নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের মন, ভাবনা, অনুভূতি ও ভালবাসা বৈচিত্র্যময় বলেই পৃথিবীটা এত সুন্দর!https://www.facebook.com/akterbanu.alpona

আলপনা তালুকদার

ড.আকতার বানু আলপনা,সহযোগী অধ্যাপক, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী

আলপনা তালুকদার › বিস্তারিত পোস্টঃ

শিশু নির্যাতন, স্বপ্নের বাংলাদশ ও নতুন বছরের প্রত্যাশা

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:১৫



বাংলাদেশ শিশু অধিকার ফোরামের এক জরিপে দেখা গেছে দু'হাজার ষোলো সালের জানুয়ারী থেকে জুন মাস পর্যন্ত দেশে শিশু হত্যা হয়েছে ১৫৪ জন, অপহরণ ১২৭ জন, অপহরণের পর হত্যা ২৩ জন, ধর্ষণ ২৩০ জন, ধর্ষণের পর হত্যা ১৭ জন। জরিপে বলা হয়েছে শিশুদের প্রতি সহিংসতা ক্রমাগত বাড়ছে। বর্তমানে মিডিয়ার কারণে সহিংসতার এই বিভৎস চেহারাটা খুব তীব্রভাবে আমাদের সামনে এসেছে। মানুষের পশু প্রবৃত্তির জঘণ্য প্রমাণ মাঝে মাঝেই আমাদের বিবেককে নাড়া দেয় সব অপরাধের ক্ষেত্রেই। যেদেশে পুলিশ ঘুষ খেয়ে মানুষ খুন করে, সেদেশে আইনের শাসন আশা করা মূর্খতা ছাড়া আর কি? অসংখ্য আলোচিত হত্যাকাণ্ড আছে যার সুরাহা হয়নি, কোনদিন হবেও না, তা সবাই জানে, মেনেও নিয়েছে। কিছুদিন আমরা বিষয়টি নিয়ে আলোচনা করি। তারপর ভুলে যাই। আবার নতুন কোন ঘটনা ঘটলে পুরোনোটা আবার মনে পড়ে।

এই পশু প্রবৃত্তিকে দমনের জন্য দরকার নৈতিক শিক্ষা, ধর্মীয়-সামাজিক অনুশাসন, সর্বোপরি আইনের কঠোর প্রয়োগ।

বিদেশে অপরাধীদেরকে সামাজিকভাবে বয়কট করা হয়। তাদের আত্মীয়-স্বজনরা লজ্জায় মুখ দেখাতে পারেনা। অপরাধীরা নানাভাবে হেয় হয়। আর আমরা জেনেশুনে ঘুষখোর অফিসার, কর্মকর্তা-কর্মচারী বা পুলিশের সাথে আত্মীয়তা করি। অপরাধ করেছে জেনেও সব ভুলে তার প্রতি আনুগত্য প্রকাশ করি। নিজ দল বা মতের লোকেদের অপরাধের কথা গোপন করি। মেনে নেই। মনে করি তার অপরাধ এমন গুরুতর কিছুনা বা অপরাধই না।

সভ্য দেশগুলোতে সত্যিকারের আইনের শাসন আছে। অর্থাৎ অপরাধ করে কেউ পার পায়না। ঘুষ খেয়ে কেউ অপরাধীকে শাস্তি থেকে রেহায় পেতে সাহায্য করেনা। আমাদের দেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি কেমন তা আমরা সবাই জানি। মাঝে মাঝে মনে হয় কোনদিনই কি এদেশে তেমন অবস্থা হবেনা, যখন অপরাাধী যেইই হোক না কেন, শাস্তি থেকে রেহায় পাবেনা কিছুতেই?

বিচার বিভাগ ও আইনশৃংখলা বাহিনীকে প্রকৃতপক্ষে স্বাধীনভাবে কাজ করতে দিলে পরিস্থিতি বদলাতো। কেন তা করতে দেয়া হয়না, তাও আমরা সবাই জানি। দিলে অবশ্যই আমরাও কোন উন্নত দেশের মত আশা করতে পারতাম, প্রতিটা মানুষ ন্যায়বিচার পাবে।

এমন এক স্বপ্নের বাংলাদেশের অপেক্ষায় আছি। যাঁরা এই স্বপ্ন সত্যি করতে পারেন, তাঁরা কি তাঁদের দায়িত্ব সঠিকভাবে পালন করবেন? অপেক্ষায় আছে গোটা বাংলাদেশ। আগামী বছরে আশা করছি, এমন কোন অলৌকিক ঘটনা ঘটুক, যাতে পরিস্থিতির আমূল পরিবর্তন ঘটবে।

সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। সবাই ভাল থাকুন সবসময়.....

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৬

প্রামানিক বলেছেন: আপনার লেখা কি এখনো প্রথম পাতায় আসে না?

১২ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৩৫

আলপনা তালুকদার বলেছেন: "হাম হ্যায় রাহি পেয়ার কে" হিন্দী ছবিতে অলকা ও উদীতের "ঘুংঘট কি আড় সে" গানটির জন্য অলকা বেস্ট সিংগারের ফিল্মফেয়ার পুরষ্কার পেয়েছেন। কিছুদিন পর একটি অনুষ্ঠানে লতা উদীতকে জিজ্ঞেস করলেন, "তুমি ওই গানটার জন্য কোন পুরষ্কার পাওনি?" উদীত তাড়াতাড়ি বললেন, "পেয়েছি দিদি, পৃথিবীর সেরা পুরষ্কারটা এইমাত্র পেলাম। আপনার মনে হয়েছে আমার পাওয়া উচিত, ব্যাস! আমি পেয়ে গেছি!!!"

