নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

কবিতার জম্ম

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৫:৪১

পুরানো খবরের পাতা ছিড়ে
টুকরো টুকরো করে
চোখ বুঁজে একটি
একটি করে
তুলে নিয়ে হাতে
জোরে দিলাম
কাগজের পরে ।

মিলিয়ে দেখি
কিছু হলো বোদ্ধ
কিছু হলো দুর্বোদ্ধ
যথা প্রথম পঙতির মত
কুকুরের লেজ যেন
একগুচ্ছ চাবি ।

কোনটা রাখি কোনট ছাটি
ভেবে হলাম সার
ভেবে দেখলাম
সামুর কবিতা গুচ্ছই
দিবে উত্তর তার।

দেখতে চাইলাম
কবিতার দেহখানি
হয়েছে কিনা
জটিল কিংবা কুটিল
মোটা না চিকন
পুরুষ না মেয়েলি
বোদ্ধ না দুর্বোদ্ধ।

প্রথম পাতা
বিশেষ পাতা
সবখানেতেই
দুর্বোদ্ধরই দেখি
জয় জয়কার ।

সহজেই বুঝা গেল
পেতে গেলে ঠাই
হতেই হবে জটিল
যেন পাঠের পর
কেও বলবে মাবৈ মাবৈ
আর কেও বা বলবে
বুজিনি কিছুই ।

মন্তব্যের ঘরে
বলছে যবে
বুঝেনি কিছুই
ধরেই নিলাম
টুকরা টুকরা শব্দে
জোড়া তালি দিয়ে
গড়া কবিতাটি
পেয়েই গেছে ঠাই ।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৬ সকাল ৭:২৪

মেটামরফোসিস বলেছেন: ভালো কবিতা

০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৬:৫০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । ভাল লাগলো ভালো লাগার কথা শুনে । তবে আন্তরিকভাবে দু:খিত জবাবদানে বিলম্বের জন্য । বাংলা টাইপে বেশ বেগ পেতে হচ্ছে । ঘন ঘন অটোমেটিক ফন্ট পরিবর্তন হচ্ছে । অক্ষর একটা লিখতে গেলে তিনটা আসে । দুই অক্ষরের একটি শব্ধ ৫ খেকে ৬ বার টাইপ করতে হয়। বিরক্ত হয়ে বাংলায় লেখালেখি বন্ধ করে দেয়ারই উপক্রম । যাহোক বিলম্বের জন্য আবারো ক্ষমা চেয়ে নিচ্ছি ।

২| ১১ ই মার্চ, ২০১৬ সকাল ৮:০৭

কল্লোল পথিক বলেছেন:





বাহ!বেশ লিখেছেন।

১১ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:০০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । যা আশা করেছিলাম তাই বলেছেন । আমাদের থাতার পাতায় ভেষে আসা অনেক কবিতাকেই এরকম বলতে ইচ্ছে করে । কবিতা পড়ে বুঝা যাযনা সঠিক মর্মার্থটি কি । কবিতার প্রতিটি লাইন, প্রতিটি প্ংতি বা প্যরা সর্বোপরি আগাগোড়ায় দেখা যায় শব্দ প্রয়োগ ভাব ও ভাবনা সবকিছুতেই যেন একটি চরম বৈপরিত্ব । কবিতার উপর আমার দৌড় খুবই সিমিত । সুযোগ পেলেই সানুর পাতায় ভেষে আসা কবিতা গুলোতে চোখোর পাতা বুলাই । বুজতে চেষ্টা করি কি বলতে চেয়েছেন কবি , উদ্দেশ্য টা কি , কার জন্য লিখা এটা, ব্যাক্তিগত কোন অভিজ্ঞতা না সার্বিক বিষয়, কিন্তু কবিতার বৈপরিত্যপুর্ণ শব্দমালা ও ভাব ভাবনার কারণে নীজেই গুলমাল পাকিয়ে যাই । বুজতে পারিনা , প্রায় শতভাগ কবিতাই প্রেম ভালবাসা নির্ভর, লেখক কবি প্রেমে সফল না ব্যর্থ বুঝতে পারিনা । ক্ষনেক মনে হয় সে খুবই সফল , ভিষন খুশী, দারুন ভাবে আনন্দিত, পরক্ষনেই দেখা যায় চরমভাবে ব্যর্থ, দারুনভাবে বিষাদপুর্ণ । ক্ষনে ক্ষনে কবি মনের এই পরিবর্তন, ভাবের উঠানামা, শব্দ প্রয়োগের বৈপরিত্ব দেখে কবিতার গঠন সম্পর্কে উদ্ভুত ধারণা থেকেই আমার মনের ইচ্ছের বিরোদ্বেই বেরিয়ে আসে কবিতার জম্ম লিখাটি , জানিনা এট ব্যঙ্গাতক পর্যায়ে পরে কিনা । ক্ষমা চেয়ে নিচ্ছি, কবিতাটি পাঠোত্তর কেও যদি আহত হন ।

