নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনটা যদি তুষারের মতো...

আখেনাটেন

আমি আমাকে চিনব বলে বিনিদ্র রজনী কাটিয়েছি একা একা, পাই নি একটুও কূল-কিনারা কিংবা তার কেশমাত্র দেখা। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা?

আখেনাটেন › বিস্তারিত পোস্টঃ

তৎকাল কটকচ্চ-১: সুলতান এরদোগানের দেশের বিস্ময়কর উত্থান নাকি অবাকপতন!!!

১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:০২


‘ভানুমতির খেল’ নামে বাংলায় একটি কথা আছে। যার অর্থ হলো অতি ধুরন্ধর বা কর্মকুশল ওস্তাত যখন কোন কঠিন কাজ সুচারুভাবে করিয়ে নেন তখন সেটাকে এক কথায় ‘ভানুমতির খেল’ বলে প্রকাশ করে বাঙালী বাগ্মী লোকেরা। এই ‘ভানুমতি’ নামটির পেছনের ইতিহাসও কিন্তু চমকপ্রদ। ‘একই অঙ্গে কত রূপ’--এর ভানুমতিরা মহাভারত, পুরাণ ও অন্যান্য ইতিহাস গ্রন্থে আবির্ভূত হয়েছেন।

মহাভারতের ধৃতরাষ্ট্র ও গান্ধারীর ছেলে দূর্যোধনের বউয়ের নাম ভানুমতি। কনিষ্ট পাণ্ডব সহদেবের স্ত্রীর নামও ভানুমতি। চন্দ্রবংশের রাজা কৃতবীর্যের কন্যার নামও ভানুমতি। ব্রহ্মার পুত্র অঙ্গিরসের কন্যার নামও ভানুমতী। আবার ভোজরাজের কন্যা ও মহারাজ বিক্রমাদিত্যের স্ত্রীর নামও ভানুমতি। অর্থাৎ ভানুমতিরা পুরাণ ইতিহাসে ‘নানা অঙ্গে নানান রূপে নানা খেল’ দেখিয়ে ইতিহাসে ঠাঁই নিয়েছেন।

যাহোক এই ভানুমতির কিচ্ছা বলার কারণ হলো নব্য সুলতান এরদোগানও ‘এশিয়া ও ইউরোপের সন্ধিস্থানে’ বসে বিশ্বে ভানুমতির খেল দেখিয়ে দু-দশক ধরে টিকে আছেন সাড়ম্বরভাবেই।

একদিকে পশ্চিমা বিশ্বের সাথে নিত্য ঠোকাঠুকি, অন্যদিকে নানান বিষয়ে আঁতাত; একদিকে মুসলিম বিশ্বের তথাকথিত মেসিয়া, অন্যদিকে ঈসরাইলসহ ন্যাটো জোটের সাথে সখ্য ও মধ্যপ্রাচ্যে দাদাগিরি; একদিকে রাশিয়ার স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বাধাদান, অন্যদিকে অর্থনৈতিক ও সামরিক কোলাকুলি; একদিকে ফ্রান্সের পণ্যবর্জনসহ আর্মেনিয়া, গ্রীস ও উত্তর আফ্রিকাতে মুখোমুখি অবস্থান, অন্যদিকে মাঁখোর সাথে সামারিক-বেসামরিক নানা খাতে মাখামাখি। মানে ভানুমতির মতো নানা বিভঙ্গে তা ধরা দিচ্ছে কী অত্যাশ্চর্য উপায়ে! আর এ কারণে সাবেক বিশ্ববিধাতা ডোনাল্ট ট্রাম্পের মতো ইগোটিস্ট লোকও এরদোগানকে বলেছিলেন ‘হেল অব অ্যা লিডার, টাফ ম্যান’


তুরস্কের বিস্ময়কর উত্থান বলার কারণ হচ্ছে এরদোগান জমানায় (২০০২-বর্তমান) তুরস্ক কিছু সেক্টরে বাস্তবেই বিস্ময়কর উল্লম্ফন ঘটেছে। তার মধ্যে অন্যতম হচ্ছে সামরিক খাত, অবকাঠামো নির্মাণ খাত, কৃষি খাত, হালকা প্রকৌশল খাত, পর্যটন খাত ও শিল্প-বিনোদন খাত বা সাংস্কৃতিক পরিমণ্ডলে।

বিশেষ করে সামরিক খাতের বাড়-বাড়ন্ত পশ্চিমা বিশ্বকেও তুরস্কের ব্যাপারে নতুন করে ভাবতে বাধ্য করেছে। একটি দেশ যখন ৭০ ভাগ অস্ত্র আমদানীকারক দেশের কাতার থেকে অন্যতম অস্ত্র রপ্তানীকারক (বিশ্বে ১৪ তম, ২০২১) দেশের কাতারে উন্নিত হয়, তখন তথাকথিত অস্ত্র ব্যবসায়ী বিশ্ব মোড়লদের ভালো না লাগারই কথা। আর যার ফলেই আমরা এখন দেখতে পাচ্ছি এরদোগান তথা তুরস্কের বিপক্ষে নানারকম অস্ত্র নিষেধাজ্ঞা। যে দেশ দু-দশক আগেও প্রায় সব ধরনের অস্ত্র আমদানী করত, সে দেশ এখন নিজস্ব প্রযুক্তিতে হাইটেক পণ্য যেমন, যুদ্ধ জাহাজ, কমব্যাট ড্রোন, ভারী যুদ্ধযান, ট্যাংক, মিসাইল, সাবমেরিন, ট্রেইনার জেটসহ নানা ধরনের অস্ত্রপাতি নিজস্ব প্রযুক্তিতে শুধু উৎপাদনই নয় রপ্তানীও করছে। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে কমব্যাট ড্রোন রপ্তানী করছে। Tarbo Jet ইঞ্জিন নির্মাণের শেষ পর্যায়ে রয়েছে। নিজেরাই কৃত্রিম উপগ্রহ নির্মাণ করছে। স্যাটেলাইট লঞ্চিং প্যাড নির্মাণেও লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বিশ্বের গুটিকয়েক দেশের কাতারে সামীল হতে যাচ্ছে। ফিফথ জেন ফাইটার জেট নির্মাণের মতো উচ্চাভিলাষী প্রকল্প হাতে নিয়েছে। বর্তমানে বাংলাদেশ তুরস্কের সামরিক সরঞ্জামের বড় ক্রেতা। অচিরেই হয়ত চীনকে হটিয়ে তুরস্ক সে স্থান দখল করবে--ট্রেন্ড দেখে তাই মনে হচ্ছে।

অবকাঠামো খাতে তুরস্ককে বিশ্বের অন্যতম শক্তিশালী অবস্থানে নিয়ে গেছেন নব্য সুলতান। বিশ্বের টপ ২৫০ নির্মাণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪০টি কোম্পানী নিয়ে তুরস্কের অবস্থান এখন চীন, যুক্তরাষ্ট্রের পরেই মানে তৃতীয়। রাশিয়া, বলকান অঞ্চল, মধ্যপাচ্য, সেন্ট্রাল এশিয়া, এমনকি ভারতেও তাদের নির্মাণ প্রতিষ্ঠানগুলো এখন দাপিয়ে কাজ করছে। নিজ দেশে বৃহদাকার ব্রিজ, টানেল, এয়ারপোর্ট ও এক্সপ্রেসওয়ে নির্মাণ করছে অত্যন্ত দক্ষতা সহকারে ও দ্রুততম সময়ে। সবচেয়ে বড় যে ব্যাপার তা হচ্ছে সর্ব বিষের ওঝা আমলা তন্ত্র-মন্ত্রের রেডটেপিজম, লাগামহীন দুর্নীতি ও মেনিমুখো নেতাদের দৌরাত্ম্য-----যা ‘সোনার বাংলাদেশের প্যাটেন্ট’ করা----- না থাকায় প্রতিটি মেগা প্রজেক্টের কাজ নির্দিষ্ট সময়ে সমাপ্তকরণ।

