নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

অগোছালো ব্যক্তিরা কেন বুদ্ধিমান ও সৃজনশীল হন

১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩


অগোছালো লোকের এলোমেলো কাজের সীমা পরিসীমা নেই । নীজের সম্পর্কে অগোছালো এ সব শব্দ শুনতে শুনতে রীতিমতো নিজের প্রতিই অনেক সময় অগোছালো ব্যক্তিদের বিতৃষ্না জম্মে যায় । তবে কারো হতাশ হওয়ার তেমন কারণ নেই । নিউরোসাইকোলজিষ্টদের সাম্প্রতিক গবেষনায় দেখা গেছে এ রকম এলোমেলো-অগোছালো প্রকৃতির মানুষরা বেশ বুদ্ধিমান এবং সৃজনশীল হন।
গবেষনায় দেখা গেছে যে :
ক) অগোছালো ব্যক্তিরা কোনও সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রচলিত ধারার বাইরে গিয়ে কাজ করেন।
খ) অগোছালো ব্যক্তিদের সৃজনশীলতা একটু বেশি কারণ তারা কল্পনাও করেন একটু অন্য আংগিকে। ফলে তাদের স্বাভাবিক কর্ম কিছুটা অগোছালো হয়ে যায়।
গ) তাদের আগ্রহের সীমানাও অনেক বিস্তৃত। রোজকার কাজের পাশাপাশি একটু অন্য ধরনের সৃজনশীল কাজ যেমন, লেখালিখি, ছবি আঁকার মতো কাজও তাঁরা করে থাকেন।
ঘ) অগোছালো ব্যক্তিরা মস্তিস্কের স্বাভাবিক পথে চিন্তা-ভাবনা করেন না। মনোবিদরা জানাচ্ছেন, আমাদের মস্তিষ্কের বামদিকের অংশ সরলরেখা পথে চিন্তা-ভাবনা করে আর ডানদিকের অংশ ভাবে একটু ভিন্ন ভাবে। অগোছালো ব্যক্তিরা কোনও তথ্যকে বিশ্লেষণ করার সময় তাদের মস্তিষ্কের ডানদিকের অংশ দিয়ে সে কাজ করেন।

ঙ) মনোবিজ্ঞানিরা জানাচ্ছেন, মুক্ত মনের অধিকারী হওয়ায় এবং সহজ গ্রহণ প্রবনতা থাকায় এ ধরনের ব্যক্তিরা সমাজের সকল স্তরের মানুষের সঙ্গে মিশতে ভালবাসেন। যার ফলে তাঁরা নানা কিছু শিখতে পারেন ফলে অভিজ্ঞতার ঝুলিও হয় সমৃদ্ধ ।
চ) শেখার আগ্রহ, জানার ইচ্ছা অগোছালো ব্যক্তিদের অনেক বেশি হয় বলেই মনোবিদরা দেখতে পেয়েছেন।
ছ) এই ধরনের ব্যক্তিরা সাধারণত সময় জ্ঞান মেইনটেন করতে পারেননা । এর কারণ হিসাবে মনোবিদরা জানাচ্ছেন, আগের কাজটি এতো মন দিয়ে করতে থাকেন যে পরের কাজের জায়গায় সময়মত পৌঁছতে পারেন না।
জ) মনোবিদদের একটি পরীক্ষায় দেখা গেছে, এই ধরনের ব্যক্তিগন একটু দৃঢ় হন এবং নিজের বক্তব্যকে দৃঢ় ভাবে প্রকাশ করেন।

তবে যতই সৃজনশীল হননা কেন ,নিউরোসাইকোলজিক্যাল গবেষণায় জানা যায় স্নায়ুবৈকল্পই (Nurotic disorder) মূলত একজন মানুষের অগোছালো হওয়ার অন্যতম কারণ। তবে স্নায়ুবৈকল্পগ্রস্তরা অগোছাল হলেও তারা বেশ কল্পনাপ্রবন ও সৃজনশীল, এটা স্বিকৃত । লন্ডনের কিংস কলেজের মনোবিজ্ঞানিরা তাদের একটি গবেষনায় দেখিয়েছেন যে সৃজনশীল চিন্তাবিদ যথা ভিনসেন্ট ভেন গঘ ( একজন ওলন্দাজ ইমপ্রেশনালিষ্ট পেইনটার যার সৃজনশীল কাজের তালিকায় রয়েছে অসংখ portraits, self portraits, landscapes, still lifes প্রভৃতি , নীচে তার স্বঅংকিত ছবি দেখুন )।

এ গবেষণা কর্মে উঠে এসেসে উডি এলেন এর নাম , যিনি একজন আমিরিকান অভিনেতা, কমেডুয়ান, ছবি নির্মাতা, ও কাহিণী লিখক এবং সাত দশক ধরে সৃজনশীল জগতে বিচরণ করেছেন অত্যন্ত সফলতার সহিত (প্রচ্ছদের ছবিটি উডি এলেন এর) ।

মনোবিজ্ঞানীরা এটা ধারণা করেন যে, এ সমস্ত স্নায়ু বৈকল্পগ্রস্ত সৃজনশীল ব্যাক্তিদের মস্তিস্কের ব্রেন অন্য়দের থেকে অনেক বেশী সংবেদনশীল ।
লন্ডনের কিংস কলেজের ব্যক্তিত্ব বিশেযজ্ঞ মনোবিজ্ঞানি ড: এডাম পারকিনস বিষয়টিকে কিভাবে ব্যাখ্যা করেন দেখা যাক তার কথাতেই :
'We're still a long way off from fully explaining neuroticism, and we're not offering all of the answers, but we hope that our new theory will help people make sense of their own experiences, and show that although being highly neurotic is by definition unpleasant, it also has creative benefits.”
স্নায়ুবৈকল্পজনিত অগোছালো দের পাচটি বিশেষ গুন নিউরুমনোবিজ্ঞানীগন কতৃক স্বিকৃত । এর মধ্যে একটি হলো সৃজনশীলতা ও বাকী চারটি হলো মুক্তমন, সুবুদ্ধি, বহির্মুখীনতা ও গ্রহণপ্রবনতা।
তবে এ বিষয়ে ড: পারকিনস বলেন যে :
'High scorers on neuroticism have a highly active imagination, which acts as a built-in threat generator,'. Activity in the medial prefrontal cortex not only produces fear in the neurotic, but is also a powerful creative force, according to the researchers, who explain their theory in the journal Trends in Cognitive Sciences.

