নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একমাত্র বিরোধী পক্ষ!!

*কুনোব্যাঙ*

তফাত যাও সব ঝুঁট হ্যাঁয়!

*কুনোব্যাঙ* › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান, ধর্ম, মানবতা ও একজন আরজ আলী মাতুব্বর।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩







দর্শন চর্চা করে আপনি কি পেয়েছেন?



অন্যরা যেসব কাজ করে আইনের ভয়ে, সেগুলোই স্বেচ্ছায় করার অনুপ্রেরণা আমি পেয়েছি দর্শন থেকে।




দার্শনিক এরিষ্ট্যাটল এভাবেই মূল্যায়ন করেছেন দর্শনকে।



অন্যান্য জীব জগতের সাথে আমাদের মানুষের মৌলিক পার্থক্যটা হচ্ছে মানুষ তার প্রয়োজনে তার পারিপার্শিক অবস্থার পরিবর্তন আনতে পারে কিন্তু জীব জগতের অন্যদের পরিবেশ বোঝার এবং তাতে পরিবর্তন আনার কোন ক্ষমতা নেই।



আধুনিক মূল্যায়ন ভিত্তিক সার্টিফিকেট বর্জিত স্বশিক্ষিত এবং শুধুমাত্র সত্যানুসন্ধানে ব্রতী একজন লোক-দার্শনিক আরজ আলী মাতুব্বর। সত্যানুসন্ধানে উনি কতটা সফল হয়েছেন, নাকি সত্যে পথে চলতে গিয়ে ভুল গাড়ীতে চড়েছেন সেটা নিয়ে হয়তো বিতর্ক থাকতে পারে। তবে যে সমাজের অধিকাংশ মানুষ পরষ্পরাগত সংস্কারের উপর নির্ভর করে, অপরের অভিমত ও পরামর্শকে সরল বিশ্বাসে মেনে নেয় সেখানে আনুষ্ঠানিক শিক্ষা ব্যাতিরেকে এবং সম্পুর্ণ প্রত্যন্ত অঞ্চলের তুলনামূলক শিক্ষা বিবর্জিত পরিবেশে থেকে আরজ আলী মাতুব্বরের জীবন মানসে সত্যানুসন্ধানের আপোষহীন মনোভাব এবং নিরলস প্রচেষ্টার সন্মাননা উনি পেয়ে যাবেন যুগ যুগ ধরে।



মুক্তচিন্তা এবং স্বাধীন মত প্রকাশের কারণে সেই চিরাচরিত নিয়মের ধারাবাহিকতার বলি আরজ আলী মাতুব্বরকেও হতে হয়েছে। স্বাধীন মত এবং চলমান লোকজ ধর্ম বিশ্বাসের বিরুদ্ধমত প্রকাশের কারণে নাস্তিক ও কম্যুনিস্ট আখ্যা দিয়ে ১৯৫১ সনে তাঁর বিরুদ্ধে মামলা করা হয়। তবে শত প্রতিবন্ধকতা উপেক্ষা করে আপোষহীন ভাবে স্বাধীন মত প্রকাশের এক সাহসী সৈনিক বেশেই আমরা পাই একজন আরজ আলী মাতুব্বরকে।



একজন প্রকৃত মানবতাবাদী কখনও শুধুমাত্র তার লেখনি বা চিন্তা চেতনার মধ্যে সীমাবদ্ধ না থেকে চেষ্টা করে যান তাঁর সাধ্যমত নিজেকে মানব কল্যাণে নিয়োজিত করতে। একজন মানবতাবাদী হিসেবে যার সম্পুর্ণই পাওয়া যায় আরজ আলী মাতুব্বরের জীবনে। মাত্র ১২ বছর বয়সে পিতৃহারা আরজ আলী মাতুব্বর পৈতৃক সুত্রে যে ২ একর ভূমি পেয়েছিলেন তার অধিকাংশই হাতছাড়া হয়ে যায় কর পরিশোধের অভাবে। তারপর কঠিন জীবন সংগ্রামের মধ্যেও সামান্য কিছু প্রাতিষ্ঠানিক শিক্ষার উপর ভিত্তি করে নিরলস চেষ্টা করে গেছেন বিদ্যার্জনের। এবং নিজের বসত বাড়িতে স্থাপন করেছেন আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরী। মেধাবী শিক্ষার্থীদের জন্য ব্যবস্থা করেছেন কয়েকটি শিক্ষা বৃত্তির। বিশ্ব মানবতা ও মানব ধর্মের উপর একটি বার্ষিক রচনা প্রতিযোগীতার ব্যাবস্থা করেন তার জীবদ্দশায়। নিজের সঞ্চিত যৎসামান্য সম্বল দিয়েই উনি প্রতিষ্ঠা করে গেছেন কয়েকটি তহবিল, যেগুলো আজ "আরজ ফান্ড" নামে পরিচিত। এমনকি এখানেই তিনি ক্ষান্ত হননি। নিজের চোখ ও মৃতদেহও দান করে যান মানব কল্যাণে। অবশ্য, বর্তমানে পাঠাগার, বৃত্তি, রচনা প্রতিযোগীতা সচল নাকি অচল সেটা বলতে পারিনা।



দার্শনিক বিচারে আরজ আলী মাতুব্বর কতটা সফল বা আধুনিক দর্শনে তার অবদান কতটুকু সেটা জানিনা। তবে মানবতাবাদী সত্যান্বেষী জ্ঞান পিপাসু একজন আরজ আলী মাতুব্বর যে তার জ্ঞান চর্চা, জ্ঞান বিতরণ ও কল্যাণকামী মানসিকতার উদাহণ তৈরী করেছেন সেটা অবশ্যই শ্রদ্ধার দাবীদার।



তাছাড়া আরজ আলী মাতুব্বরের সত্য যাত্রার প্রারম্ভিক ঘটনা আমাদের ফেলে দেয় এক গভীর ধর্মীয় সামাজিক বাস্তবতার মধ্যে। যে মায়ের মৃত্যুর পর মৃত মুখের ছবি তুলে তথাকথিত মোল্লাদের যে রোশানলে মায়ের জানাজা এবং জানাজা পরবর্তী সৎকার করতে মোল্লাদের অস্বীকৃতি পরবর্তী আরজ আলী মাতুব্বরের প্রশ্ন, ছবি তোলা যদি ধর্মীয় দৃষ্টিকোণ থেকে গর্হিত কাজ হয়, তাহলে তার জন্য দায়ী তিনি, তাঁর মা নন। তাহলে আজীবন ধর্মের একনিষ্ঠ সেবিকা তাঁর মায়ের প্রতি ধর্মীয় মোল্লাদের এই অবমাননা কেন? আজীবন ধর্মীয় অনুশাসনে থেকে সেই ধর্মের নামেই কেন আজ তিনি শেয়াল কুকুরের ভোক্ষ্য? এ কেমন ধর্ম? এখানেই প্রশ্ন থেকে যায় যে, এটা কি ধর্ম বা ধর্মের নামে মোল্লাদের স্বেচ্ছাচারিতা নাকি এটাই প্রকৃত ধর্ম?