হাইস্পিড রেল লাইন নির্মাণে তারা এখন ইউরোপে স্পেনের পরেই অবস্থান করছে। নিজেরাই লোকোমোটিভ নির্মাণ করছে। বিশ্বের দীর্ঘতম সাসপেনশন ব্রিজ নির্মাণ করে দার্দানালিস প্রণালীতে ইউরোপ ও এশিয়ার নয়া সংযোগ স্থাপন করছে। রাশিয়ার সর্বোচ্চ ইমারত ছাড়াও বেশির ভাগ উঁচু বিল্ডিংগুলো তুরস্কের নির্মাণ প্রতিষ্ঠানের দ্বারা নির্মিত। ভারতে টানেল নির্মাণে প্রযুক্তি সেবা দিচ্ছে, বৃহদাকার জাহাজ নির্মাণ করতে চুক্তি করছে, পুনেতে মেট্রো ট্রেন নির্মাণ করছে। পাকিস্তানে সাবমেরিন আধুনিকায়নে সাহায্য, ফ্রিগেট নির্মাণ, কম্ব্যট হেলিকপ্টার সরবরাহ, ড্রোন টেক হস্তান্তরসহ নানামুখী অবকাঠামো নির্মাণ করছে। আফ্রিকাতে অবকাঠামো নির্মাণে এখন চীনের সাথে পাল্লা দিচ্ছে। আর সফট পাওয়ারের এই বাড় বাড়ন্তই আফ্রিকার পশ্চিমা মোড়ল ফ্রান্সের চক্ষুশুল হয়েছে। ফলেই এরদোগানের সাথে দা-কুমড়া সম্পর্ক নানা ইস্যুতে।


‘Ease of Doing Business Index (2020)’ র‍্যাঙ্কিং-এ তুরস্ক ১৯০ দেশের মধ্যে ৩৩ তম। বাংলাদেশ ১৬৮ তম। পার্থক্যটা কটকট করে চোখে লাগে। একটা উদাহরণ দেওয়া যেতে পারে--প্রায় ১১ বিলিয়ন ডলার ব্যয়ে বিশ্বের অন্যতম বৃহৎ বিমান বন্দর ‘ইস্তানবুল এয়ারপোর্ট’ নির্মাণের প্রথম ধাপ মাত্র ৪২ মাসে শেষ করেছে নানারকম চ্যালেঞ্জ সত্ত্বেও। আবার এপারপোর্ট থেকে শহরের কেন্দ্রে ৩৭ কিমি ‘মেট্রো ট্রেন’ লাইন নির্মাণ ২০১৯ সালে শুরু করে অবিশ্বাস্য গতিতে কাজ করে ২০২২ সালের শুরুতেই শেষ করছে এই করোনাকালেও। অথচ আমাদের পদ্মা সেতু ও রেল সংযোগ, মেট্রো-৬ লাইন শুরু হয়েছে ২০১৫ সালে…। শেষ হওয়ার কথা ছিল ২০১৮ সালের ডিসেম্বরে। অজুহাত আর অজুহাত = নেতা, আমলা ও ঠিকাদারের মুখে চওড়া হাসি। ব্যয় আকাশ ফুঁড়ে…।
ফলাফল--২০১৮/২০১৯/২০২০/২০২১/২০২২/২০২৩/২০২৪/২০২৫…খোদা মালুম…।

স্বাস্থ্য খাতে ইউরোপের এখন অন্যতম অগ্রসর দেশ তুর্কিরা। গত ১০ বছরে প্রায় ৩০ হাজার নতুন বেড নির্মাণ করেছে। সিটি হসপিটাল নামের এসব ২০০০-৫০০০ বেডের বৃহদাকার অত্যাধুনিক হাসপাতালগুলো এত দ্রুততম সময়ে নির্মাণ বিস্ময় সৃষ্টি করার মতোই। শুধু নির্মাণেই নয়, তারা সেখানে নিজস্ব প্রযুক্তি ও যন্ত্রপাতিও সরবরাহ করছে। যে গুটিকয়েক দেশ কোভিড-১৯ ভ্যাক্সিন নিজেই তৈরি করেছে, তুরস্ক তাদের মধ্যে একটি। গত ডিসেম্বরে ইমার্জেন্সি ব্যবহারের জন্য ‘তুর্কভ্যাক’ নামের সেই ভ্যাক্সিন উন্মুক্ত করেছে।

ব্রেন ড্রেন যেন না নয় সেজন্য প্যাকেজ ঘোষণা করে গবেষকদের দেশে থাকতে ও বিদেশ থেকে আনতে নানা তৎপরতা নিয়েছে। গবেষণা ও উদ্ভাবনে ব্যয় বাড়িয়ে দিয়েছে। দু-দশক আগেও যেখানে হাতে গোণা কিছু শিক্ষার্থী তুরস্কে পড়াশুনা করতে যেত, সেখানে এখন লাখের উপর শিক্ষার্থী নানারকম বৃত্তি ও নিজ খরচে পড়াশুনা করছে। তুর্কি সাংস্কৃতিক বিপ্লবের আওতায় ব্রিটিশ কাউন্সিলের মতো ‘ইউনুস এমরে সেন্টার’ চালু করেছে বিশ্বের দেশে দেশে। ২০০৭ সালে চালু করে এখন ৫০--র অধিক দেশে তুর্কি ভাষা ও সংস্কৃতির জ্ঞান যোগান দিচ্ছে। তার্কিক ভাষাভাষী দেশগুলোকে নিয়ে নয়া জোট গঠন করে বিশ্বকে নতুন বার্তা দেওয়ার চেষ্টা করছে তুর্কি নয়া সুলতান।

আইটি খাতে তুরস্ক ‘ইউনিকর্ন’ স্টার্ট-আপ দাঁড় করছে। বিশেষ করে গেম ডেভালপমেন্ট শিল্পে প্রভূত উন্নতি সাধন করেছে। বিলিয়ন ডলারে তা বিক্রি করছে। ট্যুরিজম সেক্টরে তো রীতিমত ঝড় তুলেছে। ২০০০ সালে যেখানে টপ ২০-এর মধ্যে ছিল না, সেখানে এখন বিশ্বে ৬তম অবস্থানে উঠে এসেছে। বিশ্বের টপ ভ্রমণ শহরের লিস্টে ইস্তানবুল ও আনাতালিয়া উঠে এসেছে। পঙ্গপালের মতো লোকজন মেডিটেরিনিয়ান হাওয়ায় নীল সমুদ্রের জলকেলি করতে যাচ্ছে।

বিনোদন সেক্টরেও টর্নেডো বয়ে দিয়েছে। বিবিসির মতে, বিশ্বে তুরস্ক এখন যুক্তরাষ্ট্রের পরেই ড্রামা সিরিয়াল রপ্তানীকারক দেশ যা থেকে দেশটি শিঘ্রী বিলিয়ন ডলার আয়ের টার্গেট করেছে। তাদের নির্মিত ডেইলি সোপগুলো ইউরোপ থেকে ল্যাটিন আম্রিকা, আফ্রিকা থেকে এশিয়া দাপিয়ে বেড়াচ্ছে।


এত কিছুর পরেও বলতে হচ্ছে ‘অবাকপতন’--এর কথা। কারণ গদির মধু। বিশ্বে গদির মধুতে যে কয়টি দেশের রাষ্ট্রনায়কগণ লোকরঞ্জনবাদি উন্নয়নের মাধ্যমে দেশের কোর প্রতিষ্ঠানগুলোর বারোটা বাজিয়ে ভেতর থেকে ‘ঠুসঠুসা’ করে দিয়েছেন তাঁদের মধ্যে অন্যতম হলেন এই নব্য অটোমানীয় সুলতান এরদোগান। অন্যরা হলেন রাশান নব্য জার পুতিন, অমরণশীল চীনা টেরাকোঠা সম্রাট শী জিন পিং, নব্য অবতার তথা নয়া চন্দ্রগুপ্ত নরেন্দ্র দামোদার দাস মোদী। আরও কয়েকজনের মধ্যে বিশেষ একজন আছেন তবে আমাকে বোমা মারলেও উনার নাম বলব না, কারণ 'নাম বললে চাকরি থাকবে না’। উনি হাওয়ার মতো আশেপাশেই থাকেন।

ঋণ করে যথেচ্ছভাবে ঘি খেতে থাকলে শরীর হয়ত ত্যালত্যালে হবে ঘিয়ের প্রভাবে। তবে দীর্ঘ দিনের এই বদ অভ্যাসে নানারকম শারীরিক সমস্যার সূত্রপাতও শুরু হতে পারে যদি সেটাকে নিয়ন্ত্রণে না রাখা যায়। তুরস্ক ভুখান্ডার মতো চড়ামূল্যের ঘি হয়ত যথেচ্ছভাবে গিলছে না, কিন্তু সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে ও ধর্মীয় গোঁড়ামীর দরুন তুর্কি মুদ্রা ‘লিরা’র আশ্চর্যপতন এই লোকরঞ্জনবাদি উন্নয়নগুলোর বোঝা কাদার প্যাঁকে আটকে দেয় কিনা সেটা সময় হয়ত বলে দেবে। তবে এখনই লোকজনকে এক টুকরো রুটির জন্য লাইনে দাঁড়াতে হচ্ছে। ধনী-গরীবের বৈষম্য বাড়ছে। মাথাপিছু আয় কমে যাচ্ছে। মানুষ কাজের সন্ধানে দিগ্বিদিক ছুটছে।