তার একথা থেকে দেখা যায় যে, অগোছালোগন সৃজনশীল হলেও এর উদ্বেগজনক দিকও রয়েছে । এ প্রসংগে কিংস কলেজের গবেষনায় একথাও বলা হয়েছে যে The creativity of Isaac Newton and other neurotics who are randomly cited as neurotic but creative may simply be the result of their tendency to dwell on problems far longer than average people, the research team reports with a picture on Newton.

তাই যদিও গবেষনায় দেখা যায় যে, অনেক বিখ্যাত সৃজনশীল ব্যাক্তি অগোছালো ছিলেন তথাপী অগোছালো জিনিয়াসদের জন্য কিছু নৈরাশ্যজনক বিষয়ও আছে, তা অনস্বিকার্য। যদিও অগোছালো আচরণ নিজস্ব সৃজনশীল কর্মের সাথে হাতে হাত ধরে এগিয়ে চলে বছরের পর বছর এবং মস্তিস্কের ব্রেন থেকে পয়দা করে পজিটিভ সৃজনশীলতা কিন্তু একই সময়ে এটা অন্য বিষয়ে চিন্তার ক্ষেত্রে মিতব্যয়িতাকে প্রাধান্য় দিয়ে থাকে যা তাদের প্রাত্যহিক কাজকে করতে পারে বিঘ্নিত কিংবা পারিবারিক বা সামাজিক ক্ষেত্রে ডেকে নিয়ে আসতে পারে অনাকাংখীত অনেক বিরম্বনা এমন কি অতিমাত্রায় অগোছালোভাবে সৃজনশীলতার পিছনে ছুটলে পরিনামে (in the long run may experience psycriatic disorders) জীবন চলার পথে মানসিক বিকারের স্বিকার হতে পারে। তাই অগোছালো জিনিয়াস না হয়ে গোছালো জিনিয়াস হলে প্রাপ্তি সকল দিকেই বেশী । যদি স্বাভাবিক ভাবে নীজকে গোছালো ব্যাক্তিত্বের পর্যায়ে না নেয়া যায় তাহলে নিউরোসাইক্রিয়াটিস্টের স্বরনাপন্ন হওয়া অতি জরুরী ।

মন্তব্য ৮৬ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৮৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

আরকিস মল্লিক বলেছেন: "এই সময়" সংবাদপত্রেও এই একই খবর বেরিয়েছে। Confused!! ভাবছি মা কে দেখাবো তাহলে যদি এবার থেকে বকা কম খাই। :)

২| ১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

ডঃ এম এ আলী বলেছেন: বুজাই যাচ্ছে আপনি খুবই বুদ্ধিমান । ভয় নাই বকা খেয়ে বকা হজম করতে পারবেন । মাকে দেখানুর দরকার নেই । নিজের উপর নিজের আস্থাটিই কমে যাবে ।

৩| ১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

এ কে এম রেজাউল করিম বলেছেন:
াআমার এক মাত্র ছেলেটি এ রকম এলোমেলো-অগোছালো প্রকৃতির। আমি তাকে একটি খেপানো নাম দিয়েছি "ঢিলা"। মাঝে মাঝে এ নিয়া অনেক বিরক্তিও প্রকাশ করেছি ও মৃদু সাস্তিও দিয়েছি।তবে পড়াশুনায় সে খুবই ভালো অ্যাষ্টেট "এ" ছাত্র। এবার ইঊ-এস- আরমিতে অফিসার ক্যাডেড-এ যোগ দিয়েছে। ইঞ্জিনিয়ারং ডিগ্রী শেষ হওয়ার পরে সেকেন্ড ল্যফন্টান্ট হিসেবে যোগ দিবে।

আজকে এ প্রবন্ধ পড়ে কেনই যেন আমার মনে হচ্ছে - আমি কি তার প্রতি অন্যায় করেছি ???

১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:২৫

ডঃ এম এ আলী বলেছেন: এখন দেখবেন ছেলে আপনার কত স্মার্ট ও ফাস্ট । বরং আপনিই হয়ে যেতে পারেন 'ঢিলা' । যদিও তা কাম্য নয়। তবে বয়সের ভারে তো একদিন 'ঢিলা' হতেই হবে । দু:খ পাওয়ার কিছুই নাই ।

৪| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:০৩

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: * কবিতার চিত্রকল্প কল্পনায় আসলে তাকে ধরে না রেখে তো আর অন্য কাজে হাত দেওয়া হয় না কাজেই খাওয়ার টেবিলে বসতে দেরী হতেই পারে। এই ব্যাপারটা বাসার কাউকেই বোঝাতে পারছি না । খাওয়া বেশী দরকারী না কি লেখাটা বেশী জরুরী ?

১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৩১

ডঃ এম এ আলী বলেছেন: খাওয়ার সময় অনেক পাওয়া যাবে । চিন্তা থেকে ভাবনাটা হারিয়ে গেলে লিখাটাই আর হবেনা , আবার নতুন করে লিখতে গেলে ভাবনার জটে জড়িয়ে যেতে হবে। না হবে ভাবা না হবে লিখা ।

৫| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:২১

মহা সমন্বয় বলেছেন: আগোছালো কম বেশি সব ছেলেরাই হয়ে থাকে, কিন্তু নোংরামি একদম পছন্দ না। X((

১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৪০

ডঃ এম এ আলী বলেছেন: আগোছালো আর নোংরামী এক জিনিষ নয় । কেও ছোট কোন এ-৫ সাইজের বই এর উপর বড় একটা এ-৩ সাইজের বই রেখে দিল এট আগোছালো এর পর্যায়ে পড়ে । আবার কলা খেয়ে ছোলাটা খোলা বই এর উপর ফেলে রেখে চলে গেল , এটা নোংরামীর পর্যায়ে পড়ে । তাই ঠিকই বলেছেন নোংরামী একদম পছন্দ করবেন না ।

৬| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৩৪

শেয়াল বলেছেন: এইটা তো ভালু ব্যাপার।

১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: ভালু একটু বেশী আগোছালো হয়ে গেলনা ? ভাল হলেই মনে হয় গোছালো হত । যাহোক, শুনেছি শেয়ালরা খুবই পন্ডিত ও বুদ্ধিমান হয় । জয় হোক শেয়াল রাজত্বের ।

