নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একমাত্র বিরোধী পক্ষ!!

*কুনোব্যাঙ*

তফাত যাও সব ঝুঁট হ্যাঁয়!

*কুনোব্যাঙ* › বিস্তারিত পোস্টঃ

জেনারেশন আই হেইট পলিটিক্স!!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১৪



আমাদের পূর্বপুরুষ অর্থাৎ আমাদের বাবা দাদাদের প্রজন্মকে একটা দীর্ঘ আন্দোলন সংগ্রাম সংঘাত সহিংসতার মধ্য দিয়ে যেতে হয়েছে। ইংরেজ বিরোধী আন্দোলন, বঙ্গভঙ্গ, হিন্দু-মুসলিম দাঙ্গা, পাকিস্তান আন্দোলন, ভাষা আন্দোলন, ৬৫র যুদ্ধ, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধ পরবর্তী সহিংসতা ইত্যাদি। বলা চলে আমাদের আগের দুই প্রজন্মের এতো বেশি সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছে যে প্রকৃত অর্থে তারা কখনও খুব বেশি সময় সুখ শান্তি উপভোগ করতে পারেনি। বরং তাদের সময়টা ছিলো অনিশ্চয়তায় ভরা।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে দেশ যখন আস্তে আস্তে স্থিতিশীল হতে শুরু করলো সে সময় বা তার কিছু পর থেকে আমাদের প্রজন্মের জন্ম হতে থাকে। যেহেতু আমাদের বাবা দাদারা আন্দোলন সংগ্রামে জীবনে অনেক কিছু হারিয়েছেন এবং কৈশোর যৌবন তারা নিরবিচ্ছিন্নভাবে উপভোগ করতে পারেননি তাই তারা চাইতে থাকলেন আমাদের প্রজন্মকে সকল ঝামেলা থেকে মুক্ত রাখতে। আমরা বড় হতে থাকলাম আমাদের পূর্বপুরুষের তৈরি করা একটি নিরাপদ বলয়ের মাঝে। একইসাথে আমাদের নিরাপদ জীবন তৈরির লক্ষ্যে আরোপিত হতে থাকলো নানাবিধ বিধিনিষেধ। সেসব বিধিনিষেধরই অন্যতম হলো রাজনীতি বিমুখতা।

আমাদের বাবা দাদাদের তিক্ত কঠিন অভিজ্ঞতার কারণে তারা আমাদের রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখতে চাইতেন। শেখাতেন ভালো বুদ্ধিমান মেধাবী ছেলেমেয়েরা রাজনীতি করে না। তারা আসলে ভেবেছিলেন দেশ স্বাধীন হয়েছে তাদের পরবর্তী প্রজন্ম হয়তো রাষ্ট্রের নিরাপদ বলয়ে একটি নিরবিচ্ছিন্ন নিরাপদ জীবন পাবে। কিন্তু এটি তাদের ভুল ছিলো, তাদের আরোপিত এই রাজনীতি বিমুখতা দেশে রাজনৈতিক শুন্যতা তৈরি করে দেশকে রাজনৈতিক সংকটে ফেলেছে। সেই একই ভুল আমরাও আমাদের পরবর্তী প্রজন্মকে শিখিয়ে যাচ্ছি!

রাজনীতি হচ্ছে সমাজ ও রাষ্ট্রের মূল চালিকাশক্তি। রাজনীতি বিমুখতা ব্যক্তির অধিকার আদায়ের পথকে রুদ্ধ করে। তাই আমদের উচিত প্রজন্মকে রাজনীতি বিমুখ নয় বরং রাজনীতিমুখী ও রাজনৈতিক সচেতন হিসেবে গড়ে তোলা।

মন্তব্য ১৭ টি রেটিং +১১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৬

রেজাউল৮৮ বলেছেন: হেই *কুনোব্যাঙ*! আপনাকে দেখে অসম্ভব আনন্দিত হয়েছি। একটু নিয়মিত হওয়ার অনুরোধ করবো।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪৪

*কুনোব্যাঙ* বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। সবকিছুরই হয়তো ক্লান্তি আছে। নিয়মিত হতে ইচ্ছে হয় কিন্তু জীবন জীবিকার প্রতিযোগিতায় নিজেকে দেখার অবসর মিলে কই!

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: বড় পরিবর্তনটা খুব ধীরে ধীরে আনতে হবে। সমস্যা হচ্ছে, বিড়ালের গলায় কেউই ঘন্টা বাধঁতে চায় না!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫০

*কুনোব্যাঙ* বলেছেন: আমরা মানসিকভাবে প্রস্তুত হলে ও পরিবর্তনের প্রয়োজনীয়তাটুকু অনুভব করতে পারলেই ধীরেধীরে পরিবর্তনের সূত্রপাত হবে

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫৮

জুল ভার্ন বলেছেন: আজ আমার, আমাদের মাথার উপর খড়গ ঝুলছে, তাই তোমরা নিজেদের নিরাপদ ভেবে ফুরফুরে মেজাজে আছো! মনে রেখো- আমরা তোমাদেরই একজন ছিলাম...ফলাফল যা-ই হোক, ইতিহাস স্বাক্ষী- আমরা চেষ্টা করেছিলাম।
অতএব, তরুণ বন্ধুদের বলবো, প্রশ্ন তোলার সাহস কর, প্রতিবাদ করো। বলতে শেখ- "রাজা তুই ল্যাংটা"!


