নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনটা যদি তুষারের মতো...

আখেনাটেন

আমি আমাকে চিনব বলে বিনিদ্র রজনী কাটিয়েছি একা একা, পাই নি একটুও কূল-কিনারা কিংবা তার কেশমাত্র দেখা। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা?

আখেনাটেন › বিস্তারিত পোস্টঃ

অর্ধ-দশকের পথচলা: ছিলা-নাঙ্গা ও বোঙ্গা-বোঙ্গা কিছু কথা!!!

২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১৭


ঘুর্ণিঝড়। জলোচ্ছ্বাস। লন্ডভন্ড। ক্ষয়ক্ষতি। আহাজারি। পলায়ন। ভাগবাটোয়ারা। শান্তি। সাধারণত আমাদের দেশের উপর দিয়ে বয়ে যাওয়া পরাক্রমশালী সামুদ্রিক ঝড়গুলোর পরের জীবনচক্র কিছুটা এরকমই। বিশেষ করে, দেশের আপামর জনতা যাদের ঝড় সম্পর্কিত বাস্তবিক অভিজ্ঞতা নেই এভাবেই দেখে এসেছেন। যখন প্রথম ব্লগের সাথে পরিচিত হই তখন ঠিক ব্লগটাকে সেই ট্রপিক্যাল ঘুর্ণিঝড়ের মতোই মনে হত। ঝড়ের মতোই এখানের ক্যাচালগুলো ব্লগে তান্ডব চালিয়ে লন্ডভন্ড অবস্থা। বায়ুর বেগ অতিরিক্ত হলে পলায়ন একটি নিত্য ঘটনা। ঝড় মানে ক্যাচাল শেষে বিজেতারা আনন্দের ভাগবাটোয়ারায় অংশ নিত; ঠিক ত্রাণের চালের মতো। পরাজিতরা বাস্তুচ্যুত হয়ে হয়ত কেউ নবউদ্যোমে ঘর গোছাতো, কেউবা অন্য জায়গায় বসতি স্থাপন করত।
এরপর শান্তি কিছুসময়ের জন্য। আর আমি শুধুই দর্শক ও পাঠক হিসেবে দূর থেকেই এই সব তান্ডব লীলা দেখতাম। বিজিত কিংবা পরাজিতদের আনন্দে বা দুঃখে অংশ নেওয়ার সময় কিংবা ইচ্ছা তখন কোনটাই ছিল না।

কারণ সবেমাত্র দেশে আন্ডারগ্রাড শেষ করে বাইরের এক ইউনিতে গাধা খাটুনি দিচ্ছি। আর সামুর সাথে পরিচয়ও সেই ভার্সিটিতে পড়তে আসা দেশের এক পাবলিক ভার্সিটির শিক্ষকের মাধ্যমেই। সামুতে হিসাব খুলতে গিয়ে ঝক্কি-ঝামেলায় পাঠক হিসেবেই থেকে গেলুম।
এরপর বহুদিন কেটে গেছে। পদ্মা-মেঘনায় বহু কিউসেক জল গড়িয়েছে। শেষে সামুতে একটি হিসাব খুলে লিখতে গিয়ে দেখি-- ওমা--সেকি...লেখা তো প্রথম পাতায় আসে না। পোস্টাই। চেক করি। না। হতাশ। বিদায়। কি আর করা! অনিয়মিত পাঠক হিসেবেই থেকে গেলুম।

এরপর ২০১৫ সালের দিকে আবার হিসাব খুললুম। বর্তমান নামটি নেওয়ার পেছনে তেমন কোনো চিন্তা ছিল না। বলতে গেলে হুট করেই নিয়েছিলুম। হতে পারে এই মিশরীয় ভদ্রলোক আমাকে অজান্তেই প্রভাবিত করেছিল। সেই স্কুল জীবন থেকেই হেনরী রাইডার হেগার্ডের বিরাট ভক্ত ছিলুম। তখন থেকে মিশরীয় সভ্যতার প্রতি অন্যরকম টান অনুভব করতুম। সেই ফ্যারাওদের মধ্যে এই ব্যাটা আখেনাতেনের ব্যতিক্রমী চিন্তা আমাকেও চিন্তিত করেছে। বলে রাখা ভাল, ইনিই বিশ্ব ইতিহাসের প্রথম ব্যক্তি যিনি বহুঈশ্বর (Polytheism) ধারনা থেকে একেঈশ্বর (Monotheism) ধারনার সুত্রপাত করেন মানব ইতিহাসে। আটেনের এই উপাসকের প্রতি... সাথে নেফেরতিতির কাহিনি কচি হৃদয়ে ঝড় তুলেছিল। নেফেরতিতির প্রেমে পড়ে গেলুম দিলখোলাভাবে। উথাল-পাতাল প্রেম।

আখেনাটেন নামে এবার লিখি। পোস্টাই। সেই একই কাহিনি। লেখা প্রথম পাতায় আসে না। হ-য-ব-র-ল টেস্টিং লেখাগুলো মুছে দেই। তখনও সামুর শানে নুযুল আমি জানতুম না। সেই আগ্রহও ছিল না মনে হয়। পড়াতেই মজা। আমি পাঠে তেলাপোকা মানে সর্বভুক পাঠক। প্রাইমারীকাল মানে পিচ্চিকাল থেকেই নানারকম পাঠে--জন রিডের ‘দুনিয়া কাঁপানো দশদিন’ থেকে শুরু করে ‘সহি উপায়ে সহবাসের নিয়ম-কানুন’---গবগব করে গিলতে আমার কোনো প্রকার ক্লান্তি ছিল না। অবশ্য পরেরটা পাঠে কিঞ্চিত হিসেবে গন্ডগোল করে ফেলায় শুদ্ধিপরীক্ষার মধ্যে যেতে হয়েছে। শুদ্ধি পরীক্ষা নিয়ে জানতে হলেপাঠক এই লেখাটা পড়তে পারেন। মানে ঐ হাফপ্যান্ট পরা বয়সে কিবোর্ডের রং বাটনে চাপ দিয়েছিলুম যা পরে বুঝেছি জে। যাহোক, এভাবে কেটে গেল আরো কয়েক মাস। ইতোমধ্যে ফ্যারাওয়ের মন্তব্যের জেরে নীলনদের চাষবাস জমে উঠেছে।

এরপর এল সেই মাহেন্দ্রক্ষণ। হুট করে একদিন দেখি আবুলীয় একটি ছোট্ট লেখা প্রথম পাতায় জ্বলজ্বল করছে। বিরাট উত্তেজনা। প্রথম মন্তব্য উম্মু আব্দুল্লাহ নাম্নী একজন ব্লগারের থেকে। আপ্লুত। তাকডুম-ডুমতাক। এরপর প্রতিউত্তরের পালা। এবং প্রথম পোস্টেই শুরু হয়ে গেল সেই মৃদু ঘুর্ণিঝড়। ঝড়ের তান্ডবে উড়ে যাওয়ার দশা শুরুতেই। কিন্তু পণ। নাহি ছাড়িব সুচাগ্র মেদিনী। এরপর আঁতেলীয় কিছু লেখা লিখলাম। রাস্তার পাশের আবর্জনা মনে করে কেউ নাকে রুমাল দিয়ে পার হয়ে গেল। দুয়েকজন বুনোফুল মনে করে দু-বালতি পানি ঢেলে চারাগাছকে বাড়তে সাহায্য করল। বুনোগাছে দু-একটি গোলাপ ফুটল। রাস্তার পাশের বুনো গোলাপ। মডুরা পাত্তা দিল না। এ নিয়ে সামান্য আক্ষেপ। সমাধান। নবোদ্দোমে লেখালেখি। হাসি-আনন্দ-বেদনায় দীর্ঘ অর্ধ-দশকের পথচলা।

আখেনাটেন। বিদঘুটে। দাঁতভাঙা। কেউ পারে। কেউ পারে না। কেউ খায়, কেউ খায় না। কেউ রাগে, কেউ হাসে, কেউবা ভালোবাসে। তা লেখায় ও নামেও। পাটেনাটেন। আটেনআটেন। আটেপাটেন। হতশ্রী। মনখারাপ। ভুল করলুম নাকি। ট্রাম্পের দেশের এক মহান দেশপ্রেমিক তো ডেকে দিলেন *কেনাটেন। কোন অক্ষর বুঝে নিন। হাসি। দুনিয়া রে দুনিয়া!! ভেরি ব্যাড! ভেরি গুড!!

নীতিবান ধার্মিক লোকদের প্রতি অসীম শ্রদ্ধা থাকলেও এবং নিজে বিশ্বাসী হলেও ধর্মান্ধতা, গোঁড়ামী, ভণ্ডামী ভীষণ চক্ষুশূল। পরিবার। পরিবারের মাথা আপাদমস্তক ধার্মিক হলেও চারপাশের মানুষগুলো নানা ধর্ম-জাত ও মতের ছিলেন। বেড়ে উঠা ঐ শ্রেণিদের কোলে-পিঠেই। আমার ব্লগের অনেক লেখা-মন্তব্যে তাঁদের কথা উঠে এসেছে।
ঘৃণা করি দলান্ধতা, ঐতিহ্য ও চেতনার নামে স্বৈরাচারী মনোভাব, জাতীয়বাদিতার নামে সেচ্ছাচারিতা, ধর্মীয় লেবাসে রাজনৈতিক অভিলাষ।

বিশ্বাস করি শিক্ষা ব্যবস্থার উন্নতকরণ, উচ্চশিক্ষা-গবেষণা-উদ্ভাবনে প্রচুর বিনিয়োগ (দক্ষিণ কোরিয়া ও ঈসরাইল জিডিপি’র ৪% এর বেশি; বাংলাদেশ জিডিপি’র ০.১%...পার্থক্যটা ক্ষোভের সৃষ্টি করে) এবং একটি সুশিক্ষিত জাতিই পারে উপরিল্লিখিত দুষ্টক্ষতগুলো বিদূরিত করতে। এজন্য দরকার একজন সুশিক্ষিত প্রকৃত দেশপ্রেমিক নেতা--শিয়ালের চামড়ায় আবৃত জীঘাংসাপূর্ণ কিংবা সবার্থবাদী দেশপ্রেমিক নয়--যারা দেশের স্বার্থে কঠোর কোনো সিদ্ধান্ত নিতে একচুল পিছপা হবে না। উদাহরণস্বরূপ, কিক মেরে দলীয় ছাত্র-শিক্ষকনেতাদের সাথে ছাত্র-শিক্ষক রাজনীতি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে বিতাড়ন। এই একটি জিনিস দেশের সমস্ত সম্ভাবনাকে ধূলিসাৎ করে দিচ্ছে বলে মনে করি। নীতি-নৈতিকতার ভিত্তিটাকে ভঙ্গুর করে গড়ে তুলছে। ভবিষ্যতের ডাকাত তৈরির কারখানায় পরিণত হচ্ছে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো…। গণতন্ত্রের মানসকন্যা কি পারেন না জাতির ভালোর জন্য...কবি নিরব!!!

যাহোক এই পথচলায় অনেক জ্ঞানী মানুষের ব্লগীয় সাহচর্যে এসেছি। আপ্লুত হয়েছি। সরাসরি দেখা না হয়েও যে কারো সাথে আত্নীক সম্পর্ক হতে পারে এই ব্লগ তার সর্বোত্তম উদাহরণ। বিশেষ করে, যাদের নাম না বললেই নয়। সেজন্য ঐতিহাসিক এই পোস্ট ও মন্তব্যগুলো পড়তে পারেন। ঠকবেন না। হাসিটা চওড়া হবে গ্যারেন্টি দিতে পারি। :D

ব্লগার খায়রুল আহসান- খুঁজে খুঁজে পুরাতন লেখাগুলো পড়ে অতি মূল্যবান মন্তব্য রেখে আসার জন্য উনাকে ব্লগ স্মরণ রাখবে। অনুপ্রেরণাদায়ী। নিপাট ভদ্রলোক। ব্লগে আমার তেলাপোকার মতো টিকে থাকার জন্য উনার চমৎকার মন্তব্য কাজ করেছে নিঃসন্দেহে।

ব্লগার ড. এম এ আলী- জীবনের এই পর্যায়ে এসেও উনার এত এত শক্তির উৎস নিজের মধ্যে একটি পজিটিভ ভাইব সৃষ্টি হয়। এত বিশ্লেষনাত্মক মন্তব্য ব্লগে আর কেউ করে কিনা জানি না। উনার পোস্ট ও মন্তব্য মানেই জ্ঞানের নয়া দরজা উন্মোচন।

ব্লগার আহমেদ জী এস - সুক্ষ্ণ সমালোচনা ও ব্যঙ্গ-বিদ্রুপের মাধ্যমেও যে লেখা ও মন্তব্যে একটি স্বতন্ত্র ধারা তৈরি করা যায় তা উনার লেখায় দেখি আর মুগ্ধ হই। আমার মুগ্ধতা দিগন্ত ছুঁইয়ে ফেলে।