৭| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৩৭

জাহী তানভি বলেছেন: গোছাল বেক্তিরা তাইলে বোকা ?লজিক লেবেল খুবই নিচু স্তরের ।

১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য । আগোছালু ব্যক্তিরা একটু বেশী আর গোছলু ব্যক্তিরা খুব বেশী কিনা তা এখনো জানতে পারিনি । যখন জানে পারব তখন হয়ত বুজা যাবে । হয়ত গোছালো ব্যক্তরা অারো বেশীই বুদ্ধিমান হবেন । তবে কোনভাবেই বোকা নন । তাই আগোছালো হয়ে একটু বেশী বুদ্ধিমান না হয়ে গোছালো হয়ে সবচেয় বেশী বুদ্ধীমান হওয়াই বুদ্ধিমানের কাজ হবে বলেই মনে হয় ।

৮| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: আগোছালো আর নোংরামী এআ জিনিষ নয় । কেও ছোট কোন এ-৫ সাইজের বই এর উপর বড় একটা এ-৩ সাইজের বই রেখে দিল এট আগোছালো এর পর্যায়ে পড়ে । আবার কলা খেয়ে ছোলাটা খোলা বই এর উপর ফেলে রেখে চলে গেল , এটা নোংরামীর পর্যায়ে পড়ে । তাই ঠিকই বলেছেন নোংরামী একদম পছন্দ করবেন না ।

৯| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৭

বিজন রয় বলেছেন: অনেক কিছু জানলাম।
++++

১৫ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: জানার কোন শেষ নেই । জানার চেষ্টা বৃথা তাই । হিরক রাজার কথাটাই শেষে না সত্যি হয়ে যায় ।

১০| ১৬ ই মার্চ, ২০১৬ রাত ২:১৬

রুদ্র জাহেদ বলেছেন: সুন্দর পোস্ট।খুব ভালো লাগল ব্যতিক্রমী কিছু বিষয়ে পড়ে

১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ভাল লাগল শুনে ।

১১| ১৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:০৬

অলওয়েজ ড্রিম বলেছেন: তাইলেতো আমি একজন বড়মাপের সৃজনশীল মানুষ। আপনার পোস্ট পড়ে খুশিখুশি লাগতেছে।

১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । হতেই হবে , আপনার পোষ্টের লিখাগুলি পড়ে তো তাই মনে হয় ।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ২:১৩

ডঃ এম এ আলী বলেছেন: এখন পর্যন্ত যা দেখতেছি তা তে দেখ যাচ্ছে অধিকাংস সুজনশীল ভাই বোনেরা নিজেদেরকে আগোছালু বলছেন । উদ্বেগের বিষয় পরিবারের লোকজন আবার বিদ্রোহ করে না বসে ।

১২| ১৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:১২

সোজোন বাদিয়া বলেছেন: আমার মনে হচ্ছে কথাটা উল্টো হয়ে গেছে। হবে - বুদ্ধিমান ও সৃজনশীল ব্যক্তিরা কেন অগোছালো হন। আর যদি উল্টো না হয়ে থাকে তাহলে আমি আগামিকাল থেকেই আগোছালো হওয়া শুরু করব, কথা দিচ্ছি :)

১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । তবে আগোছালো না হওয়াই ভাল কেননা এমনোতো হতে পারে তারা সবচেয়ে বেশি বুদ্ধিমান । কারণ এ বিষয়ে নিরন্তন গবেষণাতো চলছেই ।

১৩| ১৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১৯

রাবেয়া রব্বানি বলেছেন: আমি আছি এই লাইনে

১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । থাকুন এ লাইনে । তবে এ লাইনে থাকার বিরম্বনা অনেক, এ কারণে নিত্যই পরিবারের লোকদের কাছ থেকে জোটে ,,,,
সেকারণে গোছালো থাকাই ভাল, তা হলে বেচে যাবেন ,,,,,,,,হতে ।

১৪| ১৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২৯

গেম চেঞ্জার বলেছেন: শিরোনামটা চেঞ্জ করে নিতে পারেন। সোজন বাদিয়ার সাথে সহমত।

//১৪নং মন্তব্য ডিলিট করে ফেলুন। ভুলক্রমে এসে গেল। :( //

১৭ ই মার্চ, ২০১৬ রাত ২:০০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ আপনার গঠনমুলক মন্তব্যের জন্য । নতুন করে ভাবনার খোরাক পাওয়া গেল ।

১৫| ১৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

অগোছালো ব্যক্তিরা জিনিয়াস নয় জিনিয়াস ব্যক্তিরাই অগোছালো থাকবে পছন্দ করে। :P

১৭ ই মার্চ, ২০১৬ রাত ২:০৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । প্রকৃতির রঙ্গমালায় তো অনেককিছুই ঘটে যায় , গোছালো ও আগোছালোও না হয় সে রকম কিছু একট উলট পালট হয়েই গেল ।

১৬| ১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

অগ্নি কল্লোল বলেছেন: ভালো লিখেছেন।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ২:০৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুস্দর মন্তব্যের জন্য ।

১৭| ১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

পথে-ঘাটে বলেছেন: এখন মনে হচ্ছে আমি সৃজনশীলদের একজন।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ২:০৯

ডঃ এম এ আলী বলেছেন: শুনে খুব ভাল লাগল । কামনা করি সৃজনশীল কর্ম চালিয়ে যান ।

১৮| ১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

গুলশান কিবরীয়া বলেছেন: অগোছালো ব্যক্তিরা অনেক বেশী কাজ করে , গুছিয়ে গুছিয়ে সময় নষ্ট করে না । গোছানোর কাজ তাদের যাদের মাথা কাজ কম করে । এই তো কিছু দিন আগেই Big Thing এ এই অগোছালো ট্যালেন্টদের নিয়ে একটি টপিকস পড়েছি ।
এখন কথা হোল - সৃজনশীল হওয়ার জন্য কোন গোছালো মানুষ যদি অগোছালো হওয়ার চেষ্টা করে , তাহলে কিন্তু সে বড় রকম ধরা খাবে - It doesn't work like that , it is natural instinct । আবার সব অগোছালো মানুষই কিন্তু সৃজনশীল নয় , কিছু আছে চরম অলস , এরা কোন কাজই ঠিকঠাক মতো করতে পারে না । আমি আসলে কাউকেই ছোট করে দেখি না , তাই সৃজনশীল মানুষ যেমন গুরুত্বপূর্ণ পৃথিবীর জন্য , অপরপক্ষে সৃজনশীলতা নেই এমন মানুষও সমভাবে গুরুত্বপূর্ণ । এভাবেই পৃথিবী তার ভারসম্য বজায় রাখে ।

