নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

দুনীতিতে কে বেশী জড়ান: নারী না পুরুষ

১২ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২৫


অনেকের মতে , মেয়েদের থেকে ছেলেরাই বেশি জড়িয়ে পড়ে দুর্নীতিতে। তবে, হিসেব করলে দেখা যাবে তথ্যগত ভাবে বিশ্বজুড়ে ছেলেদেরই অপরাধের সঙ্গে বেশি জড়িয়ে পড়তে দেখা যায়। মেয়েরাও আছে, তবে সংখ্যায় তা পুরুষের চেয়ে কম ।

মেয়েরা চিরকালই অনেক বেশি যত্নশীল। স্বাভাবিক প্রক্রিয়ায় ছোটবেলা থেকে মেয়েদের মধ্যে মায়া-মমতা বাড়তে থাকে। বয়স বাড়ার সাথে সেই মমতা মায়া থেকে তারা হয়তো বেরোতে পারে না । আবার মেয়েদের এই বৈশিষ্ট্য হয়তো আদতে জিনগত! ঈশ্বরই তাদের এই রকম ভাবে তৈরি করেছেন। তবে সব কিছুর পরও বলা যায়, একটা ছেলে বা মেয়ে অপরাধপ্রবণ হবে কি হবে না তার বেশির ভাগটাই নির্ভর করে তাঁর বেড়ে ওঠার উপর। তার পারিবারিক অবস্থানের উপর। কী ভাবে শিশু অবস্থা থেকে তাকে গড়ে তোলা হয়েছে সেটার উপরেও অনেক কিছু নির্ভর করে। যেমন, ছোটবেলায় কোনও ভুল করলে বাবা-মা যদি তাকে বুঝিয়ে বলে তবে অনেকাংশেই সেই ভুল শুধরে নেওয়ার আশা থাকে । কিন্তু, সে বিষয়টা নিয়ে যদি অত্যাধিক বকাবকি করা হয় তবে ছেলেমেয়ে বিগড়েও যেতে পারে। সে সম্ভাবনা কিন্তু উড়িয়ে দেওয়া যায় না। অনেক বেশি জেদি হয়ে উঠতে পারে তারা। তবে এটাও সত্যি যে , মেয়েরা অপরাধের সঙ্গে কম জড়িয়ে পড়ে। এ প্রসংগে একটি কথা উঠে আসে, তা হলো নারী পুরুষের মাপকাঠিতে দুর্নীতির বিচার নিয়ে ।

দুর্নীতিপরায়ণতা বা অপরাধ প্রবণতার খতিয়ানে পুরুষ নারীর চেয়ে অনেক বেশি এগিয়ে সংখ্যাতাত্ত্বিক বিচারে। কিন্তু এই প্রবণতা পুরুষের ক্ষেত্রে ও এই প্রবণতার অভাব নারীর ক্ষেত্রে কতটা স্বতস্ফূর্ত, কতটা স্বভাবজ- তা তর্কসাপেক্ষ। লিঙ্গচর্চা আমাদের বলে ‘পুরুষ সুলভ’ আর ‘নারীসুলভ’ আচরণের তালিম আমাদের জ্ঞাতে-অজ্ঞাতে আশৈশব আকৈশোৱ এমন ভাবে চলে যে মেয়েরা ‘ভাল মেয়ে’ হতে ভারি তৎপর থাকে। আর ভালত্বের অন্যতম মাপকাঠি গৃহমুখিতা, ক্যারিয়ার-উদাসীনতা। ফলে দুর্নীতি আর অপরাধে জড়িয়ে পড়ার সুযোগও যে মেয়েদের কম ঘটে, আর প্রয়োজনও পড়ে কম, তা বলাই বাহুল্য।