আচ্ছা, ভুগান্ডা দেশের নিম্নমধ্যবিত্ত, নিম্নবিত্ত ও প্রান্তিক মানুষেরা কী সুখে আছে? আপনাদের কী মনে হয়? নাকি লোকরঞ্জনবাদি নব্য সুলতানের মতো ঢাকঢোলবাদি দেশি সুলতানা…? কে যেন পেছন থেকে ডাক দিলো, ‘ওহে, আখে…রুখ যা’। শুনে আমিও রুখে গেলুম। ভাব্লুম, ‘উন্নয়ন’-এর চিপায় পড়ে নব্য সুলতান-সুলতানাবাদের প্রজাদের ‘এই হচ্ছে প্রকৃত অবস্থা…পেট ফাটলেও আর মুখ ফোটে না’? কারণ কোহেকাফের দেশগুলো তে মুখ ফোটাতে গেলে শির কেটে যাওয়ার যে চমৎকার মাজেজা সেটাই ‘অবাকপতন’ এর কারণ হয় কিনা ভবিষ্যতই তা হয়ত আঙুল দিয়ে দেখিয়ে দেবে!!!

ছবি: ভারতীয় প্রগতিশীল পত্রিকা 'The Hindu' তে কার্টুনিস্ট Satwik Gade'র আঁকা। ভুখান্ডাসহ লোকরঞ্জনবাদি দেশগুলোর দুইভাগে বিভক্ত জনগণের উপর আইনের প্রয়োগের নমুনাচিত্র...হিসেবে বিবেচনা করা যেতে পারে!

******************************************************
@আখেনাটেন:- জানুয়ারি/২০২২

মন্তব্য ৫৪ টি রেটিং +২০/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৪২

হাবিব বলেছেন: ঋণ করে ঘি খেতে থাকলে একদিন না খেয়ে মরতে হবে। আমার মনে হয় তুর্কিদের বর্তমান কর্মকান্ড ঠিক আছে। এখন কথা হচ্ছে আপনার না বলা দেশের ভবিষ্যত কি হবে আর সে দেশের জনগনের উপায় কি হবে তা কেউ ভাবছে না! সবাই পা চাটাতে ব্যস্ত

১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৭

আখেনাটেন বলেছেন: আমার মনে হয় তুর্কিদের বর্তমান কর্মকান্ড ঠিক আছে। --ঠিক নেই...হাবিব স্যার...তবে ভুখান্ডার চেয়ে ভালো আছে মানতে হবে...এট লিস্ট শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ইত্যাদিতে তুর্কিরা আমাদের চেয়ে অনেক অনেক অগ্রসর চিন্তা করছে। আর এখানের হাল দেখুন...ভার্সিটিগুলো গরুর খামার বানিয়েছে...এমপিথ্রি গাইড বই পড়ে সবাই নব্য জমিদার হতে চায়...নেতারাও খুশি..আসছেন নয়া খাদক.....

২| ১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৩

রোকসানা লেইস বলেছেন: বেশ লাগল পড়তে।
ভানুমতির খেল দেখার অপেক্ষায় থাকি কে কোন দিকে যায় জানা যাবে অচিরেই।

১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০০

আখেনাটেন বলেছেন: ভানুমতির খেল দেখার অপেক্ষায় থাকি কে কোন দিকে যায় জানা যাবে অচিরেই। -- সেটাই...প্রজা হিসেবে আমরা আর কী করতে পারি....বেশি মাথা উঁচা করলে খটাং করে 'নাই' হয়ে গেলে...কে চায় এত দ্রুত বিদায় নিতে...যুবরাজের ঘোষিত ৫জি মোবাইল ইউজ করা ছাড়াই ধরাধাম ত্যাগ.....না.... :D

৩| ১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৫

জুন বলেছেন: এরদোগান, শি জিন পিং, পুতিন আর যার নাম বললেন না তারা কি সব একই গোয়ালের নাকি আখেনাটেন! দিকে দিকে উন্নয়নের জোয়ারের ধুয়া তুলে আকাশ বাতাস ধুলায় ধূসরিত আর ভেতরে ভেতরে ঝুরঝুরে অর্থনীতির এক দেশ যারা গরীবের রক্ত পানি করা পরিশ্রম আর ঘামে আয় করা রেমিট্যান্স এর দিকে জুলজুলে চোখে বছর ভর তাকিয়ে থাকে, আর সারা বিশ্বের দিকে গর্বিত ভাবে তাকিয়ে বলে আমাদের এত শত কোটি টাকা রিজার্ভ ! এর থেকে আবার দুই চাইর টাকা অন্য দেশকেও ধার দেয়। কি বিশাল অবস্থা আমাদের।
থাক আমিও বেশি কিছু বলতে চাই না, এরাতো মহাবিশ্ব থেকে লোক ধরে আনে, আর আমিতো ঘরের পাশেই :(

১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০৫

আখেনাটেন বলেছেন: গরীবের রক্ত পানি করা পরিশ্রম আর ঘামে আয় করা রেমিট্যান্স এর দিকে জুলজুলে চোখে বছর ভর তাকিয়ে থাকে, আর সারা বিশ্বের দিকে গর্বিত ভাবে তাকিয়ে বলে আমাদের এত শত কোটি টাকা রিজার্ভ---এগুলোই এখন লোকরঞ্জনবাদিদের ঢাকঢোলের সরঞ্জাম...দু একটার নিম্ন গতিই ইনাদের ভেতরের কংকালটা দেখিয়ে দেবে কোনো এক সময়....

শিক্ষা, গবেষণা ও উদ্ভাবন ছাড়া কোনো দেশেই সাসটেইনেবল উন্নয়ন সম্ভব নয়.....। দেশের মুদ্রাস্ফিতির হাল দেখেছেন...অথচ...?

৪| ১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৫

অধীতি বলেছেন: ভাল বলেছেন। লিরার পতন কতটা কাটিয়ে উঠতে পারে তাই দেখার বিষয়।

১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০৯

আখেনাটেন বলেছেন: লিরার পতন কতটা কাটিয়ে উঠতে পারে তাই দেখার বিষয়। --এরদোগান শরিয়া মোতাবেক লিরার মূল্য নির্ধারণ করতে চায়...অর্থনীতির আপাতত বারোটা বাজলেও সমস্যা নেই.....দেখা যাক নব্য সুলতান বাঘা বাঘা অর্থনীতিবিদ ও যুগ যুগ ধরে চলে বহুল চর্বিত অর্থনীতি থিউরিকে বুড়ো আঙুল দেখিয়ে 'এরদোগানোমিক্স' নামে নয়া কোনো ধারণা যোগান দিতে পারে নাকি তল্লিতল্পাসহ আস্তাকূড়ে নিক্ষেপ হয়...?

৫| ১৫ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৭

নজসু বলেছেন:



আপনার প্রতি আমার অভিযোগ আছে। আপনি অনিয়মিত হয়ে আমাদেরকে বঞ্চিত করেছেন অনেক তথ্যসমৃদ্ধ লেখা থেকে।
আমি যদিও এতো কঠিন বিষয় তেমন বুঝিনা, তবুও চোখ বুলিয়ে যাই। আর আমি বেশিরভাগ আপনার গল্পের অপেক্ষায় থাকি।

১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:১৬

আখেনাটেন বলেছেন: আপনি অনিয়মিত হয়ে আমাদেরকে বঞ্চিত করেছেন অনেক তথ্যসমৃদ্ধ লেখা থেকে। -- ব্লগের শিয়াল পন্ডিতদের ভাষায়, এখন নাকি ব্লগে বেশির ভাগই মুরগিরা বিচরণ করছে, তাই ভাবছি মুরগি হয়ে শিয়ালের ন্যায় লেখা দিয়ে পুরান শিয়াল পন্ডিতদের রোষানলে পড়ে মুরগির কল্লা নিয়ে বিপদে পড়ব নাতো....? তাই...দূরে আছি...কল্লা নিয়ে ভালো আছি...? B-)

আমি বেশিরভাগ আপনার গল্পের অপেক্ষায় থাকি। -- দেখি, ভালোবাসা দিবসের আগে 'দ্বিঘাত সমীকরণের' শেষ কিস্তি দিতে পারি কিনা....। আর একটি রিয়াল স্টোরি নিয়ে গল্প লিখছি.....সেটাও....কিন্তু সময় নেই.....নানান ঝামেলায়....। :(



৬| ১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২১

ইসিয়াক বলেছেন:


এমন নেশায় আচ্ছন্ন হয়ে আছি পেট ফাটলেও মুখ ফাটবে না। কভি নেহি!!
জয়! মহারানী ভানুমতির জয়!!!!