শেষ করছি বাংলা একাডেমী থেকে প্রকাশিত "আরজ আলী মাতুব্বর" গ্রন্থের একটি উক্তি দিয়ে,



জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত। সকল ধ্যান-ধারণা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করা দরকার প্রতিটি জ্ঞান পিপাসু মানুষের। শুধু সীমাবদ্ধ পরিমন্ডলে আবদ্ধ হলে চলেনা। সীমানাকে অতিক্রম করে যেতে হবে ক্রমান্বয়ে। এর মধ্যেই ক্রমশ অতিক্রম করা যাবে নিজেকে।



মন্তব্য ৯৮ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

অথৈ সাগর বলেছেন:
জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত-
----- কঠিন ভাবে সহমত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০০

*কুনোব্যাঙ* বলেছেন: সেটাই, জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত------

অনেক ধন্যবাদ প্রিয় জলচর ব্লগার অথৈ সাগর :)

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

শূন্য পথিক বলেছেন: কোরআন ও ইসলাম সব সময় চিন্তা ভাবনাকে প্রাধান্য দেয়। আমার পূর্ব পুরুষ মুসলমান বা হিন্দু তাই অন্ধ বিশ্বাসে আমিও মুসলমান বা হিন্দু...এটা না। নাস্তিকরা অগ্রগামী কারন তারা চিন্তা ভাবনা করে (ধরে নিলাম তাদের চিন্তা ভাবনা গুলো সম্পূর্ণ ভুল) তবুও তো তারা আমাদের মত অন্ধ না... তারা জানার চেস্তা করে, কোন ধর্মে কি আছে...

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০৬

*কুনোব্যাঙ* বলেছেন: তবুও তো তারা আমাদের মত অন্ধ না... তারা জানার চেস্তা করে, কোন ধর্মে কি আছে...

সহমত। অনেক ধন্যবাদ শুন্য পথিক ভাই।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

ইমরাজ কবির মুন বলেছেন:
আমিও সহমত পোষন করলাম।
এরিষ্ট্যাটল এর মূল্যায়নটাও চমৎকার ||

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০৮

*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ মুন ভাই।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

সরোজ রিক্ত বলেছেন: তিনি ধর্মকে বুঝেন নাই, ধর্মের কিছু মোল্লার দ্বারা হেনস্তা হয়ে ধর্মকে অস্বীকার করলেন। উনার জ্ঞানের স্বল্পতা বা অগভীরতা এখানেই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১৫

*কুনোব্যাঙ* বলেছেন: অগভীরতা থাকতেই পারে এবং হয়তোবা উনার কথাগুলো দর্শনের মূল ভাবনাকে তেমনভাবে স্পর্শ করেনি। তবে সামাজিক পরিবেশ পরিস্থিত পারিপার্শিক অবস্থা এবং সীমাবদ্ধতার বিচারে আরজ আলী মাতুব্বরের সত্যানুসন্ধানের চেষ্টা এবং কল্যাণকামী মানসিকতার জন্য অবশ্যই শ্রদ্ধার দাবী রাখে বলে আমার ধারণা।


মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ সরোজ রিক্ত ভাই।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০৩

ঢাকাবাসী বলেছেন: তার মত উঁচু মানের চিন্তাবিদের বড়ই অভাব আজকাল। নাইস পোষ্ট।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১৬

*কুনোব্যাঙ* বলেছেন: যে সমাজের অধিকাংশ মানুষ পরষ্পরাগত সংস্কারের উপর নির্ভর করে, অপরের অভিমত ও পরামর্শকে সরল বিশ্বাসে মেনে নেয় সেখানে আনুষ্ঠানিক শিক্ষা ব্যাতিরেকে এবং সম্পুর্ণ প্রত্যন্ত অঞ্চলের তুলনামূলক শিক্ষা বিবর্জিত পরিবেশে থেকে আরজ আলী মাতুব্বরের জীবন মানসে সত্যানুসন্ধানের আপোষহীন মনোভাব এবং নিরলস প্রচেষ্টার সন্মাননা উনি পেয়ে যাবেন যুগ যুগ ধরে।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১১

বেলা চৌধুরী বলেছেন: ধর্মের ব্যাপারে উনার যুক্তিগুলো খুবই হালকা এবং অগভীর জ্ঞানের ফসল, সহজেই খন্ডানো যায়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১৮

*কুনোব্যাঙ* বলেছেন: অগভীরতা থাকতেই পারে এবং হয়তোবা উনার কথাগুলো দর্শনের মূল ভাবনাকে তেমনভাবে স্পর্শ করেনি। তবে সামাজিক পরিবেশ পরিস্থিত পারিপার্শিক অবস্থা এবং সীমাবদ্ধতার বিচারে আরজ আলী মাতুব্বরের সত্যানুসন্ধানের চেষ্টা এবং কল্যাণকামী মানসিকতার জন্য অবশ্যই শ্রদ্ধার দাবী রাখে বলে আমার ধারণা।


মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১৪

চ।ন্দু বলেছেন: আরজ আলীর বইগুলো (আসলে সেগুলো তখন ছোট ছোট পুস্তিকার আকারে ছিল) আমি তখন পড়েছি যখন তা নিষিদ্ধ ছিল। যথেষ্ট বেগ পেতে হয়েছিল সংগ্রহে। বেশ আগ্রহ ভরে পড়েছিলাম। একজন স্ব-শিক্ষিত লোক কি অদম্য ইচ্ছায় বাংলা ও আরবী শিখে ধর্মগ্রন্থ পাঠের পর তা নিয়ে প্রশ্ন করেছে-এ সত্যিই এক বিষ্ময়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২১

