নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একমাত্র বিরোধী পক্ষ!!

*কুনোব্যাঙ*

তফাত যাও সব ঝুঁট হ্যাঁয়!

*কুনোব্যাঙ* › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ: জলি এলএলবি

০৪ ঠা নভেম্বর, ২০১৫ সকাল ১১:১৬



মানুষের মৌলিক অধিকার কয়টি? অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা। ছোটবেলার পাঠ্যপুস্তকে মানুষের এই পাঁচটি মৌলিক অধিকারের কথা পড়ে এসেছি। না, মানুষের মৌলিক অধিকার ছয়টি। সুবিচার পাওয়া মানুষের জন্মগত অধিকার। প্রখ্যাত ফরাসী ঔপন্যাসিক বালজাক বলেছেন, "আইন হচ্ছে মাকড়শার জালের মতো। ছোট কিছু পড়লে আটকে যায়, বড় কিছু পড়লে ছিঁড়ে বেরিয়ে যায়।" বালজাকের মতো আপনিও কি তাই মনে করেন? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে কি আইন দিয়ে সুবিচার নিশ্চিত করা যাচ্ছে না? নাকি আইন সুবিচারকে মানুষের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয় না? নাকি আইনগুলো এভাবেই তৈরি হচ্ছে যেখানে প্রচ্ছন্ন ভাবে হলেও ক্ষমতাবানের স্বার্থ সংরক্ষণ করে? নাকি আইন নিজ গুণেই এমন যে এর গোলক ধাঁধার পথ এতটাই জটিল হতে বাধ্য যে একমাত্র ক্ষমতাবানের পক্ষেই সে গোলধ ধাঁধার পথ থেকে বেরিয়ে আসা সম্ভব আর সাধারণের সে গোলক ধাঁধায় পথ হারানো ব্যতীত ভিন্ন কিছু নেই? আর যার কারণে আমরা সচেতন বা অচেতন ভাবে মেনে নিচ্ছি যে ন্যায় বিচার আসলে আপেক্ষিক, আপনার অবস্থার প্রেক্ষিতে নির্ভর করবে বিচার প্রক্রিয়া ঠিক কেমন হবে?

জলি এলএলবি ২০১৩ সালে হিন্দি ভাষায় নির্মিত একটি কমেডি ধাঁচের চলচ্চিত্র। ১৯৯৯ সালে সঞ্জীব নন্দ নামে এক শিল্পপতি পুত্রের মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে তিন পুলিশ অফিসার সহ ছয় ব্যক্তিকে গাড়ি চাপা দিয়ে হত্যার সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিতি মুভিটি সে বছর সেরা চলচ্চিত্র ক্যাটাগরিতে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার লাভ করে।

জগদীস ত্যাগী ওরফে জলি (আরশাদ ওয়ার্সি) আইন পেশায় নতুন। আইন পেশায় তার আদর্শ খ্যাতিমান উকিল তেজিন্দর রাজপাল (বোমান ইরানী)। জলির স্বপ্ন একদিন রাজপালের মতো সেলিব্রিটি উকিল হওয়া। এমন একটি স্বপ্ন নিয়েই একদিন সে স্থানীয় আদালতের বদলে চলে আসে দিল্লিতে। ঘটনা চক্রে সে সময় দিল্লি আদালতে চলছিলো বহুল আলোচিত শিল্পপতি পুত্র রাহুল দেওয়ানের মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে ফুটপাথে ঘুমন্ত পাঁচ ব্যক্তির নিহত হওয়ার মামলা। সে মামলায় আসামী পক্ষের উকিল জলির সেই স্বপ্নের এডভোকেট রাজপাল। এবং আদালত রাহুলকে নির্দোষ ঘোষণা করে। পরিচিতি লাভের আশায় জলি সেখানে "পাবলিক ইন্টারেস্ট লেটিগেশন" দাখিল করে। এরপর ঘটতে থাকে বিভিন্ন ঘটনা এবং আইনী মারপ্যাচ। মূল কাহিনী শুরু এখান থেকেই।