(বছর দুই তিন আগে ফেসবুকে এবং দেড় বছর আগে এই ব্লগেই লিখেছিলাম " আই হেইট পলিটিক্স.... " পোস্টের সারমর্ম আপনার এই সময়োপযোগী পোস্টে মন্তব্য হিসেবে যুক্ত করে দিলাম)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২১

*কুনোব্যাঙ* বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ প্রিয় জুল ভার্ন ভাই। আপনার পোস্টটি পড়ে আসলাম। আই হেইট পলিটিক্স জেনারেশন তৈরিতে আমাদের পূর্ব প্রজন্মের ভূমিকা আছে। সংকট পরিস্থিতির পরিবর্তন ঘটায়। আশাকরি আই হেইট পলিটিক্সেরও অবসান ঘটবে। বিগত বছরগুলোতে কিছু মুচমেন্ট এমনটাই ইংগিত দেয়।

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪১

কামাল৮০ বলেছেন: শেষের কয়েকটা লাইন খুবই ভালো লাগলো।আমাদের সমস্যা আমাদেরই সমাধান করতে হবে।আকাশ থেকে কেউ এসে করে দিবে না।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৩১

*কুনোব্যাঙ* বলেছেন: রাজনীতি খারাপ এমন ধারণা থেকে সকলকে বেরিয়ে আসতে হবে।

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৭

পুরানা দামান বলেছেন: আগে দুই চারজন ছিল, এখন জেনারেশনটাই এমন হয়ে গেছে। এদের কাছে পররাষ্ট্রমন্ত্রীর দাসখত দেওয়ার চেয়ে এশিয়া কাপ ক্রিকেট বড়, বাজারের আগুনের চেয়ে পরীমনি বেশি হট টপিক। এদের দিয়ে যে কেউ স্বার্থ হাসিল করিয়ে নিতে পারে। জ্ঞান-বুদ্ধি কম নেই কিন্তু ঝামেলা ঘটে যখন, রাজনৈতিক শিক্ষার অভাবে আর স্টাইলিশ চেতনা ট্রেন্ডে পড়ে এরাই অতি দেশপ্রেমী হয়ে যায়। যতক্ষণে রাজনীতির চালটা বুঝতে পারে, ততক্ষণে বহু ইস্যুর ধামা চাপা সারা।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৩০

*কুনোব্যাঙ* বলেছেন: অনেকদিন ধরে আই হেইট পলিটিক্স জোয়ারের ফল এটি। রাজনীতি বিমুখতার কারণে অতি সহজেই তারা রাজনীতির শিকারে পরিণত হচ্ছে।

বিশ্লেষণী মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৬

মনিরা সুলতানা বলেছেন: রাজনৈতিক সচেতনতা ছাড়া প্রজন্ম বলেই সবকিছুতে চিলে পিছনে ছোটে। এদের এই হেইট পলিটিক্স আফিম দিয়ে বিনোদন প্রিয় প্রজন্ম গড়ে তোলা হয়েছে। পাঁচ নাম্বার মন্তব্যে বলা কথা গুলো ভীষণ সত্যি।


ওয়েলকাম ব্যাক :)

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩৫

*কুনোব্যাঙ* বলেছেন: থ্যাংকস আপু :) সংকটে আবার সবাই নতুন করে ভাববে। হেইট পলিটিক্সের আফিমের মাদকতা কেটে উঠুক এটাই প্রত্যাশা।

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

অনেক দিন পরে দেখলাম আপনাকে কুনোব্যাঙ।
ব্লগে নিয়মিত হোন অনেক অনেক বেশী লিখুন।

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:০৬

অপু তানভীর বলেছেন: আরে এইদিকে পথ ভুল করে নাকি !!! :||

৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই দেশে আসলে পলিটিক্স কি আছে।

১০| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:৫০

ইএম সেলিম আহমেদ বলেছেন: যথার্থই বলেছেন। অনেকে বলে রাজনীতির সুষ্ঠ পরিবেশ নাই। এই পরিবেশ তো আর কেউ এসে তৈরী করে দেবে না। আমাদের উচিত সুষ্ঠ রাজনীতির পরিবেশ তৈরী করে নেওয়া।

১১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২১

ককচক বলেছেন: ঠিক বলেছেন। দেশে রাজনীতি না থাকলে, দেশে ভালো রাজনীতিবিদ না থাকলে... রাজনীতিবিদ ও রাজনীতির পরিবেশ তৈরি করার উদ্দেশ্যে কাজ করা উচিত। রাজনীতিতে অংশগ্রহণ না করে ভালো রাজনীতি বা স্বচ্ছ রাজনীতির পরিবেশ আশা করাটা অনেকটা পানিতে না নেমে বড় মাছ ধরার মতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.