*কুনোব্যাঙ* বলেছেন: একজন স্ব-শিক্ষিত লোক কি অদম্য ইচ্ছায় বাংলা ও আরবী শিখে ধর্মগ্রন্থ পাঠের পর তা নিয়ে প্রশ্ন করেছে-এ সত্যিই এক বিষ্ময়।

সহমত চ।ন্দু ভাই।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১৮

আমিনুর রহমান বলেছেন: চমৎকার পোষ্ট +

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২১

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাঙ্কস আমিনুল ভাই :)

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২১

আহমেদ জী এস বলেছেন: *কুনোব্যাঙ*

ধন্যবাদ, লেখাটির জন্যে ।

এরিষ্ট্যাটলের এই যে মূল্যায়ন- " অন্যরা যেসব কাজ করে আইনের ভয়ে, সেগুলোই স্বেচ্ছায় করার অনুপ্রেরণা আমি পেয়েছি দর্শন থেকে।" এমোনটাই ধারন করেছিলেন আরজ আলী মাতুব্বর সাহেবও আজীবন।
তাই প্রচলিত অন্ধসমাজ তাকে অচ্ছুত করে রেখেছে ।
অন্যের মতাদর্শে সহনশীলতা আমাদের আছে কি ?
তাই যা হবার তাই ই হয় । আরজ আলীদের নির্বাসনে যেতে হয় । তাঁর নামের পাশে " ডক্টরেট" শব্দটি নেই বলেই এতো হেনস্থা তাঁর ।
যে মর্যাদা তাঁর প্রাপ্য ছিলো আমরা তাঁকে তা দিতে পারিনি । এ দৈন্যতা আমাদেরই ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৫

*কুনোব্যাঙ* বলেছেন: আমাদের প্রাতিষ্ঠানিক সার্টিফিকেটধারীদের মধ্যে একধরনের অহংকারবোধ কাজ করে। গ্রেডের উপর বা ডিগ্রীর ভারের উপর নির্ভর করে কার কতটুকু অহংকারবোধ থাকবে। কিন্তু উচ্চ শিক্ষার ভারে আমরা আমাদের প্রাথমিক স্তরে শেখা অহংকার পতনের মূল কথাটি ভুলে যাই। যে বড় বড় ডিগ্রী আমাদের অহংকারবোধকে বিতাড়িত করতে পারেনা, যে শিক্ষা অন্যকে সম্মান করতে শেখাতে পারেনা সে শিক্ষা আসলে আমাদের কতটুকু শিক্ষিত করেছে সে প্রশ্ন কি আমরা নিজেদের একবারও করেছি!

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২৮

অনীশ বলেছেন: লেখাটি ভালো লাগলো। সুন্দরভাবে কথাগুলো সাজানোর জন্য এই লেখাটির লেখককে ধন্যবাদ।

কয়েকটি কথা বলি। বাঙলাদেশের ধর্মপ্রাণ মানুষেরা অধিকাংশই অমানুষ। একজন অমানুষের পক্ষেই সামান্য একটি কারণে একজন ব্যক্তির সত্‍কার না করা সম্ভব। এটি সম্ভব করার জন্য মানুষ হতে হয়।

ধর্ম মানবতার শিক্ষা দেয় না, ধর্ম ব্যক্তিগত ইচ্ছাকে শেকল দিয়ে আটকিয়ে রাখে। ধর্ম মানার আগে মানুষ হতে হবে। ধর্ম মানুষ মানবে, অমানুষ ধর্ম মানবে না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৬

*কুনোব্যাঙ* বলেছেন: সম্পুর্ণ বস্তুবাদী জীবন ব্যবস্থার বিরুদ্ধে আধ্যাত্মিকতার যে রূপটি এখনও রয়ে গেছে সেখানে ধর্মের প্রভাবই কিন্তু সবচাইতে বেশী। এখানে বাট্রান্ড রাসেলের একটি উক্তি তুলে দিলাম, বস্তুবাদী জীবন ব্যবস্থার মাধ্যমে আজ পশ্চিমা সমাজ যেভাবে আধ্যাত্মিকতা হারিয়ে ফেলেছে তা এক বিরাট ক্ষতি। বস্তুবাদী ভোগ বিলাস মানুষকে যত সুযোগ সুবিধাই করে দিকনা কেন আধ্যাত্মিকতা ব্যাতিরেকে সে জীবন বিপন্ন হতে বাধ্য।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৪

কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: "আরজ আলী মাতুব্বর উঁচু মানের চিন্তাবিদ" মনে হয় এখন অন্যদের গলায় দড়ি দেবার সময় হইছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৯

*কুনোব্যাঙ* বলেছেন: নাহ, এত সামান্য কারণে গলায় দড়ি দিলে কেমন হয়! সেই প্রত্যন্ত অঞ্চলে তুলনামূলক সুবিধা বঞ্চিত অবস্থানে থেকে জ্ঞানার্জন এবং মানব কল্যাণের ঐকান্তিক প্রচেষ্টা তার সন্মাননা কিছুটা হলেও তো উনি পাবেন :)

১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৬

নুসরাতসুলতানা বলেছেন: সরোজ আর বেলা চৌধুরীর মন্তব্যের প্রেক্ষিতে- লেখক, আপনার মন্তব্য অনেক বেশী লক্ষনীয়।আপনার এই মন্তব্যতেই ত আছে-দর্শনের মূল ভাবনাকে স্পর্শ না করা সংক্রান্তে আপনার স্বচ্ছ স্বীকৃতি।আপনার মন্তব্যের সাথে সহমত এবং এটিই প্রকৃত মূল্যায়ন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৪

*কুনোব্যাঙ* বলেছেন: দার্শনিক দৃষ্টিভঙ্গিতে না হলেও একজন কল্যাণকামী এবং জ্ঞানপিপাসু মানুষ হিসেবে আরজ আলী মাতুব্বর যে শ্রদ্ধার দাবীদার সেটাই আসলে উপস্থাপন করতে চেয়েছি।