ব্লগার চাঁদ্গাজী - কিংবদন্তি বলে, ‘’আপনি তাঁকে ভালোবাসতে পারেন, আপনি তাঁকে ঘৃণাও করতে পারেন। তবে আপনি যা পারেন না তা হচ্ছে ‘এড়িয়ে যাওয়া’’। মানে হচ্ছে ব্লগে যে পজিটিভ কিংবা নেগেটিভ ভাইব উনি সৃষ্টি করে চলেছেন তা সত্যিই এড়িয়ে যাওয়া ব্লগারদের পক্ষে মুশকিল। আপনি না চাইলেও আপনার পোস্টে যেকোনো অমাবস্যাতেও চাঁদ উঠে বসে থাকবে। হয়ত চাঁদের আলো আপনার অসহ্য মনে হবে। কিন্তু...জোছনা খাওয়াতে আপনি দক্ষ হলে...সবকুছ ফকফকা হো যায়েগা। আর কিছু কিছু ব্যাপারে উনার ‘সেন্স অব হিউমার’র আমিও সমঝদার। তবে এর মাত্রা বেশি হলে সকলের জন্যই হজমে কিঞ্চিত নাকি বিরাট প্রভাব ফেলে তা ভুক্তভোগীরাই জানে...। এছাড়া অ্যানেকডৌট টাইপ লেখাগুলো যে কারো ভালো লাগার কথা। ব্লগার ঠাকুর মাহমুদের ভাষায়, ‘একশ পদাতিক সৈন্যের স্যালুট’ সামুর দুর্দিনেও (স্টিভ জব্বর কাকুর মিসাইল এটাকের সময়) কচ্ছপের মতো সামুকে কামড়ে থাকার জন্য এই মুক্তিযোদ্ধা ব্লগারকে।

ব্লগার সোনাবীজ; অথবা ধুলোবালিছাই - গান পাগল এই মানুষটির জন্য অফুরন্ত ভালোবাসা। সমমনা মানুষদের আমি সবসময় ভালো পাই। যুগ যুগ জিও।

ব্লগার জুন - যেখানেই ভ্রমণে যাই জুনপার কথা মনে পড়বেই পড়বে। এখন বুঝে নিন কতটা প্রভাব বিস্তার করেছেন আমাদের প্রিয় দেশী ‘বতুতা’। আমি চাই কোনো একদিন বিশ্বের বিখ্যাত কোনো এক প্রত্নতাত্ত্বিক স্থাপনায় ঘুরতে ফিরতে উনার সাথে আমার দেখা হোক আচম্বিতে। বিরাট ঘটনা হবে সেটা আমার জন্য। হয়ত আপা কানটা ধরে টান মেরে বললে, ‘ওরে বদের ছাও তাইলে তুইইইই আখে…’’।

ব্লগার করুণাধারা - ‘বদের বদ আবার দুষ্টুমি’। করুণাধারা’পাকে ব্লগে দেখলেই মনে হয় এই বুঝি কাঁচা কঞ্চি নিয়ে হেডমিস্ট্রেস দাবড়ানি দেওয়ার জন্য রেডি। পেছনে এরকম গুরুজন থাকলে জীবনে ভুল করার সম্ভাবনা কমে যায়। অসীম ভালোবাসা করুণাধারা’পার জন্য।

ব্লগার শায়মা - আমাদের একটি অন্যতম স্বভাব হচ্ছে ‘সুখী মানুষ দেখলে হিংসায় জ্বলে-পুড়ে খাক হওয়া’। তবে কোহেকাফের এই কংকাবতী রাজকন্যার সবকিছুতে পজিটিভ দিক দেখতে পাওয়া ও সুখী ও উচ্ছল পথচলা দেখলে যে কারো আরো দুদিন এই অসম্ভব জটিল ও কুটিল দুনিয়াতে বাঁচতে ইচ্ছে করবে। চারপাশে এত এত অরাজকতা-নৈরাজ্যের মাঝেও নিজেকে সুখী হিসেবে ভাবতে পারার সংখ্যা ডাইনোসরের মতোই বিলুপ্তির পথে। বেঁচে থাকুক ইতিবাচক মানুষেরা অন্যের ভাবনায় নাড়া দিয়ে।

ব্লগার ভুয়া মফিজ - আমাদের প্রিয় ভুয়া মফিজ ভাই। আমার নিজের কিছু বৈশিষ্ট্য উনার মাঝে দেখতে পাই। সিরিয়াস জিনিসেও কীভাবে ‘মজা’ লুটপাট করা যায় উনার লেখাতে আমরা অনেক সময়ই তা দেখতে পাই।

ব্লগার কাল্পনিক_ভালোবাসা - এখন খুবই কম লিখেন। তথাপিও উনার গল্প, ব্যঙ্গ-বিদ্রুপের সমালোচনামূলক লেখাগুলো কিংবা মোহিতো তৈরি গল্প পাঠককে অবশ্যই চমৎকৃত করবে।

ব্লগার বিদ্রোহী ভৃগু - ভৃগু দা। ইদানিং কম লিখলেও উনার লেখার মধ্যে একধরনের আধ্যত্মিক ভাব বেশ লাগে।

ব্লগার সোহানী - আপার ‘থোড়াই পরোয়া করি’ লেখার ভাবটা আমার বিরাট পছন্দ। যা ভালো লাগে না তা মুখের উপর ঠাস করে বলার জন্য যে ইচ্ছাশক্তি, সাহস, মনোবল থাকা দরকার তা আমাদের কয়জনের আছে। সেক্ষেত্রে সোহানীপা ব্যতিক্রম। এই ভালোমানুষটার জন্য একশ পদ্মফুলের শুভেচ্ছা। যুগ যুগ জিও।

ব্লগার কলাবাগান০১ - শ্রদ্ধেয় একজন ব্লগার। ভালো লাগে উনার বিজ্ঞানভিত্তিক চিন্তাভাবনাগুলোকে সাথে দেশের প্রতি মমত্বকে। কিন্তু ভালো লাগে না অতি দলান্ধতা। কালোকে কালো বলতে পারার জন্য যতটা মানসিক শক্তি থাকার দরকার তার অভাব আমাকে পোড়ায়। তা যে কারো ক্ষেত্রে। ধর্ম গেল, ধর্ম গেল বলে যেভাবে উপমহাদেশে উন্মাদনা শুরু হয়েছে, সেখানে বিজ্ঞান, প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ইত্যাদি নিয়ে আমাদের ভাবনার সময় কই। সেখানে কলাবাগানের বিজ্ঞানমনস্ক মনকে আমার অসীম শ্রদ্ধা।

ব্লগার নীল আকাশ - ধর্মীয় ও মতাদর্শিক কিছু বিষয়ে দ্বিমত থাকলেও উনার কোনো বিষয়ের প্রতি একাগ্রতাটা বেশ লাগে। ভালোমানুষ। যদি আর একটু সহনশীল...।

ব্লগার নতুন নকিব- দু-বছর আগের নকিব ভাইয়ের লেখা, মন্তব্য, প্রতিক্রিয়া আর এখনকার নকিব ভাইয়ের মাঝে বিরাট পরিবর্তন লক্ষ্য করছি। আগেও বলেছি, ধার্মিক মানুষদের আমি পছন্দ করি, ধর্মান্ধদের নয়। উনার সহনশীলতার উন্নতিটা ভালো লাগছে, যদিও যথেষ্ট মনে করি না। উনার জন্য শ্রদ্ধা।

ব্লগার পদ্মপুকুর - জেন্টেলম্যান ব্লগার। লেখা ভালো লাগলে শতভাগ প্রশংসা করতে দ্বিধা করেন না। যদিও আমাদের বাঙলীদের মাঝে ‘ধন্যবাদ’ ও ‘প্রশংসা’ করার চল খুব একটা নেই বলেই মনে করি। সে দিক থেকে উনার এ ব্যাপারে প্রশংসা করাই যায়।
ব্লগার এক নিরুদ্দেশ পথিক-- আমার একজন অত্যন্ত শ্রদ্ধেয় ব্লগার। উনার তথ্য-উপাত্তসহ লেখার বিন্যাস ও সুক্ষ্ণ পর্যবেক্ষণ যে কেউ প্রশংসা না করে পারবে না।

ব্লগার মনিরা সুলতানা - এত এত শব্দের ভাণ্ডার নিয়ে কি চমৎকার করেই না কবিতা-গল্প লেখেন। খালি মন কয়, ইস, আমিও যদি ওরকম লিখতে পারতুম।

ব্লগার মিথি মারজান - কবি মানুষ। চমৎকার ভাবের প্রকাশ করেন লেখায়। মিথিপার পিচ্চিটার কথা মনে পড়ছে। ব্লগে ইদানিং দেখি না।

ব্লগার মিরোরডডল - হাসিখুশি। প্রাণবন্ত। গানপাগল। নিশ্চয় এ ধরণের মানুষের মনটা বিরাট উদার হয়।

ব্লগার রাজীব নুর - ভালো মানুষ। তবে প্যাথোলজিক্যাল লায়ার। যেটা উনি নিজেই বলেছেন ‘টুকরো টুকরো সাদা মিথ্যা’। অর্থাৎ যে মিথ্যায় কারো কোনো ক্ষতি নেই। আগে অন্যের লেখা কপি-পেস্ট করাকে খারাপ মনে করতেন না। অনেকের নজরদারীতে এখন অনেকটাই বুজদার হয়েছেন। যদিও তা যথেষ্ট নয় বলে আমি মনে করি। তবে ব্লগের প্রতি উনার ডেডিকেশন ও চমৎকার একটি পরিবারের কর্তা হিসেবে উনার প্রতি শ্রদ্ধা রইল।

ব্লগার ঠাকুর মাহমুদ- জ্ঞানী মানুষ। অভিজ্ঞতায় ভরপুর।

ব্লগার নুর মোহাম্মদ নুরু - সামু ব্লগ যদি গুটিকয়েক ব্লগারকে তাদের লেখার জন্য মনে রাখে তবে উনি প্রথম দিকেই থাকবেন। উনার ব্লগ সামুর সামুপিডিয়া বললে অতুক্তি হবে না।


ব্লগার পদাতিক চৌধুরী - দাদা আমাকে কলকাতা গেলে ‘ঢপের চপ’ খাওয়ানোর দাওয়াত দিয়ে রেখেছেন। অপেক্ষায় আছি। গ্রামের মাটির সোদা গন্ধকে অনুভব করার মতো ব্লগার ব্লগে খুবই কম। উনি উনার এধরনের লেখাগুলো দ্বারা সেই গন্ধকে পাঠককেও দেওয়ার চেষ্টা করছেন। লাল সালাম কমরেড।

ব্লগার ঢাবিয়ান - চমৎকার মানুষ বলেই মনে করি। যদিও ব্লগার কলাবাগান আমার সাথে হয়ত একমত হবেন না। কারণ তেলাপোকার এক্সরে...।

ব্লগার অপু তানভীর - উনার কিছু গল্প পড়েছি। বেশ মজার।
ব্লগার গিয়াস উদ্দিন লিটন - রম্যের গুরু।
ব্লগার মা. হাসান - ভালো লিখেন। লেখা ও মন্তব্যে স্বাতন্ত্র রয়েছে। বিশেষ করে সারকাজম জাতীয় লেখাগুলো বেশ।

ব্লগার ওমেরা - বরফের দেশে বাস করে, বাংলা ভাষায় ততটা দক্ষতা না থেকেও শুধু যে মাতৃভাষার টানে ব্লগিং করা যায় তা বরফকন্যা দেখাচ্ছেন। ব্লগার ঠাকুর মাহমুদের ভাষায় ,’একশ পদাতিক সৈন্যের স্যালুট’।

ব্লগার রোকসানা লেইস - জীবনঘনিষ্ট লেখার জন্য লেইসপাকে অভিবাদন।
ব্লগার জাহিদ অনিক - ‘কত দিন, কত দিন দেখি না তোমাই’-----চাঁদগাজীর তথা আমাদের সকলের প্রিয় কবি।

ব্লগার শিখা রহমান- আমার ভীষণ পছন্দের ‘আমড়া আমড়াই তো’ ব্লগারকে ব্লগে কদাচিৎ দেখতে পাই। আমার রম্য লেখাগুলো পড়ে উনার গভীর রাতে উচ্চৈঃস্বরে হাসতে না পারার ঘটনা মনে পড়লে আমার মুখেও এক চিলতে হাসি ফুটে ওঠে।

ব্লগার মলাসইলমুইনা - ইতিহাসের অজানা বিষয়গুলোকে সমসাময়িক ঘটনার সাথে কানেক্ট করে তাৎপর্যপূর্ণ লেখার জন্য উনি স্মরণীয় হয়ে থাকবেন। ইদানিং ব্লগে দেখছি না।

এছাড়া ফিচারগুরু ব্লগার শের শায়রী, ছবিগুরু ব্লগার কাজী ফাতেমা ছবি, ব্লগার ক্লে ডল, ব্লগার উম্মে সায়মা, ব্লগার তারেক ফাহিম, ব্লগার কাতিআশা, ব্লগার সাহসী সন্তান, ভ্রমণগুরু ব্লগার সাদা মনের মানুষ, ব্লগার সম্রাট ইজ বেস্ট, ব্লগার অজ্ঞবালক, ব্লগার গেম চেঞ্জার, ব্লগার মেঘনা পাড়ের ছেলে, বিশ্লেষনাত্মক লেখা ও মন্তব্যের জন্য পরিচিত ব্লগার জেন রসি, ব্লগার সামিউল ইসলাম বাবু, ব্লগার শাহাদাত হোসেন (সত্যের ছায়া), ব্লগার বিজন রয়, ব্লগার মোস্তফা কামাল, ব্লগার অগ্নি সারথী, ব্লগার স্নিগ্ধ শোভন, ব্লগার আহা রুবন, ব্লগার রানার ব্লগ, ব্লগার অপর্ণা মম্ময়, ব্লগার অন্তরন্তর, ব্লগার রাকু হাসান, ব্লগার নজসু, ব্লগার শুভ্রনীল শুভ্রা, ব্লগার মৌরি হক দোলা, ব্লগার সামিয়া, ব্লগার রিম সাবরিনা, ব্লগার ইসিয়াক, ব্লগার হাসু মামা, ব্লগার নুর আলম হিরণ, ব্লগার নাহিদ০৯, ব্লগার নেওয়াজ আলী, ব্লগার মাইদুল সরকার, ব্লগার বিএম বরকতউল্লাহ, ব্লগার মেটালক্সাইড, ব্লগার_প্রান্ত, ব্লগার স্বপ্নবাজ সৌরভ, ব্লগার প্রেক্ষা, ব্লগার সচেতনহ্যাপী, ব্লগার নিভৃতা, অসাধারণ শেফ ব্লগার সাহাদাত উদরাজী, প্রাচীনপক্ষী ব্লগার আর্কিওপটেরিক্স, ব্লগার রিনকু১৯৭৭, ব্লগার রাবেয়া রাহীম, ব্লগার অনল চৌধুরী, সলিড ভদ্রলোক ব্লগার পুলক ঢালী, ব্লগার নতুন, ব্লগার মো: কামরুজ্জামান, ব্লগার আনমোনা, ব্লগার সোনালী ঈগল২৭৪ সহ আরও অনেকে এই মুহুর্তে মনে পড়ছে না। ।

