নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

রেসিপি- মজাদার পাঁচ ডেজার্ট আইটেম

০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১০:৪৫

১) চকলেট পুডিং



উপকরণ- তরল দুধ আধা লিটার, ডিম ৪ টা, চিনি ২ টেবিল চামচ, কোকো পাউডার দেড় টেবিল চামচ, চকলেট সস ২ টেবিল চামচ।

প্রণালী- দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এবার ঠাণ্ডা করে এতে চিনি ও কোকো পাউডার ভালো করে মিশিয়ে নিন। ডিম ফেটে নিন। এরপর ডিমে চকলেট সস ভালো করে মিশিয়ে দুধের মিশ্রণের সাথে ভালো করে মিশিয়ে নিন। এবার গ্যাসের চুলায় বানাতে চাইলে বড় হাঁড়িতে পানি দিয়ে এরপর এতে টিনের বাটিতে ঘিয়ের প্রলেপ দিয়ে পুডিং-এর মিশ্রণ ঢেলে চুলায় বসিয়ে মাঝারি আঁচে ৩০ মিনিট রাখুন। ওভেনে তৈরি করতে চাইলে ওভেন প্রুফ বাটিতে ঘিয়ের প্রলেপ দিয়ে মিশ্রণ ঢেলে ১৮০ ডিগ্রীতে ৩০ মিনিট বেক করুন।

২) গোলাপ জাম



উপকরন- গুঁড়া দুধ ১ কাপ, চিনি ২ কাপ, সুজি ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, এলাচ ২ টা, গোলাপ জল ২ চা চামচ, তেল ভাজার জন্য।

প্রণালী- প্রথমে সুজি পানিতে পাঁচ মিনিট ভিজিয়ে পানি ভালো করে ঝরিয়ে নিন। এবার সুজি, গুঁড়ো দুধ, বেকিং পাউডার, ডিম, ঘি এক সাথে মিশিয়ে নিন ভালো করে। এবার হাতে তেল লাগিয়ে সুন্দর করে তালুতে গড়িয়ে বল বানান। এবার একটি পাত্রে পানির সাথে চিনি,এলাচ এবং গোলাপ জল মিশিয়ে চুলায় জ্বাল দিন। চিনি গলে গেলে চুলার আঁচ কমিয়ে রাখুন। এবার আরেকটি পাত্রে মিষ্টির বলগুলো ভাজুন। লাল হয়ে এলে তেল ছেঁকে সাথে সাথে চিনির সিরায় ছাড়ুন। ছাড়ার পাঁচ মিনিট পর চুলা বন্ধ করে দিন। এ অবস্থায় ১ ঘণ্টা রাখুন।

৩) চকলেট কেক



উপকরন- ময়দা ২ কাপ, চিনি ১ কাপ, ডিম ২ টা, তেল ২ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, কোকো পাউডার দেড় টেবিল চামচ, চকলেট সস ২ টেবিল চামচ।

প্রণালী- প্রথমে ডিমের সাদা অংশ ফেটিয়ে ফোম বানিয়ে নিন। এবার এতে ডিমের কুসুম দিয়ে আবার ফেটান ভালো করে। এবার এতে তেল, চিনি এবং চকলেট সস এক সাথে মিশিয়ে আবার ফেটান। ভালো করে ফেটানোর পর গুঁড়া দুধ, বেকিং পাউডার, কোকো পাউডার এক সাথে মিশিয়ে নিন। এবার একটি ওভেন প্রুফ বাটিতে মাখন গলিয়ে নিন। এবার কেকের মিশ্রণটি বাটিতে ঢেলে দিন। ওভেনে ১৮০ ডিগ্রীতে ৩০ মিনিট বেক করুন। গ্যাসের চুলায় বানাতে চাইলে বড় হাঁড়িতে পানি দিয়ে এরপর এতে টিনের বাটিতে গলানো মাখন দিয়ে কেকের মিশ্রণ ঢেলে চুলায় বসিয়ে মাঝারি আঁচে ৩০ মিনিট রাখুন। হয়ে গেলে চকলেট চিপস এবং চকলেট সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