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:০১

আখেনাটেন বলেছেন: এমন নেশায় আচ্ছন্ন হয়ে আছি পেট ফাটলেও মুখ ফাটবে না। কভি নেহি!! --- হা হা...কাভি নেহি<<<<<

জয়! মহারানী ভানুমতির জয়!!! :D

৭| ১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: তুরস্কে সম্ভবত ক্ষমতা ধরে রাখার উন্নয়ন হচ্ছে। এগুলি টেকসই উন্নয়ন না। রাজনৈতিক উন্নয়ন।

আমাদের দেশে উন্নয়ন বলতে বুঝায় মেট্রো রেল, এলিভেটড রাস্তা, নদীর নীচ দিয়ে সুরঙ্গ, বিদ্যুৎ কেন্দ্র, গভীর সমুদ্র বন্দর। মানুষ বেকার থাকুক, অপুষ্টিতে ভুগুক, রেল লাইনের পাশে বস্তিতে থাকুক, বিনা চিকিৎসায় মারা যাক সমস্যা নাই এই অবকাঠামোগুলি থাকলেই হোল। এগুলিই উন্নয়নের মাপকাঠি।

এই দেশের ব্রিজ বানায় চাইনিজরা। সুইও সম্ভবত বিদেশ থেকে আমদানি করে আনতে হয়। এই দেশের বিশ্ববিদ্যালয়গুলির আন্তর্জাতিক রেঙ্কিং খুঁজে পাওয়া যায় না। একটা চাকরীর জন্য ১০০০ টা দরখাস্ত পড়ে। তারপরও উন্নয়নের জোয়ার থামানো যাচ্ছে না। ইউরোপের অনেক দেশের লোক সংখ্যা ১ কোটির কম। আর আমাদের দেশের সোয়া ১ কোটি লোক বিদেশে কাজ করে। মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ায় যারা গিয়েছে তাদের বেশীর ভাগ তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন। দেশে কোন আয়ের রাস্তা নাই বলেই এত লোক পরিবার রেখে বিদেশে নিম্ন মানের পেশায় নিয়োজিত (ব্যতিক্রম ছাড়া)।

গবেষণার বাজেট এই দেশের মত কম পৃথিবীর খুব কম দেশে আছে। তারপরও পাগলের সুখ মনে মনে। যদিও এই দেশের এগিয়ে যাওয়ার অনেক সম্ভবনা আছে। কিন্তু আমরা সেই পথে হাঁটছি না।

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:০৭

আখেনাটেন বলেছেন: তুরস্কে সম্ভবত ক্ষমতা ধরে রাখার উন্নয়ন হচ্ছে। এগুলি টেকসই উন্নয়ন না। রাজনৈতিক উন্নয়ন।---ঠিক তাই..যে উন্নয়নে প্রান্তিক মানুষদের সংশ্লিষ্টতা খুব একটা থাকে না, সেখানে বৈষম্য বাড়ে...আমরা মনে হয় হাড়ে হাড়ে টের পাচ্ছি...এরদোগানও পাচ্ছে....

গবেষণার বাজেট এই দেশের মত কম পৃথিবীর খুব কম দেশে আছে। তারপরও পাগলের সুখ মনে মনে। যদিও এই দেশের এগিয়ে যাওয়ার অনেক সম্ভবনা আছে। কিন্তু আমরা সেই পথে হাঁটছি না। ==== সহমত....শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে নজর না দিয়ে ঢাকঢোলবাদিতা আর কত!......দেশের আত্মীক উন্নয়ন দরকার...টেকসই ব্যবস্থার জন্য......তিন টার্ম ক্ষমতায় থেকে এতটুকু বোধ আসা দরকার বলে মনে করি....

৮| ১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৭

জ্যাকেল বলেছেন: এরদোয়ান তো আসলেই দেখতেছি কাজের কাজি। কিন্তু জনগণের দিকে দৃষ্টি না ফেরালে সহসাই কিন্তু ব্যর্থদের খাতায় নাম যোগ হইবে।

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:১১

আখেনাটেন বলেছেন: এরদোয়ান তো আসলেই দেখতেছি কাজের কাজি। --- হুম; কিছু ক্ষেত্রে চমক সৃষ্টি করেছে বটে, তবে সেখানেও শুভঙ্করের ফাঁকি রয়েছে....ফলেই অর্থনীতির নিম্নগতি.....

২০২৩ সাল বাবাজির জন্য মহা গুরুত্বপূর্ণ বছর......এবার পিঠ বাঁচাতে পারলে শী ও '...' মতো অমরত্ব প্রাপ্ত হবে বোধ করি....




৯| ১৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


তুর্কি প্রেসিডেন্ট এরদোগান তুরস্কের জন্যে আশির্বাদ।

তবে, তাঁকে যেভাবে ব্র্যান্ড হিসেবে উপস্থাপন করা হচ্ছে, তাঁর মৃত্যুর পরে তুরস্ক কি আবার সেই আগের জায়গায় ফিরে যাবে? সময়ই তা বলে দিবে।

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:১৩

আখেনাটেন বলেছেন: তুর্কি প্রেসিডেন্ট এরদোগান তুরস্কের জন্যে আশির্বাদ। --- কীভাবে? তুরস্ক বিশ বছর আগেও আপার মিডল ইনকাম দেশ ছিল এখনও তাই.....।

তবে, তাঁকে যেভাবে ব্র্যান্ড হিসেবে উপস্থাপন করা হচ্ছে, তাঁর মৃত্যুর পরে তুরস্ক কি আবার সেই আগের জায়গায় ফিরে যাবে? সময়ই তা বলে দিবে। --- পাশের দেশের চন্দ্রগুপ্তের মতো অবস্থা.......

১০| ১৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৭

রূপক বিধৌত সাধু বলেছেন: অস্থির লেখা।

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:১৪

আখেনাটেন বলেছেন: সাধু বাবার আশির্বাদ...... :D

১১| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: তুরস্কের এমন নিঃশব্দে উত্থান তো জানা ছিল না। আপনার লেখার সূত্র ধরে তাহলে বলতেই পারি, আধুনিক তুরস্কের রূপকার হলেন এরদোগান।
তবে ভুগান্ডা দেশের নামকরণে ক্ষুব্ধ হয়েছি। দেশের একটা স্বার্থান্বেষী গোষ্ঠীর অপদার্থতা কখনও দেশের নামে কালিমালিপ্ত করতে পারে না। যাইহোক পরিশ্রমধর্মী পোস্টে ভালোলাগা রইলো।
শুভেচ্ছা প্রিয় ফ্যারাও ভাইকে।

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২৯

আখেনাটেন বলেছেন: তুরস্কের এমন নিঃশব্দে উত্থান তো জানা ছিল না। -- নি:শব্দ না পদাতিক দা....ঢাকঢোল পিটিয়েই করছে...ফলে যা নয় তার চেয়েও বেশি দেখা যাচ্ছে ....তা নাহলে অর্থনীতির এই বেহাল দশা হবে কেন?

আপনার লেখার সূত্র ধরে তাহলে বলতেই পারি, আধুনিক তুরস্কের রূপকার হলেন এরদোগান। --- অনেকের কাছেই মনে হবে.......

