বা কর্তৃত্ব আছে অথবা রাজ্যগুলি ফেডারেল গভর্মেন্টের কোন কোন বিষয় মানতে বাধ্য তা স্পষ্টভাবে যুক্তরাষ্ট্র সংবিধানে বলা নাই। সংবিধানে সুস্পষ্টভাবে বলা নাই, এমন অনেক ক্ষমতা কংগ্রেসের আছে। কংগ্রেস সংবিধানে স্পষ্টভাবে বলা আছে অথবা পরোক্ষ ভাবে বলা আছে এমন ক্ষমতা বলে রাজ্যের অনেক কাজকে নিয়ন্ত্রণ করতে পারবে, কিন্তু কোন রাজ্য তার সংবিধান বা আইন দিয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেস বা সরকারকে নিয়ন্ত্রণ করতে পারবে না।

এই রায়ের মাধ্যমে --
১. ফেডারেল গভর্মেন্ট এবং স্টেট গভর্মেন্টের ক্ষমতার ভারসাম্য এবং সীমারেখা নির্ধারণ করা হয়েছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.