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৮

স্বাধীকার বলেছেন:
একজন আরজ আলী পৃথিবীতে বেঁচে থাকবেন বহুদিন, অনাগত মহাকাল ব্যাপী,
সেই ধার্মিকেরাই আমাদের কাছে, ইতিহাসের কাছে মৃত ও পরজীবী-যারা ছবি উঠানোর পাপে লাশ দাফন না করে ফিরে যায় ধর্মের দোহাই দিয়ে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:০১

*কুনোব্যাঙ* বলেছেন: সেই ধার্মিকেরাই আমাদের কাছে, ইতিহাসের কাছে মৃত ও পরজীবী-যারা ছবি উঠানোর পাপে লাশ দাফন না করে ফিরে যায় ধর্মের দোহাই দিয়ে।


ধন্যবাদ স্বাধীকার ভাই।

১৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৫

সরোজ রিক্ত বলেছেন: নুসরাতসুলতানা@

আরজ আলী মাতব্বর মোটেও বড় কোন দার্শনিক ছিলেন না। তার যুক্তিগুলো খুবই হালকা এবং অগভীর। তারপরেও নাস্তিককুল তাকে নিয়ে কেন মাতা-মাতি করে বুঝি না। তাকে মহামানব বা মহাদার্শনিক বানানোর মত বালখিল্যতা কপটতার শামিল, ঠিক অশিক্ষিত মোল্লাদের মতই।

তার স্ব-শিক্ষায় আমার কোন দ্বি-মত নাই, ভুল শুদ্ধ যেটাই হোক।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৩

*কুনোব্যাঙ* বলেছেন: তার স্ব-শিক্ষায় আমার কোন দ্বি-মত নাই, ভুল শুদ্ধ যেটাই হোক।

১৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৯

ডাঃ মারুফ বলেছেন: ইসলাম বিদ্বেষী হয়ে নাস্তিক সেজে দার্ষনিক হওয়া একটি সস্থা , ফালতু , মানসিক ভাবে অসুস্থ মানুষ ।
আরজ মাতুব্বর আর মগাচিপ এর মাঝে কোন পার্থক্য নাই ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩০

*কুনোব্যাঙ* বলেছেন: উনার নাস্তিক হওয়ার পিছে পারিপার্শিক অবস্থা এবং তথাকথিত কাঠমোল্লারাও কিন্তু কম দায়ী নয়! তাছাড়া একজন প্রকৃত বিদ্যানুরাগী বা কল্যাণকামী মানুষ হিসেবে আরজ আলী মাতুব্বর অবশ্যই শ্রদ্ধার দাবীদার বলে আমার ধারণা।

১৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৯

ভালোছেলে বলেছেন: Je dhorme blv korena se abar darshonik:p

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩৩

*কুনোব্যাঙ* বলেছেন: হুমমম...


ধন্যবাদ মন্তব্যের জন্য

১৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫২

তন্ময় ফেরদৌস বলেছেন: স্বাধীকার বলেছেন:
একজন আরজ আলী পৃথিবীতে বেঁচে থাকবেন বহুদিন, অনাগত মহাকাল ব্যাপী,
সেই ধার্মিকেরাই আমাদের কাছে, ইতিহাসের কাছে মৃত ও পরজীবী-যারা ছবি উঠানোর পাপে লাশ দাফন না করে ফিরে যায় ধর্মের দোহাই দিয়ে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:০১

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যবাদ ফেরদৌস ভাই :)

১৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২২

নুসরাতসুলতানা বলেছেন: স্বাধীকার @ যারা ছবি উঠানোর পাপে লাশ দাফন না করে ফিরে যায় ধর্মের দোহাই দিয়ে তাদের ধার্মিক বলছেন কেন ? কে বলেছে তারা ধার্মিক ? তারা ধর্মব্যবসায়ী মাত্র।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৯

*কুনোব্যাঙ* বলেছেন: @ স্বাধীকার ভাই

১৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২৫

রোকেয়া ইসলাম বলেছেন: অনেক ভালো লাগলো।
পোষ্টে অনেক ভালো লাগা রেখে গেলাম।

শুভ কামনা রইলো।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০১

*কুনোব্যাঙ* বলেছেন: আপনার ব্লগে ঘুরে এসে দেখি এখানে আপনার মন্তব্য।


অনেক ধন্যবাদ। শুভ কামনা আপনাকেও।

২০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৭

আশিক মাসুম বলেছেন: সব সময় আপনার পোষ্ট -এ খুব মজা করে কমেন্ট করি, যা এই মুহর্তে আমার বেতর থেকে আসছেনা। আপনার দর্শনটাই আমার কাছে পরিষ্কার না।

আরজ আলি !! এই নামটা আমার কাছে একটা পাগলের নাম( যদিও সব দার্শনিক এক একটা পাগল , আবার কথায় আছে এই দুনিয়ার সবাই পাগল) আরজ আলির সব বই আমি পড়েছি। আর পড়ে আমার কাছে যেটা মনে হয়েছে সেটা না হয় নাই বললাম। আরজ আলি কল্যাণ কর কি করেছে ভাই কিছু আসিফের জম্ম দেওয়া ছাড়া??

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৯

*কুনোব্যাঙ* বলেছেন: জানি আরজ আলী মাতুব্বর নামটা কিছুটা কন্ট্রোভার্সিয়াল। উনার মতাদর্শ ডিফেন্ড করা আমার উদ্দেশ্য না। আরজ আলী মাতুব্বরের ভাবনার বিষয়বস্তু দর্শনের মাপকাঠিতে কতটা প্রভাব বিস্তার করতে পেরেছে তা নিয়ে খোদ আমারই সংশয় রয়েছে। তবে ধর্মের নামে তথাকথিত মোল্লাদের ফতোয়াবাজীর বিরুদ্ধাচারণ, প্রত্যন্ত তুলনামূলক সুবিধা বঞ্চিত অবস্থানে থেকেও বিদ্যানুরাগ, অনুসন্ধানী মন এবং সার্বিক ভাবে মানব কল্যাণের মানসিকতা তুলে ধরাই আসলে আমার এই পোষ্টের উদ্দেশ্য। এমন প্রতিকূল সুবিধা বঞ্চিত অবস্থায় থেকে পাঠ্যানুরাগ এবং কল্যাণকামী মানসিকতা কিন্তু প্রশংসার দাবীদার।