সুভাস কাপুরের পরিচালনায় চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন জলি চরিত্রে আরশাদ ওয়ার্সি, এডভোকেট রাজপাল চরিত্রে বোমান ইরানী, সন্ধ্যা চরিত্রে অমৃতা রাও এবং বিচারক তিরুপতি চরিত্রে সুরবাস শুক্লা। সুরবাস শুক্লা এই চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সে বছর সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে ভারতের জাতীয়চলচ্চিত্র পুরষ্কারে ভুষিত হন।

ডাক্তার তার ১৪ বছরের ছেলেকে দিয়ে রোগীর অপারেশন করিয়ে গিনেস বুকে নাম তোলার চেষ্টা, গানের কপিরাইট নিয়ে দুই পক্ষের মামলা, জলির ভুল ইংরেজি বানান যেমন আপিলের জায়গায় আপেল, প্রসিকিউশনের জায়গায় প্রস্টিটিউশন ইত্যাদি ইত্যাদি মিলিয়ে পুরো মুভিটা আপনাকে হাসাবে, মুখকে প্রসারিত রাখবে। কিন্তু সব শেষে আপনাকে ভাবাবে, আপনার চোখের সামনে ঘটে যাওয়া সাধারণ ঘটনাবলী দিয়েই প্রশ্নবিদ্ধ করবে জুডিশিয়াল সিস্টেমকে। কারণ জলি এলএলবি একটি সিরিয়াস চলচ্চিত্র, জুডিশিয়াল সিস্টেমের উপর এক অনবদ্য স্যাটায়ার। সত্যিই কি আধুনিক রাষ্ট্রসমূহের আইন ও বিচার ব্যবস্থার প্রচ্ছন্ন উদ্দেশ্য থাকে ক্ষমতাসীনের স্বার্থ সংরক্ষণ? নাকি বিচারিক ব্যবস্থা দুষ্টচক্রে জর্জরিত হয়ে ন্যায় বিচার আজ পলাতক? নাকি সবই সিস্টেম!!?? আর যদি প্রেক্ষাপট ধরা হয় আমাদের বাংলাদেশ তাহলে বলতে হয় স্বাধীন বাংলাদেশের নাগরিক আসলে "বিশেষ ক্ষমতা আইন" নামক এক পরাধীনতার শৃঙ্খলে বন্দি, যার থেকে এক মুহুর্তের জন্যও আমাদের মুক্তি মেলেনি, সবাই সে আইন বাতিলের আশ্বাস দিয়েছে শুধু। মানুষের মৌলিক অধিকার আসলেই পাঁচটিই! জলি ভুল বলেছে, বাস্তুহারা মানুষের আসলে ন্যায় বিচার পাওয়ার অধিকার নেই।

মুভিটি প্রথম দেখি একটি টিভি চ্যানেলে, ভালো লাগায় একজনের থেকে কম্পিটারের হার্ড ড্রাইভে ভরে আনি। যে কারণে মুভিটির ডাউনলোড লিংক দিতে পারছি না। কারো জানা থাকলে ডাউনলোড লিংক দেয়ার অনুরোধ থাকলো। ইউটিউব থেকে মুভিটির ট্রেলারের লিংক দিলাম।

মন্তব্য ৬২ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গভীর তাৎপর্যপূর্ন পোস্ট। চলচ্চিত্রের ইতিহাসে সাধারনত অতীতে ঘটে যাওয়া সত্য ঘটনার ভিত্তিতে চলচ্চিত্র বানানোর উদহারন রয়েছে। হয়ত জনি এলএলবি এমন একটি চলচ্চিত্র যা ভবিষ্যতে ঘটবে এমন ঘটনার প্রেক্ষিতে তৈরী করা হয়েছে। মুভির কাহিনী যখন বাস্তবে বদলে যায় তখন দর্শক হিসেবে কেমন অনুভুতি হয় তা নিশ্চয় আর বলার অপেক্ষা রাখে না।

০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যাবাদ কাভা ভাই। আমাদের বোধহয় প্রশ্ন করার সময় হয়েছে বিচারিক ব্যবস্থার যে বেহাল দশা তার থেকে পরিত্রাণের উপায় কি? আইনের শাসনের মাধ্যমে ন্যায় বিচার প্রতিষ্ঠার উপায় কি? এটা কি আমাদের মৌলিক অধিকার নাকি মৌলিক অধিকার নয়?