এখনকার নিয়মিত বেশ কিছু ব্লগার ভালো লিখছেন। তেমন একটি ব্লগীয় ইন্টারেকশন না হলে নানাভাবেই তাদের কিছু লেখা, মন্তব্য পড়েছি, ভালো লেগেছে । তাদের মধ্যেঃ আমি সাজিদ, সাড়ে চুয়াত্তর, রামিসা রোজা, ব্লগার কল্পদ্রুম, ব্লগার ঢুকিচেপা, শাহ আজিজ, ব্লগার অজানা তীর্থ, ব্লগার স্থিতধী, ব্লগার ডাব্বা, ব্লগার মুজিব রহমান, ব্লগার মরুভূমির জলদস্যু, ব্লগার শেরজা তপন, ব্লগার মোঃমোস্তাফিজুর রহমান তমাল।

এছাড়া কিছু হারিয়ে যাওয়া ব্লগারকে ভীষণ মিস করছিঃ

ব্লগার কালিদাস - ভদ্রলোকের আমার শিক্ষা-গবেষণা-উদ্ভাবন জাতীয় বস্তাপচা লেখাগুলোতে উৎসাহ প্রদান ভোলা মুশকিল।
ব্লগার মানবী - প্রতিবাদী। সোহানীপার পাশের বাড়ির ব্লগারকে বহুদিন দেখি না। যতদূর মনে পড়ে শেষ পোস্টটা করে ব্লগে দাবানল ছড়িয়ে দিয়েছিলেন। উনার লেখাগুলও ওরকমই।
ব্লগার বাবুরাম সাপুড়ে০১- ভদ্রলোকের সাথে একটি লেখায় বিরাট বিতর্ক হয়েছিল। আবার আমার গ্রাম সম্পর্কিত লেখায় চমৎকার মন্তব্য করেছেন। তবে উনার সাথে ব্লগার টারজান০০০৭ এর চাপান-উতোর ব্লগে অন্য মাত্রা দিয়েছিল। কলকাতার অর্থনীতিবিদ এই ব্লগারকে মনে পড়ছে।
ব্লগার অর্ক - ইনাকে মিস করার কারণ আমার জানামতে ব্লগার অর্কই একমাত্র ব্লগার যিনি আমাকে ব্লক করেছেন। ব্লগার মানবীর ‘উনাকে নার্সিসিস্ট ডাকা’ জাতীয় একটি মন্তব্যকে সাপোর্ট করায় আমাদের দুজনকেই উনি ব্লক করেন। তবে ভদ্রলোক সুন্দর ছবি তুলতে পারতেন।
ব্লগার ভ্রমরের ডানা - সরকারী দলের স্টোন্স সাপোর্টার এই ব্লগারকে মিস করছি উনার চমৎকার কবিতাগুলোর জন্য। তবে স্কুল শিক্ষার্থীদের ‘নিরাপদ সড়ক আন্দোলন’-এর সময় উনার লেখালেখি বিবমিষার উদ্রেক করেছিল। সেই ক্ষতি উনি আর পরে কাটিয়ে উঠতে পারেন নাই। ব্লগে অনেকের শ্রদ্ধা হারিয়েছিলেন।
ব্লগার বিলিয়ার রহমান - সুন্দর কবিতা লিখতেন। ব্লগে নিয়মিত সময় দিতেন। ঐ যে ক্যাচাল নামক ঘূর্ণিঝড় ও জলোচ্ছাসের তোড়ে ভিটে মাটি...।

ব্লগার অর্থনীতিবিদ, ব্লগার গড়লকে মনে পড়ছে। বিশেষ ভাবে মনে পড়ার ব্লগার আরইউ কারণ কবিতার প্রতি উনার রাগ নাকি অভিমান।

কোনোদিন ভাবি নি বাংলাভাষায় খিচুড়িসদৃশ আঁতেলীয় দীর্ঘ লেখা লিখব। জয়তু সামু। জানাপা। কাভা ভাই। হৃদয়ের অন্তঃস্থল থেকে।

এই অল্পসময়ের পথচলায় অনেকের সাথে লেখা ও মন্তব্যের জেরে মনোমালিন্য হয়েছে। কারো মন্তব্যে খারাপ লেগেছে। হয়ত আমার মন্তব্যে অনেকেই আঘাত পেয়েছেন। পোড়ায়। দুঃখিত। এই লেখাও যদি কাউকে আঘাত দিয়ে থাকে সেজন্যও অগ্রিম ক্ষমা চেয়ে নিচ্ছি। আর ইট যেহেতু ছুঁড়েছি, পাটকেল খাওয়ার জন্যও রেডি।

বি:দ্র: নেটফ্লিক্সে ‘দ্যা কুইন’স গ্যাম্বিট’টা দেখে ভীষণ মজা পাচ্ছি। বহুদিন বাদে একটি মনের মতো সিরিজ দেখছি। আর আনিয়া টেইলরের অভিনয়, জাস্ট ওয়াও, ওয়াও। অনেকগুলো পুরস্কার পকেটে পুরবে নিশ্চিত। ‘দাবা’ খেলাটাকেও আকাশে তুলে দিয়েছে মনে হচ্ছে।

*******************************************************************************************
@আখেনাটেন-নভেম্বর/২০২০
ছবি: লেখক। কায়রো মিউজিয়ামে তোলা প্রায় সাড়ে তিন হাজার বছর আগে তৈরি করা ফ্যারাও আখেনাটেন-এর ভাস্কর্ষ।


মন্তব্য ৮২ টি রেটিং +২১/-০

মন্তব্য (৮২) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: আগে বলুন এতদিন কোথায় ছিলেন? পোস্ট পড়ে কমেন্ট আসছি.....

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৫৬

আখেনাটেন বলেছেন: নতুন এক প্রজেক্টের জন্য প্রিয় ব্লগে আসায় দুরুহ হয়ে গেছে। গত সপ্তাহে সামুতে পাঁচ বছর পার করলুম। কিছু একটা লেখা দরকার, এই ভেবে লিখে দিলুম নিজের মনের কিছু কথা। আবার কবে লিখব নিশ্চয়তা না থাকায় সামুর প্রিয় মানুষদের নিয়ে ভাবনার নাকি ভালোবাসার বহিঃপ্রকাশ বলতে পারেন। জয়তু সামু।

২| ২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: লাল সেলাম কমরেড!
গভীর পর্যবেক্ষণ।
ঝরোকা দর্শনের রাজামশাই প্রাসাদের উপর বসে জনগণকে দর্শন দিতেন। রাজদর্শন মানে সাক্ষাৎ দৈব লাভ। কাজেই জনগণ রাজদর্শন করে নিজেদের মনোকামনা পূর্ণ করতো।
আর উঁচু প্রাসাদে বসে রাজামশাই জনগনের অনুগত পর্যবেক্ষণ করতেন।আজ ফ্যারাওতন্ত্র নেই ঠিকই কিন্তু আখেনাটেন ভাই আছেন।অত্যন্ত নিপুণ ভাবে প্রজাসুলভ ব্লগারদের উনি কিভাবে দেখেছেন তার এক চিত্র আঁকলেন। ধন্যবাদ স্যার আপনাকে। আপনি আপনার রাজত্ব নিয়ে প্রজা হিতৈষী হয়ে ব্লগীয় সাম্রাজ্য শাসন করুন- এই আশায় বুক বাঁধি।
পোস্টে লাইক।
একশ পদাতিক সৈন্যের স্যালুট আপনাকেও।

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০৪

আখেনাটেন বলেছেন: পদাতিক দা, আপনার লেখার মধ্যে নিজের শিকড়কে খুঁজে ফেরার যে একটি প্রয়াস থাকে সেটা আমার ভীষণ ভালো লাগে। এর অন্তর্লীন সৌন্দর্যটা অসাধারণ।

সহজ-সরল ভাষায় এভাবে লিখতে পারা অবশ্যই প্রশংসার দাবিদার।

তবে আপনার ভারতের সমাজ-সংস্কৃতি নিয়ে আরো বেশি লেখা দরকার। আমরাও জানি। যদি মোদী জমানায় পদে পদে বিড়ম্বনা। আবার যেরকম ধর্মীয় উন্মাদনা দেখছি বিহারের মতো পশ্চিম বঙ্গেও গেরুয়া ঝড় উঠে কিনা।

৩| ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৩১

রাজীব নুর বলেছেন: অনেক সময় নিয়ে আপনার পোষ্ট পড়লাম। অনেকদিন পর এলেন ব্লগে।
আমাকে নিয়েও দুই লাইন লিখেছেন। কি লিখেছেন সেটা বড় কথা না। গন্য মান্য ব্লগারদের মাঝে আমাকে জায়গা দিয়েছেন তাতেই আমি খুশি।

ভালো থাকুন।

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১৮

আখেনাটেন বলেছেন: যে মিথ্যায় ক্ষতি নেই তা চালিয়ে যেতে পারেন। সমস্যা নেই। কেউ যদি অন্যের ক্ষতি না করে তাঁর নিজের কাজে আনন্দ পায় তাতে অন্যের কি? লিখতে থাকুন। আপনার আগের থেকে অনেক উন্নতি হয়েছে, সেটা বলতে হয়।

তবে যাঁরা অন্যের লেখা, আইডিয়া, ভাবনা ইত্যাদি গোপনে বা প্রকাশ্যে নিজের নামে চালিয়ে দেয় কোনো প্রকার প্রাপ্তিস্বীকার ছাড়ায় তা একটি জঘন্য কাজ। হোক সেটা ছোট্ট স্ট্যাটাস, চুটকি গল্প কিংবা সামান্য কথা। এবং অবশ্যই আইনতও দন্ডনীয়। এ ধরনের লোকেরা ক্ষতিকর। ভুল করলে সে পথ থেকে ফিরে আসা ভালো। ভালো মানুষের লক্ষণ।

আমি মনে করি আপনার মাঝে একটি চমৎকার মানুষ বাস করে। সেটাকেই লালন করুন। সাময়িক আনন্দের জন্য ভুলটাকে নয়। পরী ও পরীর বাবার জন্য ফুলেল শুভেচ্ছা।

৪| ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ২:৫৮

নেওয়াজ আলি বলেছেন: আপনি একজন চমৎকার মনের মানুষ। অনেক সময় নিয়ে ধৈর্য্য ধরে খুটিনাটি সব মনোযোগ দিয়ে লিখেছেন। সবার পক্ষ হতে আপনাকে প্রাণঢালা শুভেচ্ছা

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২২

আখেনাটেন বলেছেন: আপনার হাসিখুশি প্রোফাইল পিক দেখে যে কারো ক্ষণিকের জন্য হলেও মন ভালো হওয়ার কথা। সামু আপনাদের মতো কিছু ব্লগ অন্ত:প্রাণ ব্লগাররের কারনে ৃরনি অবশ্যই ব্লগার নেওয়াজ আলি।

৫| ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৩:০৩

আমি সাজিদ বলেছেন: অর্ধ - দশকের পথচলার জন্য শুভেচ্ছা ফারাও আখেনাটেন। সহ ব্লগারদের নিয়ে চমৎকার বিশ্লেষণগুলোও ভালো লাগলো। শুভকামনা সবসময়।

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২৬

আখেনাটেন বলেছেন: খুশি হলুম।

আপনি লিখলে অনেক দূর যাবেন, সেটা শুধু ব্লগে নয়...মলাটবদ্ধ হওয়ার ক্ষেত্রেও। লেখা ও মন্তব্যে গভীর অন্তর্দৃষ্টি লক্ষ করি। লিখতে থাকুন। শুভকামনা ব্লগার আমি সাজিদ।

৬| ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
অসাধারণ সুন্দর বিশ্লেষণধর্মী ইতিহাস রচনা করেছেন ।
পরিশ্রম করতে হয়েছে অনেক।
অন্য রকম একটি লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৩

আখেনাটেন বলেছেন: আপনার নামটা তখন মনে পড়ছিল না। আপনার চিন্তা-ভাবনার স্বচ্ছতা ভালো লাগে। যা ভালো লাগে না তা সরাসরি বলতে পারার জন্য সাহস লাগে। আপনার লেখা ও মন্তব্যে তা দেখি। ভালো থাকুন সাজ্জাদ ভাই।