২১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০৮

জনৈক গণ্ডমূর্খ বলেছেন: জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত। সকল ধ্যান-ধারণা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করা দরকার প্রতিটি জ্ঞান পিপাসু মানুষের। শুধু সীমাবদ্ধ পরিমন্ডলে আবদ্ধ হলে চলেনা। সীমানাকে অতিক্রম করে যেতে হবে ক্রমান্বয়ে। এর মধ্যেই ক্রমশ অতিক্রম করা যাবে নিজেকে।

শতভাগ সহমত।

বুঝলাম না অনেকেই উনার বিরোধিতা করছেন কেনো??? X(

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৫

*কুনোব্যাঙ* বলেছেন: অত্যন্ত দুঃখজনক ভাবে ভার্চুয়ালি মতের বৈপরীত্য একটি সংঘাতের অবস্থায় পৌছে গেছে। বিদ্দেষ, অপমান, অসহনশীলতা, গালিগালাজের মধ্যে কিছু নাম ব্যানার হিসেবে ব্যবহৃত হয়েছে। তার মধ্যে আরজ আলী মাতুব্বর অন্যতম। এক পক্ষের সুবিধার্থে যেখানে শুধুই নাস্তিক হিসেবে আরজ আলী মাতুব্বরের নাম উচ্চারিত হয়েছে, একজন মানবতাকামী আরজ আলী মাতুব্বর সেখানে অনুপস্থিত। যার কারণে সেই পারষ্পরিক ঘৃণা বিদ্দেষের প্রভাবে আরজ আলী মাতুব্বর নামটিও প্রভাবিত।

২২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৫

তারছেড়া লিমন বলেছেন: পোষ্টে অনেক ভালো হয়েছে ভাই।।।।।।।।।।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৭

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাঙ্কস লিমন ভাই :)

২৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৫

স্বপনবাজ বলেছেন: ইমরাজ কবির মুন বলেছেন:
আমিও সহমত পোষন করলাম।
এরিষ্ট্যাটল এর মূল্যায়নটাও চমৎকার ||

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৩

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যবাদ স্বপনবাজ।

২৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৮

রেজোওয়ানা বলেছেন: শেষের প্যারাটা ভাল লাগলো....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৭

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাংকস আপু :)

২৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০১

কালো ঘোড়ার আরোহী বলেছেন: আরজ আলী মাতুব্বরের সমস্যাটা হচ্ছে উনি ধর্মব্যবসায়ীদের ধর্মের নামে বানোয়াট কথাগুলোকে ধর্মের বাণী হিসেবে নিয়েছেন। অনেক ক্ষেত্রেই তিনি কিছু ফালতু কথাকে ধর্ম হিসেবে চালিয়ে দিয়েছেন এবং সেই কথাগুলোকে পুঁজি করে ধর্মের সমালোচনা করেছেন।
ধর্ম কোন কাঠমোল্লার বাপের সম্পত্তি না যে, তারা যা বলবে, সেটাই ধর্ম হয়ে যাবে! সুতরাং, সেই সমালোচনা (এবং অপমানসূচক কথাগুলো) ওই কাঠমোল্লাগুলোর দিকেই ধাবিত হওয়া যুক্তিযুক্ত ছিল, ধর্মের দিকে নয়!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৮

*কুনোব্যাঙ* বলেছেন: হয়তো উনার পারিপার্শিক ধর্মগুরুদের ফতোয়াকেই উনি প্রকৃত ধর্ম মেনে নিয়ে উনার বিরোধীতা করেছেন। আরজ আলী মাতুব্বরের সমালোচনার ক্ষেত্রে সেখানে ধর্মীয় মতাবলম্বীদের একটি ব্যার্থতাও ফুটে উঠে যে যদি আমরা কাঠমোল্লাদের ফতোয়াকে প্রকৃত ধর্ম মনে না করি তাহলে হয়তো আমি আপনি যাকে প্রকৃত ধর্ম হিসেবে গ্রহন করছি সেটা আসলে সঠিকভাবে সাধারণের মধ্যে পৌছোচ্ছে না। তাহলে একজন আরজ আলী মাতুব্বরের ভাবনার ব্যার্থতা প্রকৃত ধর্মানুসারীদের কাঁধে কিছুটা হলেও বর্তায়।

শুভ কামনা

২৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৭

অস্থির ভদ্রলোক বলেছেন: ++++++++++++++++

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১০

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাঙ্কস অ্যা লট :)

২৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১১

মামুন রশিদ বলেছেন: জ্ঞানচর্চার ক্সেত্রে মুক্ত চিন্তার পথ খোলা রাখা উচিৎ । কিন্তু মুক্ত চিনতাই কিন্তু জ্ঞান নয় । মুক্ত চিন্তাকে কিছু নির্দিষ্র প্রক্রয়ার ভিতর দিয়ে যেতে হয় ।


ভালো পোস্ট ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১৫

*কুনোব্যাঙ* বলেছেন: বিচ্ছিন্ন জ্ঞান হয়তো কোন বিশেষ জ্ঞানকে সেভাবে প্রভাবিত করেনা। কিন্তু প্রতি পদে নতুন নতুন ভাবনা বিশ্লেষণ নিজের অভিজ্ঞতা, জ্ঞানের পরিধি ও বিশ্লষণী ক্ষমতাকে হয়তো কিছুটা হলেও প্রভাবিত করে।


থ্যাঙ্কস মামুন ভাই :)

২৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৬

মৃন্ময় বলেছেন: বাধভাঙা রাজনৈতিক কলহে জডিয়ে,কিছু রোমান্স এর মধ্যে থেকে নিজেদের বড দেশপ্রেমিক মনে হই.....।আমরা,আমি মনে করি,এই মনে করার প্রক্রিয়ায় থেকে আবোল তাবোল বকে যাই,আবার নিজে নিজে মনে করি অনেক বড দার্শনিক সত্য বুঝি আমি নিজেই আবিস্কার করলাম।আমরা অনেকে প্রগতির আশ্রয় নিয়ে থাকি,অনেকে রক্ষণশীল.....
প্রকৃত আদর্শের জায়গায় আমরা কেবল নামধারী.....।তাইতো আমরা হুজুগে বাংগালী.......।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১৯