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৭

জনাব মাহাবুব বলেছেন: আপনার রিভিউ পড়ে মুভিটি ডাউনলোড দেয়া শুরু করেছি।

ধন্যবাদ সুন্দর একটি মুভির সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য

০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৪

*কুনোব্যাঙ* বলেছেন: হাস্যরসের আড়ালে বিচারিক প্রক্রিয়ার খুঁটিনাটি সমস্যা খুব সুন্দর করে তুলে এনেছে মুভিটাতে। সবার অভিনয়ও চমৎকার। আশাকরি মুভিটা দেখে আপনার মতামত জানাবেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ মাহাবুব ভাই।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪

বৃতি বলেছেন: রিভিউ ভালো লেগেছে। পোস্টে +

০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৬

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাঙ্কস আপু। মুভিটা জুডিশিয়াল সিস্টেম নিয়ে চমৎকার একটি স্যাটায়ার।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১২

আমিনুর রহমান বলেছেন:



কয়েকদিন আগে শুনলাম সাবেক এক এমপি একটি বেসরকারী ব্যাংকসহ বহু ব্যবসায়িক প্রতিষ্ঠানের মালিকের ভাতিজা এবং এক শিল্পপতি'র ছেলে ফারিজ মধ্যপ অবস্থায় (যদিও ১৮ হয়নি বয়স) বেপরোয়া গাড়ী চালিয়ে তুই রিক্সাকে ধাক্কা দেয়। এতে ৪ জন আহত হয়েছে। ব্যাপার আসলে অন্যদিকে ছেলের ব্যবসায়ী বাপ বলেছে রিকসা বেপরোয়া চালাচ্ছিল ... অবস্থায় সে এসআই ফারিজকে ধরেছে সে অবশ্য ফারিজ ফেসবুকে ছবি দিয়ে গিয়ে এই ঘটনা ঘটেছে।

এখন দেখা যাক আদালতে এর কি বিচার হয় আমার মতে আসলে দোষটা ফেসবুকের তাই "বাংলাদেশে ফেসবুক বন্ধ করার আহবান" জানাচ্ছি এই পোষ্টের মাধ্যেমে।

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১:১৫

*কুনোব্যাঙ* বলেছেন: বিচার না হলেও সমস্যা নেই, আমরা এক সময় ভুলে যাবো। অনলাইন সোস্যাল মিডিয়া জনপ্রিয় হওয়াতে গতানুগতিক সিস্টেমের খুবই সামান্য সমস্যা হয়েছে। আর তা হলো আগে যেখানে ঘটনার শুরুতেই সব ধামাচাপা দেয়া যেতো এখন সেটা দুই চারদিন দেরি করে ধামাচাপা দিতে হয়। এই যা!

অনেক ধন্যবাদ আমিনুর ভাই

৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

আবু শাকিল বলেছেন: মুভি টা যখন রিলিজ হয়েছিল তখনি দেখা হয়েছে।মুভিতে চলমান বাস্তব ঘটনা, প্রশাসন, বিচার ব্যবস্থা হাস্য রসের মাধ্যমে বুঝিয়ে দেয়া হয়েছে।
অনেক দিন পর ব্লগে আপনার পোষ্ট পেলাম।
সচেতন মানুষের সজাগ দৃষ্টি :)
ভাল থাকবেন মামুন ভাই।শুভেচ্ছা রইল।

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১:১৯

*কুনোব্যাঙ* বলেছেন: আইন আর ন্যায় বিচার এই দুটি বোধহয় যার যার আপন পথ ধরেছে। এবং যার কারণে এদের মধ্যে দূরত্ব বাড়ছে


শুভ কামনা আপনাকেও শাকিল ভাই

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৩

মামুন রশিদ বলেছেন: প্রচলিত রিভিউর স্টাইলে লিখেননি, কিন্তু মনযোগ দিয়ে পড়তে বাধ্য করেছেন । আমাদের বিচারহীনতার এই সময়ে উপযুক্ত মুভি বটে!