৭| ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:১৫

জুন বলেছেন: হায় আখেনাটেন গতকালই আমি কোন মন্তব্যে লিখেছিলাম আপনার নিরুদ্দেশ হওয়ার কথা। ভাবলাম আর দুদিন দেখে হারিয়ে যাওয়ার বিজ্ঞপ্তি দেবো ব্লগে। যাক সহি সালামতে ফিরে এসেছেন দেখে খুব ভালো লাগলো।
আপনার স্মৃতিতে নিজেকে দেখে সত্যি সত্যি খুবই খুশী হয়েছি। ভ্রমণে আমার কথা মনে করেন জেনে মনে হচ্ছে আমার এই সামান্য লেখালেখি স্বার্থক। এই ধরেন মাহা থাইল্যান্ড যাবার আগে আমাকে বলেও নাই তাইতে কি হেনস্তাই না হলো :`>
সত্যি অনেক অনেক ধন্যবাদ আপনাকে আমাকে লেখায় মনে করার জন্য। ভালো থাকুন সবসময়।

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৯

আখেনাটেন বলেছেন: জুন বলেছেন: হায় আখেনাটেন গতকালই আমি কোন মন্তব্যে লিখেছিলাম আপনার নিরুদ্দেশ হওয়ার কথা। --- আমি জানি কেউ মনে না করলেও ব্লগের কয়েকজন অন্তত এই মিসকিন ফ্যারাওকে মনে রাখবে। ব্লগার ভুয়া মফিজও স্মরণ করার কথা। হয়ত আমার ভাবনা ভুল হতে পারে।
যাহোক, ব্লগে লিখতে এসে আপনাদের মতো কিছু গুণী ভালোমানুষের দেখা পাওয়া সত্যিই আমার জন্য সৌভাগ্য জুনাপা। হয়ত আপনার সাথে আমার কোনদিনই সরাসরি দেখা হবে না, কিন্তু ভ্রমণে বের হলে আপনার কথা, ব্লগার সাদা মনের মানুষের কথা মনে পড়বেই।
ভালো থাকুন নিরন্তর।

৮| ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পড়ে শুধু উপস্থিতি জানান দিলাম। বিস্তারিত মন্তব্যে পরে আসছি।

২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫৫

আখেনাটেন বলেছেন: যো হুকুম জাঁহাপনা থুক্কু সম্রাট মশাই। :D

৯| ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৩

কলাবাগান১ বলেছেন: দলান্ধতা আছে কেননা অন্য দলের তুলনায়, আওয়ামী লীগ মন্দের ভালো...অন্য দল আসলে রাস্ট্রের মাথায় টুপি পড়িয়ে নামাজ পড়াবে, ধুতি পড়িয়ে রাস্ট্রকে মন্দিরে পুজা করতে পাঠাবে। ধর্ম আর রাস্ট্র এর সেপারেশন ই হচ্ছে একটা জাতির চালিকা শক্তি

২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৭

আখেনাটেন বলেছেন: ধন্যবাদ। আপনি মন্তব্য করেছেন দেখে ভালো লাগল।

আওয়ামী লীগ মন্দের ভালো...আমিও সেটা স্বীকার করি। বঙ্গবন্ধুর প্রতি আমার, আপনার ভালোবাসা অসীম। কিন্তু বর্তমানের লীগ কি বঙ্গবন্ধুর ভাবনার লীগ। যদি না হয়ে থাকে তাহলে তাদের অন্যায়গুলোর সমালোচনা করাতে দোষ কোথায়। দল-অন্তপ্রাণ হয়েও দলের সমালোচনা করা যেতেই পারে। কারণ কেউ যদি দলের কোনো পদে না থাকে তাঁর কঠোর সমালোচনা করতে দোষ কোথায়।কারণ সমালোচনায় তার তো পদ হারানোর ভয় নেই। পদে থেকেও তা করা যায়, যদি বিবেক থাকে। এতে যদি দল শুদ্ধ পথে আসে, এতে তো দেশেরই লাভ। যদি সত্যির আমরা দেশের মঙ্গল চাই।

ধর্ম আর রাস্ট্র এর সেপারেশন ই হচ্ছে একটা জাতির চালিকা শক্তি -- আমিও তাই মনে করি। ধর্মীর উন্মাদদের রাষ্ট্র পরিচালনার বাইরে রাখায় বেটার। ধর্ম খারাপ না কিন্তু যে মানুষগুলো তা পুঁজি করে মুকুট পরতে চায় তাদের অভিলাষ মন্দ হওয়ায় আজকে তৃতীয় বিশ্বের দেশগুলোর এই অবস্থা। আগে আমরা এ দেশে দেখেছি। এখন ভারতে মোদী জমানায় দেখছি।

১০| ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৭

নীল আকাশ বলেছেন: ভাই আগে বলেন কেমন আছেন? বহুদিন পরে আপনাকে দেখলাম ।
তবে ইদানিং আমিও খুব একটা ব্লগে সময় দিতে পারি না।

পোস্ট খুব মনোযোগ দিয়ে লেখাটা পড়লাম যা আমার স্বভাব। বহু গুণী ব্লগার ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। প্রায় আপনার সাথে সাথেই ব্লগে ঢুকেছিলাম। পছন্দের খুব বেশ কিছু ব্লগার আজ আর নেই। ২০১৮ ২০১৯ খুব রমরমা সময় কেটেছে আমাদের। ঐ সময়ে আমর সবাই মিলে খুব মজা করতাম। কিভাবে কিভাবে যেন ব্লগ হালকা পাতলা হয়ে গেল।

আমাকে নিয়ে লিখেছেন! একাগ্রতা আমার জন্মগত স্বভাব। লেখা নিয়ে খুত খুত করার অভ্যাস আমার এইজীবনেও যাবে না। সহনশীলতা নিয়েও আসলে কোন সমস্যা নেই। আমি কোন ব্লগার'কেই আজ পর্যন্ত নিজের পছন্দ হয়নি দেখে ব্যান করেনি। মুক্ত আলোচনা আমার পছন্দ। কিন্তু কেউ যদি আলোচনার নামে ব্যক্তি আক্রমণ করে তখন আর তাকে প্রতি উত্তর দেয়া আসলেই দরকার। তবে এই জন্যও আমি কাউকেই ব্যান করিনি।

আপনার লেখা আমি খুব পছন্দ করি। চোখে পড়লে আপনার লেখা মিস করিছি পড়তে এটা হয় নি।
ব্লগের প্রথম দিকে ইতিহাস আমাদীর দুইজন প্রায় একই রকম। পড়ার জন্যই এখানে এসেছিলাম।

ভালো থাকুন আমাদের সাথেই থাকুন।

২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৯

আখেনাটেন বলেছেন: বেশ আছি।

ভালো লাগল আপনার মন্তব্য। আমি তো ভয়ে ভয়ে ছিলুম। কেন নিশ্চয় তা বুঝতে পারছেন? :P :D

প্রায় আপনার সাথে সাথেই ব্লগে ঢুকেছিলাম। --- হুম; আপনার গল্প লেখার, ভুল-ভ্রান্তিগুলো শুধরে গল্পগুলোকে পরিশীলিত করার যে অসীম প্রচেষ্ঠা লক্ষ করতুম তা সত্যিই প্রশংসার দাবীদার। এবং আপনার উন্নতিটাও চোখে লাগার মতো। আপনার এই নিষ্ঠা ও একাগ্রতটা আমার যদি থাকত এটা ভাবি।

ভালো থাকুন নিরন্তর.....আকাশের মতো উদারতা নিয়ে।





১১| ২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৭

কবিতা পড়ার প্রহর বলেছেন: আমার নামটা তো মনে হচ্ছে কোথাও নেই।

ওক্কে আরেকবার পড়ে দেখি। ভালো করে খুঁটিয়ে ....

২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২১

আখেনাটেন বলেছেন: চিরুনী অভিযান পরিচালনা করুন.......নিশ্চয় দেখতে পাবেন........ :P B:-/

আপনার নাম না নিয়ে কি উপায় আছে............. X(

১২| ২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৩

জুন বলেছেন: মিসকিন ফ্যারাও :-*
ভালোই বলছেন। একথা শুনলে আখেনাতেন সারকোফেগাস থেকে বের হয়ে আসবে B-)
হ্যা ভুয়াও মনে করে আপনার কথা। মাহা মানে মা হাসানও কতদিন ধরে নিখোঁজ। না লিখলেও অনলাইনে থাকবেন। প্রিয় নিকগুলো সক্রিয় দেখলে ভালো লাগে।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪৪

আখেনাটেন বলেছেন: :D :D

না লিখলেও অনলাইনে থাকবেন। প্রিয় নিকগুলো সক্রিয় দেখলে ভালো লাগে। - অবশ্যই জুনাপ। আপনাদের মতো গুণী মানুষের সাথে একই প্লাটফর্মে থাকাও অনেক আনন্দের। আর আমি যেহেতু অন্য সামাজিক মাধ্যমে তেমন একটা সক্রিয় না সেক্ষেত্রে সামু ছাড়া অসম্ভব।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৩| ২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৪

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টে আবার এলাম।
কে কি মন্তব্য করেছে সে জানতে। ভালো লাগলো সবার মন্তব্য।

আমার মন্তব্যের খুব সুন্দর উত্তর দেওয়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

ভালো থাকুন। সুস্থ থাকুন। করোনা ভাইরাস থেকে সাবধান থাকুন। ঘরে বাইরে সব সময় সাবান দিয়ে হাত ধুয়ে নিবেন। এবং বাইরে গেলে মাস্ক মাস্ট।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪৫

আখেনাটেন বলেছেন: আপনার জন্যও শুভকামনা রইল।

১৪| ২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার নিকের ব্যাপারে যেটা বলেছেন, সেটা আমার ব্যাপারেও সত্যি। আমি অনেক সময়ই অনেক নিকের নামই পুরাটা দেখি না (আমার বদ্‌গুণ)। তবে, প্রোফাইলটা দেখি। অবাক হবেন, পোস্টের ছবির দিকে আমার নজর যায় খুবই কম এবং আমার নিজের পোস্টেও আমি কদাচিৎ ছবি যোগ করি (গানের পোস্টে সিঙ্গারের ছবি ছাড়া), কারণ, ছবি অন্যের আঁকা, মোস্ট অব দ্য টাইম লেখার চাইতে পাঠক ছবির উপর হুমড়ি খেয়ে পড়েন :( অপ্রাসঙ্গিক অনেক কথা বলে ফেললাম দেখি ! মূল কথায় আসি- ঠাকুরমাহমুদ আর আখেনাটেন যে দুজন ব্যক্তি দুই নিকের, তা ধরতে পেরেছি খুব বেশিদিন হয় নি। কারণ হলো, নিকের চাইতে প্রোফাইলের দিকে বেশি নজর পড়া। আপনাদের দুজনের প্রোপিক-ই ডার্ক ইম্প্রেশনের, ফলে অভিন্ন মনে হতো। যেমন, শের শায়রী, ভুইয়া মফিজ সাহেবরা শেরের ছবি টাঙ্গাইয়া রাখছেন নিজেদের প্রো-পিকে, তাদেরও মাঝে মাঝে এক করে ফেলি। এটাও আমার দোষ না, দোষ তাদের :)

আপনি ভালো লেখক, ভালো ব্লগারদের একজন। আপনার যুক্তিগুলো খুব সাবলীল হয়ে থাকে, যেটা সবার মতো আমারও খুব পছন্দের।

আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪৯

আখেনাটেন বলেছেন: ঠাকুরমাহমুদ আর আখেনাটেন যে দুজন ব্যক্তি দুই নিকের, তা ধরতে পেরেছি খুব বেশিদিন হয় নি। শের শায়রী, ভুইয়া মফিজ সাহেবরা শেরের ছবি টাঙ্গাইয়া রাখছেন নিজেদের প্রো-পিকে, তাদেরও মাঝে মাঝে এক করে ফেলি। এটাও আমার দোষ না, দোষ তাদের। -- হা হা হা।

আপনার ব্লগে পুরাতন গানের ভাণ্ডার দেখি আর ইউটিউবে গিয়ে শুনে নেই। অনেক গানই আগে শুনতাম। ভুলে গিয়েছিলাম সুরগুলো। আপনার মাধ্যমে তা পুনর্ভার ঘটছে। বেশ।

ভালো থাকুন নিরন্তর।

১৫| ২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আসল কথাটা আসলে বলা হয় নি। 'আখেনাটেন' যেদিন খেয়াল করে পড়তে গেলাম, সময় লেগেছিল বুঝতে যে, নিকটার নাম আসলে কী? :)

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৫০

আখেনাটেন বলেছেন: :P :D

আপনার মতো অনেকেই এই বিপদে পড়েছিল যতদূর জানি। অনেকে জিজ্ঞাসাও করেছিল।

১৬| ২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:০৩

শায়মা বলেছেন: এই পোস্ট দেখে আর লগ না করে পারলামনা।

আমার কি মনে হয় জানো? আখেনাটেন ভূয়া মফিজ ভাইয়ার মত আমার আরেক রাজকন্যা ভাইয়া। ওপস স্যরি রাজপুত্র ভাইয়া। যদিও ২০১৫ থেকে তোমাকে লোকজন চিনছে বলেছো তুমি কিন্তু আমি তোমাকে ভালো করে চিনেছিলাম রাজকন্যাকালীন জীবনে মানে এই তো ২০১৮ হতে, আর রাজকন্যাকালীন জীবনে এসেই দেখলাম তুমিও বেশ সচল হয়ে উঠেছো ভাইয়া। দারুন সব পোস্ট দিচ্ছো।

তবুও মাঝে মাঝে কই যে ডুব দাও।

যাইহোক লোকে বলে সামু শেষ সামুতে মানুষ নাই যারা আছে বা ক্ষনে ক্ষনে জানিয়ে যায় তারা সব উজ্জ্বল ধ্রুবতারা তুমিও তাদের একজন। ২০১৮ থেকে আখেনাটেন ভাইয়া মলাসইলমুইনা ভাইয়া, ভূয়া মফিজ ভাইয়া, করুনাধারা আপুরাই ব্লগটাকে টিকিয়ে রেখেছে।

চাঁদগাজীভাইয়ার কথা আর কি বলবো? সেও আমাদের দুষ্টু বদরাগী ঠোঁটকাটা আর ভীষন ভালোবাসার ভাইয়া। খায়রুল ভাইয়া সোনাবীজ ভাইয়া তারা খুব খুব জেন্টেলম্যান বটে তবে মনে হয় সবার চাইতে তাদরর স্নেহধন্যা আমিই বেশি বেশি। মানে নিজেই ভাবি। আহমেদ জি এস ভাইয়া এম এ আলী ভাইয়া এসব রত্ব এখনও আছে আমাদের সাথে তাই আমরা ধন্য হলাম।

মা হাসান ভাইয়া ইদানিংকালের আরেক নক্ষত্র কিন্তু ভাইয়াকে খুঁজে পাওয়া যাচ্ছে না....... :(


শকুন ভাইয়াকে খুব খুব মিস করি। কোথায় যে লুকিয়ে আছে কে জানে???


