নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

পহেলা বৈশাখের স্লোগান হোক : কাল বৈশাখীর ছোবলে বন্ধ হোক বিত্তশালীর সম্পদ পাচার

০৭ ই এপ্রিল, ২০১৬ ভোর ৪:৫৭


কবির কন্ঠে কন্ঠ মিলিয়ে কখন আমরা বলতে পারব
ঐ নতুনের কেতন উড়ে
কাল বোশেখী ঝড়
এবার তোরা সব
জয় ধ্বনি কর ।

প্রকৃতি তার অমোঘ নিয়মে চলবেই । রোদ, বায়ু পানি যতদিন থাকবে কাল বোশেখী তথা Nor'wester ততদিন চলতেই থাকবে । তবে এর ক্ষয়ক্ষতি রোধ করা সম্ভব । মানুষের ঘরবাড়ী মজবুত করণ , বিৎদুত সঞ্চালন ব্যবস্থার আধুনিকরন ও সঠিক সময়ে আবহাওয়ার পুর্বাভাসের মাধ্যমে ক্ষয়ক্ষতির পরিমাণ বহুলাংশে কমানো ও নিয়ন্ত্রণ সম্ভব । এ লক্ষ্যে বছরের এ সময়টাতে সকলেরই সচেতন হওয়া উচিত । পহেলা বৈশাখে পান্তা ইলিশ খেয়ে, নেচে গেয়ে আনন্দ করে বাংগালীর চিরায়ীত এই দিবসটিও ধুলিস্যাত হয়ে যেতে পারে এক মহুর্তের কাল বোশেখী ঝড়ে । তাই সরকারের উচিত হবে সমন্বিত প্রকল্প গ্রহণ । এর জন্য প্রয়োজন প্রচুর অর্থ সম্পদের । সমাজের বিত্তশালীর অবৈধ সম্পদ পাচার বন্ধ হলে অতি সহজেই প্রয়োজনীয় অর্থের সংস্থান সম্ভব। ঝড়ে শুধু গরীবের কুড়ে ঘরটিই কেন ভেঙ্গে পরবে বার বার, কাল বোশেখীর আঘাতে কেন বন্ধ হবেনা বিত্তশালীর সম্পদ পাচার , যেমনটি পানামা পেপারের আঘাতে বিত্তশালীদের সম্পদ পাচারে হেনেছে কাল বৈশাখীর মত এক প্রবল আঘাত। তাই এবারের ১লা বৈশাখের স্লোগান হোক : কাল বৈশাখীর মত শক্ত কোন ছোবলে বন্ধ হোক বিত্তশালীর সম্পদ পাচার।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৬ ভোর ৫:১৮

কালনী নদী বলেছেন: আপনার সাথে আমিও গলা মিলাই ভাই, এবার হোক সুবিচার!

২| ০৭ ই এপ্রিল, ২০১৬ ভোর ৫:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: এ পোষ্টটার বিষয়বস্তু আপনার পুর্ব প্রদত্ত মন্তব্যের জবাবে লিখা হচ্ছিল। লিখার শেষ পর্যায়ে যখন স্লোগানের কথা উঠল তখন চিন্তা করলাম বিষয়টাকে একটু সর্বজনিন করা প্রয়োজন। তাই লিখাটাকে উঠিয়ে নিয়ে পোষ্টে নিয়ে গেলাম । পোষ্ট দিয়ে ভাবলাম সংবাদটি আপনাকে জানাব মন্তব্যের জবাবে । তবে একটু খেয়ে নিয়ে সামুর পাতায় ফিরে যেতে ক্ষানিক বিলম্ব হলো । ফিরে গিয়েই পেলাম আপনার দেখা । এটা সম্পুর্ণভাবে আপনারই মন্তব্যের ভাবসম্প্রসারণ মাত্র । কাল বোশেখী ঝড়ের প্রতিশোধের ধারণা দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আমি শুধু প্রতিশোধের ঝড়টা পারিপার্শ্বিক আরো কিছু বিষয়ের সাথে অবৈধভাবে সম্পদ পাচারকারী বিত্তশালীদের দিকে চালিয়ে দিলাম ।

৩| ১১ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: চার বছর আগে লেখা আপনার এ পোস্টটা বোধকরি তখনকার চেয়ে আজ আরো বেশী প্রাসঙ্গিক এবং জরুরী ভিত্তিতে এর সুপারিশ কার্যকর করা আবশ্যক।
তাই আপনার সাথে আমিও কন্ঠ মিলিয়ে বলছিঃ কাল বোশেখীর মত শক্ত কিছুর ছোবলে বন্ধ হোক বিত্তবানদের সম্পদ পাচার।
পোস্টে প্লাস +

২৫ শে মে, ২০২০ দুপুর ১:৪০

ডঃ এম এ আলী বলেছেন:




অনেক পুরানোএকটি পোষ্টে এসে আমার সাথে কন্ঠ মিলানোর জন্য রইল অনেক ধন্যবাদ ।
আপনি যতার্থই বলেছেন ,বর্তমান সময়ে জরুরী ভিত্তিতে এর সুপারিশ কার্যকর করা আবশ্যক।

ঈদের শুভেচ্ছা রইল

৪| ২৫ শে মে, ২০২০ রাত ৯:৪৮

খায়রুল আহসান বলেছেন: আপনার ঠিক এর পরের পোস্টটাতেও (মানবতার শান্তির লক্ষ্যে কতিপয় বিবেচ্য বিষয়) আমার একটি মন্তব্য আছে। এত তথ্য উপাত্ত সম্বলিত একটি পোস্টের আরো বহুল পাঠ কামনা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.