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১:২২

*কুনোব্যাঙ* বলেছেন: শুধু আমাদের নয়, সম্ভবত সারা বিশ্বেই জুডিশিয়াল সিস্টেম এখন নিজেই নিজের স্যাটায়ার। হয়তো বৈশ্বিক অবক্ষয়ের এটাও অন্যতম এক কারণ।

৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভাই আপনি তো বহুত বজ্জাত লোক! আমাদের সাবেক এমপি এবং বেসরকারী ব্যাংকসহ বহু ব্যবসায়িক প্রতিষ্ঠানের মালিকের ভাতিজা এবং শিল্পপতির ছেলে ফারিজ মধ্যপ অবস্থায় বেপরোয়া গাড়ী চালিয়ে রিক্সাকে ধাক্কা দিয়ে ৪ জন আহত করেছিল। সেই কথা আবার মনে করিয়ে দিচ্ছেন।

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৩০

*কুনোব্যাঙ* বলেছেন: আমি না। আপ্নেগো সাবেক এমপি সাবের ভাতিজা বজ্জাত। এই ইঁচড়ে পাকার পাকামির ঘটনা অনলাইনে ভাইরাল হয়ে হয়ে পুরানো এই মুভিটার কথা নতুন করে মনে পড়িয়ে দিয়েছে। আর ইদানিং নাকি ঢাকা শহরে উঠতি বড়লোকের ছেলেপিলেদের বেপরোয়া গাড়ি চালানো আর দুর্ঘটনা ঘটানো মাত্রা বেড়েই চলছে।

৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
মুভি রিভিউ পড়লাম। সেরা রিভিউ হয়েছে। নতুন জেনারের রিভিউ।

ঘটনাক্রমে আমি দু'বার দেখেছি মুভিটি।
আদালতে জলি এলএলবি'র শেষ বক্তব্যটি বেশ টাচিং ছিল।

প্রকৃত ঘটনাতো ১৯৯৯ সালের।
পরিস্থিতি এখন এমন হয়েছে যে, মুভি বাদ দিয়ে কার্টুন বানালেও তা প্রকাশ করার মতো নয়!

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:০৪

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যবাদ মইনুল ভাই। হ্যাঁ প্রকৃত ঘটনা ১৯৯৯ সালের। তবে ভারতবর্ষের রোড ট্রাফিক সিস্টেমের বেহাল দশার সুযোগে উঠতি বড়লোকদের এমন ঘটনা ঘটানো অনেকটা মামুলি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৯

শতদ্রু একটি নদী... বলেছেন: মুভিটা দেখা আছে। অন্য অনেক মুভির চেয়ে মেকিং সাধারন হলেও গল্পের জন্য ব্যাপক পছন্দ হয়। আরশাদ ওয়ার্শির অভিনয় চমৎকার ছিলো। ডায়লগগুলোও ছুঁয়ে যায়।

শুভকামনা রইলো। :)

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:০৭

*কুনোব্যাঙ* বলেছেন: প্লট, ডায়লগ আর সবার অনবদ্য অভিনয়ই মুভিটাকে বিশেষ করে তুলেছে। গুরুজি নামে এক পুলিশ হাবিলদারের একই খুবই সংক্ষিপ্ত চরিত্র রয়েছে, আমার কাছে মনে হয়েছে ঐ সংক্ষিপ্ততম অংশে গুরুজিকে দিয়ে পরিচালক অনেক বড় কাজ করিয়ে নিয়েছেন।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই

১০| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১:১৫

অপু তানভীর বলেছেন: বাস্তব জীবন টা এই মুভির মত হয় না । বোধ করি কেবল এই দেশেই কেন অন্য কোন দেশেই হয় না । সব স্থানেই ক্ষমতাবানেরা টিকে যায় জয়লাভ করে আর মার খায় সাধারন আর গরিব মানুষ । মুভিতে যা দেখায় তা সবই অবাস্তব কল্পনা । এই মুভির শেষের দিকেও সেরকমই দেখিয়েছে । :(

