নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একমাত্র বিরোধী পক্ষ!!

*কুনোব্যাঙ*

তফাত যাও সব ঝুঁট হ্যাঁয়!

*কুনোব্যাঙ* › বিস্তারিত পোস্টঃ

২ অক্টোবর গান্ধী জয়ন্তী ও বিশ্ব অহিংস দিবস (ছবি ব্লগ)

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২২



মহাত্মা গান্ধীকে নিয়ে নতুন করে বলার কিছু নেই। সত্যগ্রহ আন্দোলনের পথিকৃৎ মহান এই নেতা পৃথিবীর প্রতিটি প্রান্তে স্মরণীয় ও বরণীয়।


যৌবনে মহাত্মা


বাংলায় মহাত্মা


অনশনরত মহাত্মার পাশে শিশু ইন্দিরা গান্ধী


জওহরলাল নেহেরু ও মহাত্মা


রবীন্দ্রনাথ ও মহাত্মা


মোহাম্মদ আলী জিন্নাহ ও মহাত্মা


লর্ড ও লেডি মাউন্টব্যাটেনের সাথে মহাত্মা


নিজের গায়ের কাপড় বুনাচ্ছেন মহাত্মা


নোয়াখালিয়াতে মহাত্মা - ১


ড্যান্ডি মার্চে মহাত্মা


আইনস্টাইন ও মহাত্মা


দক্ষিণ আফ্রিকায় মহাত্মা


অন্তিম শয়নে

আগেই বলেছি মহান এই মানবতাবাদী ব্যক্তিত্বকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই, এবং এটাও জানি ছবিগুলোও সবারই অনেকবার দেখা ও জানা রয়েছে। ইংরেজ বিরোধী "ভারত ছাড়ো" আন্দোলনের পথিকৃৎ বাংলাদেশে এখন অনেকটাই বিস্মৃত। কিন্তু গান্ধীর ইংরেজ বিরোধী আন্দোলন ছিলো সমগ্র উপমহাদেশ বিস্তৃত। ইংরেজ পরবর্তী দেশভাগে গান্ধীর ভূমিকা কতটুকু ছিলো নাকি তিনি পরিস্থিতির শিকার এটা নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে তিনি জীবনের শেষ দিন পর্যন্ত সমগ্র উপমহাদেশের কল্যাণ চেয়েছেন এবং সমগ্র ভারতবর্ষকেই তাঁর আপন ভূমি বলে মনে করতেন। যেমন ভাইয়ে ভাইয়ে ভাগ হয়ে গেলেও পিতার কাছে সব সন্তানই থাকে পরম আদরের।

যে উপমহাদেশ পুরোটাকে গান্ধী ভালোবাসতেন সন্তানতূল্য মমতায় সেই উপমহাদেশের একটি অংশ হয়েও এই বাংলাদেশে মহাত্মা গান্ধী অনেকটাই উপেক্ষিত। ইংরেজ শাসন থেকে মুক্তির এই মহান দিকপালকে কি আমরা শুধু দেশ ভাগের কারণে কেবলই একজন ভারতীয় হিসেবে মূল্যায়ন করবো?

মহাত্মা গান্ধীর এই জন্ম জয়ন্তীতে সকলের প্রতি আবেদন থাকবে বাংলাদেশে মহাত্মাকে নিয়ে এদেশে আরো বেশি আলোচনা ও প্রচারের। হতে পারে মহাত্মার কর্ম ও জীবনী নিয়ে একটি রিসার্চ সেন্টার ও প্রকাশন, হতে পারে অন্তত একটি প্রধান সড়কের নাম মহাত্মার নামে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৩১

শ্রাবণধারা বলেছেন: গান্ধীর ছবি ব্লগের জন্য ধন্যবাদ ।

আমার ধারণা এই যে, মহাত্মা গান্ধীকে নিয়ে বলার আছে অনেক কিছু, নতুন করে বলা কথাও। ধর্মোন্মাদনার এই অশান্ত সময়ে, এই অতিশয় ধার্মিক রাজনৈতিকের অনেক অনেক বিষয়ই আজও অতি প্রাসঙ্গিক । তার ব্রিফলেস ব্যারিস্টারের জীবন যাপন, নিখুত হিসাব রাখবার অভ্যাস, মাতৃভক্তি, মানুষের প্রতি, বিশেষ করে তার সময়ের নিম্নবর্ণের মানুষের প্রতি তার যে ভালবাসা তার সবটাই আজকের যুগ বাস্তবতায়ও খুব প্রাসঙ্গিক বলে মনে করি ।