*কুনোব্যাঙ* বলেছেন: মন্তব্যের সঙ্গতিটা ঠিক বুঝতে পারলাম না। তবে হ্যাঁ, ভার্চুয়াল প্ল্যাটফর্মের গতিপ্রকৃতি দেখে মনেহয় যে এখানে আসলে সবাই সবার চাইতে বেশী বুঝে।


ধন্যবাদ মৃন্ময় :)

২৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২২

কান্ডারি অথর্ব বলেছেন:
দুর্দান্ত একটি পোষ্ট ভাই ++++++++++++++++++++++++++++

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২০

*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৭

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: নাইস পোস্ট । প্লাস দিয়া গেলাম

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২০

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাঙ্কস মন্ত্রী মহোদয় :)

৩১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০২

এস. এম. রায়হান বলেছেন: ডাঃ মারুফ বলেছেন: আরজ মাতুব্বর আর মগাচিপ এর মাঝে কোন পার্থক্য নাই।


দু-জনকে একই কাতারে ফেলার জন্য তীব্র প্রতিবাদ জানাচ্ছি। মগাচিপের মতো আরজ আলী মাতুব্বর ইসলাম ও মুসলিম বিদ্বেষী ফ্যানাটিক ছিলেন না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২১

*কুনোব্যাঙ* বলেছেন: আরজ আলী মাতুব্বর ইসলাম ও মুসলিম বিদ্বেষী ফ্যানাটিক ছিলেন না

৩২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৬

এস. এম. রায়হান বলেছেন: লেখক বলেছেন: উনার নাস্তিক হওয়ার পিছে পারিপার্শিক অবস্থা এবং তথাকথিত কাঠমোল্লারাও কিন্তু কম দায়ী নয়!


এটা কি কোনো যুক্তিবাদী বা সত্য সন্ধানীর কাজ হতে পারে? কাঠমোল্লা বা অন্য যে কারো দ্বারা প্রভাবিত হয়ে কেউ যদি নাস্তিক হয় তাহলে সে নিঃসন্দেহে যুক্তিবাদী বা সত্য সন্ধানী নয়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩২

*কুনোব্যাঙ* বলেছেন: আদতেই উনি নাস্তিক ছিলেন কিনা সে ব্যাপারে আমার কাছে কোন তথ্য নাই। ব্যাক্তিগতভাবে আমি যতদূর পড়েছি তাতে উনার লেখায় সরাসরি ঈশ্বর বলে কিছু নেই এমন কিছু পড়িনি। অবশ্য এটাও স্বীকার করতে হয় যে উনার সব বিষয় আমি পড়িনি। একটি বিশেষ মতাদর্শের ঈশ্বরের স্বরূপের সংজ্ঞার বিরোধীতা আর সার্বিক ভাবে ঈশ্বরের অস্তিত্ব অস্বীকার করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। নাস্তিক শব্দটা ব্যবহার করা আসলে আমারই ভুল হয়েছে। আমি আসলেই জানিনা উনি প্রকৃতপক্ষেই নাস্তিক ছিলেন কিনা।


আপনাকে আমার ব্লগে পেয়ে অনেক ভালো লাগল। বিবর্তন বিষয়ক আপনার পোষ্টগুলো সবসময় মন দিয়ে পড়ার চেষ্টা করি। এবং অনেক নতুন কিছু জানতে পারি।

আমার ব্লগে আসার জন্য অনেক ধন্যবাদ রায়হান ভাই।

৩৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৯

এস. এম. রায়হান বলেছেন: কালো ঘোড়ার আরোহী বলেছেন: আরজ আলী মাতুব্বরের সমস্যাটা হচ্ছে উনি ধর্মব্যবসায়ীদের ধর্মের নামে বানোয়াট কথাগুলোকে ধর্মের বাণী হিসেবে নিয়েছেন। অনেক ক্ষেত্রেই তিনি কিছু ফালতু কথাকে ধর্ম হিসেবে চালিয়ে দিয়েছেন এবং সেই কথাগুলোকে পুঁজি করে ধর্মের সমালোচনা করেছেন।

ধর্ম কোন কাঠমোল্লার বাপের সম্পত্তি না যে, তারা যা বলবে, সেটাই ধর্ম হয়ে যাবে! সুতরাং, সেই সমালোচনা (এবং অপমানসূচক কথাগুলো) ওই কাঠমোল্লাগুলোর দিকেই ধাবিত হওয়া যুক্তিযুক্ত ছিল, ধর্মের দিকে নয়!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৭

*কুনোব্যাঙ* বলেছেন: এখানে উনার সীমাবদ্ধতারও একটা ব্যাপার রয়েছে বোধহয়। একদিকে প্রত্যন্ত অঞ্চলের অনেক সুবিধা বঞ্চিত একজন মানুষ উনি। উনার অবস্থান বিবেচনা করলে উনার অবস্থান থেকে সত্য জানার এবং জানানোর যে আন্তরিক চেষ্টা সেটা শ্রদ্ধা করার মত। হয়তো ভালো সুযোগ সুবিধা পেলে উনার মতাদর্শে আরো অনেক পরিপুর্ণতা আসত।

৩৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৭

মিতক্ষরা বলেছেন: সুন্দর লেখা। আরজ আলী মাতুব্বরের কয়েকটি লেখা পড়েছি। তবে সেসব আমাকে আকর্ষন করেনি। তিনি সাহসী এবং মানবতাবাদী হতে পারেন, তবে উচু মানের দার্শনিক নন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪০

*কুনোব্যাঙ* বলেছেন: পোষ্টটি শুধুই একজন জ্ঞানানুরাগী মানবতাবাদী আরজ আলী মাতুব্বরকে উদ্দেশ্য করে। উনার মতাদর্শে ভুল থাকতে পারে কিন্তু উনার কল্যাণকামী মানসিকতা সহজেই মানব কল্যাণের পথে আমাদের অনুপ্রাণিত করতে পারে।

৩৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩১

এস. এম. রায়হান বলেছেন: আরেকটা কথা... আরজ আলী একজন সংশয়বাদী ছিলেন, স্বঘোষিত নাস্তিক নয়। অথচ নাস্তিকরা তাকে নিয়ে টানা-হেঁচড়া করে!


