নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

দয়ালু হোন

২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:১৭



দয়ালু হোন, কারণ যখনই দয়ার সাথে কোন কাজ করা হয় তখন তা সবকিছু সুন্দর করে তুলে। আর যখনই কোনো কাজ থেকে দয়া বাদ দেয়া হয় তখনই তা অসুন্দর হয়ে যায়।

দয়া হল অন্যদের প্রতি উদারতা এবং সহানুভূতি দেখানো। এটি একটি মূল্যবান গুণ যা আমাদের জীবনকে সুন্দর করে তোলে। যখনই দয়া কোনো কাজের অংশ হয়ে যায়, তখন তা সেই কাজটিকে আরও অর্থপূর্ণ এবং উপভোগ্য করে তোলে।



উদাহরণস্বরূপ, একজন দয়ালু ব্যক্তি একজন অসুস্থ ব্যক্তির সেবা করতে পারে, একজন গরীব ব্যক্তিকে সাহায্য করতে পারে, বা এমনকি একটি প্রাণীকে সহায়তা করতে পারে। এই কাজগুলি দয়া দ্বারা অনুপ্রাণিত হয়, এবং দয়া আমাদের বিশ্বকে বসবাসের জন্য আরও ভাল জায়গা করে তোলে।

অন্যদিকে, যখন কোনো কাজ করার সময় দয়ামায়া দেখানো না হয়, তখন তা অসুন্দর হয়ে যায়। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যদি অন্যদের প্রতি নির্দয় হয়, তাহলে সে অন্যদের আঘাত করতে পারে এবং তাদের ক্ষতি করতে পারে। এই আচরণ আমাদের বিশ্বকে আরও খারাপ জায়গা করে তোলে।

সুতরাং, দয়ালু হওয়া গুরুত্বপূর্ণ কারণ এটি আমাদের জীবনকে সুন্দর করে তোলে। দয়া আমাদের অন্যদের প্রতি আরও সংবেদনশীল এবং সহানুভূতিশীল হতে সাহায্য করে। এটি আমাদের বিশ্বকে আরও ভাল জায়গা করে তোলে।



কিভাবে দয়া আমাদের জীবনকে সুন্দর করে তুলতে পারে:

১. দয়া আমাদের সম্পর্ককে শক্তিশালী করে।

যখন আমরা অন্যদের প্রতি দয়ালু হই, তখন তারা আমাদের প্রতি আরও আকৃষ্ট এবং বিশ্বাসী বোধ করে। এটি আমাদের সম্পর্ককে আরও গভীর এবং সুখী করে তোলে।

২. দয়া আমাদের সমাজ এবং দেশকে শক্তিশালী করে।

যখন আমরা আমাদের সমাজ এবং দেশের মানুষের প্রতি দয়ালু হই, তখন আমরা একটি আরও সহায়ক এবং সমর্থনমূলক পরিবেশ তৈরি করি। এটি আমাদের সমাজ এবং দেশকে আরও সুখী এবং স্বাস্থ্যকর করে তোলে।

৩. দয়া আমাদের বিশ্বকে আরও সুন্দর করে তোলে।



যখন আমরা অন্যদের প্রতি দয়ালু হই, তখন আমরা আরও সহানুভূতিশীল এবং সহনশীল বিশ্ব তৈরি করি। এটি আমাদের বিশ্বকে আরও শান্তিপূর্ণ এবং সমৃদ্ধ করে তোলে।

সুতরাং, দয়ালু হওয়ার জন্য প্রচেষ্টা করা গুরুত্বপূর্ণ। এটি আমাদের জীবনকে এবং আমাদের বিশ্বকে আরও সুন্দর করে তুলতে পারে।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৫