শুভকামনা ।

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১১:২১

*কুনোব্যাঙ* বলেছেন: ধর্মোন্মাদনার এই অশান্ত সময়ে, এই অতিশয় ধার্মিক রাজনৈতিকের অনেক অনেক বিষয়ই আজও অতি প্রাসঙ্গিক । তার ব্রিফলেস ব্যারিস্টারের জীবন যাপন, নিখুত হিসাব রাখবার অভ্যাস, মাতৃভক্তি, মানুষের প্রতি, বিশেষ করে তার সময়ের নিম্নবর্ণের মানুষের প্রতি তার যে ভালবাসা তার সবটাই আজকের যুগ বাস্তবতায়ও খুব প্রাসঙ্গিক বলে মনে করি।

সম্পুর্ণ একমত। আমাদের দেশেও মহাত্মার জীবনাচার ও দর্শন নিয়ে আরো বেশি আলোচনা ও প্রচার প্রয়োজন। কিন্তু অবিভক্ত ভারতের একজন শান্তিকামী স্বাধীনতাকামী ও সকল মানুষকে ভালোবাসার অসামান্য ক্ষমতার অধিকারী এই নেতা বাংলাদেশে অনেকটাই বিস্মৃত।

২| ০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



গান্ধীরা হয়তো প্রাচীন গ্রীকদের থেকে এসেছে, গায়ে কাপড় চোপড় রাখতে চাইতো না; উনার বউয়ের কি অবস্হা?

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১১:৩১

*কুনোব্যাঙ* বলেছেন: এইযে উনার বউ বাচ্চাদের ছবি

৩| ০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

শ্রাবণধারা বলেছেন: "চাঁদগাজী বলেছেন: গান্ধীরা হয়তো প্রাচীন গ্রীকদের থেকে এসেছে, গায়ে কাপড় চোপড় রাখতে চাইতো না; উনার বউয়ের কি অবস্হা?"

চাঁদগাজী ভাই আপনি রিচার্ড এটেনবোরোর "Gandhi" মুভিটা দেখেন নাই । দেখলে তার এই নিম্নবর্ণের লোকদের মত ধুতি পরার কারণটা বুঝতে পারতেন । গান্ধী সাহেব আমার বা আপনার মত তথাকথিত " humanitarian" নন, তার সিনসিয়ারিটির লেভেল অস্বাভাবিক রকমের উচ্চ, যা আমাদের চঞ্চল মস্তিষ্কে বোঝাটা কঠিন ।

যাক, "Gandhi" মুভিটা গান্ধীকে কিছুটা বোঝার প্রাইমারী স্লিলেবাস, এর পরে হাইস্কুল স্লিলেবাস হচ্ছে তার লেখা আত্মজীবনী "The Story of My Experiments with Truth" পড়া ।

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১১:৩৯

*কুনোব্যাঙ* বলেছেন: সাম্প্রতিক সময়ের ভারতের উন্নয়ন শিল্পায়ন শহরায়ন মোদি সরকার দারিদ্র্য ইত্যাদি বিষয় নিয়ে বিবিসি একটি ডকুমেন্টারি বানিয়েছে। এই ডকুমেন্টারি দেখতে বোঝা যায় এই সময় এই ভারতবর্ষে গান্ধীকে কেন আরো বেশি প্রয়োজন।

ইউটিউব লিংক - In Search of Gandhi

৪| ০৩ রা অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪৮

রক্তিম দিগন্ত বলেছেন:
গান্ধী সম্পর্কে যতটা জানি উনি কখনো চাননি উপমহাদেশ ভাগ হোক। সম্পূর্ণটাই একজাতি করতে চেয়েছিলেন। জিন্নাহ্‌ই দেশভাগের জন্য উদ্গ্রীব ছিল।

৫| ০৩ রা অক্টোবর, ২০১৬ দুপুর ১:২৪

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৬ সকাল ১১:৩১

বিলিয়ার রহমান বলেছেন: সুন্দর পোস্ট।

অনেক অনেক ভালোলাগা। :)

৭| ১৯ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২৪

আমি তুমি আমরা বলেছেন: ছবিগুলো ভাল লাগল :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.