আপনি শুধুমাত্র ইনফরমেশন দিয়ে গেছেন , বিশ্লেষণ করেননি । এই ধরনের টপিকস নিয়ে লিখলে কিছু বিশ্লেষণ ও পর্যালোচনার প্রয়োজন পরে , অন্যথায় মানুষের মাঝে ভ্রান্ত কিছু ধারনা তৈরি হয় । যেমন কেউ কেউ এখনই অগোছালো হতে চাচ্ছে । :)

১৭ ই মার্চ, ২০১৬ রাত ২:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ গুলশান কিবরিয়া । আপনি যতার্থই বলেছেন । এটার উপরে পাঠকের যে রকম প্রতিক্রয়া দেখছি তা বেশ উদ্বেগগনক । অধিকাংশইকেই মনে হচ্ছে আগোছালের পক্ষে । তাতে মনে হয় এর পক্ষে বিপক্ষে একটি বিস্তারিত গবেষণামূলক প্রবন্ধ প্রয়োজন । যাতে করে একজন তার কাজ ও আচরণে গোছালো হবে না আগোছালো হবে, সে বিষয়ে সচেতন হতে পারে । অনেক সময় চাহিদা থেকেই জম্ম নেয় নতুন একটি গবেষণা কর্মের । আগোছালো যদি ঘটনাক্রমে একটু বেশী বুদ্ধিমান হয় তাহলে সে গোছালো হলে আরো অনেক বেশী বুদ্ধিমান হতে পারবে বলেই মনে হচ্ছে। আমারই উচিত ছিল বিষয়টির পক্ষে বিপক্ষে কিছু বলার । তবে না বললেও লাভ একটা হয়েছে , বুজা গেছে গ্যাপ এরিয়াগুলি। পাঠকদের মন্তব্য বিশ্লেশন করে এ সম্পর্কে একটি গবেষণা কর্ম হাতে নেয়ার জন্য একটি অনুরোধ পত্র 'এসসিয়েশন অফ ব্রিটিশ নিউরোলজিষ্ট' এবং ব্রিটিশ সাইকোলজিকেল সোসাইটির কাছে প্রেরণের লক্ষে খসড়া প্রণয়নের কাজ চলছে । আপনার মু্ল্যবান মতামত এতে প্রতিফলিত হবে । দু একদিন অপেক্ষা করছি গবেষণা কর্ম হাতে নেয়ার ব্যকগ্রাউন্ডটি পোক্ত করার জন্য ।

১৯| ১৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

শামছুল ইসলাম বলেছেন: আপনার পোস্টটা গিন্নিকে পড়াব ভাবছি (আমি বেশ অগোছালো) ।

কিছুটা সহানুভূতি পাওয়া যেতে পারে।

আপনার অনেকগুলো পয়েন্ট আমার সাথে মিলে যায়।

ভাল থাকুন। সবসময়।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৩:১১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ তবে অবস্থা বুজেশুনে বলবেন , আপনি সহানুভুতি পেলেও এ অবাগার কপালে না জানি কি জোটে ।

২০| ১৬ ই মার্চ, ২০১৬ রাত ৮:০১

এস এস মারজান বলেছেন: ভালো লিখেছেন .. ... ধন্যবাদ

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৩:১২

ডঃ এম এ আলী বলেছেন: আপনাকেও ধন্যবাদ

২১| ১৬ ই মার্চ, ২০১৬ রাত ৮:০৩

জ্যোস্নার ফুল বলেছেন: আমিতো তাইলে জিনিয়াস, কিন্তু জিনিয়াস হইয়া লাভ কি, দেশে তো জিনিয়াস ভাতা নাই /:) :P

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৩:১৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , জিনিয়াসদের ভাতা প্রয়োজন হয়না, তারা নীজের ব্যাবস্থা নিজেই করে নিতে পারে । আপনার হয়ত গোপালভারের গল্পটি জানা আছে সে ইদুর মারা এবং নদীর ডেও গোনার কাজ থেকে বুদ্ধিবলে কেমন করে টাকাকড়ির ব্যবস্থা করেছিল ্

২২| ১৭ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ৮। মনোবিদদের মতে, অনেক সময় দেখা গেছে অগোছালো ব্যক্তিদের স্কুলের পরীক্ষার ফল ভাল হয় না। কারণ, হোমওয়ার্ক বা পরীক্ষার প্রশ্নের উত্তর দেওয়ার চেয়ে তাদের গল্প বা নাটক লিখতেই ভাল লাগে।

যেমন আমি নিজে।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । যতার্থই বলেছেন । এবিষয়ে বিস্তারিত গবেষণা প্রয়োজন । তাই পাঠকদের মুল্যবান মন্তব্যগুলি বিশ্লেশন করে এ সম্পর্কে গবেষণা কর্ম হাতে নেয়ার জন্য একটি অনুরোধ পত্র 'এসসিয়েশন অফ ব্রিটিশ নিউরোলজিষ্ট' এবং ব্রিটিশ সাইকোলজিকেল সোসাইটির কাছে প্রেরণের লক্ষে খসড়া প্রণয়নের কাজ চলছে । আপনার মু্ল্যবান মতামত এতে প্রতিফলিত হবে । দু একদিন অপেক্ষা করছি গবেষণা কর্ম হাতে নেয়ার ব্যকগ্রাউন্ডটি একটুখানি শক্ত করার জন্য ।

২৩| ১৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

সুরঞ্জণা পাল বলেছেন: অনেক কিছু জানতে পারলাম । আমার ঘরে একটি জিনিসই খুব আগোছালো থাকে, তা হল বই । সময় করে গুছিয়ে রাখলেও একদিনের বেশি থাকেনা, কি জানি কেন !! যাহোক ভালো থাকুন ।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । বই তো রাখা হয় পড়ার জন্যই, শুধুই শেলফে সাজিয়ে রাখার জন্য নয় । সাময়িক একটু আগোছালো তো হবেই । আর এটাইতো ভাল কারণ অনেক সময় এটা সুখের অনুভুতি ডেকে আনতে সাহা্য্য করে , যেমনটি অনেক নাটক ও সিনেমতে দেখা যায় নায়িকা এসে নায়কের টেবিলের আগোছালো বই গুছিয়ে দিচ্ছে আর নায়ক মহাশয় দারুন পুলক অনুভব করছে ।