রাজীব নুর বলেছেন: দয়ালু হতে হতে আমি শেষ। কিন্তু কেউ আমার প্রতি দয়ালু হয় নাই।

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৪

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


আপনার এই মন্তব্য দুঃখ, হতাশা এবং ক্ষোভের প্রকাশ। আপনি মনে করছেন যে আপনি আপনার জীবনে অন্যদের প্রতি দয়ালু হয়েছেন, কিন্তু কেউ আপনার প্রতি দয়ালু হয়নি। এই অনুভূতিগুলি বোঝা যায় তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে দয়ালু হওয়ার অর্থ হল অন্যদের প্রতি ভালোবাসা এবং সহানুভূতি প্রদর্শন করা, এমনকি তারা আপনার প্রতি দয়ালু না হলেও।

আপনার জন্য বিনামূল্যে কিছু পরামর্শ:

১. দয়ালু হওয়ার কারণটি মনে রাখুন। আপনি অন্যদের প্রতি দয়ালু হন কারণ আপনি ভালো মানুষ, কারণ আপনি বিশ্বাস করেন যে প্রত্যেকের প্রতি সহানুভূতি দেখানো উচিত। অন্যরা আপনার প্রতি দয়ালু না হলেও, আপনার দয়ালু হওয়ার কারণগুলি এখনও সত্য।

২. আপনার দয়ালু কাজগুলির উপর ফোকাস করুন। আপনি কি কারণে দয়ালু হয়েছিলেন? আপনি অন্যদের সাহায্য করার জন্য যা করেছেন তা মনে করুন। আপনি এই দয়ালু কাজটি দ্বারা কারো জীবনের একটি দিনও আরও ভালো করেছেন? আপনি কি কারো জীবনে কোন ইতিবাচক পরিবর্তন এনেছেন? আপনার দয়ালু কাজগুলির উপর ফোকাস করলে আপনাকে মনে করিয়ে দেবে যে আপনি অন্যের জীবনে একটি ইতিবাচক পার্থক্য তৈরি করেছেন।

৩. আপনার আশাগুলি সামঞ্জস্য করুন। অন্যরা আপনার প্রতি দয়ালু হবে বলে আপনি যদি আশা করেন, তাহলে আপনি প্রায় সময়ই হতাশ হবেন। মনে রাখবেন যে প্রত্যেকেরই আলাদা আচরণ এবং বিশ্বাস রয়েছে। অন্যরা আপনার প্রতি দয়ালু না হলে, সেটা তাদের আচরণ সম্পর্কে বলে, আপনার সম্পর্কে নয়।

আপনার জন্য দয়ালু হওয়া একটি চ্যালেঞ্জ হতে পারে, বিশেষ করে যখন আপনি অন্যদের কাছ থেকে দয়ালু প্রতিক্রিয়া পান না। তবে, দয়ালু হওয়া একটি মূল্যবান গুণ যা আপনাকে একটি সুখী এবং পরিপূর্ণ জীবনযাপন করতে সাহায্য করতে পারে।

২| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর বলেছেন।

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৫

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


ধন্যবাদ

৩| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৩

বিজন রয় বলেছেন: রাজীব নুর বলেছেন: দয়ালু হতে হতে আমি শেষ। কিন্তু কেউ আমার প্রতি দয়ালু হয় নাই।

এটা আমারও মনে কথা।

দয়ার কোনো দাম নেই।

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৮

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


যেহেতু রাজীব নুরের কথা আপনারও মনের কথা, তাই রাজীব নুরের মন্তব্যে দেয়া একই উত্তর আপনার জন্যেও।

৪| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:১২

এম ডি মুসা বলেছেন: দয়া আলু আর দয়ালু কী এক জিনিস? আমি দয়ালু দেখাতে গিয়ে নিজে মানুষের কাছে দয়া হারিয়ে ফেলেছি

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪০

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


রাজীব নুরের মন্তব্যে দেয়া উত্তর আপনার জন্যেও প্রযোজ্য।

৫| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৫

নয়ন বড়ুয়া বলেছেন: দয়ালু এখনও আছি...
কিন্তু লাইফে মারা খাইতে খাইতে শেষ...

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪১

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:



রাজীব নুরের মন্তব্যে দেয়া উত্তর আপনার জন্যেও প্রযোজ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.