হাহাহা! আপনার মনে হয়েছে, আমার লেখা প্রথম পাতায় আসা উচিত, আমি ধরে নিচ্ছি, এসে গেছে। আপনাকে অশেষ ধন্যবাদ।

না, আসেনা। আসার সিস্টেমটা আমি জানিনা। কোন অপশন আসে কি?

২| ১৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার লিখেন হাতের প্রশংশা করছি । অনেক সুন্দর করে তথ্যবহুল লিখাটি পোষ্ট করেছেন ।এমন একটি লিখা পাঠকদের চোখে না পড়ার কারণে হয়তো এমন অনাদরে রয়ে গেছে। পোষ্ট করার সময় প্রথম পাতায় সিলেক্ট করে নিবেন।

৩| ১৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: প্রামাণীক ভাই এর মন্তব্য আপনি লিখেছেন কিভাবে প্রথম পাতায় লিখা পাঠাতে হয় তা জানেন না।


১৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১০:৪২

আলপনা তালুকদার বলেছেন: ধন্যবাদ। পরের বার খেয়াল করব।
আবারো ধন্যবাদ আমার লেখার প্রশংসা করেছেন বলে। ভাল থাকবেন সবসময়।

১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৮

আলপনা তালুকদার বলেছেন: অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, আমার লেখা এখনও প্রথম পাতায় প্রকাশের অনুমতি পায়নি। আপনি আমার লেখার যত প্রশংসা করেছেন তা সত্যি হলে এমন হবার কথা নয়। তাই ধরে নিচ্ছি আমার লেখার মান মোটেই ভাল নয়। তেরো লাইনের স্টেটাসে তেরোটা ভুল বানানে লেখা গুরুত্বহীন বিষয় সম্বলিত লেখাও প্রথম পাতায় আসে। মন খারাপ.....

৪| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপুনি ,আসলে কি জানেন এগুলো হচ্ছে এডমিনদের খামখেয়ালীপনা। আমার যতটুকু ধারণা ওরা টিম মেইনটেন করেনা। ওরা একটা সফট ওয়ার বেইজ পেইজটি চালায় ওখানে একটি প্রোগ্রাম আছে যেখানে টাইম কাউন ডাউন করে সেট করে রেখেছে । যে সময় টুকু দিয়ে রেখেছে তা বরাবর হলেই আপনার লিখা প্রথম পেইজে চলে আসবে। আর না হয়তো কি বলুন! আমিও অবাক হয়েই মন্তব্য করেছিলাম আপনার লিখাটি মানসম্মত লিখা। এই লিখা কেমন করে প্রথম পেইজে যায়না!

আপনি রাগ করবেন না। আপনার লিখা প্রথম পেইজে আসবে। আপনি লিখে যান । ছোট্টকরে হলেও কিছু লিখবেন। হঠাৎ প্রথম পেইজে চলে আসবে। অনলাইনে এলেই কিছু লিখায় কারণে অকারণে মন্তব্য দিয়ে যাবেন। তাতে করে যাদের চোখে আপনার লিখা আসবে। সবাই পড়বে। আশা করি অল্প সময়ের মধ্যেই আপনার লিখা প্রথম পেইজে আসবে।
আপনি লিখে যান আমি আপনার অনুসরন করছি। একজন ভক্ত থেকে অনেক ভক্ত হয়ে যাবে।
লিখা লিখিতে আমি এত পটু নয় , পড়তে ভাল বাসি। সারাদিন কাজ করি। প্রবাসে থাকি। দেশের কৃষ্টি কালচার অার কিছু মানুষের সাথে সখ্যতাই আমার মূল উদ্দেশ্য। গত ৭ বছর থেকে এই ব্লগে আছি। অনেক নামি দামী ব্লগার এর সাথে মিট হয়েছে। তাতে মনে করি কিছু শিখতে পেরেছি। আপনার যারা ভাল লিখেয়েন লিখবেন। পাঠক দেখবেন এমনিতে হয়ে যাবে।
শুভকামনা রইল।

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৩৬

আলপনা তালুকদার বলেছেন: আপনার প্রতি কৃতজ্ঞতা বেড়েই যাচ্ছে। ধন্যবাদ আমাকে সান্তনা দিয়ে এতটা লেখার জন্য। আমাকেও ব্যস্ত থাকতে হয়। তবু মনের একটা গরজ আছে মানুষের ভুল চিন্তা আর আচরণের অসংগতিগুলো লেখার মাধ্যমে তুলে ধরার।

ধন্যবাদ আপনার সুপরামর্শের জন্য।

আমাকে অনুসরণ করছেন, এটি আমার জন্য সৌভাগ্য ও আনন্দের।

দেশের ও দেশের মানুষের জন্য আমারো অনেক দরদ। প্রবাসীদের দরদ সবসময়ই অনেক বেশী।

ভাল থাকবেন সবসময়। আবারো ধন্যবাদ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.