নাহ এই পোস্টটা তো দেখছি বছর শেষের সেরা পোস্ট হয়ে গেলো আমার কাছে।

বছর ফুরিয়ে আসছে। আবারও এবছরের ব্লগ জরীপ চালাতে হবে দেখছি। নেই নেই করেও সেরা সব পোস্টে আজও ভরপুর আমাদের এই গুটিকয় মানুষের সামু।


অনেক অনেক ভালোবাসা। আমি হাজার কাজ নিয়েও কিন্তু মহানন্দে আছি। তোমার জন্য মার বানানো পাখির বাসা ভালোবাসা।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৫৭

আখেনাটেন বলেছেন: তবুও মাঝে মাঝে কই যে ডুব দাও। - ইচ্ছে করে কি কেউ ডুব দেয়? জীবন-জীবিকার যাঁতাকল। :(

আগামী বছরে লেখালেখিতে আরো সক্রিয় হওয়ার পরিকল্পনা রয়েছে। দেখি কোথাকার জল কোথায় গিয়ে গড়ায়।

ততদিন আপনার সেই ঐতিহাসিক জরিপ পোস্টের পসরা সাজিয়ে ফেলুন। ব্লগও চাঙা হয়ে উঠবে। :D

১৭| ২৫ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৩৮

ভুয়া মফিজ বলেছেন: বোঙ্গা বোঙ্গা শব্দটা ইটালীর সাবেক প্রধানমন্ত্রী বার্লুসকোনির বুঙ্গা বুঙ্গা থেকে নিয়েছেন কিনা বুঝলাম না। অনেকেই বুঙ্গা বুঙ্গা'কে বোঙ্গা বোঙ্গা'ও বলে। যাকগে, এর বিশদ ব্যাখ্যায় আর না যাই। আপনাকে বহুদিন পর দেখে ভালো লাগলো। আপনি তো একা না, এই ব্লগে আরো কিছু ছিলা-নাঙ্গা আছে। তাদেরকে সান্তনা দিতে হলেও অন্ততঃ মাঝে-মধ্যে উকি-ঝুকি মারতে পারেন। যদিও আপনি আমাদের ফেইবুক এর ভাড়দের আড্ডার অন্যতম সদস্য না, তারপরেও..........!!! :P

আপনি অনেক ব্লগারের নাম নিয়েছেন, তবে আমার স্মৃতি প্রতারণা না করলে অন্ততঃ আরো দু'জন ব্লগারের নাম নিতে পারতেন। মনে করিয়ে দেই। একজন নারী ব্লগারের পোষ্টে মন্তব্য করে উনার প্রতিমন্তব্য দেখে আপনার প্রতিক্রিয়া ছিল অনেকটা এইরকমের, ''আখেনাটেন, এইবার তোরে কেউ বাচাইতে পারবে না।'' কিছু মনে পড়লো? অন্যজন পুরুষ ব্লগার মাত্র কিছুকাল আগেই অত্যন্ত স্নেহের সাথে আপনাকে ছোটভাইয়ের মর্যাদা দিয়েছিল। স্নেহ আর ভালোবাসার প্রতিদান দেয়া কবে শিখবেন? :-B

ব্লগ থেকে দুরে থাকবেন, আর আচানক এসে ব্লগারদের সম্পর্কে মন্তব্য করে মজা লুটবেন, এইটা চইলতো ন!!! কথা প্রসঙ্গে জানিয়ে রাখি, ব্লগার কালিদাসকে আমিও খুব মিস করি।

মহামান্য ফারাও এর কাছে এই অভাগার দুইটা জানার বিষয় ছিল। বলে রাখা ভাল, ইনিই বিশ্ব ইতিহাসের প্রথম ব্যক্তি যিনি বহুঈশ্বর (Polytheism) ধারনা থেকে একেঈশ্বর (Monotheism) ধারনার সুত্রপাত করেন মানব ইতিহাসে। আখেনাটেনের আগে মানব ইতিহাসে যেসকল নবী-রাসুল এসেছিলেন, উনারাও তো যতদুর মনে হয় একেশ্বরবাদীই ছিলেন। তাহলে এই ব্যাটা প্রথম হয় কিভাবে? ট্রাম্পের দেশের এক মহান দেশপ্রেমিক তো ডেকে দিলেন *কেনাটেন। কোন অক্ষর বুঝে নিন। অক্ষরটা খুজে পেলাম না। একটু খুলে বলতে আজ্ঞা হয়। :P

নেফারতিতি'র সাথে আপনার উথাল-পাথাল প্রেম আরো জমুক, এটাই কামনা করি। তবে মনে রাখবেন, এই প্রেম জমানোর জায়গা কিন্তু এই সামু। সামু'র বাইরে না আপনি আখেনাটেন, না নেফারতিতি আপনার কেউ! সামু'র আঙ্গিনায় অর্ধ-দশকের জমাটবাধা প্রেমের এই সন্ধিক্ষণে এসে আপনার জন্য আমার পক্ষ থেকে একটা ছোট্ট উপহার। আমার মতোই কোন এক ভুয়ার নেফারতিতি'র মূর্তি থেকে তার আসল চেহারা কল্পনা করার প্রচেষ্টার ফলাফল।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২৫

আখেনাটেন বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: বোঙ্গা বোঙ্গা শব্দটা ইটালীর সাবেক প্রধানমন্ত্রী বার্লুসকোনির বুঙ্গা বুঙ্গা থেকে নিয়েছেন কিনা বুঝলাম না। -- হা হা। এটি একটি আমাদের স্থানীয় শব্দ। নয়া ধান মাড়াই মেশিনগুলোকে স্থানীয়ভাবে বোঙ্গা মেশিন বলে। এর কারণ হতে পারে এর বিকট শব্দ করে মুখ দিয়ে হড়হড় করে ধান/খড় বের হওয়া। আমার এই লেখাতেও হড়হড় করে কিছু কথা বের হয়েছে। হা হা।

কোন নারী ব্লগার কথা পাড়লেন, আল্লাহ মালুম..এই সত্যিই বুঝি...আখেনাটেন, তোরে কেউ বাচাইতে পারবে না।-আমি শ্যাষ। মনে তো করছিলাম সকলের নামই নিয়ে ফেলেছি। অনেকে ভালোলাগার ব্লগারদেরই.....স্মৃতি বড় নিষ্ঠুর...ক্ষমাপ্রার্থী। |-)

মহামান্য ফারাও এর কাছে এই অভাগার দুইটা জানার বিষয় ছিল। -- প্রথমটা ভৃগুদা বলে দিয়েছেন। সংরক্ষিত বা প্রাপ্ত বস্তুগত প্রমান সাপেক্ষে হইলে হইতেও পারে। এই ভদ্রলোকের আগে Monotheism ধারনার তেমন একটা দলিল নেই। আর দ্বিতীয়টার ব্যাপারে, 'নিজেকে ভুয়া মফিজ বলেন, আবার মফিজ সাজার চেষ্টা, চইলত না'। X(

তবে মনে রাখবেন, এই প্রেম জমানোর জায়গা কিন্তু এই সামু। সামু'র বাইরে না আপনি আখেনাটেন, না নেফারতিতি আপনার কেউ! -- একেবারে খাঁটি কথা। এজন্যই তো এই প্লাটফর্ম ছেড়ে যাওয়া মুশকিল। |-)


চমৎকার ছবি। অনেক অনেক ধন্যবাদ। :D

১৮| ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৩৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: পাঁচ বছর পূর্তির শুভেচ্ছা :)

বর্ষপূর্তি পোষ্টে আপনার নামের ইতিহাস জেনে ভাল লাগলো।
আখেনাটেন একেশ্বরবাদী ছিলেন। জেনে চমকিত হলাম।
তবে ভূয়া ভায়ার সাথে আমারো প্রশ্ন - আখেনাটেনের আগে মানব ইতিহাসে যেসকল নবী-রাসুল এসেছিলেন, উনারাও তো একেশ্বরবাদীই ছিলেন। তাহলে এই ব্যাটা প্রথম হয় কিভাবে? (সংরক্ষিত বা প্রাপ্ত বস্তুগত প্রমান সাপেক্ষে হইলে হইতেও পারে)

যেহেতু আদম আ: প্রথম একেশ্বরবাদী! তারপর শীষ আ: থেকে যাত্রা শুরু ...
হইলে এরপরের হাজার লাখ সিরিয়ালের হইতে পারে ;) (দুই লাখ চব্বিশ হাজার নবী রাসূল তত্ত্বমতে)
সিরিয়াল যাইহোক তার বিদেহী আত্মার জন্য শুভকামনা।

আমার আধ্যাত্বানুভব অনুভবে কৃতজ্ঞতা।
গুনিজনদের ভীরে অভাগারে স্মরনে রাখায় কৃতার্থ হলুম।

পাঁচ হোক পঞ্চাশ শুভকামনা রইলো :)

+++++


২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২৯

আখেনাটেন বলেছেন: ধন্যবাদ ভৃগুদা।

সংরক্ষিত বা প্রাপ্ত বস্তুগত প্রমান সাপেক্ষে হইলে হইতেও পারে - আপনি সঠিক জায়গায় হিট করেছেন।

আপনার অধ্যাত্মিক সাথে সহনশীলতা গুণের জন্য শ্রদ্ধা।

ভালো থাকুন নিরন্তর।

১৯| ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৩৮

নতুন নকিব বলেছেন:



ধৈর্য্য, স্থৈর্য্য আর সহনশীলতা সহজেই অর্জন করা যায় এমন জিনিষ নয়। দুই বছর আগের অবস্থাগুলোর সাথে এখনকার তফাত লক্ষ্য করে আমি নিজেও মাঝে মাঝে বিস্মিত হই, আনন্দিত হই। আপনার সূক্ষ্মদৃষ্টির পর্যবেক্ষন অমূলক নয়। আলহামদুলিল্লাহ, নিজের ভেতরে স্থিতিশীলতা আনয়ন, বিশেষতঃ দায়িত্বশীল অবস্থানে নিজেকে উন্নীত করতে পারাকে আল্লাহ তাআ'লার পক্ষ থেকে বিশেষ করুনা মনে করি।

এর জন্য অবশ্য আপনাদের মত গুণী ব্লগারদের কাছে আমাদের, বিশেষ করে আমার অনেক কৃতজ্ঞতা। বিশেষ করে এই ব্লগের কয়েকজন ব্লগার ধৈর্য্য এবং সহনশীলতার যে দ্যুতি ছড়িয়ে এসেছেন; আশা করি, তারা হাজারো ব্লগারের প্রেরণা হয়ে থাকবেন। তাদের মধ্যে প্রিয় ব্লগার কা_ভা ভাই অন্যতম। তিনি ব্লগ মডারেটর হওয়া সত্বেও তাকে প্রতিশোধ পরায়ন মানসিকতামুক্ত পেয়েছি। এমনও দেখেছি, কোনো ব্লগার তাকে সরাসরি অন্যায় কটাক্ষ করে মন্তব্য করেছেন কিন্তু তিনি ধৈর্য্যধারণ করেছেন। ক্ষুব্ধ হয়ে অন্যায্য কোনো একশনে যান নি। এই সহনশীলতাপূর্ণ আচরণের জন্য তার প্রতি অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা।

জ্ঞানী গুণী ব্লগারদের সম্মন্ধে আপনি আসলে পোস্টে বলেই দিয়েছেন। আপনার মূল্যায়ন যথার্থ এবং যথাযথ। প্রিয় ব্লগার খায়রুল আহসান, ব্লগার ড. এম এ আলী, ব্লগার আহমেদ জিএস, ব্লগার বিদ্রোহী ভৃগুসহ কয়েকজন ব্লগার রয়েছেন যাদের তুলনা স্ব স্ব অঙ্গনে তারা নিজেরাই। তাদেরকে এই ব্লগে অভিভাবকতুল্য মনে হয়। এ ছাড়া ব্লগার সোনাবিজ, ব্লগার নূর মোহাম্মদ নূরু, ব্লগার গিয়াস উদ্দিন লিটন, ব্লগার ঠাকুর মাহমুদ, ব্লগার মা.হাসান, ব্লগার ভুয়া মফিজ, ব্লগার কাজী ফাতেমা ছবি, ব্লগার নীল আকাশ, ব্লগার রাবেয়া রহিম, ব্লগার সাড়ে চুয়াত্তুর, ব্লগার শেরশায়রী, ব্লগার রাজিব নুর, ব্লগার চাঁদগাজীসহ অনেক ব্লগার রয়েছেন যারা ব্লগে আলো ছড়িয়ে থাকেন। সকলের প্রতি আন্তরিক শ্রদ্ধা এবং ভালোবাসা।