ভুগান্ডা দেশের নামকরণে ক্ষুব্ধ হয়েছি।---পদাতিক দা মনে হয় স্যাটায়ার-ট্যাটায়ার লেখা কম পড়েন। এখানে বিড়াল বাঘও হতে পারে আবার মহারাজাও হতে পারে.....কল্পনার জগত.......এ নামে কোনো কালে কোনো দেশ ছিল না....চেপে যান....
কাল্পনিক দেশের নেতাদের শুধু সেখানকার প্রান্তিক, নিম্নবিত্ত মানুষদের চিন্তা করলেই হবে.......কীভাবে তাদের মৌলিক চাহিদাগুলো সহজেই পূরুণ করা যাবে...যে বৈষম্যের জন্য সেই প্রিয় মাতৃভূমি মুক্ত হয়েছিল পিশাচদের কবল থেকে, সেই একই বৈষম্য এখনও বিরাজ করলে তথাকথিত দেশপ্রেমিক নেতাদের লজ্জা পাওয়া দরকার...শিক্ষা পেতে বৈষম্য, স্বাস্থ্য সেবা পেতে বৈষম্য, খাদ্যে বৈষম্য, কৃষিখাতে বৈষম্য.....এগুলো নিয়ে সেই কাল্পনিক দেশের দেশপ্রেমিকদের ভাবার দরকার আছে দা.....বাংলাদেশ সে দেশ নয়....এটা তো জান্নাতাবাদ...

১২| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৫

সাজিদ! বলেছেন: বিশ্লেষণ বেশ লেগেছে।

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৩১

আখেনাটেন বলেছেন: :D

সমস্যা হলো অনেকের কাছে কোনো এক অদ্ভুত ডিজিজের কারণে তিতা লাগবে এই লেখা.....আপসোস...

১৩| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৫৫

আহমেদ জী এস বলেছেন: আখেনাটেন,




হঠাৎ মমির আবরণ থেকে বেরিয়ে পিরামিডসম লেখা লিখলেন!

অর্থনীতি আর রাজনীতি মোটেই ভালো বুঝিনে। :(( মোটা দাগে যা বুঝি --- আমার পেটে ভাত থাকলে পৃথিবী ঠিক আছে। সারা রাস্তায় ঘোরাঘুরি করে নিরাপদে ঘরে ফিরতে পারলে দেশ ঠিক আছে। দু'পয়সা রোজগারের পথ থাকলে বুঝি অর্থনীতিও ঠিক আছে।
কেবল বুঝিনে, দেশ থেকে যে আট/দশ লক্ষ কোটি টাকা পাচার হয়ে বাইরে গেলো সেই টাকা কোত্থেকে এলো পাচারকারীদের পকেটে!
বুঝিনে - উ: জোয়ারের লিষ্টিতে থাকা মেট্রো রেল, এলিভেটড রাস্তা, নদীর নীচ দিয়ে সুরঙ্গ, বিদ্যুৎ কেন্দ্র, গভীর সমুদ্র বন্দরের কাজগুলো বৃটিশ আমলে শুরু হয়েও এখনও শেষ হয়না কেন! বছর বছর সে খাতে ব্যয়-ই বা বাড়ে কেন!
বুঝিনে- মাথাপিছু আয়ের আমার ভাগের ২৫০০ ডলার আমার পকেটে নেই কেন! এও বুঝিনে - একটা চাকরীর জন্য ১০০০ টা দরখাস্তই বা কেন পড়ে!
বুঝিনে আরও অনেক কিছুই..................... :(( :(

১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:২৫

আখেনাটেন বলেছেন: কেবল বুঝিনে, দেশ থেকে যে আট/দশ লক্ষ কোটি টাকা পাচার হয়ে বাইরে গেলো সেই টাকা কোত্থেকে এলো পাচারকারীদের পকেটে! --- এ এক বিরাট রহস্য....যেমনটা পিরামিড কীভাবে বানানো হয়েছে তা না জানা তেমন...? :D

বৃটিশ আমলে শুরু হয়েও এখনও শেষ হয়না কেন! বছর বছর সে খাতে ব্যয়-ই বা বাড়ে কেন! --- এর কুল কিনারা করার জন্য আরো দু চার শতক বোধ করি পার করা লাগবে....ততদিনে দেশ আশা করি দোযোখাবাদ হবে না.....। :(

১৪| ১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৩৮

সোবুজ বলেছেন: এরদোগান বড় দাগে কিছু ভুল করেছে।তার খেসারত তাকে দিতেই হবে।পশ্চিমারা আস্তে আস্তে তাকে টাইট দিচ্ছে।বাকি বিশ্ব কিছুই বুঝতে পারবে না।কিন্তু এরদোগান ঠিকই বুঝতে পারছে।তার ফিরে আসার পথ নাই।সবথেকে বড়ভুল ছিল মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ করতে চাওয়া।গির্জাকে মসজিদ বানানো,এস ৪০০ কেনা।

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০১

আখেনাটেন বলেছেন: আপনার অ্যানালাইসিস সঠিক নয় বলে মনে করি। পশ্চিমারা তাকে আস্তে আস্তে টাইট নয় জোরে সোরেই চেষ্টা করেছিল ২০১৬ সালে। আর তাই ২০১৬ সালের আগের এরদোগান আর তার পরের এরদোগান দুই মানুষ। ভূ-রাজনৈতিক অবস্থানের কারণে পশ্চিমাদেরও খুব বেশি কিছু করার নেই এরদোগানের বিরুদ্ধে...এখন একটাই কাজ করতে পারে এরদোগানের হঠকারি সিদ্ধান্তগুলোর ফায়দা তুলে নিজ দেশের জনগণকে ক্ষেপিয়ে তুলে ২০২৩ নির্বাচনে পরাজিত করা....।

১৫| ১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:
যে কোন দেশ অবকাঠামো উন্নত করে সমৃদ্ধি অর্জন করলে গ্লোবাল অর্থনীতিতে ভুমিকা রাখে। এতে বাংলাদেশ কিছুটা হলেও উপকৃত হবে। মুদ্রাস্ফিতি থামিয়ে কমিয়ে তুরষ্ক একটি সফল দেশ হউক। আমি সেটাই চাই। তুরষ্ক অলরেডি বাংলাদেশে বড় বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে।

তবে নিজদেশকে সারাক্ষন ভুগান্ডা বলা থেকে সরে আসা উচিত।
ছিল সেই আমলে আমলে ৬ বার দুর্নিতীতে চ্যাম্পিয়ন,
বর্তমানে দুর্নিতি কমতে কমতে ১৪-১৬ ভেতর উঠানামা।
সে আমলের রেখে দেয়া রিজার্ভ মাত্র ৩ বিলিয়ন।, বর্তমানে ৪৬ বিলিয়ন ডলার
দ্য ডনে প্রকাশিত এক নিবন্ধে দেখা যায়, বাংলাদেশের জাতীয় আয় বেড়েছে ৫০ গুণ আর মাথাপিছু আয় বেড়েছে ২৫ গুণ,
যা ভারত ও পাকিস্তানের চেয়ে বেশি। বাংলাদেশের খাদ্য উৎপাদনও বেড়েছে চার গুণ। রপ্তানি বেড়েছে শতগুণ।
১৯৯০ সালে বাংলাদেশে ৬০ শতাংশ দারিদ্র্য ছিল। বর্তমানে তা কমে এখন ২০ শতাংশে নেমেছে। দেশটির শতভাগ বিদ্যুতাইত হওয়ার পথে।
গড় আয়ু বেড়ে ৭৩ বছরের কাছাকাছি। যা গ্লোবাল গড় আয়ু থেকেও বেশী।
কট্টর হাসিনা বিরোধী ডক্টর দেবপ্রীয় ভট্ট পর্যন্ত বলতে বাধ্য হয়েছে দেশের স্বাস্থ ব্যাবস্থা যে উন্নত হয়েছে গড় আয়ু বৃদ্ধি এটাই প্রমান।

বাংলাদেশ কি ঋন করে বড়লোক হইছে? না ভাই।
বর্তমানে বাংলাদেশের নাগরিকদের মাথাপিছু বিদেশি ঋণের পরিমাণ মাত্র ২৪ হাজার ৮৯০ টাকা।
জিডিপির তুলনায় বিদেশি ঋণের পরিমাণ মাত্র ১৫%। পাকিস্তানের ৪৬% শৃলংকার বর্তমানে 101% Previous yr 86.80%

বাংলাদেশের দেসজ উৎপাদন (জিডিপি) অন্যান্ন দেশের মত শিল্পপতিরা বাড়াচ্ছে না, বানাচ্ছে দরিদ্র কৃষক জেলে মাছের ফার্ম মুর্গির ফার্ম ইত্যাদি ক্ষুদ্র এন্টারপেনররা। সরকারের ভুমিকা নেই বলেই চলে, বরং সরকারি পেয়াদারা কর্তারা উৎকোচ চেয়ে বাধা দিচ্ছে। সরকার শুধু অনেক বাধা অতিক্রম করে বিদ্যুত উৎপাদনের ব্যাবস্থাটা অন্তত করেছে। রাস্তা ঘাট সেতু করেছে।