আমার আবার সেই সময় মুভির প্রতি বেশ আগ্রহ ছিল । হিন্দি ইংরেজি চাইনিজ যাই পাইতাম সব দেখতাম । ছবি হিসাবে বেশ মজার ছবি । আর আরশাদ ওয়ার্শির মোটামুটি সব মুভিই আমার দেখা । ভদ্রলোক চমৎকার অভিনয় করেন । নামের শেষে খান কিংবা কাপুর থাকলে হয়তো বলিউডের অন্যতম সেরা একজন নায়ক হয়ে উঠতেন ।

শুভ কামনায় !

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২৪

*কুনোব্যাঙ* বলেছেন: বাস্তব জীবনের পরিচালকগণ যে সবাই এলিট ক্লাবের মেম্বার! মুভিতে এটাই দেখিয়েছে যা হওয়া উচিত। কিন্তু প্রশ্ন হচ্ছে জীবন যুদ্ধে পরাজিত দুই পয়সার খেটে খাওয়া মানুষগুলো থাকলেই কি আর না থাকলেই কি। এরা বাচুক বা যেভাবেই মরুক এদের নিয়ে এত হৈচৈ হবে কেন।

আপনার সাথে একমত আরশার ওয়ার্সি একজন শক্তিমান অভিনেতা। এবং একই সাথে এই লোকটা বহুমুখি চরিত্রে সাবলীল অভিনয় করতে পারে। "Waisa Bhi Hota Hai" নামে আরশাদ ওয়ার্সির একটা মুভি দেখেছিলাম। দারুণ মুভি। এই মুভির একটা গান সময় পেলে এখনও শুনি আমি
https://www.youtube.com/watch?v=KSwd2fYX9vg

১১| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩১

অগ্নিপাখি বলেছেন: অফ ট্র্যাক এর হিন্দি মুভি ছাড়া অন্য কোন হিন্দি মুভি দেখবার ইচ্ছা কখনই হয় নি। তবে এই মুভি টা ২ বার দেকেছি। একদম অন্যরকম একটা মুভি।
"পুরো মুভিটা আপনাকে হাসাবে, মুখকে প্রসারিত রাখবে। কিন্তু সব শেষে আপনাকে ভাবাবে, আপনার চোখের সামনে ঘটে যাওয়া সাধারণ ঘটনাবলী দিয়েই প্রশ্নবিদ্ধ করবে জুডিশিয়াল সিস্টেমকে। কারণ জলি এলএলবি একটি সিরিয়াস চলচিত্র, জুডিশিয়াল সিস্টেমের উপর এক অনবদ্য স্যাটায়ার। সত্যিই কি আধুনিক রাষ্ট্রসমূহের আইন ও বিচার ব্যবস্থার প্রচ্ছন্ন উদ্দেশ্য থাকে ক্ষমতাসীনের স্বার্থ সংরক্ষণ? নাকি বিচারিক ব্যবস্থা দুষ্টচক্রে জর্জরিত হয়ে ন্যায় বিচার আজ পলাতক? নাকি সবই সিস্টেম!!?? "
সহমত আপনার সাথে। পোস্টে ভালো লাগা এবং প্রিয় তে রাখলাম।
ভালো থাকবেন।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৪

*কুনোব্যাঙ* বলেছেন: ইন্ডিয়ান কমার্শিয়াল মুভিগুলা অধিকাংশই সেক্স, রোমান্স আর ভায়োলেন্স নির্ভর। শর্টকাটে লাভ তুলে আনার প্রতিযোগীতা আর কি। প্রান্তিক মানুষগুলো সেভাবে ভোক্তা ক্যাটাগরিতে পড়ে না। টিকেট কেটে একটা মুভি দেখাই এখনকার মুভির একমাত্র ব্যবসা নয়। এর সাথে তেল সাবান ফেস ওয়াশ ফেস পাউডার সহ অনেক কনজুমার প্রোডাক্ট জড়িত। প্রান্তিক লেভেলের মানুষ আবার সেসবের ভালো ভোক্তা নয়।

ধন্যবাদ ভালো লাগা জানানোর জন্য। আপনাকেও শুভ কামনা

১২| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৭

আরণ্যক রাখাল বলেছেন: দেখেছি| কয়েকবার দেখেছি| রিভিউও ভাল লিখেছেন

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৫

*কুনোব্যাঙ* বলেছেন: অনেক ধন্যবাদ রাখাল ভাই।

১৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৮

ক্যান্সারযোদ্ধা বলেছেন: চিত্তাকর্ষক!

