নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

মহৎ আত্মত্যাগ: অন্ধজনে দেহ প্রাণে’র কথা।

১২ ই এপ্রিল, ২০১৬ ভোর ৫:৩৮

শনিবার ৯ এপ্রিল সকালের ঘটনা। অকুস্থল বনানী রেলক্রসিং। চট্টগ্রামগামী আন্তঃনগর এক্সপ্রেস মহানগর-প্রভাতী দ্রুত বেগে অতিক্রম করছিল বনানী রেলস্টেশন। এ সময় রেললাইন ধরে হেঁটে যাচ্ছিলেন এক ব্যক্তি। পেছনে যে ধেয়ে আসছে মৃত্যুরূপী যন্ত্রদূত, সেদিকে প্রায় কোন ভ্রƒক্ষেপ ছিল না ব্যক্তিটির। মিজান নামের এক ব্যক্তির চোখে পড়ে দৃশ্যটি। বেখেয়ালি লোকটির আচার-আচরণে মুহূর্তে তিনি বুঝতে পারেন যে, উদ্দিষ্ট ব্যক্তিটি অন্ধ। অতঃপর অনেক ডাকাডাকির পরও রেল লাইন থেকে অন্ধ ব্যক্তিটিকে সরাতে না পেরে শেষ পর্যন্ত মিজান ঝাঁপিয়ে পড়েন তাকে বাঁচাতে। তবে ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। ট্রেনের ধাক্কায় ঘটনাস্থলেই প্রাণ হারাল মিজান। বাঁচাতে পারেননি অন্ধ ব্যক্তিটিকেও। মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারান দু’জনই। এভাবে অন্যকে বাঁচাতে গিয়ে নিঃস্বার্থভাবে প্রাণ বিসর্জন দেয়া ব্যক্তিটির নাম মিজানুর রহমান। পঞ্চাশোর্ধ মিজানের গ্রামের বাড়ি পিরোজপুরের কদমতলায়। বাড্ডা এলাকার ফুটপাথে একটি চায়ের দোকান চালান তিনি। এতদিন ‘অন্ধজনে দেহ আলো’-র কথা শোনা গেছে। এখন জানা গেল ‘অন্ধজনে দেহ প্রাণে’র কথা। ঘটনা সামান্য, তবে অসামান্য তার ব্যঞ্জনা। সময়ের সামান্য হেরফেরে হতভাগ্য মিজান অন্ধ ব্যক্তিটির প্রাণ বাঁচাতে পারেননি সত্য। তবে নিজের জীবন দিয়ে তিনি আরও একবার প্রমাণ করে গেলেন যে, ‘মানুষ মানুষের জন্য’।


সংবাদ সুত্র : দৈনিক জনকন্ঠ ( অন লাইন: তারিখ ১২/৪/২০১৬https://www.dailyjanakantha.com/details/article/184772

মিজানের আত্মার মাগফিরাত কামনা করি । অাল্লাহ উনাকে বেহেস্তবাসী করুন । তার শোক সন্তপ্ত পরিবারের প্রতিও থাকল আন্তরিক সমবেদনা । আল্লা তাদের শোক কাটিয়ে উঠার তৌফিক দিন ।

একই সাথে অরক্ষিত ও ঝুঁকিপূর্ণ রেললাইন ও রেল ব্যবস্থার উন্নতি সাধনের জন্য কতৃপক্ষকেও দৃষ্টি দেয়ার জন্য সকলেরই সোচ্চার হওয়া কাম্য । তবে রেললাইন সুরক্ষায় নাগরিক দায়িত্বও কম নয়। প্রায়ই দেখা যায় যে, রেল যখন ক্রসিং অতিক্রম করে তখন সেদিকে আদৌ ভ্রক্ষেপ না করে পার হতে চায় পথচারী, সাইকেল আরোহী, হোন্ডাযাত্রী এমনকি প্রাইভেট কার, মাইক্রোবাস পর্যন্ত। এ বিষয়েও সচেতনতা প্রয়োজন ।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

কালনী নদী বলেছেন: ‘মানুষ মানুষের জন্য’, সেটাই ভাই- অনেক ছোট রিখা হলেও গুরুত্ব অপরিসীম!
প্রিয়তে।

১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৪০

ডঃ এম এ আলী বলেছেন: আমি জানতাম আপনার সন্ধাণী চোখ এ খবর এড়াবেনা । আপনার দৃস্টিতে যখন গুরুত্ব পেয়েছে তখন এক সময় না এক সময় সকলের নাগরিক দায়ীত্বাধটাকে জাগানোর জন্য ক্ষোরধার লেখনী একটি আসবেই । আশায় থাকলাম ।অনেক ধন্যবাদ থাকল ।

২| ১২ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৪৬

মির্জা বাড়ির বউড়া বলেছেন: আসেন দেখেন ব্লগের সবচেয়ে পুরান নাটকের পুন:প্রচার। শরণার্থী নিকে ব্যাপক ল্যাদানির পরও মনমত সাড়া না পাওয়ায় অগ্নিসারথি গতকালকে নিজেই খুলেন বেলের শরবত নামে এক ইচিং ব্লগিং ক্যারেক্টার, তারপর সারাব্লগ ভাসিয়ে দেন নিজেই নিজেকে গালি দিয়ে কমেন্ট করে যেন মানুষের সহানুভূতি আদায় করে ভোট পাওয়া যায়। নিজের গোমর নিজেই গভীর রাতে ভুলে ফাঁস করে ফেলেন পোস্ট দিয়ে যে তিনি ববস.কমে জিতে চাকরি ছেড়ে রেসিডেন্ট ব্লগার হতে চান এই ব্লগের। মারহাবা।

১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৫৫

ডঃ এম এ আলী বলেছেন: কোন দিকের পানি কোন দিকে গড়াল বুজতে একটু কষ্ট হচ্ছে । তবে মিজানের নিস্বার্থ আত্ম ত্যাগের বিবরণটা চোখে পড়েছে কিনা জানা গেলনা । যাহোক, মির্যাবাড়ীর বউদের প্রতি অনুরোধ থাকল আসুন সকলে মিলে মিজানের আত্মার মাগফিরাত চেয়ে তার বেহেস্ত নসিব করার জন্য মহান রাব্বুল আলামীন আল্লার কাছে দোয়া করি ।

৩| ১২ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৬

প্রামানিক বলেছেন: মিজানের আত্মার মাগফিরাত কামনা করি । অাল্লাহ উনাকে বেহেস্তবাসী করুন ।

১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৩৫

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ , আল্লাহ আপনার দোয়া কবুল করুন ।

৪| ১২ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৪১

কালনী নদী বলেছেন: প্রামনিক ভাইয়ের সাথে আমিও বলতে চাই, মিজান ভাইর আত্মার মাগফিরাত কামনা করি । অাল্লাহ উনাকে বেহেস্তবাসী করুন ।

৫| ১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৪৫

ডঃ এম এ আলী বলেছেন: ১ নং মন্তব্যের জবাব এখানেও বহাল রাখলাম । সেই সাথে উনাকে বেহেস্তবাসী করার জন্য আল্লার কাছে দোয়ার জন্য আপনার সাথে শরীক হলাম ।

৬| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৪৮

খায়রুল আহসান বলেছেন: মিজান কে আল্লাহ রাব্বুল 'আ-লামীন বেহেস্ত নসীব করুন!
একজন অন্ধ লোক কি করে রেল লাইন ধরে হাঁটার দুঃসাহস করতে পারে, সেটাও আমার বুঝে আসছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.