বছরের শেষ প্রান্তে এসে আপনার এই মাইলফলক পোস্টটিতে অনেক গুণী ব্লগারের সাথে আমাকেও মনে রেখেছেন দেখে ভালো লাগলো। অনেক পরিশ্রমের পোস্ট লাইকসহ প্রিয়তে। শুভকামনা সবসময়। আপনার এবং আপনার পরিবার পরিজন সকলের জন্য।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৩৭

আখেনাটেন বলেছেন: দুই বছর আগের অবস্থাগুলোর সাথে এখনকার তফাত লক্ষ্য করে আমি নিজেও মাঝে মাঝে বিস্মিত হই, আনন্দিত হই। -- আপনি ভালো মানুষ এতে বিন্দু পরিমাণ দ্বিধা নেই নকিব ভাই। আপনি আগে অনেক বেশি প্রতিক্রিয়া দেখাতেন ভিন্নমত পোষনকারীদের সাথে। এখন আপনার এরকম ক্ষেত্রে মন্তব্য দেখলে বেশ ভালো লাগে। আমি মনে করি ইসলামের সৌন্দর্যই তো এইটা। পিস-শান্তি। এগুলো আমরা ভুলে গিয়েছি বলেই এত এত উগ্রতা।

ভালো থাকুন নিরন্তর।

২০| ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সামুর অর্ধ দশক পথ চলার বয়ানে যাদের স্মরণ করলেন তাদের সহ আপনাকে অভিন্দন ও ধন্যবাদ।
নাঙ্গা-রঙ্গা-ভাঙ্গা পথচলা তবু শেষ হবেনা, এই অন্তহীন পথে চলতে থাকুন আর আমাদের কে দিতে থাকুন যা জানেন, পারেন, বুবেঝন সব ধরনের পোস্ট।

+++++++ হারিয়ে যাবেননা মিশরীয় সম্রাট।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১১

আখেনাটেন বলেছেন: খুশি হলুম।

আপনি গুণী মানুষ। আপনাকেও শুভেচ্ছা সামুর সাথে পথচলায়। সকলের আন্তরিকতায় বাংলাভাষার এই জায়গাটি অটুট থাকুক তার মহিমায়।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

২১| ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৬

ফয়সাল রকি বলেছেন: পাঁচ বছর পূর্তিতে শুভেচ্ছা ও অভিনন্দন।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৩৯

আখেনাটেন বলেছেন: ইস, আপনার কথা মনে ছিল না। খালি মনে হচ্ছিল একজন ব্লগার অতি চমৎকার গল্প লেখে। নিকটার নাম কি? মনে পড়ে না। মনে পড়ে না। যাক, আপানর মন্তব্য পেয়ে ভালো লাগল।

অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা। ভালো থাকুন।

২২| ২৫ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৩

আহমেদ জী এস বলেছেন: আখেনাটেন ,



এই তো ক'দিন আগে মিশরের সাকার অঞ্চলে একসাথে ৫৯টি আখেনাটেনের সগোত্রীয় মমির দেখা মিলেছে যাদের বের করা হয়েছে আড়াই হাযার বছর আগে লুকিয়ে থাকা জায়গা খুঁড়ে । এবারে দীর্ঘদিনের লুকানো জায়গা ছেড়ে আখেনাটেনের প্র..প্র.. প্র.. প্র.. প্র.. প্রপৌত্রদের একজন নিজেই দেখা দিলেন বাংলার এই ব্লগে তাও নাঙা-বোঙা- চোঙা- পো*- ছিলা কিছু হায়ারোগ্লিফিকস কথামালা নিয়ে। ‌এ আমাদের ভাগ্য। দিগন্ত ছুঁইয়ে ফেলা শুভকামনা জানিয়ে স্বাগতম...........

কবি তো হাযার বছর ধরে পৃথিবীর পথে হেটে হেটে একটা কবিতা লিখেছেন আর আপনি মাত্র পাঁচটি বছর হেটে এই কবিতাটি লিখে গেলেন ! এ কবিতা যেমন উথাল-পাথাল ঘূর্ণিঝড় হয়ে স্মৃতির জলোচ্ছাসে ডুবিয়ে দিয়ে গেছে আমাদের, তেমনিই জলের তোড়ে ভেসে আসা আপনার স্বলজ্জ মুখখানি দেখে প্রশান্তিও মিলেছে। এ মুখখানি যেন এমন করেই অমলিন থাকে ............

ভালো থাকুন , থাকুন নিরাপদে।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৪

আখেনাটেন বলেছেন: এই তো ক'দিন আগে মিশরের সাকার অঞ্চলে একসাথে ৫৯টি আখেনাটেনের সগোত্রীয় মমির দেখা মিলেছে যাদের বের করা হয়েছে আড়াই হাযার বছর আগে লুকিয়ে থাকা জায়গা খুঁড়ে -- আপনার কোনো কিছুই অজানা নাই দেখছি। ভালো লাগল জেনে। আরো কত রহস্য যে ছড়িয়ে আছে নীলের পাড়ে খোদা মালুম।

আপনাদের মতো কিছু অভিভাবকতুল্য গুণী মানুষের জন্যই ব্লগের মায়া ছাড়া মুশকিল। শত ব্যস্ততার মাঝেও ফিরে আসতে হয়। লিখতে হয়। পড়তে হয়। জানতে হয়। মানতে হয়।

ভালো থাকুন প্রিয় ব্লগার। সুস্থ থাকুন যুগ যুগ।

২৩| ২৫ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

ঢুকিচেপা বলেছেন: একটা পোস্ট পড়তে এসে দেখি অনেক ডালপালা। তো এক ডালে গিয়ে দেখি কার্পেট ওয়াস। ওটা সেসময় পড়েছিলাম, নতুন করে আবার মনে পড়লো।
শ্রদ্ধেয় গুনী ব্লগারদের নামের পাশে উল্লেখ করা মতামত খুব ভালো হয়েছে।

শেষে এসে দেখি আমার নামও আমার দিকে তাকিয়ে আছে।

অর্ধ-দশকের পথচলায় অভিনন্দন।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৬

আখেনাটেন বলেছেন: ঢুকিচেপা বলেছেন: একটা পোস্ট পড়তে এসে দেখি অনেক ডালপালা। তো এক ডালে গিয়ে দেখি কার্পেট ওয়াস। ওটা সেসময় পড়েছিলাম, নতুন করে আবার মনে পড়লো। -- সন্দেহজনক। আপনি কি পুপা ব্লগার নাকি। ঝেড়ে কাশুন। :D

আপনাকেও শুভেচ্ছা। কোনো এক সময় আপনাদের ব্লগগুলি চষে ফিরব আশা করি।

অনেক ভালো থাকুন।

২৪| ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:১৯

মিরোরডডল বলেছেন:



কংগ্রেটস ম্যান ! অর্ধ-দশকের জন্য পূর্ণ শুভেচ্ছা ।
শিরোনাম পছন্দ হয়েছে বোঙ্গা-বোঙ্গা :)
হিসাব খুললুম এর শানে নুযূল বুঝতে সময় লেগেছে ।

চমৎকার এই পোষ্টে নিজের নামটি দেখে খুবই ভালোও লাগলো আবার একটু লজ্জাও পেলাম ।
থ্যাংকস মনে রাখার জন্য । কিন্তু এতো ব্লগারের নামের ভিড়ে আমার খুবই প্রিয় একজন ব্লগার যে কিছুদিন আগেই আনার জন্য ফাইট করেছে তার কলমের খোঁচায়, সেই প্রিয় নতুনকে খুঁজে পেলাম না । আমার চোখ যদি ভুল না করে থাকে ।

আনা কে অনেক অনেক শুভেচ্ছা । এই পথচলা যেনো আরও সুদীর্ঘ হয় এই প্রত্যাশা ।



২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫১

আখেনাটেন বলেছেন: :D

শুভেচ্ছা ক্যাঙারুর দেশের ব্লগারকেও।

ব্লগার নতুন আমারও প্রিয় একজন ব্লগার। উনার পরিশীলিত উদারনৈতিক চিন্তাভাবনার জন্য শ্রদ্ধা। আপনি ঠিক ধরেছেন প্রিয় ব্লগারের নাম পরে যোগ করেছি।

আপনার উপস্থিতি ব্লগে গানকে ভালোবাসা ব্লগারদের এক করেছে।

ভালো থাকুন নিরন্তর। সুস্থ থাকুন।

২৫| ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ১১:১৭

ঢুকিচেপা বলেছেন: “ আপনি কি পুপা ব্লগার নাকি। ঝেড়ে কাশুন। :D
হাহাহা পুপা না নুপা, ঝেড়ে কাশতে গেলে কলিজা হাতে চলে আসবে।
আপনার প্রথম লিঙ্ক শুদ্ধি পরীক্ষা।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১৩

আখেনাটেন বলেছেন: :D

আমি আবার মনে করলুম...ছদ্মবেশী কোহেকাফের কোনো দূত কিনা... :P

শুভকামনা নিরন্তর.....ভালো থাকুন।

২৬| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৩:২০

রোকসানা লেইস বলেছেন: বেশ অনেকটা জানা হলো আখেনাটেন নিকের মানুষটির সম্পর্কে, যা জানালেন নিজেই। ব্লগের পাঁচ বছর সম্পূর্ণ জন্মদিন পালন করছেন যিনি। তবে আখেনাটেন মমি মুখের আডালে লুকিয়ে রইল আসল মানুষের ছবি। কখনো ঈজিপ্টের মমি আখেনাটেন এর সামনে দাঁড়িয়ে যদি ভাবা হয় এই সেই ব্লগার তাহলে কি ভুল হবে।
কোন এক মায়া ভরা দিনে হয়তো দানিয়ুব নদী, সেইন বা রাইন অথবা হতে পারে নীলনদ অথবা যমুনার পড়ে বেশ একবেলা একজনের সাথে বেশ ভালো আড্ডা হলো ঘোরা হলো এক সাথে অনেকটা পথ । কিন্তু চেনা হলো না এই চেহারার মানুষটি ব্লগার আখেনাটেন। রহস্যটা বেশ পরিচয়ের পরও রহস্য হয়েই রয়ে যাবে।
নিজের পরিচয়ের সাথে সাথে এত্তএত্ত ব্লগারের নানান দিক বেশ যত্নে সাজিয়ে লিখেছেন। তিনিযে বেশ ভালো পর্যবেক্ষক এটা প্রমাণ পেলাম।
অনেক পুরানো ব্লগারের কথা মনে পরে গেলো। অনেক জমজমাট সময়। ব্লগ বাড়ির অনেক আসল নামের সাথে ছদ্ম নামের মানুষও জীবনের একটা অংশ এখন। অনেককে না দেখায় মন কেমন করে মাঝে মাঝে। আত্মিয় বন্ধুর মতন দীর্ঘ সময়ের অদেখা।
লেখাটা পোষ্টের সাথে সাথেই দেখেছিলাম। কিন্তু একটা নিজের পোষ্ট রেখেই হুড়মুড় করে চলে যেতে হয়েছিল। এখন ফিরে এসে খুঁজে পেতেও ঝামেলা হলো আর মন্তব্য নাম্বার চলে গেলো ২৬ এ, যা হতে পারত প্রথম। কিন্তু না পড়ে মন্তব্য দেয়া আমার কাজ না। তাই সময় নিয়ে ফিরে এলাম। মনোযোগ দিয়ে পড়লাম লেখা, সাথে পঁচিশটা মন্তব্য এবং উত্তর।
আখেনাটেন আমার লেখার বিষয়েও আগ্রহি জেনে বেশ পুলক লাগল। সাথে বলে রাখি আমিও আপনার লেখাগুলো সুযোগ পেলেই পড়ে ফেলি এবং বরাবরই উপভোগ করি।
অনেক শুভেচ্ছা থাকল অর্ধ দশক এমন কিছু সময় না চলুক আরো অনেক দশক লেখা।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২৭

আখেনাটেন বলেছেন: প্রথমেই চমৎকার মন্তব্যের জন্য লেইসপাকে অশেষ ধন্যবাদ। আপনাকে মন্তব্যের ঘরে দেখে ভীষণ ভালো লাগল।

কখনো ঈজিপ্টের মমি আখেনাটেন এর সামনে দাঁড়িয়ে যদি ভাবা হয় এই সেই ব্লগার তাহলে কি ভুল হবে। -- :D

কোন এক মায়া ভরা দিনে হয়তো দানিয়ুব নদী, সেইন বা রাইন অথবা হতে পারে নীলনদ অথবা যমুনার পড়ে বেশ একবেলা একজনের সাথে বেশ ভালো আড্ডা হলো ঘোরা হলো এক সাথে অনেকটা পথ । কিন্তু চেনা হলো না এই চেহারার মানুষটি ব্লগার আখেনাটেন। রহস্যটা বেশ পরিচয়ের পরও রহস্য হয়েই রয়ে যাবে। -- এই ভ্দ্রলোকের রহস্য ধীরে হলেও উন্মোচিত হচ্ছে। কয়দিন আগেও বেশ কিছু মমি পাওয়া গেছে। হয়ত দেখা যাবে কোনোদিন দেশি আখেনাটেনের রহস্যও বইয়ের পাতার মতোই উন্মোচিত হয়ে গেছে। :D

আপনার লেখাগুলো আমার কাছে সবুজ প্রান্তরের মাঝ দিয়ে বয়ে চলা শান্ত-স্নিগ্ধ নদীর জলধারার মতো মনে হয়। পড়ার সময় মনে হয় আমিও নদীর পাড় ধরে হেঁটে চলেছি। মনোমুগ্ধকর।

আপনাদের মতো কিছু গুণী মানুষের কারণেই সামুতে আমাদের মতো অর্বাচীনদের বিচরণ।

ভালো থাকুন নিরন্তর লেইসপা। সুস্থ থাকুন।

২৭| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:

আখেনাটেন ভাই,
ব্লগে অনেকেই অনেক ব্লগারের নাম উল্লেখ করে পোস্ট দিয়ে থাকেন, বিচিত্র কারণে সেসব লিস্টে কখনো আমার নাম থাকে না। বোর্ড পরিক্ষার রেজাল্টের মতো দৈনিক পত্রিকাতে রোল নম্বর খোঁজার মতো আমার নাম খোঁজেও সাধারণত আমার নাম পাই না। দৈবক্রমে কেউ কেউ আমার নাম পোস্টে উল্লেক করেন। - আপনি সেই দৈবক্রম তালিকার একজন

আমাদের এলাকার সবচেয়ে মজাদার ও সম্মানিত পিঠা হচ্ছে “চিত্রা পিঠা” আপনার জন্য চিত্রা পিঠার দাওয়াত রইলো। আমি গ্রামের বাড়িতে বেশ কিছু ঝামেলা নিয়ে ব্যস্ত আছি তাই আপনার পোস্টে মন্তব্য করতে দেড়ি হয়েছে - প্লিজ মনোকষ্ট নিবেন না।

আপনার জন্য শুভ কামনা। ধন্যবাদ।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৯

আখেনাটেন বলেছেন: আমাদের এলাকার সবচেয়ে মজাদার ও সম্মানিত পিঠা হচ্ছে “চিত্রা পিঠা” আপনার জন্য চিত্রা পিঠার দাওয়াত রইলো। --- আহ...দুর্দান্ত এক জিনিসের কথা পেড়েছেন। এ জিনিস আমারও ভীষণ পছন্দের। আমরা বলি 'চিতাই পিঠা'। বেশি করে ডিম দিয়ে ভাজলে...ওফ..। :D

ভালো থাকুন নিরন্তর।

২৮| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৫

ওমেরা বলেছেন: আমি তো সবার পিছনে পরে গেলাম !! হয়ত এই পোষ্ট আমার দেখাই হত না যদি না আমার ভাপু ( মলাসইলমুইনা ভাইয়া) না বলতেন আপনার এই পোষ্টের কথা।
এই যাহ্ ! বর্ষপূর্তীর শুভেচ্ছা জানাতেই ভুলে গিয়েছি!!

অর্ধ-দশকের জন্য অনেক অভিনন্দন অনেক শুভেচ্ছা ।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৩

আখেনাটেন বলেছেন: বরফের দেশের মানুষ এসেছে তাতেই খুশি। আপনার ভাপুও আসতে বলুন। উনি কি ভুলে গেলেন আমাদের?


অনেক অনেক ভালো থাকুন।

২৯| ২৯ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪৯

স্থিতধী বলেছেন: অর্ধ দশকের সফল পথ চলার শুভেচ্ছা প্রথমেই। এবারে যখন করোনার কালে ব্লগে ফিরলাম, প্রথম দীর্ঘ যেই লেখাটি পড়েছিলাম তখন সেটি ছিলো ব্লগারদের মিলন মেলা নিয়ে লেখা আপনার পোস্ট টি। এখন এই পোস্ট পড়তে এসে এক জায়গায় আমার নামটিও দেখতে পেয়ে আমি বিস্মিত হলাম । অনেক ধন্যবাদ আপনাকে। আমার নামের ঠিক আগে পরের দিকেও যাদের নাম লিখেছেন তাঁদের প্রায় সকলের লেখাই আমারো ভালো লাগে। আপনার আর আমার পঠন রুচি তে বেশ খানিকটা মিল আছে বলেই মন হচ্ছে। আশা করি আপনি আবার বেশ সক্রিয় হয়ে উঠবেন ব্লগে। আপনি যে ব্লগ বেশ ভালোবাসেন সেটা আপনার ব্লগ পর্যবেক্ষণ করার ক্ষমতাতেই বোঝা যায়।

উপরে, কলাবাগান ভাইয়ের মন্তব্যে পড়ে এক টা কথা না বলে পারছিনা। ধর্ম ও রাষ্ট্রের সেই কাঙ্খিত সেপারেশন্টি কিন্তু আওয়ামী লীগ ২০০৯ থেকে আজ ২০২০ অবধি; এই এক দশকের বেশী সময়তেও ঘটায়নি । আমাদের সংবিধান একই সাথে রাষ্ট্র ধর্ম আর ধর্ম নিরপেক্ষতার নীতির উল্লেখ করে দুনিয়ার এক অদ্ভুত জগাখিচুড়ী রুপে শোভা পাচ্ছে। রাশট্রের যে বর্তমান ধর্মান্ধতার লাফ ঝাপ এর পেছনে তিনি যদি তাঁর প্রিয় দলটির ভূমিকাটিকেও না দেখতে পান তবে তিনি হয়তো বুঝতে পারেন না যে "মন্দের ভালো" ইমেইজ টা দিয়ে তাঁর দল কোন কোন টুপি ও ধুতি রাষ্ট্রকে পড়িয়ে দিয়ে রাখছে। ধর্মের ও চেতনার ব্যাবসা যখন মিলে মিশে একাকার হতে চায় তখন সে মিলন নয় , বীভৎস ধর্ষণে রূপ নেয়।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৫

আখেনাটেন বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ব্লগার স্থিতধী।

আপনার আর আমার পঠন রুচি তে বেশ খানিকটা মিল আছে বলেই মন হচ্ছে। -- শুনে প্রীত হলুম। :D


অনেক ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩০| ০২ রা ডিসেম্বর, ২০২০ রাত ১:০৯

সোহানী বলেছেন: শুভেচ্ছা টুভেচ্ছা পরে...!! আগে কন কই হারাইছিলেন???? আপনারে বাত্তি দিয়া খুঁজছি। পরে ভাবলাম এখনো রাগ কমে নাই তাই সাময়িক গায়েব!!!! আপনে যে রাগ বেশীদিন ধইরা রাখতে পারেন না সেইটা কিন্তু জানি :P

ব্লগার মানবী কি আমার প্রতিবেশী?? বলেন কি জানি না তো। কেমনে উনারে খুঁজে পাই? উনাকে ২০১৮ এর মনে হয় আর দেখি নাই। অসাধারন স্যাটেয়ারধর্মী লেখা লিখেন।

যাদের নাম নিসেন সামুতে বুইড়া হবার বর্ষ পূর্তিতে তারা আমার কাছে বরাবরেই নমস্য। প্রত্যেকেই অসাধারন প্রতিভাবান।

আর আমার কথা কইয়েন না! জীবনভর এই ঝগড়া করতে করতে এখন পাঁকা ঝগড়াটে হয়ে গেছি........হাহাহা। আমার ঝগড়া যে আপনাকে পীড়া না দিয়ে আনন্দ দেয় তা জেনে অবাকই হলাম।

এবার শুভেচ্ছা জানাই। নেফেরতিতি বা আখেরনাতের মতো হাজার বছর টিকে থাকেন এ প্রত্যাশায় প্রিয় নাট ভাই।

০২ রা ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৯

আখেনাটেন বলেছেন: :D B-) :D :P


ব্লগার মানবী কি আমার প্রতিবেশী?? বলেন কি জানি না তো। কেমনে উনারে খুঁজে পাই? --- আপনার ওদিক থেকেই তো ট্রপিক্যাল সাইক্লোন আসত। দ্যাখেন আশেপাশে... :D

আর আমার কথা কইয়েন না! জীবনভর এই ঝগড়া করতে করতে এখন পাঁকা ঝগড়াটে হয়ে গেছি... -- :(( দুলা-ভাইজানের অবস্থা ভেবে এক পশলা কেঁদে দিলুম?...বেচারা। |-)

অনেক অনেক শুভেচ্ছা সোহানীপা'র জন্যও। ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩১| ০৫ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২১

ডঃ এম এ আলী বলেছেন:



সামু ব্লগে আপনার প্রারম্ভিক সহ অর্ধ-দশকের পথ চলার রসালো বিবরণটুকু বেশ উপভোগ্য হয়েছে ।
তথ্য উপাত্তে ভরপুর পোষ্ট ।পোষ্টটি প্রিয়তে গেল ।
সামুর একটিভ ব্লগারদের নিয়ে অতি সংক্ষেপে আপনার সুন্দর মুল্যায়ন পোষ্টটিকে নতুন মাত্রা দিয়েছে ।

একেশ্বরবাদের কথিত প্রবর্তক ফারাও এর প্রতি ছুড়ে দেয়া আপনার প্রশ্নটা বেশ যুতসই হয়েছে বলে মনে হলো ।
ফারাও আমেনহোটোপ বা আখেনাতেন মনে করতেন ঈশ্বর বলতে শধু একজনই আছেন আর তিনি হলেন আতেন বা
সুর্যদেব ।তিনি বহু ঈশ্বরবাদের ধারনাকে মুছে ফেলে এক ঈশ্বর অর্থাৎ আতেনের উপাসনা করার রির্দেশ দিয়েছিলেন ।
পুরো মিশরের ধর্মীয় চেতনায় কালোমেঘ নেমে আসে তার ঘোষনায়। নতুন ধর্মমতে লক্ষনীয়ভাবে বদলে যায় মিশরীয়দের
জীবন ধারা । ফারাও আমেনহোটেপ তার নাম পরিবর্তন করে নতুন রাম রাখলেন আখেনাতেন যার মানে হচ্ছে
আতেনের অর্থাৎ সুর্যদেবের পুত্র । ফারাও একেশ্বরবাদের প্রবক্তা হলেও পুর্বতন নবি -রাসুলদের বলা একেশ্বরবাদের
সাথে ফারাও প্রবর্তিত একেশ্বরবাদের পার্থ্যক্যটা মনে হয় এখানেই ।

শরীরটা ভাল যাচ্ছেনা বলে সামুতে বেশিক্ষন বিচরণ করতে পারিনি, ফলে মুল্যবান এ পোষ্টটি যথা সময়ে দেখা হয়ে উঠেনি ।
তবে এ সময়ে ময়মনসিংহ গীতিকা নামে বিশাল একটি পুস্তক নতুন করে পাঠে সময় কাটিয়েছি । পাঠের কিছু ফসলও সামুতে
ডেলে দিয়েছি দিন দুয়েক আগে।

শুভেচ্ছা রইল

২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৪

আখেনাটেন বলেছেন: প্রথমেই দু:খিত দেরীতে প্রতিউত্তরের জন্য প্রিয় ব্লগার।

তিনি বহু ঈশ্বরবাদের ধারনাকে মুছে ফেলে এক ঈশ্বর অর্থাৎ আতেনের উপাসনা করার রির্দেশ দিয়েছিলেন ।
পুরো মিশরের ধর্মীয় চেতনায় কালোমেঘ নেমে আসে তার ঘোষনায়। নতুন ধর্মমতে লক্ষনীয়ভাবে বদলে যায় মিশরীয়দের
জীবন ধারা । ফারাও আমেনহোটেপ তার নাম পরিবর্তন করে নতুন রাম রাখলেন আখেনাতেন যার মানে হচ্ছে
আতেনের অর্থাৎ সুর্যদেবের পুত্র।ফারাও একেশ্বরবাদের প্রবক্তা হলেও পুর্বতন নবি -রাসুলদের বলা একেশ্বরবাদের
সাথে ফারাও প্রবর্তিত একেশ্বরবাদের পার্থ্যক্যটা মনে হয় এখানেই ।
---- ঠিক তাই। এবং দু:খজনক হল ভদ্রলোক অল্প বয়সে মারা যাওয়ার সাথে সাথে মিশরীয়রা আবার আগের ধর্মাচারণে ফিরে যান। :(

শরীরটা ভাল যাচ্ছেনা বলে সামুতে বেশিক্ষন বিচরণ করতে পারিনি --- আপনার সুস্থতা কামনা করছি। নবউদ্যোমে আবার ফিরে আসুন এই কামনা।


তবে এ সময়ে ময়মনসিংহ গীতিকা নামে বিশাল একটি পুস্তক নতুন করে পাঠে সময় কাটিয়েছি । পাঠের কিছু ফসলও সামুতে
ডেলে দিয়েছি দিন দুয়েক আগে।
--- ময়মনসিংহ গীতিকাসহ এই জাতীয় বিষয়ে আমারও আগ্রহ প্রচুর। সময়করে আপনার সে মূল্যবান লেখা পড়ার ইচ্ছে পোষণ করলুম।

ভালো থাকুন। সুস্থ থাকুন। শুভকামনা নিরন্তর।

৩২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: অর্ধদশক পূর্তিতে আপনাকে অভিনন্দন।ফারাও হিসেবে শুধু তুতানখামেনের নামই জানতাম।আপনার নিক দেখার পরে ফারাও আখেনাটেনের সম্পর্কেও জানার আগ্রহ জন্মেছিলো।আমি ব্লগে এসেছি অল্প কয়েকদিন হয়েছে।আপনার এই লেখায় আমার নাম দেখে প্রচণ্ডভাবে অনুপ্রাণিত হলাম।আপনার জন্য শুভকামনা রইলো।ভালোবাসা নেবেন।আর এভাবে উধাও হয়ে যাবেন না আশা করি।

২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৯

আখেনাটেন বলেছেন: দেরীতে প্রতিউত্তরে দু:খিত ব্লগার মোঃমোস্তাফিজুর রহমান তমাল।

ফারাও হিসেবে শুধু তুতানখামেনের নামই জানতাম।আপনার নিক দেখার পরে ফারাও আখেনাটেনের সম্পর্কেও জানার আগ্রহ জন্মেছিলো। -- এতদিনে নিশ্চয় বেচারা আখেনাটেনের নাড়িভুড়ি বের করে ফেলেছেন। হা হা হা।