লেখক বলেছেন: শেষ করছি বাংলা একাডেমী থেকে প্রকাশিত "আরজ আলী মাতুব্বর" গ্রন্থের একটি উক্তি দিয়ে,

"জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত।"


আরজ আলী মাতুব্বরের এই উক্তি কিন্তু ইসলাম-বিদ্বেষীদের কাপড় খুলে দিয়েছে :D অথচ তারাই আবার আরজ আলীকে নিয়ে টানা-হেঁচড়া করে!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫২

*কুনোব্যাঙ* বলেছেন: আপনার আগের মন্তব্যের উত্তর দিয়ে এসে এই মন্তব্য দেখি। আরজ আলী মাতুব্বর সরাসরি ঈশ্বরকে অস্বীকার করে কিছু বলেছেন এমনটা আমার চোখেও পড়েনি। যদি করেও থাকে তবে তা আমার জানার বাইরে।

একজন প্রকৃত মানবতাবাদী কখনও সংঘাত বিদ্দেষ চাইবেনা। যে সাম্প্রদায়িক বিদ্দেষ ও ধর্মের নামে গোত্রে গোত্রে সংঘাত দেখে আরজ আলী মাতুব্বর উদ্বিগ্ন ছিলেন সেখনে নিশ্চয় তিনি চাইবেন না যে তাঁর মতাদর্শের উপর ভিত্তি করে আরেকটি বিদ্দেষের সুত্রপাত হোক।

৩৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:০৩

এস. এম. রায়হান বলেছেন: আরজ আলী মাতুব্বরের বিরুদ্ধে আমার ব্যক্তিগতভাবে তেমন কোনো অভিযোগ নেই। তবে যারা তাকে একজন মহান দার্শনিক বানিয়ে দিয়ে তার বাণীকে গডের বাণীর মতো সংশয়-সিন্দেহহীন ভাবে সত্য হিসেবে মেনে নিয়ে ইসলামের বিরুদ্ধে দাঁড় করিয়ে দিয়েছে তাদের লেঞ্জা উন্মোচন করতেই আমি বেশী আগ্রহী।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:২৮

*কুনোব্যাঙ* বলেছেন: আরজ আলী মাতুব্বর উনার অবস্থান থেকে যেভাবে জ্ঞানচর্চা ও মনবল্যাণে নিজেকে নিয়োজিত করার চেষ্টা করেছেন সেটা অবশ্যই প্রশংসনীয়।


আবারও ধন্যবাদ রায়হান ভাই।

৩৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:১৯

ভিয়েনাস বলেছেন: আরজ আলী মাতব্বরের বই গুলো অনেক আগেই পড়া হয়েছে। অনেক প্রতিকূলতার মাঝেও উনি স্ব শিক্ষায় শিক্ষিত হয়েছেন এটা ভালো লেগেছে। উনার জানার আগ্রহ ব্যপক ছিল।

জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত-

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:২৯

*কুনোব্যাঙ* বলেছেন: অনেক প্রতিকূলতার মাঝেও উনি স্ব শিক্ষায় শিক্ষিত হয়েছেন এটা ভালো লেগেছে। উনার জানার আগ্রহ ব্যপক ছিল।


সহমত।

৩৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৪৩

ঘুড্ডির পাইলট বলেছেন: জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত।

অত্যান্ত সত্য কথা ।

++++

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৪

*কুনোব্যাঙ* বলেছেন: জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত।


থ্যাঙ্কু রাফাত ভাই :)

৩৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:১৬

মাক্স বলেছেন: নাইস *কুনোব্যাঙীয় পোস্ট :) :)
ভালোলাগা জানিয়ে গেলাম!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৫

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাঙ্কু স্যার :) :)

৪০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:১৫

বোকামন বলেছেন: মানবতাবাদী সত্যান্বেষী জ্ঞান পিপাসু একজন আরজ আলী মাতুব্বর যে তার জ্ঞান চর্চা, জ্ঞান বিতরণ ও কল্যাণকামী মানসিকতার উদাহণ তৈরী করেছেন সেটা অবশ্যই শ্রদ্ধার দাবীদা

হূম ....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪১

*কুনোব্যাঙ* বলেছেন: মানবতাবাদী সত্যান্বেষী জ্ঞান পিপাসু একজন আরজ আলী মাতুব্বর যে তার জ্ঞান চর্চা, জ্ঞান বিতরণ ও কল্যাণকামী মানসিকতার উদাহণ তৈরী করেছেন সেটা অবশ্যই শ্রদ্ধার দাবীদার।


অনেক ধন্যবাদ।

৪১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৩

জুন বলেছেন: জ্ঞানচর্চার ক্ষেত্রে শুধু আপন বিশ্বাসই নয়, সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত। সকল ধ্যান-ধারণা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করা দরকার প্রতিটি জ্ঞান পিপাসু মানুষের। শুধু সীমাবদ্ধ পরিমন্ডলে আবদ্ধ হলে চলেনা। সীমানাকে অতিক্রম করে যেতে হবে ক্রমান্বয়ে। এর মধ্যেই ক্রমশ অতিক্রম করা যাবে নিজেকে।
আমিও তাই মনে করি কুনো।শুধু শিক্ষাই নয় অন্যের মতামত, ধর্ম বিশ্বাস, ইত্যাদি সবকিছুই অন্তর্ভুক্ত।
অন্যকে শ্রদ্ধা না করলে নিজে শ্রদ্ধা পাওয়ার আশা করা বাতুলতা মাত্র।
+

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫০

*কুনোব্যাঙ* বলেছেন: অন্যকে শ্রদ্ধা না করলে নিজে শ্রদ্ধা পাওয়ার আশা করা বাতুলতা মাত্র।

একদম ঠিক কথা আপু। আমরা সবসময় অন্যের থেকে ভদ্রতা, সৌজন্যতা, শ্রদ্ধা আশা করি কিন্তু একই সাথে আমাদের নিজেদেরও যে অন্যের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে সেটা ভুলে যাই বা স্বেচ্ছায় সজ্ঞানে ভুলে থাকতে চাই।

প্রিয় ব্লগার, প্রিয় আপু, প্রিয় মানুষের থেকে একটি প্লাস অনেক বেশী আনন্দের। অনেক ধন্যবাদ আপু :)

