নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ।

মোগল সম্রাট

মানুষ মানুষের জন্য , জীবন জীবনের জন্য একটু সহানুভুতি কি মানুষ পেতে পারেনা...ও বন্ধু...

মোগল সম্রাট › বিস্তারিত পোস্টঃ

ব্যাংকিং/ব্যবসায় ব্যবহৃত শব্দাবলীর পরিভাষা

১৪ ই জুন, ২০১৭ দুপুর ১২:৩৩

প্রিয় ব্লগার বন্ধুরা আজ থেকে ধারাবাহিক ভাবে লিখব ব্যাংকিং/ব্যবসায় ব্যবহৃত শব্দাবলীর পরিভাষা আশা করি আপনাদের উপকারে লাগবে।

ABANDONMENT : পরিত্যাগ, প্রত্যাহার। শব্দটি নৌ বীমার সামগ্রীক ক্ষতির দাবী আদায় করার পদ্দতি সংশ্লিষ্ট। বীমা গ্রহীতা বীমাকৃত বিষয়বস্তুর উদ্ধার যোগ্য অংশের উপর তার মালিকানা বীমাকারীর অনুকুলে পরিত্যাগ করে। এ জন্য বীমা গ্রহীতা একটি বিজ্ঞপ্তী প্রদান করে থাকে (Notice of abandonment) এ বিজ্ঞপ্তী শুধু উদ্ধারযোগ্য অংশের মালিকানা পরিত্যাগের সংগে জড়িত।

ACCEPTANCE: স্বীকৃতি। যেমন, ব্যাংকের আর্ন্তজাতিক বাণিজ্য ব্যবসায় স্বীকৃতি শব্দটি অত্যন্ত পরিচিত। রপ্তানীকারকের ব্যাংক কর্তৃক রপ্তানী সংক্রান্ত ডকুমেন্টের মূল্য সংগ্রহের জন্য আমদানীকারকের ব্যাংকের নিকট প্রেরন করা হয়। আমদানীকারক তার উপর সম্পাদিত বিলে স্বীকৃতি দিলে আমদানিকারকের ব্যাং উক্ত ডকুমেন্ট হস্তান্তর করে। নির্দিষ্ট সময় অন্তে স্বীকৃতি মোতাবেক আমদানিকারক তার ব্যাংকারের মাধ্যমে উক্ত বিলের মূল্য পরিশোধ করে।

ACCOMMODATION BILL: বন্দোবস্ত বিল। একটি বিনিময় বিল যা গ্যারান্টর বা জামিনদাতা হিসাবে accommodation party কর্তৃক স্বাক্ষরিত হয়। বিলের স্বীকৃতিদাতা যদি মেয়াদান্তে বিলের টাকা পরিশোধ না করে তবে accommodation party বিল পরিশোধের জন্য দায়বদ্ধ থাকে।

ACCEPTOR: গ্রহীতা, স্বীকৃতিদাতা । Acceptor বিলের উপর স্বাক্ষর করে বিলের দায়ের স্বীকৃতি প্রদান করে।

ABSTRACT: সারসংক্ষেপ। যেমন হিসারেব সারসংক্ষেপ, পরিবহনকৃত মালামালের সংক্ষিপ্ত তালিকা, চালানপত্র, পরিসংখ্যিক সার সংক্ষেপ ইত্যাদি।

ABOVE PAR: পার মূল্যের উপর। পার মূল্য হলো কোন শেয়ারের অভিহিত মূল্য (face value) যা শেয়ার পত্রে লেখা থাকে। যখন এই মূল্যের উপর শেয়ার বিক্রি করা হয় তখর তাকে বলা হয় পার মূল্যের উপর শেয়ার বিক্রি । (চলব..........)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.