দেশে মাথাপিছু আয় বেড়েছে দারিদ্র কমছে এটা বাস্তব। একটা ছুটি পেলেই লাখ লাখ মানুষ ব্যায়বহুল কক্সবাজার কুয়াকাটায় গাড়ী ভাড়া করে যাচ্ছে, এরা কেউ ধনী উচ্চবিত্ত না উচ্চ মধ্যবিত্তও না, সাধারন মধ্যবিত্ত।
দরিদ্র কৃষক সচ্ছল হয়ে বিদ্যুৎ সংযোগ নিচ্ছে উচ্চমুল্যে ঘুষদিয়ে হলেও। দেশের প্রায় শতভাগ ঘরে বিদ্যুৎ সংযোগ প্রমান করে দেশে মাথাপিছু আয় বেড়েছে দারিদ্র কমছে।

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৭

আখেনাটেন বলেছেন: হঠাৎ আপনার তুরস্ক তথা এরদোগান প্রীতির কারণ কী?
যতদূর মনে পড়ে এরে তো দুচোখে দেখতে পারতেন না। এটা কী বাংলাদেশ সরকারের নীতি পরিবর্তনের জন্য ইউটার্ন। তাহলে এরা যে পাকিপন্থি রাজাকারদের ব্যাপারে সহানুভূতিশীল ছিল, সেজন্য কিন্তু দু:খ প্রকাশ করে নি যতদূর জানি...

তুরষ্ক অলরেডি বাংলাদেশে বড় বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। --আশা প্রকাশ করেছে নয়, অলরেডি বেশ কয়েকটি খাতে বিনিয়োগও করে ফেলছে, যেমন সিঙ্গারকে কিনে ফেলা....

আর ভুগান্ডা নামে কোনো দেশ নেই....এটা কাল্পনিক রাজ্য....আমার ঘাড়ে একটাই মাথা....।

দূর্নীতির র্যাঙ্ক কমলেও পয়েন্ট কি কমেছে? আজকে ভারতের তামিল নাড়ুর হাইকোর্ট বলেছে, দুর্নীতি সরকারী লোকদের রক্তের মধ্যে ঢুকে গেছে। এ নিয়ে বিরাট হৈচৈ হচ্ছে...আমাদের এখানে কী মনে হয় আপনার....

বাংলাদেশের দেসজ উৎপাদন (জিডিপি) অন্যান্ন দেশের মত শিল্পপতিরা বাড়াচ্ছে না, বানাচ্ছে দরিদ্র কৃষক জেলে মাছের ফার্ম মুর্গির ফার্ম ইত্যাদি ক্ষুদ্র এন্টারপেনররা। সরকারের ভুমিকা নেই বলেই চলে, বরং সরকারি পেয়াদারা কর্তারা উৎকোচ চেয়ে বাধা দিচ্ছে। সরকার শুধু অনেক বাধা অতিক্রম করে বিদ্যুত উৎপাদনের ব্যাবস্থাটা অন্তত করেছে। রাস্তা ঘাট সেতু করেছে। --এট লিস্ট স্বীকার করছেন যে সরকারের অবদান এই জিডিপির প্রবৃদ্ধিতে খুব একটা নেই...ভালো লাগল...অন্তত একটি বিষয়ে কালোকে কালো বলতে পেরেছেন...।

আর বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে যা বলেছেন সেটাতে শতভাগ সহমত...এখানে শেখ হাসিনা সরকার কৃতি্ত্ব পাবে...আগে তো খাম্বা বাবা দেশের বিদ্যুৎ খাম্বাতেই গিট্টু দিয়েছিলেন......তবে বিদ্যুৎ খাতেও কিছু শুভঙ্করের ফাঁকি রয়েছে...এই কুইক রেন্টাল নিয়ে যে লুটপাট হয়েছে, এখনো হচ্ছে...তার জন্য একদিন এই সরকারকেও হয়ত জবাবদিহিতে পড়তে হবে...হাজার হাজার কোটি জনগণের টাকার যাচ্ছেতাই অপচয়ের জন্য...প্রথম আলোতে তৈয়ব ভাই বিস্তারিত লিখেছিলেন এ নিয়ে....

দেশে মাথাপিছু আয় বেড়েছে দারিদ্র কমছে এটা বাস্তব। --- দারিদ্র কমাটা তো একটি ধারাবাহিক প্রক্রিয়া...সেটা তো ৮০'র পর থেকে ক্রমাগত কমে আসছে....তবে সেখানেও দেখা আছে এই কমাটা সুষম নয়, একেক রিজিয়নে কমছে কোনটায় বাড়ছে, জাতিসংঘের মতে...

আর শিক্ষা, গবেষণা ও উদ্ভাবন নিয়ে কিছু বললেন না.....কাজীর গরু কেতাবে আছে কিন্তু গোয়ালে নেই অবস্থার....সাথে তথাকথিত ডিজিটাল বাংলাদেশ নামের লুটপাটের ফিরিস্তি....জবাবদিহিতার অভাব ভালো পরিকল্পনাগুলোকে কীভাবে দুর্গন্ধময় করে তুলছে?

১৬| ১৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:২১

নীল আকাশ বলেছেন: এরদোগান কে নিয়ে যত ইচ্ছে বাজে কথা বলুক পাশ্চাত্য মিডিয়া, দিন শেষে এরাই হুজুর হুজুর করবে যখন তুরস্ক অর্থনৈতিক সামরিক দিক থেকে আশেপাশের ইউরোপের অন্যদেশগুলির তুলনায় অনেক এগিয়ে যাবে।
তুরস্ক এখন সব দিকে তাল মিলিয়ে এগিয়ে চলছে। এদিকে রাশিয়া, অন্যদিকে ইজ্রায়েল এমেরিকা। কারণ দিন শেষে নিজের পায়ে আগে দাড়াতে হবে। যতদিন পর্যন্ত মুসলিমরা এটা না বুঝতে পারবনে ততদিন মিডল ইস্টের দেশ গুলির মতো ভিক্ষাবৃত্তি ছাড়া উপায় থাকবে না।
একটা দেশ মাথা তুলে দাঁড়ানোর জন্য একজন ভিশনারী লিডার দরকার। আমাদের দেশের মতো চোর বাটপার লুটেরা গনতন্ত্র ধংসকারী কেউ মাথার উপরে থাকলে দেশ মাথা উচু করার জায়াগায় শুধুই নিচে নেমে যাবে।
শুভ কামনা।

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪২

আখেনাটেন বলেছেন: তুরস্ক সামরিক দিক দিয়ে এগিয়ে গেলেও অর্থনৈতিক দিক নিয়ে কতটুকু কী করতে পারবে তা 'এরদোগানোমিক্স' মানে সুদের হার কমায়ে ই্চ্ছাকৃতভাবে লিরার মান ফেলে দেওয়ার অবাস্তব আইডিয়ার সফলতা/ব্যর্থতার উপর নির্ভর করবে?

তুরস্ক এখন সব দিকে তাল মিলিয়ে এগিয়ে চলছে। == এই জন্যই তো ট্রাম্পের সেই উক্তি...এরদোগান ভূ-রাজনীতি ফায়দা তুলতে গিয়ে ধর্মীয় গোড়ামীর কারণে অর্থনীতির বারোটা বাজিয়ে দিচ্ছে...অথচ সে দিকেও ব্যালান্স করতে পারলে খেলাটা আরো জমত.....

একটা দেশ মাথা তুলে দাঁড়ানোর জন্য একজন ভিশনারী লিডার দরকার। আমাদের দেশের মতো চোর বাটপার লুটেরা গনতন্ত্র ধংসকারী কেউ মাথার উপরে থাকলে দেশ মাথা উচু করার জায়াগায় শুধুই নিচে নেমে যাবে। --- এখানে কবি নিরব...তবে আমরা কী শুধুই নামছি নাকি কোনো কোনো জায়গাও উঠছিও...কিছু পরিকল্পনা এই সরকারের বেশ ভালো কিন্তু জবাবদিহিতার অভাব ও সবজান্তা আমলাদের থাড়ুদারীতে সবকিছুই লেজেগোবরে...