বিভিন্ন গবেষণায় জেন্ডার ও ক্রাইমের সম্পর্ক বিশ্লেষনে দেখা গেছে, মহিলা অপরাধীরা সংখ্যায় কম, একমাত্র প্রস্টিটিউশনেই (যা পৃথিবীর অনেক দেশেই অপরাধ বলে গন্য ) তাদের প্রভাব-প্রতিপত্তি খানিক বেশি, তবে এর পিছনেও অনেক ক্ষেত্রেই কল কাঠি পুরুষে নারে । এখানে উল্লেখ্য যে , বর্তমানে বাংলাদেশে দুই নারী বিভিন্ন পর্যায়ক্রমে প্রধানমন্ত্রীর পদটি দখলে রেখেছেন। খালিদা ও হাসিনা উভয়েই রাজনীতির ঘুঁটি সাজিয়েছেন একে অন্যের দুর্নীতিকে ইস্যু করে। আবার ২০০৭-’০৮-এর মিলিটারি শাসনকালে উভয়েই কিন্তু ‘কেয়ারটেকার গভর্নমেন্ট’ দ্বারা অভিযুক্ত হয়েছেন, গ্রেফতার হয়েছেন দুর্নীতিরই অভিযোগে। আয়রন লেডি মার্গারেট থ্যাচার সৌদি আরবের সঙ্গে গোপন অর্থ দুর্নীতিতে জড়িয়ে পড়েছিলেন, অভিযোগ আছে। ইন্দিরা গাঁধীর বিরুদ্ধেও ছিল একাধিক দুর্নীতির অভিযোগ, সত্য-মিথ্যা যাই হোক না কেন। তবে প্রায় ক্ষেত্রেই মহিলাদের অপরাধ-প্রবণতার সঙ্গে প্রতিষ্ঠা, প্রতিপত্তি বা সম্পদের লালসা কাজ করেছে বলেই দেখা যায় , ঠিক যেমন করে পুরুষ-অপরাধীর ক্ষেত্রে। কিন্তু বলা বাহুল্য সমাজের দৃষ্টিভঙ্গি, পুরুষ ও মহিলাদের দু’জনের ক্ষেত্রে ভিন্ন। পুরুষটি শুধু অপরাধী, নারীটি ‘মেয়ে হয়েও’ অপরাধী। মেয়েটি দু’টি মাপকাঠিতে ব্যর্থ। সামাজিক নীতির মাপকাঠিতে আর নারীত্বের মাপকাঠিতেও। শেক্সপিয়রের লেডি ম্যাকবেথ কিন্তু নিজের হাতে খুনটুকু করেননি। শুধু ‘উচ্চাশা পরিপূণার্থে নিজ সন্তানকেও খুন করতে পারি’, এই বাচিক ভায়োলেন্সেই ম্যাকবেথের থেকেও অধিক পরিমানেই তিনি খল হয়ে উঠেছেন মহাকবি সেক্সপিয়ারের নাট্যে।

তাই যত শীঘ্র অপরাধ ও লিঙ্গের সংযোগের এই থিয়োরি থেকে রাষ্ট্রের উত্তরণ ঘটে, ততই মঙ্গল সকলের; নারীর , আইনশৃঙ্খলা ও প্রশাসনের। তবে এ বিষয়ে একটি ভাল গবেশনা হওয়া প্রয়োজন বলে মনে করি ।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৬ রাত ১০:০০

বিজন রয় বলেছেন: পুরুষ।

২| ১৩ ই মার্চ, ২০১৬ ভোর ৪:০৮

ডঃ এম এ আলী বলেছেন: পরিসংখ্যান তো তাই বলে । নারীরা এই একটি ক্ষেত্রে পুরুষদের থেকে না হয় পিছিয়ই থাকল ।

৩| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:২৪

খায়রুল আহসান বলেছেন: এ প্রতিযোগিতায় পুরুষদের চাইতে পিছিয়ে থাকতে নারীদের কোন আপত্তি নেই, বরং পিছিয়ে থাকলেই তারা খুশী হবে।
সুন্দর আলোচনা করেছেন। লেখাটির সমাপ্তি টেনেছেন চমৎকারভাবে।
পোস্টে প্রথম ভাল লাগার সাক্ষর (+ +) রেখে গেলাম।

২৬ শে এপ্রিল, ২০১৮ ভোর ৬:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: খুব খুশী হলাম পুরানো এটি পোষ্ট পাঠান্তে মুল্যবান মতামত রাখার জন্য ।
অসুস্ততা হেতু বিলম্বিত উত্তরের জন্য দু:খিত ।
শুভেচ্ছা রইল ।

৪| ২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৯

টারজান০০০০৭ বলেছেন: সুযোগ, সাহস, প্রয়োজন ও সমাজে গ্রহণযোগ্যতার অভাবে নারী, পুরুষের তুলনায় অনেকখানিই সৎ ! এগুলো অতিক্রম করিতে পারিলেই নারী, পুরুষের সমানাধিকার পাইবে ! :D :D

২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ নারী, পুরুষের সমানাধিকার পাওয়ার বিষয়ে ভাল কথা বলেছেন । নারী কম দুর্নীতিপরায়ণ কিনা – তা নিয়ে পুরুষ বা নারীবাদীদের মধ্যে কিছুটা মতানৈক্য থাকলেও গণতন্ত্রের মান উন্নয়নে নারীদের ইতিবাচক ভূমিকার কথা বিশেষ বিবেচনার দাবী রাখে ।
শুভেচ্ছা রইল ।

৫| ২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৩৬

মনিরুল ইসলাম বাবু বলেছেন: পুরুষ।

২৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , বিষয়টির স্বরূপ উদঘাটনের জন্য একটি ভাল গবেশনার প্রয়োজন আছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.