৩| ১১ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৭

বিজন রয় বলেছেন: ভার লাগল।
+++++

০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৬:৫৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । ভাল লাগলো ভালো লাগার কথা শুনে । তবে আন্তরিকভাবে দু:খিত জবাবদানে বিলম্বের জন্য ।

৪| ১২ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২১

রুদ্র জাহেদ বলেছেন: সুন্দর প্রকাশ

০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৬:৫৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । প্রাপ্যের বেশী প্রাপ্তির জন্য ।

৫| ০৫ ই অক্টোবর, ২০১৬ ভোর ৫:২০

কল্পদ্রুম বলেছেন: সত্যি বলছি কবিতাটা পড়ে হেসে ফেললাম।কবিতার বিষয়বস্তুর কারণে আর কি।
'প্রথম পাতা
বিশেষ পাতা
সবখানেতেই
দুর্বোধ্যেরই দেখি
জয় জয়কার ।'
ঠাই পেতে জটিল হতে চেয়েছেন।কিন্তু ঘটনা তো সত্যি হয়নি।আমার পড়া আপনার পরবর্তী সব লেখাই জটিলতামুক্ত লেগেছে।আর তাতেও বহাল তবিয়তে পাঠকের কাছে ঠাই পেয়েছেন।ব্যক্তিগতভাবে ভাই আমার সহজ লেখাই ভালো লাগে।

০৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৩:২৮

ডঃ এম এ আলী বলেছেন: খুবই ছরি । নোটিশ পাইনি, তাই উত্তর দিতে দেরী হল । ভাল লাগল মন্তব্য পাঠে
শুভেচ্ছা রইল ।

৬| ২৪ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:২৩

ভ্রমরের ডানা বলেছেন:

বেশ লেখেছেন। খুব মজা পেয়েছি।

০৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৩১

ডঃ এম এ আলী বলেছেন: খুবই দু:খিত কোন নোটিশ পাইনি বলে পুরাতন পোস্টের উপর এই মন্তব্য দেখতে পারিনি । রেনডম রুটিন চেকে এসে দেখতে পেলাম । খুশী হলাম মজা পেয়েছেন বলে ।
শুভেচ্ছা রইল ।

৭| ০৬ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৪

চঞ্চল হরিণী বলেছেন: আমিও খুব মজা পেয়েছি সত্যি বললাম। সামুতে এসে প্রথম দিকে আমিও ঠিক একই অনুভূতির ভেতর দিয়ে গ্যাছি। কোনটা কোন পাতায় ঠাই পায়, বিশেষ, প্রথম, নির্বাচিত এসব বুঝতে বেশ বেগ পেতে হয়েছে। এখনো যে ভালোভাবে বুঝতে পেরেছি তা নয়, বুঝে চলছি। পুরনো খবরের পাতা ছিঁড়ে টুকরো টুকরো করে মিলিয়ে বানানো বোধ্য কিছু, খুব মজা লেগেছে কাজটা। ধন্যবাদ ভাই। আমারও প্রথম দিকের আরও দুয়েকটি লেখায় আপনার বোধ্য-অবোধ্য মতামত জানতে চাই।

০৬ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০০

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ , এটা পাঠে মঝা লেগেছে বলে । হ্যা পুরান লিখাগুলি পড়ব । হাতে নেয়া কাজ আর সময়ের সাথে তাল মিলানো হয়ে উঠেনা , তবে আপনার সুন্দর সুন্দর লিখা গুলি পাঠের জন্য অদম্য ইচ্ছে আছে।
শুভেচ্ছা রইল । সাথে

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৭

খায়রুল আহসান বলেছেন: কবিতা লেখার একটা মজার উপায় বাতলে দিয়েছেন। :)
আমি তো লিখার সময় যথাসম্ভব সরাসরি ও সহজবোধ্য বক্তব্য রাখি। তবুও মাঝে মাঝে কোন কোন পাঠক কঠিন, দুর্বোধ্য, ইত্যাদি বলে থাকেন। কি আর করা!

০৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: আমি মুগ্ধ ও কৃতজ্ঞ অনেকগুলি পুরানো পুষ্ট দেখেছেন বলে । এটা কবিতার মত দেখায় একটি লেখা, এর বেশী কিছু নয় । আসলে কোন কবিতাই দুর্বোধ্য নয় , দুর্বোধ্য বলে মনে হয় আমাদের বুঝার অক্ষমতার কারণে । একজন কবি অনেক জেনে শুনে , বুঝে এবং তাঁর বিজ্ঞতা প্রয়োগ করে কবিতার শব্দ প্রয়োগ করে সুন্দর করে কথার পিঠে কথা সাজিয়ে কবিতা লেখেন । পাঠক হিসাবে ততটা গভীরে গিয়ে কবিতার সে ভাষা , শব্দ ও ভাব বুঝতে অক্ষমতার কারণে আমরা তাকে অনেক সময় দুর্বোধ্য বলে বসি । এ দায় পাঠকের কবির নয় ।
আমি দিন কয়েক যাবত Disk Prolapse জনিত কোমরে একটি ব্যথার কারণে বেশ ভুগছি । বলতে গেলে বেড রেস্টে আছি । লেখালেখি কম করছি । ব্লগে না আসলে ভাল লাগেনা, নীজের পোষ্টে সন্মানীত সহব্লগারদের মন্তব্যের জবাব দেয়ার চেষ্টা করি ।
নতুন পোষ্ট দেখে যাই হালকা করে, মন্তব্য করা হয়ে উঠেনা । আপনার অনেক পোষ্ট দেখা হয়ে উঠেনি । একটু সুস্থ বোধ করলে ইনসাল্লাহ সব দেখে আসব । দোয়া করবেন ।

শুভেচ্ছা রইল ।

৯| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৪

খায়রুল আহসান বলেছেন: Disk Prolapse একটি অত্যন্ত যন্ত্রণাদায়ক পরিস্থিতি। ঠিকমত শোয়া যায় না, বসা যায় না, হাঁটাহাঁটি করা যায় না, কিছুতেই স্বস্তি পাওয়া যায় না, এমন একটা পরিস্থিতির মধ্য দিয়ে আপনি দিনাতিপাত করছেন, জেনে কষ্ট হচ্ছে। আল্লাহ রাব্বুল 'আ-লামীন যেন আপনাকে সম্পূর্ণ আরোগ্য দান করেন, ব্যথা বেদনার উপশম করে দেন!
পুনরায় পূর্ণ উদ্যমে লেখালেখিতে এবং গবেষণায় ফিরে আসুন, এই প্রার্থনা! ভাল থাকুন, ডঃ আলী

২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ৩:৪৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ মহমর্মীতা প্রকাশের জন্য । এই ব্যথাটা গত ২২ বছর ধরে ভোগাচ্ছে । মাঝে মাঝে একদম সেরে যায় । । ভাল হয়ে গেলে মনে থাকেনা ব্যথার কথা ,তখন একটু লং ড্রাইভে গেলে শুরু হয়ে যায় খাম খেয়ালীর জন্য পরে খেসারত দিতে হয় । এবার বেশ ভাল করে পেয়ে বসেছে । Heat Therapy & Physio Decompression Back Pain Relief Spinal Inflatable Traction Belt পরে চলা ফেরা করছি। দোয়া করি কেও যেন এমন যন্ত্রনায় কোন দিন না পরে । কামনা করি আল্লাহ আপনার দোয়া কবুল করুন । আপনার জন্যও দোয়া রইল ।

১০| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৫৫

আর্কিওপটেরিক্স বলেছেন: আপনি কেমন আছেন এখন?

আপনার দেওয়া লিংক ধরে আজ পড়ার ফুরসত পেলাম। মজা করে লিখলেও কবিতার আসল কথাই বলেছেন। সবাই সবকিছু বুঝতে পারে না। তাই অনেক সহজ কবিতাও পাঠকের কাছে দুর্বোধ্য মনে হতে পারে।

আপনার সুস্থতা কামনা করছি। শুভকামনা নিরন্তর !

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:৫৩

ডঃ এম এ আলী বলেছেন:
ধন্যবাদ এসে দেখার জন্য।
শুভেচ্ছা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.