১৭| ১৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: কামাল আতাতুর্কের নতুন করে আধুনিক তুরস্কের রূপকার এরদোগান।

সব দিক থেকে এগিয়ে যাক তুর্কী এ রাষ্ট্রটি। সুন্দর ও পরিশ্রমী পোস্টে+++++

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

আখেনাটেন বলেছেন: কামাল আতাতুর্কের নতুন করে আধুনিক তুরস্কের রূপকার এরদোগান। --- তাঁর দেশের জনগণের একটি অংশ তাই মনে করে....আরেকটি অংশ কিন্তু এরদোগানকে দেশের স্যোসাল স্ট্রাকচারকে বিনস্ট করার জন্য ভালো চোখে দেখে না...এবং দুই গ্রুপই প্রায় এখন সমানে সমান.....

তবে সামরিক দিক দিয়ে একটি শক্তিশালী অবস্থান বিশেষ করে উদ্ভাবনে এরদোগানের অবদান তুর্কিরা স্বীকার করে....

১৮| ১৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: কামাল আতাতুর্কের পর

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

আখেনাটেন বলেছেন: ঠিক আছে..।

১৯| ১৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:১১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন:
আপনি কি জানেন বিশ্বের সবদেশই এখন বাংলাদেশ থেকে ম্যাজিক মেধা নিতে চাই তাদের উন্নয়নের জন্য ?

১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০৪

আখেনাটেন বলেছেন: ৭০'র পরে মানুষের 'আইঝেইমার' হওয়ার সম্ভাবনা থাকে....সব কথায় কান দিতে নয়......শুধু ভানুমতীরা বাদে....

২০| ১৬ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৩৮

শায়মা বলেছেন: বাহ!

সবচেয়ে ভালো লাগলো ভানুমতীর গল্প জেনে।

ভানুমতী আমার প্রিয় হয়ে গেলো তো। :)

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

আখেনাটেন বলেছেন: সবচেয়ে ভালো লাগলো ভানুমতীর গল্প জেনে।
ভানুমতী আমার প্রিয় হয়ে গেলো তো।
---- :D

....ভাবখানা এমন নাকি......আমি পাইলাম, ইহারে এতদিনে পাইলাম...... ;)

২১| ১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১১

সাসুম বলেছেন: এখানে অনেক জ্ঞানী গুনী, উনাদের কমেন্ট শুনে ঋদ্ধ হচ্ছি। আমার শুধু এক্টাই বলার কথা-

লিরার দর পতনই এরদোয়ান এর পতন ডেকে আনবে এবং এখন পর্যন্ত গত ক বছর ধরে এই পতন রোধকল্পে কিছুই করতে পারেনি।

সবচেয়ে জঘন্য কাজ যেটা করছে, সেটা হল ৩১ ডিসেম্বর কেন্দ্রীয় ব্যাংক এর ডিফেসীট বিশাল নেগেটিভ থেকে এক টানে ভুয়া ক্যাল্কুলেশানে পজিটিভ দেখিয়ে ফেলেছে। এই জঘন্য কাজ উগান্ডা বা এ ধরনের রাস্ট্র গুলো করে বাট এরদোয়ান এর এই ভুল তার পতনের আরো একটা বেশ বড় ভুমিকা রাখবে। কারন- মিথ্যা এমন এক জিনিস, যেটা একবার ঢাকার পর সেটাকে জাস্টিফাই করতে বাকি জীবন একের পর ভুয়া কাজ করে যেতে হয়।

এখানেই মুস্লিম জাহানের খলিফা ধরা টা খেল বলে আমার মন্তব্য

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

আখেনাটেন বলেছেন: লিরার দর পতনই এরদোয়ান এর পতন ডেকে আনবে এবং এখন পর্যন্ত গত ক বছর ধরে এই পতন রোধকল্পে কিছুই করতে পারেনি। --- ব্যাপারটা কিন্তু এতটা সহজ না....ইনি ইচ্ছা করেই কখনও এই ঘটনাটা ঘটিয়েছে....ধর্মের দোহাই দিয়ে...। উনার কথা ইসলামে সুদ হারাম তাই সুদের হার কমাতে হবে..আবার যুক্তি হলো.এতে দেশে বিনিয়োগ বাড়বে কারণ উচ্চ সুদ হারের কারণে নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে না...বিনিয়োগ বাড়লে লং টার্মে কর্মসংস্থান হবে, রপ্তানি আয় বাড়বে....দেশে আমদানী নির্ভরতা কমবে....তাই অর্থনীতি চর্বিত থিউরিকে কাঁচকলা দেখিয়ে ক্রমাগত সুদহার কমায়ে কমায়ে এই অবস্থা....চার বার সেন্ট্রাল ব্যাংক গভর্নর পরিবর্তন, দুবার অর্থমন্ত্রী পরিবর্তন কয়েক বছরে....

তবুও তিনি আশাবাদি উনার 'এরদোগানোমিক্স' একদিন সফলতা বয়ে আনবে.....আগে'র ধ্বসে কাতার নগদ অর্থ দিয়ে উদ্ধার করেছিল.....এবার পাশে পেয়েচে ইউএই'কে....সাথে দেশের নগদ সম্পদ বিক্রি...দেখা যাক ২০২৩ এ এই অদ্ভুত নীতি উনার পিঠ বাঁচায় কিনা.....

২২| ১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

শায়মা বলেছেন: পাইলাম নাকি এতদিনে পাইয়াইছিলাম নিজেরই অজান্তে এই চিন্তায় চিন্তিত আছি। ;(

১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০২

আখেনাটেন বলেছেন: ...হা হা হা...ভানুমতী নামটায় কিন্তু একটি রহস্যময়তা কিংবা বলা চলে কিছুটা ডিপ্লোমেটিক ভাব রয়েছে....এ নামে কাউরে ব্লগিং করতে দেখলে মজা হতো..... :-B

২৩| ১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৭

শায়মা বলেছেন: হা হা তাইলে কি বানায় ফেলবো আরেকটা নাম ভানুমতী?

নাকি বানাবো হুরমতী? নাকি দূর্মতী? সবগুলাই কিন্তু চমকদার লাগছে। :)

১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩১

আখেনাটেন বলেছেন: ধৃতরাষ্ট্র ও গান্ধারীর ছেলে কিংবা মহারাজ বিক্রমাদিত্য রাজি থাকলে খুলে ফেলেন নিক......দেখিয়ে দেন ভানুমতীর খেল.... :P

২৪| ১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: তথ্যবহুল খাসা লেখা। ++++ ভুগান্ডা ভ্রমণে ইচ্ছুক :-B

১৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:১৭

আখেনাটেন বলেছেন: ভুগান্ডাবাসীর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা...... :D

২৫| ২৩ শে জানুয়ারি, ২০২২ রাত ১১:৪০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: এই হচ্ছে আপনাদের সমস্যা। আজ বলছেন এরদোগান খ্রাপ, কাল বলবেন হাসিনা খ্রাপ। কারণ আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে হাসিনাকে আগামী ২০৪১ সাল পর্যন্ত আমরা ক্ষমতার স্বাদ টেস্ট করে যাওনের সুযোগ দিতে চাচ্ছি। অবশ্য আপনারা তখন আপনারা দেশে ওলে হাসিনার প্রশংসা ঠিকই করবেন!
জয় হাসিনা
জয় উন্নয়নলীগ
জয় আওয়ামীলীগ

কী বা.. মন্তব্য করি আজকাল। ভালো লাগে না। দিনশেষে মোরগের মসলার কথা স্মরণ করিয়ে দেওয়া হয়ে যায়; নিজেরইঅজান্তে!