৪২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:০২

মৃন্ময় বলেছেন: ami bujate cailam je amra jara joto alapcaritai mogno hoina kno sobai kom besi sarther jonnei dourai adorser je stan sekane ekjon darmik kiba bostubadi uvoyei nij sartho hasil kothe r nijeke boro bole jahir krthei parodorsithar sakhor raki.....kinto prokrito adorse theke (seta domiyo anuvuti or .........)manobotar je kotin sopoth ta teke amra onek besi bichuto...ami ekane etuku bujate ceyeci....aroj ali matobbor i personally respect him bt tar je jibondorson se dorson apeqa anek besi darsonik sothi amra jani ta kbl muker upor.....mne hoi bujate parlamna asle ami sikkok hisebe akebare baje kinto catro hosebe aro besi durbol...bangla likte parlamna bole dukkito.....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪০

*কুনোব্যাঙ* বলেছেন: হুম, বুঝতে পারলাম


আবারো ধন্যবাদ

৪৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

জাকারিয়া মুবিন বলেছেন: যেহেতু তিনি আলোচনায় উঠে এসেছেন, বিতর্ক বাদ দিয়ে আমাদের উচিৎ তার ভাল কাজগুলোকে সাধুবাদ জানিয়ে পারলে অনুসরণ করা এবং বিতর্কিত কাজগুলো পাশে সরিয়ে রেখে জ্ঞানার্জন করা। যাতে নিজে একজন সমাজসেবক হতে পারি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪২

*কুনোব্যাঙ* বলেছেন: বিতর্ক বাদ দিয়ে আমাদের উচিৎ তার ভাল কাজগুলোকে সাধুবাদ জানিয়ে পারলে অনুসরণ করা।


সেটাই। অনেক ধন্যবাদ মুবিন ভাই।

৪৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৬

ৎঁৎঁৎঁ বলেছেন: দার্শনিক বিচারে আরজ আলী মাতুব্বর কতটা সফল বা আধুনিক দর্শনে তার অবদান কতটুকু সেটা জানিনা। তবে মানবতাবাদী সত্যান্বেষী জ্ঞান পিপাসু একজন আরজ আলী মাতুব্বর যে তার জ্ঞান চর্চা, জ্ঞান বিতরণ ও কল্যাণকামী মানসিকতার উদাহণ তৈরী করেছেন সেটা অবশ্যই শ্রদ্ধার দাবীদার

---- সহমত। দারুন পোস্ট। ভালো লাগা রইলো।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩৯

*কুনোব্যাঙ* বলেছেন: একজন আরজ আলী মাতুব্বর যে তার জ্ঞান চর্চা, জ্ঞান বিতরণ ও কল্যাণকামী মানসিকতার উদাহণ তৈরী করেছেন সেটা অবশ্যই শ্রদ্ধার দাবীদার।

অনেক ধন্যবাদ ৎঁৎঁৎঁ । আপনার নিকটা এমন যে এক জিহ্বা দিয়ে কারো পক্ষে এই নিকের নাম উচ্চারণ করা সম্ভব না :D

৪৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩৬

মোঃ নুর রায়হান বলেছেন: আমি এখনও আরজ আলী মাতুব্বর পড়ি নি।
আপনার পোস্ট পড়ে ইচ্ছে জেগেছে।
ধন্যবাদ আমার ইচ্ছাটাকে জাগানোর জন্য।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৫৮

*কুনোব্যাঙ* বলেছেন: পড়বেন। প্রত্যন্ত অঞ্চলের একজন সুবিধা বঞ্চিত স্বশিক্ষিত মানুষ কোনরূপ প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যাতিরেকে শুধুমাত্র নিজের ইচ্ছাশক্তি দ্বারা কতটুকু এগিয়েছেন সেটা দেখতে হলেও আরজ আলী মাতুব্বরের লেখা পড়া উচিত মনেহয়।

আবারও ধন্যবাদ :)

৪৬| ১০ ই মার্চ, ২০১৩ রাত ১:০৭

ডক্টর এক্স বলেছেন: শুধু সীমাবদ্ধ পরিমন্ডলে আবদ্ধ হলে চলেনা। সীমানাকে অতিক্রম করে যেতে হবে ক্রমান্বয়ে। এর মধ্যেই ক্রমশ অতিক্রম করা যাবে নিজেকে।

দারুন পোস্ট ভাই। ++

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৪:১০

*কুনোব্যাঙ* বলেছেন: আবারো অনেক ধন্যবাদ ডক্টর এক্স :)

৪৭| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ১০:০১

এই সব দিন রাত্রি বলেছেন: মুক্ত চিন্তার মানুষেরাই আসলে ইসলাম ধারন করতে পারে শুধু। এক জন আরেকজনের পাপ বহন করেনা, ইসলামের এই বানী আরজ আলী বুঝতে পেরেছেন, মোল্লারা পারেন নি। আমার মনে হয় অজ্ঞ্যানতা আসে মুক্ত চিন্তার অভাব থেকে। শুধু পড়লেই জ্ঞ্যানী হওয়া যায় না।

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১:৫৪

*কুনোব্যাঙ* বলেছেন: অজ্ঞ্যানতা আসে মুক্ত চিন্তার অভাব থেকে।

সহমত! অনেক ধন্যবাদ আপনাকে।

৪৮| ১৫ ই জুলাই, ২০১৩ ভোর ৫:৫৩

স্নিগ্ধ শোভন বলেছেন:
দারুণ পোষ্ট!!!

প্রিয়তে...

২০ শে জুলাই, ২০১৩ রাত ২:১৬

*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ শোভন ভাই

৪৯| ১৫ ই জুলাই, ২০১৩ ভোর ৬:২৩

মুহাম্মদ যিয়ান ইলাহী বলেছেন: বায়েজিদ বোস্তামী, আবদুল কাদির জিলানী প্রমুখের চেয়ে এই ব্যাটা বেশি কষ্ট করে নাই।

সুতরাং পারিপার্শিক অবস্থার কোন দোষ নাই।

এই ব্যাটা নিজে জাহান্নামের ইন্ধন ধরে এই দেশের অনেক কোমলমতিদেরকে জাহান্নামের পথে নিয়েছে।

২০ শে জুলাই, ২০১৩ রাত ২:১৮

*কুনোব্যাঙ* বলেছেন: আবার আমাদের চেনা জানা অনেক অনেকের থেকে এই ব্যাটা অনেক বেশী কষ্ট করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.