নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অাল- হেলাল ৭৩

ড.েমাহাম্মদ অাতীকু রহমান

মোহাম্মদ আতীকুর রহমান

ড.েমাহাম্মদ অাতীকু রহমান › বিস্তারিত পোস্টঃ

মুরতাদ ও তার শাস্তি

০২ রা অক্টোবর, ২০১৪ রাত ১২:১৬

মুরতাদ : যে ব্যক্তি ইসলামকে মেনে নেয়ার পর তা পরিত্যাগ করে কিংবা ঈমানের কোন নীতিকে মৌখিকভাবে অস্বীকার করে অথবা ঈমানের পরিপন্থী এমন কোন কার্য করে যাতে সংশ্লিষ্ট ব্যক্তিকে মুসলমান বলে বিশ্বাস করা যায় না। যেমন, ইসলামের কোন মূল বিষয়কে নিয়ে কটাক্ষ করা, আল্লাহ ও মহানবী (সা.)-কে গালি প্রদানকারী, তাঁর বিরুদ্ধে অপবাদ রটনাকারী, হারামকে হালাল জ্ঞানকারী, নবুওয়াতের দাবীদার বা দাবীদারের সমর্থনকারী সকলেই মুরতাদ।
শাস্তি : মুরতাদ ব্যক্তিকে সন্দেহ সংশয় দূর করে সংশোধনের জন্য তিনদিনের সময় দেয়া হবে। যদি সে এ সময়ের মধ্যে তওবা করে খাঁটি মুসলিম হবার প্রতিশ্র“তি ব্যক্ত করে তাহলে তার প্রতিশ্র“তি গ্রহণ করে তাকে মুক্তি দিতে হবে। আর যদি সে তার সিদ্ধান্তে অটল থাকে তাহলে তার শাস্তি মৃত্যুদণ্ড। মুরতাদ পুরুষ কিংবা মহিলা যেই হোক না কেন সবার জন্যই মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে। এ ব্যাপারে অধিকাংশ আলেম একমত। তবে ইমাম আবূ হানীফা (র.) মুরতাদ মহিলার মৃত্যুদণ্ড কার্যকর করার চেয়ে তাকে বন্দী করে রাখার পক্ষে মত দিয়েছেন। মুরতাদ ব্যক্তি সংশোধনের জন্য দেয়া তিনদিন সময়ের মধ্যে মারা গেলে চির জাহান্নামী হবে।
মৃত্যুদণ্ডের ব্যাপারে কুরআনে বলা হয়েছে, “যারা আল্লাহ ও তদীয় রাসূলের বিরুদ্ধে লড়াই করে এবং দেশে বিশৃংখলা ও নৈরাজ্য সৃষ্টিতে তৎপর হয়, তাদের শাস্তি এই যে, তাদেরকে হত্যা করা হবে অথবা শূলে চড়ানো হবে অথবা বিপরীত দিক হতে তাদের হাত ও পা (ডান হাত,বাম পা) কর্তন করা হবে অথবা তাদেরকে দেশ হতে নির্বাসিত করা হবে। পার্থিব জীবনে এটা তাদের জন্য অবমাননা আর আখিরাতে তাদের জন্য রয়েছে মহাশাস্তি। অবশ্য যারা তাদের উপর কাবু হবার পূর্বেই তওবা করবে তাদের কথা স্বতন্ত্র। জেনে রাখ, নিশ্চয় আল্লাহ পরম ক্ষমাশীল ও পরম দয়ালু” (মায়িদা : ৩৩-৩৪)।
মুরতাদের উপর এমন কিছু বিধানও প্রযোজ্য হয় যা হতে তার প্রাণদণ্ডও তাকে রক্ষা করতে পারে না। যেমন : তার জানাযার নামায পড়া হবে না, তার যাবতীয় ইবাদাত বিনষ্ট হয়ে যাবে এবং আখিরাতে তার কোন ইবাদাতের প্রতিদান পাবে না। আল্লাহ বলেন, “ঈমান আনয়ন ও রাসূলকে সত্য বলে সাক্ষ্য দেয়ার পর এবং তাদের নিকট স্পষ্ট নিদর্শন আসার পর যে স¤প্রদায় সত্য প্রত্যাখ্যান করে, তাকে আল্লাহ কিভাবে সৎ পথে পরিচালিত করবেন? আল্লাহ যালিম স¤প্রদায়কে সৎ পথে পরিচালিত করেন না। তাদের কর্মফল এই যে, তাদের উপর আল্লাহ, ফেরেশতাগণ ও মানুষ সকলেরই অভিসম্পাত। তারা জাহান্নামে স্থায়ী হবে। তাদের শাস্তি লঘু করা হবে না এবং তাদেরকে বিরামও দেয়া হবে না। তবে যারা এর পর তওবা করে এবং নিজেদেরকে সংশোধন করে লয় তারা ব্যতিরেকে। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু" (অলে ইমরান : ৮৬-৮৯)।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.