২৪| ১৭ ই মার্চ, ২০১৬ রাত ৮:৩৫

খায়রুল আহসান বলেছেন: মজা পেলাম। ভাবছি, গিন্নীর এটা পাঠ করা অতীব প্রয়োজন! :)
আবার সব অগোছালো মানুষই কিন্তু সৃজনশীল নয় , কিছু আছে চরম অলস , এরা কোন কাজই ঠিকঠাক মতো করতে পারে না -- গুলশান কিবরীয়ার এই মন্তব্যটা পড়ে নিজের কথাই ভাবছি, আমিও এই গ্রুপে পড়ে গেলাম নাতো? :)

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:২০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ জনাব খাইরুল আহসান । অামার ধারনার বাইরে অনেক গুনীজনের মুল্যবান মন্তব্য পাচ্ছি । এট যে একট গুরুত্বপুর্ণ গবেষণার বিষয়বস্তু তা ক্রমেই ঘনিভুত হয়ে উঠছে । তাই পাঠকদের মুল্যবান মন্তব্য বিশ্লেশন করে এ সম্পর্কে একটি গবেষণা কর্ম হাতে নেয়ার জন্য একটি অনুরোধ পত্র 'এসসিয়েশন অফ ব্রিটিশ নিউরোলজিষ্ট' এবং ব্রিটিশ সাইকোলজিকেল সোসাইটির কাছে প্রেরণের লক্ষে খসড়া প্রণয়নের কাজ চলছে । আপনার মু্ল্যবান মতামত এতে প্রতিফলিত হবে । এ তথ্যটি আমি গুলশান কিবরিয়া ও আরো দুই এক জনকেও জানিয়েছি । অন্য কেও যদি এ বিষয়ে একটি বিস্তারিত গবেষণা কর্ম পরিচালনা করে কিংবা গবেষণালব্ধ প্রতিবেদন সামুর পাতায় পোষ্ট করে তাহলে খুব খুশী হব ।

২৫| ১৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দারুন একটি লেখা পড়লাম -- আন্তরিক ধন্যবাদ শেয়ার করার জন্য

১৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২৫

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ভাল লাগার জন্য ।

২৬| ১৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১২

আরণ্যক রাখাল বলেছেন: ;)

২৭| ১৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪২

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: লেখাটা পড়েই নিজের রুমের দিকে চোখ বোলালাম আর খুব খুশি হয়ে গেলাম।

এবার লোকে যতই অগোছালো বলুক খারাপ লাগবে না।

অনেক অনেক ধন্যবাদ সুন্দর পোষ্টের জন্য।

১৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ। ভাল লাগল আপনার আত্মতুস্টির কথা শুনে। আপনার নিজের প্রতি যে আক্ষেপ নেই এটাই এ মহুর্তের বড় প্রাপ্তি ।

২৮| ১৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৬

তাসলিমা আক্তার বলেছেন: এই বিষয়ে লেখা আগেও পড়েছি। ব্যাতিক্রম কিছু মনে হোলো না। হাতের লেখা খারাপের সাথেও জিনিয়াসের একটা সম্পর্ক রয়েছে। যারা দ্রুত চিন্তা করে তারা দ্রুত লেখে ফলে লেখা হয় খারাপ(অসুন্দর)।

বাস্তবে এই অগুছালো ধরনের মানুষ কিন্ত বিরক্তিকর। আমি জানি, কারন আমি বিরক্তিকর শ্রেনীতে পরি(তা বলে জিনিয়াস নই)।

১৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১৫

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ তাসলিমা আক্তার । তবে অবপনার মত একজন মেধাবীর 'জিনিয়াস নই' কথাটার সাথে একমত হতে পারিনি বলে দ:খিত । কারণ আপনার হাইপোথিসিস 'হাতের লেখা খারাপের সাথেও জিনিয়াসের একটা সম্পর্ক রয়েছে' খুবই তাৎপর্যপুর্ণ একটি মৌলিক গবেষণার বিষয় বলে প্রতিভাত হচ্ছে । তবে এখন তো বলতে গেলে হাতে লিখা হয়না । স্কুল কলেজে এসাইনমেন্ট লিখার কাজ চলে কমপিউটারে , ক্লাশ নোট নেয়া হয় মোবাইলে রেকর্ড করে । মেসেজিং করা হয় মবাইলে , প্রায় যাবতীয় লিখার কাজই করা হয় কমপিউটারে , বন্ধুদের কাছে কালির কলমে চিঠিতো আজকাল লিখাই হয়না বলতে গেলে । তবে যাহোক, এ পাতার মুল্যবান মন্তব্যগুলো পাঠে মনে হলো অগোছালো জিনিয়াসের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে উদ্ভিন্ন হওয়ার যথেষ্ট কারণ আছে । বিষয়টা সমাজ বিজ্ঞানী ও নিউরোসাইকোলিষ্টদের কাছে একটি গুরুত্বপুর্ণ বিষয় হিসাবেই চিহ্নিত হচ্ছে । বিষয়টি সম্পর্কে অক্সফোর্ড ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ সাইকোলজির মেডিক্যাল ডিভিশনের নিউরোসাইকোলজির প্রফেসর ডরোথি বিশপ এর কাছে একটি গবেষণা কর্মের প্রস্তাব রাখা হয়েছে । এ বিভাগের অন্যদের সাথেও কথা হয়েছে , তারা সকলেই বিষয়টিকে গুরুত্বের সাথে নিয়েছেন । দেখা যাক উচ্চ পর্যায়ের বিষেযজ্ঞদের গবেষণায় কি রিজাল্ট আসে। সম্ভবত তখন বিষয়টি আপনার দৃষ্টিতে একটু হলেও ব্যতিক্রমি মনে হবে ।

২৯| ১৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০১

রাতুল ভাই বলেছেন: আমি আগোছালো কিন্তু। সৃজনশীল মানুষ নই। :'(

১৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১৭

ডঃ এম এ আলী বলেছেন: মোটেই নয় , বুজাই যাচ্ছে আপনি একজন উচ্চমার্গের সৃজনশীল ব্যক্তি ।

৩০| ১৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২৬

মো:আল আমিন বলেছেন: ও তাহলে তো আমি বুদ্ধিমান.......

১৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২৪

ডঃ এম এ আলী বলেছেন: সে কি আর বলতে । দোয়া করি দিন দিন আপনার বুদ্ধিদত্তা আরো বৃদ্ধি পাক ।

৩১| ১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৮:৫১

সাদিয়া আফরোজ বলেছেন: জানা হলো

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৯:০৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ।

৩২| ১৯ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩৩

কল্লোল পথিক বলেছেন:






ভাল লিখেছেন।

১৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ

৩৩| ১৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৪১

বিষাদ সময় বলেছেন: ভাল লাগল আপনার লেখাটি পড়ে। আমি অগোছালো, এখন চিন্তায় পড়ে গেলাম:
অামি সৃজনশীল না অলস!!!!!!
পৃথিবীর অগ্রগতির মুল চালিকা শক্তি হলেন সৃজনশীল মানুষেরা কিন্তু দুঃখ জনক হল কথা বার্তা বা চাল চলনে এলোমেলো হওয়ায় বেশির ভাগ ক্ষেত্রে এরা অবহেলিত।

২১ শে মার্চ, ২০২০ সকাল ৭:৪৭

ডঃ এম এ আলী বলেছেন:
ধন্যবাদ । দুনিয়ার কেও অবহেলার পাত্র নয় । অগাছালো আর অলসতা সম্ভবত একসাথে চলেনা । বরং অগোছালো ব্যাক্তিরা এতই সচল যে গোছানোর সময়টুকুও তারা পাননা । তবে এটা যে সকলের বেলাতেই খাটবে তা হয়ত নয় । যাহোক দোয়্ করি কেও যেন অবহেলিত না হয় ।

৩৪| ১৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । দুনিয়ার কেও অবহেলার পাত্র নয় । অগাছালো আর অলসতা সম্ভবত একসাথে চলেনা । বরং অগোছালো ব্যাক্তিরা এতই সচল যে গোছানোর সময়টুকুও তারা পাননা । তবে এটা যে সকলের বেলাতেই খাটবে তা হয়ত নয় । যাহোক দোয়্ করি কেও যেন অবহেলিত না হয় ।

৩৫| ১৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

আমি উম্মাদ বলেছেন: অগোছালো বলতে কি ঠিক জানি না। তবে আমি এগুলো করি :-P
→ সকাল ১০টার পর ঘুম থেকে উঠা,
→ মন চাইলে সন্ধ্যায় ঘুমিয়ে পরা,
→ পড়ার টেবিল গুছিয়ে না রাখা,
→ আজ ভাল্লাগছে না কলেজ যাব না,
→ ঘন্টার পর ঘন্টা অযথা ফেসবুকিং
→ একা একা থাকা

আমি কি অগোছালো নাকি গোছালো??

২০ শে মার্চ, ২০১৬ রাত ৩:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: প্রশ্ন হলো ইচ্ছায় করেন না অনিচ্ছায় করেন । যদি অনিচ্ছায় করেন তবে তা অগোছালো আর যদি ইচ্ছায় করেন তবে বলতে হয় অাপনি খুবই গোছালো । কারণ ইচ্চামাফিক কাজগুলি তো একটি পরিকল্পনারই অংশ । আর পরিকল্পনা মানেইতো গোছালো ।

৩৬| ১৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

আমি উম্মাদ বলেছেন: অগোছালো বলতে কি ঠিক জানি না। তবে আমি এগুলো করি :-P
→ সকাল ১০টার পর ঘুম থেকে উঠা,
→ মন চাইলে সন্ধ্যায় ঘুমিয়ে পরা,
→ পড়ার টেবিল গুছিয়ে না রাখা,
→ আজ ভাল্লাগছে না কলেজ যাব না,
→ ঘন্টার পর ঘন্টা অযথা ফেসবুকিং
→ একা একা থাকা

আমি কি অগোছালো নাকি গোছালো??

২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

ডঃ এম এ আলী বলেছেন: মনে হচ্ছে কিছু একটা আছে । এধরনের অবস্থা অনেক কিছুরই উপসর্গ । বিস্তারিত অনেক কিছুই ভাবার আছে । মন্তব্যের ঘরে এই ছোট্ট পরিসরে ঠিক গুছিয়ে বলার সুযোগ কম । তাই পৃথক একট পোষ্ট দিব বলে ভাবছি । দু এক দিন সময় লাগবে কারণ বিষয়টা বেশ গবেষণাধর্মী।

৩৭| ০৮ ই এপ্রিল, ২০১৬ ভোর ৫:১৫

কালনী নদী বলেছেন: আমার মত অগোছাল ব্যাক্তি পৃথিবীতে মনে হয় দুইটি নেই, তবে সাফ-সুতরা। এটা নিশ্চিত।
কবি সোজোন ভাইয়ের দেওয়া শিরোনামটা খারাপ না, তবে দুইটাই সমান কথা। ভাব প্রকাশের সুন্দর্যতা।

২৫ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: ভাই অনেক অনেক দু:খিত আপনার ৮ তারিখের মন্তব্যের উত্তর ৮ তারিখেই দিয়েছিলাম ঘুমের ঘুরে প্রতি উত্তরে ঘরে না লিখে মনন্তব্যের ঘরে লিখে পোষ্ট করেছিলাম যে জন্য আপনি কোন নোটিফিকেশন পান নি । এখন চেক করতে গিয়ে ধরা পরে । তাই আমার পুর্ব প্রদত্ত জবাবটাই হুবহু নীচে তুলে দিলাম ।