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৬

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যবাদ আপনাকে। শরীর মন সমাজ সব থেকে ক্যান্সার দূর হোক

১৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ২:০৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: কাজের পোস্ট ।
আমার লাইনের ।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৭

*কুনোব্যাঙ* বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ শান্তু ভাই

১৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৩

হাসান মাহবুব বলেছেন: চমৎকার রিভিউ। দেখতে আগ্রহ জাগাবে।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৮

*কুনোব্যাঙ* বলেছেন: দেখে ফেলেন হামা ভাই।

১৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ দুপুর ২:৪৯

শহুরে আগন্তুক বলেছেন: প্রসিকিউশন কো প্রসটিটিউশন লিখ রাখ রাহাহে ইস পার =p~

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৯

*কুনোব্যাঙ* বলেছেন: হা হা হা , পুরা মুভিটাতেই হাসির অনেক খোরাক রয়েছে। দেখবেন আশাকরি

১৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

তারছেড়া লিমন বলেছেন: দারুন একটা মুভি ... দেখেছি সেই মুক্তি পাবার পর পরই.... .............. আবার আপনার লেখা পড়লাম ভাই খুব ভাল লাগলো।

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪১

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যবাদ লিমন ভাই। আমি দেখেছিলাম টিভিতে দেয়ার পর এবং বলা চলে একেবারে ভাগ্যচক্রে। কারণ আমি টিভি দেখিনা বললেই চলে, শুধু চোখের সামনে যদি পড়ে যায় তবেই।

১৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫০

গেম চেঞ্জার বলেছেন: ইউটিউব লিংক-

https://www.youtube.com/watch?v=tfkncMY8fKg


০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪২

*কুনোব্যাঙ* বলেছেন: লিংকটা ঘুরে আসলাম। এটা মনেহয় আরশাদ ওয়ার্সিরই অন্য কোন মুভি।

১৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৪

ঢাকাবাসী বলেছেন: অনেক দিন পর আপনাকে দেখলুম! রিভিউ ভাল লাগল্ ।

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৩

*কুনোব্যাঙ* বলেছেন: অনেকদিন পরেই এলুম। ভার্চুয়াল মানুষজনদের সাথে সাক্ষাত পরিচয় মত বিনিয়ম সবই শুরু এই ব্লগ দিয়েই। দিন শেষে সবাই ঘরে ফেরে।

২০| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ২:২৩

কিরমানী লিটন বলেছেন: তাৎপর্যময় চমৎকার রিভিউয়ের জন্য আপনাকে অনেক ধন্যবাদ,শুভকামনা রইলো ...

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৪

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যবাদ ও শুভ কামনা আপনাকেও

২১| ০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মুভি আগে দেখেছি
ভালো লাগে লাস্ট সিন;
সাদামাটা কাহিনীতে
আরশাদ ছিলো রঙ্গীন।

হালে সেম ঘটনা
প্রভাবশালী ভাতিজা;
পুলিশ দেয় পার করে
বাবা তুই বাড়ী যা !!!