আপনার ব্লগবাড়িতে যাব আশা করছি। ইদানিং আপনি মনে হয় বেশ লিখছেন। লিখতে থাকুন। শুভকামনা নিরন্তর।

৩৩| ১২ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১১

খায়রুল আহসান বলেছেন: "বায়ুর বেগ অত্যধিক হলে পলায়ন একটি নিত্য ঘটনা" - চমৎকার বলেছেন! :)
"বিজিত কিংবা পরাজিতদের আনন্দে বা দুঃখে অংশ নেওয়ার..." - বিজিত এবং পরাজিত শব্দ দুটোর একই অর্থ। আপনি বোধকরি বিজয়ী এবং পরাজিত বোঝাতে চেয়েছেন।
"বিশেষ করে যাদের নাম না বললেই নয়"- তালিকার শীর্ষে নিজের নামটি দেখে চমকে উঠলাম। চমকে ওঠার কারণ, কোন বিষয়ে শীর্ষ তালিকায় নাম ওঠার ঘটনা জীবনে খুব বেশি ঘটেনি।
শুধু নামেই নয় নয়, কামেও (এবং কথাতেও) আপনি যথেষ্ট ব্যতিক্রমী, সেটা যারা আপনার পোস্ট নিয়মিত পড়ে তারা খুব সহজেই বুঝতে পারে।
এই শীতের দিনেও আজ দু'বার বিদ্যুৎ চলে গেছে। দুপুরে একবার মন্তব্য অর্ধেক লিখার পর 'নাই' হয়ে গেছে। আবার কখন যায়, এই ভয়ে আপাততঃ এখানেই "মন্তব্য প্রকাশ করুন" ক্লিক কররলাম। পরে আবারো আসছি।

২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৭

আখেনাটেন বলেছেন: দেরীর প্রতিউত্তরে ক্ষমাপ্রার্থী।


বিজিত এবং পরাজিত শব্দ দুটোর একই অর্থ। আপনি বোধকরি বিজয়ী এবং পরাজিত বোঝাতে চেয়েছেন। --- ঠিক ধরেছেন। শব্দটা কয়েকবার চেক করতে চেয়েও করা হয়ে উঠে নি। মনে সন্দেহ ছিল। সামুর কাছে ঠেকে ঠেকে আপনাদের মতো কিছু গুণী মানুষের জন্য শিখে ফেলছি কত কিছু। জয়তু সামু।

এই শীতের দিনেও আজ দু'বার বিদ্যুৎ চলে গেছে। দুপুরে একবার মন্তব্য অর্ধেক লিখার পর 'নাই' হয়ে গেছে। আবার কখন যায়, এই ভয়ে আপাততঃ এখানেই "মন্তব্য প্রকাশ করুন" ক্লিক কররলাম। --- :( ... অথচ দেশে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা বহু আগেই সীমা অতিক্রম করে এখন অনেক বিদ্যুৎ কেন্দ্র অলস বসে থেকে ভাড়ার টাকা নিচ্ছে সরকার থেকে। শুধু ডিস্ট্রিবিউশন লাইনের অভাবে জগাখিচুড়ি অবস্থা।

৩৪| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩৮

খায়রুল আহসান বলেছেন: "আপনি না চাইলেও আপনার পোস্টে যে কোন অমাবস্যাতেও চাঁদ উঠে বসে থাকবে" - চমৎকার হিউমার! ব্লগের দুর্দিনে ব্লগকে কচ্ছপের মত আঁকড়ে রাখার জন্য ওনাকে আমার তরফ থেকেও সাধুবাদ জানাচ্ছি।
লেখককে কান ধরে টেনে বলা জুন এর সংলাপটাও চরম হয়েছে!

২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২০

আখেনাটেন বলেছেন: অমাবস্যাতে চাঁদ উঠলেও কোনো এক রহস্যময় কারণে এ পাড়াতে চাঁদ এখনো কেন যেন উঠে নি। চাঁদের আলো ছাড়া পরিবেশ কি কখনো মোহনীয় হয়? :P


লেখককে কান ধরে টেনে বলা জুন এর সংলাপটাও চরম হয়েছে! --- :D

৩৫| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১২

মনিরা সুলতানা বলেছেন: আহা একেই বলে মেগা পুষ্ট!!
চুনুপুটি বিধায় মিস করে গিয়েছি, তবে কিভাবে মিস করলাম সেও এক রহস্য :(
আপনার লিঙ্ক গুলো আগের সেই আনন্দময় ব্লগিং মনে পরে গেলো। কতকত নাম লেখার বৈচিত্র্য।
আপনার মূল্যায়নে লাইক এর বন্যা।
ব্লগে পাঁচ বছরের সফল অভিযানের জন্য অভিনন্দন !! আর অনেকদিন পর ব্লগে ফিরে আসায় শুভেচ্ছা নিন।

২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৫

আখেনাটেন বলেছেন: চুনুপুটি বিধায় মিস করে গিয়েছি, তবে কিভাবে মিস করলাম সেও এক রহস্য -- চুনুপুটি নাকি বোয়াল-বাঘা আইড়। তাই হয়তো বাঘা আইড়ের পায়ের পাড়া পড়ে নি। :P


আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা। আপনাদের মতো গুণী মানুষদের কারণে বারবার ফিরে আসতে হয় শত ঝামেলার মাঝেও। ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩৬| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:০৬

খায়রুল আহসান বলেছেন: হেডমিস্ট্রেস, সুখী মানুষ, জেন্টেলম্যান ব্লগার, প্যাথোলজিকাল লায়ার, তেলাপোকার এক্সরে, ইত্যাকার বিশেষণগুলো দৃষ্টি আকর্ষক।
হারিয়ে যাওয়া ব্লগারদেরকে স্মরণ করে যেসব কথা বলেছেন, সেগুলোও ভাল লেগেছে।
মন্তব্যের ঘরে আমার সম্পর্কে বলতে গিয়ে প্রশংসা করার জন্য শায়মা ও নতুন নকিবকে অশেষ ধন্যবাদ।
পঞ্চম বর্ষপূর্তির জন্য আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা!!! নিষ্কন্টক এবং আনন্দদায়ক হোক আপনার ব্লগীয় পথ চলা!

২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৬

আখেনাটেন বলেছেন: আপনার জন্যও রইল অসীম শুভকামনা। ভালো থাকুন। সুস্থ থাকুন।

আপনাদের অনুপ্রেরণাতে আমরাও টিকে থাকি সামুতে। জয়তু সামু।

৩৭| ২৩ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৮

পদ্মপুকুর বলেছেন: যথারীতি এই পোস্টেও লেট হাজিরা। ইদানিং ব্লগের কয়েকটা প্রতিযোগিতা হয়ে গেছে। বর্ষপুর্তি পোস্টের যদি কোনো প্রতিযোগিতা হয়, মেরিট লিস্টে আপনি কনফার্ম!! অভিনন্দন। যদিও আপনার লেখার সাথে ফ্যামিলিয়ার হওয়াতে আপনাকে অনেক পুরোনো মনে হতো...

ভালো থাকবেন, শুভ ব্লগিঙ।

২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৬

আখেনাটেন বলেছেন: আপনাকেও ধন্যবাদ। ভালো থাকুন।

৩৮| ২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৯

মলাসইলমুইনা বলেছেন: ব্লগে ফ্যারাও রাজত্ব দীর্ঘজীবি হোক । ফ্যারাও ব্লগকর্ম মমি হয়ে হাজার বছর অক্ষত থাকুক। ফ্যারাওয়ের লেখাগুলো ইজিপশিয়ান হাইরোগ্লিফিক্সের মতো অমর হোক ব্লগের দেওয়ালে দেওয়ালে । অর্ধ দশকের লেখায় যুগ জনমের ভালোলাগা আর শুভেচ্ছা ।

২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৪

আখেনাটেন বলেছেন: ফ্যারাও ব্লগকর্ম মমি হয়ে হাজার বছর অক্ষত থাকুক। ফ্যারাওয়ের লেখাগুলো ইজিপশিয়ান হাইরোগ্লিফিক্সের মতো অমর হোক ব্লগের দেওয়ালে দেওয়ালে । --- B:-/ :)


ধন্যবাদ আপনাকেও। গুণী মানুষদের আশপাশে দেখলে 'শরিলে তাগোত আসে। নয়া নয়া লেখবার মুঞ্ছায়'। :D

ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩৯| ২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২২

আরইউ বলেছেন: বিলিয়ার যে কেনো এভাবে ব্লগ ছেড়ে গেলো!

২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৫

আখেনাটেন বলেছেন:
আরইউ বলেছেন: বিলিয়ার যে কেনো এভাবে ব্লগ ছেড়ে গেলো! -- আমার যতদূর মনে পড়ে (ভুলও হতে পারে) অভিমানটা আপনার উপরও কিছুটা ছিল মনে হয়। মুক্তিযুদ্ধের কোনো একটা বিষয় নিয়ে আপনাদের সাথে বাৎচিত হয়ে থাকতে পারে। ঠিক মনে করতে পারছি না।

ধন্যবাদ। আপনাকে অনেক দিন পর দেখে ভালো লাগল ব্লগার আরইউ। :D

৪০| ২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৪

আরইউ বলেছেন: হ্যা, দায় কিছুটা বর্তায় বৈকি। কিন্তু এভাবে চলে যেতে হয়!

আশেপাশেই থাকি :)

২৮ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০২

আখেনাটেন বলেছেন: ঠিক তাই........। ঐ যে ঝড়ের তান্ডবে হয়ত অন্য কোনো স্থানে বসতি স্থাপন করেছেন। :P

৪১| ০১ লা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩১

করুণাধারা বলেছেন: পোস্ট তাজা থাকতে থাকতে মন্তব্য করার আনন্দ থেকে বঞ্চিত হলাম।  :(

ইতিহাস আমার প্রিয় বিষয়, ব্লগে আখেনাটেনের আগমনের ইতিহাস পড়তে বেশ ভালো লাগলো। অবশ্য মনে আছে প্রথমদিকে তখন নাম কপি করা জানতাম না তখন আখেনাটেন লিখতে গিয়ে কীভাবে নাকাল হতাম... এরপর একসময় এই নিকের সাথে বেশ পরিচিত হয়ে গেলাম।

এদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে আমার ভাবনার সাথে আপনার ভাবনা একেবারে মিলে যায়। কিন্তু এ বিষয়ে লিখলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যেতে পারে শোনার পর লেখা বাদ দিয়েছি। একটা কথা বলি, আগে ইংরেজি মাধ্যমে পড়তো বিত্তশালীদের সন্তানেরা, তারপর মধ্যবিত্ত পরিবারের সন্তানরা, এখন ড্রাইভার মুদী দোকানীরাও সন্তানকে ইংরেজি মাধ্যমে পড়ান খেয়ে না খেয়ে, কারণ মূলধারার শিক্ষা নিয়ে ক্রমাগত অদল বদল করা। এসব নিয়ে ভাবি... লিখতে ভরসা পাই না।

আমি হেডমিসট্রেস! X( না, ভাগ্যিস হেডমিসট্রেস হই নি!! আজকাল যেভাবে অবুঝ বাচ্চাদের শিক্ষিত করার নামে গিনিপিগ বানানো হচ্ছে, সেটা সহ্য করতে পারতাম না। হেডমিসট্রেস ভেবেও যে আমাকে আপনি স্মরণ করেছেন এতেই বেশ আনন্দ লাভ করলাম।

 অর্ধ দশক যাবত ব্লগে বিচরণের কাহিনীর ভাষা ঝরঝরে, ভালো লাগলো পড়তে। আরো অর্ধ শতক থাকুন, শুভকামনা রইল। তারপর যেতে চাইলে যেতে পারেন। আপাতত ২০২১ সালের জন্য শুভকামনা।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

আখেনাটেন বলেছেন: এ বিষয়ে লিখলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যেতে পারে শোনার পর লেখা বাদ দিয়েছি। একটা কথা বলি, আগে ইংরেজি মাধ্যমে পড়তো বিত্তশালীদের সন্তানেরা, তারপর মধ্যবিত্ত পরিবারের সন্তানরা, এখন ড্রাইভার মুদী দোকানীরাও সন্তানকে ইংরেজি মাধ্যমে পড়ান খেয়ে না খেয়ে, কারণ মূলধারার শিক্ষা নিয়ে ক্রমাগত অদল বদল করা। এসব নিয়ে ভাবি... লিখতে ভরসা পাই না। -- শিক্ষা ও স্বাস্থ্যখাতের বেহাল দশা দেশের মেরুদন্ড বাঁকা করে দিচ্ছে যুগ যুগ ধরে। কোনো সরকারই এই দুটি খাতকে নিয়ে সত্যিকার অর্থে ভাবছে না। শিক্ষা ও গবেষণা অর্থ বরাদ্দের চেয়ে একটি নন-সাসটেইনেবল দুর্নীতিগ্রস্ত জগাখিচুড়ি অবকাঠামো তৈরিতেই আমাদের মনোযোগ বেশি। লোকরঞ্জনবাদ ও গদির মোহ আমাদের নেতাদের চোখ অন্ধ করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের আইভি-লীগ ইউনি থেকে লেখাপড়া মানুষ আমাদের ইউনিতে চাকরী পায় না। ভাবতে বিবমিষার উদ্রেক হয়। কত নিচু আমাদের উপরতলার কিছু মানুষের মন?

এভাবেই আমাদের এগুতে হবে মহান দেশপ্রেমিকদের দেশপ্রেমের নহরে ভাসতে ভাসতে।

আপনাকে অনেকদিন পর দেখে অনেক ভালো লাগল করুণাধারাপা। ভালো থাকুন। সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.