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য । আপনি যে সাফ-মুতরা তা হলফ করে বলতে পারি । কিন্ত গোছাল এবং অগুছাল নিয়ে মহা চিন্তায় পড়ে গেছি । অগোছাল এর সঙ্গাটা কি হবে সে এক বিশাল গবেষণার বিষয় । মনোবিজ্ঞানীদের কাছে এটা একটি আকর্ষনীয় বিষয় । দুএক জায়গায় ব্যক্তিগতভাবে আলোচনা করেছি । তারা বিষয়টি নিয়ে বিষদ একটি গবেষণা কর্মের জন্য ইচ্ছা প্রকাশ করেছেন । কিন্তু এটা ব্যক্তিত্বের উপর কতখানি প্রভাব ফেলে সেটাই এখন ভাবার বিষয় । এবিষয়ে যতটুকু লিটারেচার ঘাটাঘাটি করেছি তাতে দেখা যায় যে এটা ব্যক্তিত্বর উপর তেমন প্রভাব ফেলেনা ।There is insignificant correlation between personality and Indiscipline (নিয়মশৃঙ্খলার অভাব বা অগোছালো ) । তার পরেও কিছুটা উদ্বেগ তো থেকেই যায় । আপনার লিখাতে তো গণমানূষের হৃদয়ের কথার প্রতিধ্বনি দেখা যায় বহুল পরিমানে । বিষয়টার ব্যাক্তিগত ও সামাজিক দিকটা একটু গভীর ভাবে অবলোকন করে দেখুননা একটু, এর রহস্যটা কি । এটা সৃজনশীলতার অনুকুল না প্রতিকুল ? অআর দৃঢ় বিশ্বাস আপনি হাত দিলে একটি ভাল জিনিষ বেরিয়ে আসবে ।
ভাল থাকুন এ শুভকামনা থাকল ।

৩৮| ০৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:০৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য । আপনি যে সাফ-মুতরা তা হলফ করে বলতে পারি । কিন্ত গোছাল এবং অগুছাল নিয়ে মহা চিন্তায় পড়ে গেছি । অগোছাল এর সঙ্গাটা কি হবে সে এক বিশাল গবেষনার বিষয় । মনোবিজ্ঞানীদের কাছে এটা একটি আকর্ষনীয় বিষয় । দুএক জায়গায় ব্যক্তিগতভাবে আলোচনা করেছি । তারা বিষযটি নিয়ে বিষদ একটি গবেষণা কর্মের জন্য ইচ্ছা প্রকাশ করেছেন । কিন্তু এটা ব্যক্তিত্বের উপর কতখানি প্রভাব ফেলে সেটাই এখন ভাবার বিষয় । এবিষয়ে যতটুকু লিটারেচার ঘাটাঘাটি করেছি তাতে দেখা যায় যে এটা ব্যক্তিত্বর উপর তেমন প্রভাব ফেলেনা ।There is insignificant correlation between personality and Indiscipline (নিয়মশৃঙ্খলার অভাব বা অগোছালো ) । তার পরেও কিছুটা উদ্বেগ তো থেকেই যায় । আপনার লিখাতে তো গনমানূষের হৃদয়ের কথার প্রতিধ্বনি দেখা যায় বহুল পরিমানে । বিষয়টার ব্যাক্তিগত ও সামাজিক দিকটা একটু গভীর ভাবে অবলোকন করে দেখুননা একটু এর রহস্যটা কি । এটা সৃজনশীলতার অনুকুল না প্রতিকুল ?

৩৯| ২৫ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৭

কালনী নদী বলেছেন: আসলেই ব্যাপারটি অগোচরে রয়ে গিয়েছিল, ধন্যবাদ ভাইয়া কষ্ঠ করে বিষয়টা আবার সামনে নিয়ে আসার জন্য। এটা সত্যিই অনুপ্রেরণাদায়ক ও আমার প্রতি আপনার যথেষ্ঠ যত্নশীলতার পরিচয়! আমি সত্যি আপনার নিকঠ সেজন্য কৃতজ্ঞ। আমাকে এত সহজে আপন করে নিয়েছেন।
একা কতটুকো কে ভালো করেছেন সেটা জানা নেই তবে আমরা এক হয়ে কাজ করলে ভাল একটা বেড়িয়েই আসবে সে ব্যাপারে নিশ্চিত। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

২৫ শে এপ্রিল, ২০১৬ রাত ১:২২

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ বিলম্বে হলেও ডাক যে পৌঁছেছে । মনে হচ্চে কয়েকটি ক্ষেত্রে আমরা এক হয়েই কাজ করতে হবে ।

৪০| ২৫ শে এপ্রিল, ২০১৬ রাত ১:৩১

কালনী নদী বলেছেন: সেটাই। আমাদের এক হয়ে থাকাতেই মঙ্গল। ভাইয়া :)

২৫ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৫৭

ডঃ এম এ আলী বলেছেন: ইনসাল্লাহ মঙ্গল এর পথে পথিক হয়ে এক হয়েই চলব , বিধাতা সে তৌফিক যেন দেন । ভাল থাকুন শুভকামনা থাকল ।

৪১| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৮:৩৩

রিপি বলেছেন: অগোছালো বলে কত কথাই না শুনলাম। আজ আপনার এই লেখাটা পড়ে অগছালো জীবনের সব দুঃখ ঘুচে গেল। ;)

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:১০

ডঃ এম এ আলী বলেছেন: আমার মত অগোছালো অআর কেও আছে বলে জানা ছিলনা এখন জানা গেল অআপনার মত অনেক মেধাবী ও গুণী জনই সাথে আছেন । অনেক ধন্যবাদ এত পুরান একটি পোস্ট এসে দেখার জন্য । অনুপ্রাণীত হলাম ।

৪২| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:০৯

ডঃ এম এ আলী বলেছেন: আমার মত অগোছালো অআর কেও আছে বলে জানা ছিলনা এখন জানা গেল অআপনার মত অনেক মেধাবী ও গুণী জনই সাথে আছেন । অনেক ধন্যবাদ এত পুরান একটি পোস্ট এসে দেখার জন্য । অনুপ্রাণীত হলাম ।

আবারে নববর্ষের শুভেচ্ছা রইল ।

৪৩| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১২:৩৮

অরুনি মায়া অনু বলেছেন: অগোছালো মানুষের যত গুণই থাকুকনা কেন, আমার নিকট গোছালো মানুষই অধিক প্রিয়। অগোছালোরা অনেক ক্ষেত্রে কাজের বেলায় অন্যের উপর নির্ভরশীল।