বলার আছে কতো কিছু
তাও রাখি মুখ চেপে;
হীরকের রাজ্যেতে
ক্ষনে ক্ষনে উঠি কেঁপে।

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৫

*কুনোব্যাঙ* বলেছেন: স্বভাব কবি :)

ভালো লাগলো অনেক অনেক, সিরিয়াসলি। আশাকরি ছন্দবদ্ধ বাক্যাবলীতে আপনাকে পাবো নিয়মিত।

২২| ০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর রিভিউ ।আরশাদ ওয়ারছি অভিনয় আমারও ভাল লাগে । অনেক পর ব্লগে পেয়ে বেশ ভাল লাগলো । সবাই নতুন উদ্যমে ব্লগে ফিরছে বলে খুব ভাল লাগছে ।

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৭

*কুনোব্যাঙ* বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই। চেনা জানা মানুষগুলো তো সব ব্লগেই। না ফিরে উপায় কি বলেন

২৩| ০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৯

সোহানী বলেছেন: যা মুভি দেশে চলছে সেটা এ মুভি থেকে কম আকর্ষনীয় না..... পত্রিকার পাতা উল্টালেই এরকম বাস্তব থিম পেয়ে যাবেন দু'একটা.......

ধন্যবাদ আবার মনে করিয়ে দেয়ার জন্য.........

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৭

*কুনোব্যাঙ* বলেছেন: কোথাও রোমাঞ্চ নেই, খাঁটি করুণ বাস্তবতা


মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ অনেক অনেক

২৪| ০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনি হইলেন আমার রাশির জাতক। সেই হিসেবে মিত্রই বলা চলে। মানুষতো তার শত্রুরও খোঁজ খবর রাখে। আমিতো আর শত্রু না, মিত্রই বলা চলে। তাই হাই হ্যালো না করলে কেমনে হয়। হাই হ্যালো করার সময় চা হইলে ভাল হইত। যাই হোক কবি বলিয়াছেন, একদিন সাঙ্গ হইবে সকল রঙ্গলীলা এই ভবের বাজারে, তখন শত্রু মিত্র হুতাশে মিলাইবে ধুলার মাঝারে।

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫০

*কুনোব্যাঙ* বলেছেন: দিন শেষে ভাই আমরা আমরাই তো, জাস্ট লাইক এ ফ্যামিলি। হাসি খুশি রাগ ঝগড়া শেষে একে অপরের।

২৫| ০৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর রিভিউ !
অনেক দিন পর পুরনো সুহৃদকে দেখে ভাল লাগছে ।

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৫

*কুনোব্যাঙ* বলেছেন: হ্যাঁ অনেকদিন পরই ভাই। এসে বোধহয় আপনার প্রোফাইলে খুব ছোট্ট একটা পরিবর্তন দেখতে পাচ্ছি :)

যাইহোক, পুনরাগমনের শুভেচ্ছার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা লিটন ভাই

২৬| ০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২১

মহিসন খান বলেছেন: আমি পুরো ছবিটা দেখতে পারিনি, তবে যেটুকু দেখেছি, ইন্টারেস্টিং। এরকম আর কোন মুভি থাকলে জানানোর জন্য অনুরোধ থাকল।

০৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৮

*কুনোব্যাঙ* বলেছেন: কৃষি ঋণ, কৃষকদের আত্মহতার পটভূমি নিয়ে আমির খানের প্রযোজনায় একটি মুভি আছে "পিপলি লাইভ" নামে। কৃষক ইস্যু নিয়ে মুভিটা তৈরি হলেও আমার মনে হয়েছে মুভিটি ভারতবর্ষের বর্তমান রাজনীতি ও মিডিয়ার আচরণের একটি প্রামাণ্য দলিল। মুভিটি দেখলেই আপনি বলবেন যে হ্যাঁ, এই অঞ্চলে রাজনীতি আর সাংবাদিকতার নামে আসলে এগুলোই চলে। হাস্যরসে ভরপুর এই মুভিটিও আমার দেখা অন্যতম সেরা একটি মুভি। নিচে মুভিটির ট্রেলারের লিংক দিলাম

view this link

২৭| ০৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১০

অপর্ণা মম্ময় বলেছেন: সিনেমা দেখি না বহু দিন। দেখতে পারলে ভালো হইত

০৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৯

*কুনোব্যাঙ* বলেছেন: দেখে ফেলেন আপু। ইমোশনাল রিলাক্সের জন্য মুভি আর মিউজিক দুটো বেশ কার্যকরী জিনিষ