৪) শাহী টুকরা



উপকরন- পাউরুটি ২ টুকরা, গোলাপ জল ১ টেবিল চামচ, ঘি ১ কাপ, চিনি ২ কাপ, তরল ঘন দুধ আধা লিটার, পেস্তা বাদাম এবং কাজু বাদাম ১ কাপ।

প্রণালী- পাউরুটির বাদামী অংশগুলো কেটে তিন কোনা করে কাটুন। এবার এগুলো ঘিতে বাদামী করে ভাজুন। চুলায় দুধ জ্বাল দিয়ে ঘন করুন। এবার এতে চিনি এবং গোলাপ জল মেশান। চিনি ভালো ভাবে মিশে গেলে পাত্রে ঢালুন। এবার দুধের মিশ্রণে পাউরুটির টুকরা দিয়ে উপরে পেস্তা এবং কাজুর টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

৫) রসগোল্লা



উপকরন- দুধ ১ লিটার, ভিনেগার আধা কাপ, ময়দা ২ টেবিল চামচ, চিনি ৪ কাপ, এলাচ ২ টা।

প্রণালী- চুলায় দুধ জ্বাল দিন। এবার এতে ভিনেগার ঢেলে নাড়তে থাকুন। ছানা হয়ে গেলে পানি ছেঁকে ভালো করে পানি ঝরিয়ে নিন। এবার ছানায় ময়দা মিশিয়ে ভালো করে ময়ান করুন। হাতে তেল লাগিয়ে গোল করে বল বানান। আরেকটি পাত্রে পানি দিয়ে চিনি এবং এলাচ দিয়ে জ্বাল দিন। চিনি গলে গেলে মিষ্টিগুলো দিয়ে দিন। পাঁচ মিনিট পর নামিয়ে রাখুন। গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১১:০০

সুমন কর বলেছেন: দাওয়াত দেন..... !:#P

০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১১:৩৫

আলভী রহমান শোভন বলেছেন: দাওয়াত দিলেই কি আপনি রাজশাহী থেকে ঢাকাতে আসবেন আমার রান্না খেতে? ;)

২| ০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১১:৩০

মশিউর বেষ্ট বলেছেন: এই বিষয়টা আমারও অনেক ভালো লাগে। নতুন রান্না।

০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১১:৩৫

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ ভাইয়ু। :)

৩| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: ভাইয়ু আমার রান্নাও পারে? যাক ভাবীকে কিছুই করা লাগবেনা। পাত্রীপক্ষকে এটাও গর্ব করে বলে দেব। তখন আমার ভাইয়ের সিংগেল থেকে মিংগেল হওয়া কে ঠেকায়? :)

ভালো কালেকশন, শেয়ার করার জন্যে ধন্যবাদ।
আপুনি যেতে যেতে ভাইয়ুর জন্যে অনেক দোয়া করে গেল!

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১:৩৯

আলভী রহমান শোভন বলেছেন: এত্তগুলা কিউট লাগলো তোমার মন্তব্য।

ভালো থেকো, আপুনি। :)

৪| ০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১:০০

অসিত কর্মকার সুজন বলেছেন: গোলাপ জাম ও শাহী টুকরা খুব পছন্দের। গোলাপ জামটা যদি অর্ধেক করে কেটে দিতেন তাহএ ভালোলাগতো গোলাপী আভা দেখে .। আপনাকে ধন্যবাদ রেসিপি শেয়ার করার জন্যে

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১:২০

আলভী রহমান শোভন বলেছেন: সাজেশনের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন। :)

৫| ০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৩০

শায়মা বলেছেন: উফফ কি যে একটা পোস্ট দিলো পাজী ভাইয়াটা!!!!!!!!!!!!! X((

এখন তো এসব খেতেই হবে।

আর খেতে গিয়ে আমাকে বানাতেই হবে!!!!!!!!!!! :((

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১১:০৮

আলভী রহমান শোভন বলেছেন: উফ শায়মাপু ! তুমি না !!
খেতে গিয়ে যদি বানাইতে হয় তোমাকে তাইলে তো ভালো তোমার জন্য। একবার শিখে গেলে যখন খুশি তখন বানিয়ে খেতে পারবা। :)

৬| ০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৩৭

ক্লে ডল বলেছেন: লোভনীয়!!!

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১১:১৪

আলভী রহমান শোভন বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.