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১:০৬

ডঃ এম এ আলী বলেছেন: খুব ভাল কথা বলেছেন অগোছালোরা অনেক ক্ষেত্রে কাজের বেলায় অন্যের উপর নির্ভরশীল , তা্গই ছালোরা সব দিক দিয়েই সেরা । এরা অন্যকে পটানোতেউ উস্তাদ !!! অগোছালোরা নীজের খাওয়ার কথাই ভুলে যায় , সারাক্ষন বউএর বকাঝকা খায় !!! তাতে আবার লজ্জা নাহি পায় !!! একবার ভুল হলে সে ভুলটাই আবার করতে ব্যকুল হয়ে যায় , সৃষ্টির এ সমস্ত লোকগুলি অন্যের জন্য আপদ বাড়ায় , কোন কোন টারে না পারা যায় সইতে,না পারা যায় কিছু কইতে শুধু বিপদ বাড়ায় । ভার্সিটিতে প্রথম দিকে পড়ারকালে সুর্যসেন হলে শেয়ার করা রুমে থাকার কালে রূমমেট একটা ছিল অগোছাল, দার্ভাশনিক আর বড় সর কবির মত ধরত ভাব , মুখে কথায় থাকত ছন্দময় কথার বাহার , তবে তার জ্বালাতনে বাদবাকী সবজনার জীবনটাই হতো নাজেহাল , ঘুম থেকে উঠে দেখতাম জুতা মুজা নাই, বাবু সাব মনের ভুলে নীজটা ফেলে নিয়ে গেছেন আমার টাই । আর কত বলা, আজকের মত থাক ।

খুশী হলাম অনেক পুরাতন পোষ্ট দেখতে আসায় ।

শুভেচ্ছা রইল ।

৪৪| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১২:৫৫

খায়রুল আহসান বলেছেন: অরুনি মায়া অনু এর একটা পোস্টে আপনার দেয়া লিঙ্ক ধরে এখানে এলাম। এসে দেখি, এটা আগেই পড়া ছি্‌ মন্তব্যও করা ছিল। কিন্তু এসেই যখন গেছি, য়াবার পুরোটা পড়লাম। আবার ভাল লাগলো। আগে 'লাইক' দেয়া ছিলনা, এবারে দিলাম। + +

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১:২৩

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ শ্রদ্ধেয় আহসান ভাই আবার আসার জন্য । আসলে সৃজনশীল লোকেরা বাহির দিক দিয়ে অগোছাল মনে হলেও ভিতরে চিন্তা চেতনায় খুবই গোছালো তা না হলে তাদের কাছ হতে সৃস্টিশীল কাজ আমরা পেতাম না । কিন্তু কিছু কিছু লোক অাছে যারা সচেতন কিংবা অসচেতন উভয়ভাবেই অগোছাল , এই অগোছাল লোক জনের কর্মকান্ডে অনেক সময় বড় বিপত্তি ঘটে যায় । তাই কামনা করব সবাই যেন গোছালো হয় , তাহলে সবদিক দিয়েই ভাল । পরিসংখ্যানে দেখা যায় বিশ্বের সৃজনশীল লোকের সিংহভাগই গোছালো ছিলেন সর্বদিক দিয়ে ।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৪৫| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১:১২

অরুনি মায়া অনু বলেছেন: হা হা হা যা বলেছেন আপনি। অগোছালোর চাপে প্রতিভার মৃত্যুও ঘটে অনেক সময়।

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১:২৯

ডঃ এম এ আলী বলেছেন: আরে বাপ রে ! আপনারে মনে হয় অগোছালে পাইছে ভাল করে , জীবনটা মনে হয় ছাড়খার করে ছাড়বে !!!! মনে হয় অগোছালদের জন্য স্কুল খুলতে হবে । তা না হলে অগোছালোর চাপে অনেক প্রতিভার অকালে মৃত্যু ঘটে যাবে !!!
অগোছালদের ব্যপারে মনে হয় রেগুলার একটা লেছন দিতে হবে :)

৪৬| ২০ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৮

মিরোরডডল বলেছেন: দারুন একটা বিষয় নিয়ে লিখেছেন ।
আমি মনে হয় দুটোর মাঝামাঝি ।
ফ্রেন্ডসরা আমাকে বলে গোছানো ওয়েল প্ল্যানড এন্ড অর্গানাইজড ।
কি যেন! হয়তোবা তাই ।
কিন্তু ভাবনার জগতে কেমন যেন কিছুটা এলোমেলো আর অস্থির ।

২১ শে মার্চ, ২০২০ রাত ৩:১৯

ডঃ এম এ আলী বলেছেন:


অনেক পুরানো একটি পোষ্ট এসে দেখার জন্য ধন্যবাদ ।
সৃজনশীল মানুষদের সকলেই নন, কিছু কিছু মানুষ বিবিধ কারণে বাহ্যিকভাবে কিছুটা অগোছালো হলেও নীজের আভ্যন্তরীন চিন্তা ভাবনার জগতে সচেতন কিংবা অচেতন কোন ভাবেই কিন্তু তাঁরা এলোমেলো নন ,বরং তাঁদের সৃজনশীল চিন্তাভাবনাগুলিকে বাহ্যিক কর্মে ফুটিয়ে তোলার ক্ষেত্রে হয়ে উঠন খুবই গোছালো ও ডিসিপ্লিন্ড ,তা না হলে তাঁদের কর্মগুলি এত সুন্দর ও সৃজনশীল হয় কি করে , তাঁরা যে এত সৃজনশীল তা হয়ত তাঁরা নীজেরাই জানেননা , তবে নিজের ভিতরে জন্ম নেয়া সৃজনশীল ভাবনাগুলি প্রকাশ করার জন্য ভিতরে ভিতরে তারা অনেকটাই অস্থির হয়ে পড়েন - এটাই স্বাভাবিক। তাঁরা কেবলই ভাবেন তাদের কর্ম দিবে নব ছন্দ, দিবে নব নব সুর,অর্থের বন্ধন হতে তাকে নিয়ে যাবে কিছু দূর , ভাবের স্বাধীন লোকে, পক্ষবান্ অশ্বরাজ-সম, উদ্দাম-সুন্দর-গতি-- সে আশ্বাসে ভাসে তাঁদের চিত্ত অবিরত, হয়ে উঠেন অস্থির চন্চল মতি, তবে পরিনামে তাঁদের সৃজনশীল কর্মগুলি জগতকে মোহিত করে যুগ যুগ ধরে, বয়ে চলে কাল হতে কালান্তরে ।

অনেক অনেক শুভেচ্ছা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.