২৮| ০৬ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৭

তারছেড়া লিমন বলেছেন: তবে আর একটা মুভি দেখেনেন............. ওহ মাই গড নামের এই বলিউডি মুভিও আপনার ভাল লাগবে আশা করি। আর এরপর ব্যাটল ষ্টার গ্যালাকট্রিকা সিরিজ টা দেখবেন।।

২৯| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৬

আহমেদ জী এস বলেছেন: *কুনোব্যাঙ* ,



আইন হচ্ছে মাকড়শার জালের মতো। ছোট কিছু পড়লে আটকে যায়, বড় কিছু পড়লে ছিঁড়ে বেরিয়ে যায়।"

হা----হা----হা---- চমৎকার । একদম বাস্তবের কথাটিই বলেছেন বালজাক ।

৩০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৪৯

আহসানের ব্লগ বলেছেন: দেখেছি । মুভিটা দারুণ ।

৩১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:২৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Hello.

৩২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৩:০২

রাফা বলেছেন: রিভিউটা পড়ার পর মনে হলো এটা ছবির চাইতে ভালো হইছে।রিভিউয়ের মাধ্যমে চমৎকার বিশ্লেষনে নিয়ে এসেছেন সমাজের একটি গুরুত্বপূর্ণ বিষয়।মনে হয় মুভিটার নির্যাসটুকু ভালভাবে উপলব্দি করতে পেরেছেন আপনি।

প্রধান এবং মূলত সবাই সমতার বিচার পায়না আমাদের সমাজে।ধনী,দরিদ্র , সামাজিকভাবে প্রতিষ্ঠিত ও একেবারে সাধারণ পর্যায়ের মানুষ কখনই এক ভাবে মুল্যায়িত হয়না।এর মুল ও প্রধান কারনটা হোচ্ছে আইন প্রনয়ন করেন যারা তারা সমাজের একটা শ্রেনিরই প্রতিনিধিত্ব করেন।এখানে সমাজের সকল স্তরের মানুষের অংশগ্রহণ নেই.।আর থাকলেও তার মধ্যে রয়েছে বিস্তর ব্যাবধান তাই সমাজের সকল শ্রেনির মানুষের জন্য এই বিভাগটি সমতার ভিত্তিতে কাজ করছেনা.।

ধন্যবাদ,চমৎকার রিভিউয়ের জন্য..কুনোব্যাঙ-কে ।

৩৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২২

স্নিগ্ধ শোভন বলেছেন: রিভিউ ভালো হইছে কুনো দা।
+++

৩৪| ২৪ শে জুন, ২০১৬ ভোর ৪:২৪

কালনী নদী বলেছেন: ছবটা অনেক আগে দেখেছিলাম, অসাধারণ। আজকে আপনার লেখা পড়ে নতুন করে আবার দেখতে ইচ্ছে করছে।
আরশাদ ওয়ার্শি আমার পছন্দের বাস্তবধর্মী অভিনেতা।

৩৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

দুঃস্বপ্০০৭ বলেছেন: সব ছুপা দেখি এখানে। মজা হবে খাসির মাংস আজ । এই পুস্টু দিখিতে এত্তু সুময় লাগিলু কেনু ? স্টিকি কডাইলে ভালু হত।

আপনি ডাইরেক্টর হিসেবে শাইন করবেন।

মনে আছে সে টিভিসির কথা ?

ঈদের পর ঈদ বলা হতো।
ঈদ সামনে । মজা হবে খাসির মাংস।

চলেন রিভার্স খেলি। ব্লগে হিট নাই।

ক্লাসি মানুষের ইমেজ নিয়ে খেলা করা আন্দুরুজ মন্তব্য করা চ্যাটে শতাধিক নারী ব্লগারকে আন্দাজে প্রেমিকা বানানো এক ব্লগারকে নিয়ে একটা পুস্টে আপনার সহযোগিতা চাই কুনো না মামুন।

জয় বাংলা বলে আগে বাড়ো । বাংলাদেশ জিন্দাবাদ। সব একসাথে । এটাই ছাগু ফাইটিং । গুড গুড ।

পোস্ট পর্যবেক্ষণে রাখার লোভ সামলাতে পারিলাম কই ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.