তপে, মুসলিম বিশ্বের এই খলিফা কিন্তু খুবই কদরদার ফর ইসলাম। আজ যদি ইসলামের শক্তি সর্বমহলে পৌঁছে থাকে, তবে সেটা একমাত্রই এরদোগানের জন্য। আমরা তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।


"নজসু বলেছেন:
আপনার প্রতি আমার অভিযোগ আছে। আপনি অনিয়মিত হয়ে আমাদেরকে বঞ্চিত করেছেন অনেক তথ্যসমৃদ্ধ লেখা থেকে।
আমি যদিও এতো কঠিন বিষয় তেমন বুঝিনা, তবুও চোখ বুলিয়ে যাই। আর আমি বেশিরভাগ আপনার গল্পের অপেক্ষায় থাকি।"

আমারও সেই কথা, আবার সুজন ভাইর প্রতিও আমার একই কথা।


আপনার শেয়াল তাড়ানোর অভিজ্ঞতা প্রমাণ করণে লেগে যাওয়ার অনুরোধ থাকলো।

৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:২২

আখেনাটেন বলেছেন: যা কালো তা যতই আপাত দৃষ্টিতে ভালো মনে হোক, তা কিন্তু কালোই। সেটা যেমন বাংলাদেশের জন্য প্রযোজ্য, তেমন তুরস্কের জন্যও। মানুষের মৌলিক যে চাহিদাগুলো রয়েছে, সেই চাহিদাগুলো যখন প্রান্তিক মানুষ পর্যন্ত ইউনিফর্মলি পৌঁছাবে না, তখনই বুঝে নিতে হবে 'ডাল মে কুছ ক্যালা হ্যায়'। আর এখানেই আমাদের বিবেকের দরজা। ক'র-জন্য যে জিনিস মন্দ, সে একই জিনিস খ'র-জন্যও মন্দ হবে। উল্টোটা ঘটলে বুঝতে হবে স্বার্থের মারিং কাটিং চলছে।

আমাদের সমস্যা হচ্ছে আমরা নিজেদের সংস্কার থেকে আগাম সিদ্ধান্ত নেই। ফলে একই জিনিস ভিন্ন রূপে স্থান-কাল-পাত্র ভেদে আমাদের থলিতে জমা হয়। ফলেই কালোকে আর কালো মনে হয় না। আর এতেই আমরা কেউ হই দেশ থেকে টাকা পাচার করে বিদেশের মাটিতে বসে সহি দেশপ্রেমিক, কেউ টুপি-জোব্বা লাগিয়ে সাচ্চা মুসলমান। এগুলো স্রেভ ভন্ডামী।

২৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২২

খায়রুল আহসান বলেছেন: মহাকাব্য 'মহাভারত' এর উইকি লিঙ্কটা দেয়ার জন্য ধন্যবাদ। এর পরেও আরও অনেক লিঙ্ক যোগ করেছেন পোস্টে, যেটা পাঠকের সম্ভাব্য চাহিদার প্রতি লেখকের সযত্ন খেয়ালের পরিচায়ক। লিঙ্কগুলো ধরে ধরে প্রায় সব ক'টা প্রতিবেদন পড়ে সমৃদ্ধ হয়েছি। এত চমৎকার একটি 'Self-contained post' পড়ে মুগ্ধ হয়েছি। তবে, "বিশ্বের দীর্ঘতম সাসপেনশন ব্রীজ" এর লিঙ্কটা কি ঠিক আছে?

এরদোগান এর কতিপয় উজ্জ্বল সাফল্যঃ

* পরাশক্তির ভয় না করে আন্তর্জাতিক রাজনীতিতে দাপটের সাথে বিচরণ এবং স্পষ্ট ভাষণ।
* ২০১৬ সালে সাফল্যের সাথে অভ্যুল্থান দমন।
* কূটনীতিতে কৌশলের সাথে ভারসাম্য রক্ষা করে দেশের স্বার্থকে সুরক্ষা করা। বিশেষ করে ফ্রান্সের বিরুদ্ধে কূটনীতিক যুদ্ধে তিনি দক্ষতার পরিচয় দিয়েছেন।
* মুসলিম বিশ্বে অগ্রতৎপরতা ও অদম্যতার সাথে নেতৃত্বসুলভ উদ্যোগ গ্রহণ।
* সামরিক খাত, বেসামরিক অবকাঠামো নির্মাণ, হাল্কা প্রকৌশল, কৃষি, পর্যটন, শিল্প ও বিনোদন, প্রভৃতি খাতে তিনি ঈর্ষণীয় প্রবৃদ্ধি অর্জন করেছেন।
* বিশেষ করে মহাশূন্যে নেতৃস্থানীয় দখলদারিত্ব অর্জন করে তিনি অত্যন্ত দূরদর্শিতার পরিচয় দিয়েছেন। “If you are not powerful in space, you can’t be powerful in the world,” - Serdar Huseyin Yildirim, head of the Turkish Space Agency - সর্দারজী এ কথাটা যথার্থই বলেছেন।
* রাশিয়াকে টেক্কা দিয়ে অবকাঠামো খাতে চীন ও আমেরিকার পরেই তৃতীয় স্থান অর্জন করে তিনি দেখিয়ে দিয়েছেন, হি মীনস বিজনেস!
* ৫০ বছর ধরে অবহেলায় পড়ে থাকা উচ্চগতি ধারণসম্পন্ন রেল-সংযোগ নেটওয়ার্ককে অগ্রাধিকার ভিত্তিতে পুনর্গঠন করা এবং তা ১২১৩ কিমি থেকে ২০২৩ এর মধ্যে ১১০০০ কিমিতে উন্নীত করার লক্ষ্যে কাজ করে যাওয়া। চীন অবশ্য তাদের নেটওয়ার্ককে স্বল্প সময়ের মধ্যে ৫০০০০ কিমি তে উন্নীত করতে যাচ্ছে। আর বাংলাদেশে রেলের দুরবস্থা ক্রমবর্ধমান।
* বিশ্বব্যাপী “Ease of doing business index” এ ১৯০টি দেশের মধ্যে ৩৩তম স্থান অর্জন করা, যেখানে বাংলাদেশের স্থান ১৬৮!
* কভিড-১৯ মোকাবিলায় দেশীয় গবেষকদের সাহায্যে এবং নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে "তুর্কভ্যাক" টিকা আবিষ্কার করে এ বিষয়ে অগ্রগণ্য মাত্র গুটি কয়েক দেশের সাথে নিজেদের নাম অন্তর্ভুকু্ত করা এবং দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষা করা।
* 'ব্রেন ড্রেন' রোধকল্পে প্রচুর উদ্যোগ গ্রহণ করা এবং 'গবেষণা ও উদ্ভাবন" কর্মযজ্ঞে উল্লেখযোগ্য হারে বাজেট বরাদ্দ বৃদ্ধি করা।

আপাততঃ এখানেই একটু বিরতি নিতে হচ্ছে। তবে আপনার এই সুলিখিত পোস্টের প্রতি সুবিচার করার স্বার্থে আমাকে আবার এখানে আসতে হবে।


০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২০

আখেনাটেন বলেছেন: আপনি চমৎকার করে তুলে ধরেছেন তুরস্কের উন্নয়ন। এগুলোর মধ্যে অনেকগুলোই সাসটেইনেবল...কারণ যথাসময়ে কাজ শেষ করার ফলে ইকনোমিক ইন্টারনাল রেইট অব রিটার্ন শতভাগ হওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলেই বাংলাদেশের চেয়ে ক্রেডিট রেটিং এ খারাপ অবস্থায় থাকার ফলেও অনেক উন্নয়ন সহযোগী কম সুদে সেখানে বিনিয়োগ করতে ইচ্ছুক। অথচ বাংলাদেশে নিতে হচ্ছে চড়া সুদের চীনা ও ভারতীয় ঋণ। যদিও তুরস্কের কিছু প্রকল্প স্রেফ রাজনৈতিক, যেমন ইস্তানবুল ক্যানাল ইত্যাদি। এরদোগানের স্বৈরাচারী মনোভাব বাদে ওদের থেকে অনেক কিছু শেখার আছে। যদিও মনে হয় ঐটাই আমরা গ্রহণ করেছি বাকিগুলো ছাড়া।

*লিংক ঠিক করে দিয়েছি।

লেখাটি পড়ে আপনার ভালো লেগেছে এবং পুনরায় আসার কথা বলেছেন জেনে অনেক খুশি হলাম।

২৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৯

খায়রুল আহসান বলেছেন: 'অবাকপতন' অংশটি বড় চমৎকার হয়েছে। কথায় যতটুকু বলেছেন, ইশারায় ইংগিতে বুঝিয়েছেন তার চেয়ে অনেক বেশি!

১৫ নং প্রতিমন্তব্যের জন্য ধন্যবাদ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:০৮

আখেনাটেন বলেছেন: এখন যে যুগ জামানা ইশারা-ইংগিতই ভরসা...... :(

তবুও যদি নিজেরে শুদ্ধির মাধ্যমে দেশ ও জনগণের আত্মিক উন্নতির জন্য প্রকৃত অর্থেই ভাবতে পারেন। মানুষের মৌলিক চাহিদাগুলো পুরণে আন্তরিক অর্থেই সচেতন হন। এরপর আমৃত্যু গদি দখল করে থাকলেও মনে হয় না দেশপ্রেমিক জনগণেরা অখুশি হবেন।

পুনরায় আসায় আন্তরিক কৃতজ্ঞতা.....ভালো থাকুন। সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.