নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউ – চেতন ভগতের ‘হাফ গার্লফ্রেন্ড’ এবং ‘রেভুলেশন ২০২০’

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৫২



চেতন ভগত ভারতীয় হওয়া সত্ত্বেও তার লেখা উপন্যাসগুলো ইংলিশে হয়ে থাকে। ভারতে কলামিস্ট হিসেবেও প্রচুর নামডাক তার। লেখালেখির দিকে পূর্ণ মনোযোগ দিতে গিয়ে ব্যাংকের চাকরি ছেড়ে দেন তিনি। তার লেখা উপন্যাস থেকে হয়েছে সিনেমা। যেমন ‘ফাইভ পয়েন্ট সামওয়ান’ বই থেকে হয়েছে ‘থ্রি ইডিয়েটস’ ছবিটি, ‘থ্রি মিসটেকস অফ মাই লাইফ’ উপন্যাস থেকে হয়েছে ‘কাই পো ছে’ মুভিটি, 'টু স্টেট' থেকে নির্মিত হয়েছে একই শিরোনামের ছবি। আবার বলিউডের ব্লকবাসটার ছবি 'কিক'-এর চিত্রনাট্যও চেতন লিখেছেন। খুব শীঘ্রই মুক্তি পাবে ‘হাফ গার্লফ্রেন্ড’ এবং ‘রেভুলেশন ২০২০’ থেকে নির্মিত ছবিগুলো।

এবারের আলোচনা আমার সম্প্রতি পড়া চেতনের দুটি উপন্যাস ‘হাফ গার্লফ্রেন্ড’ এবং ‘রেভুলেশন ২০২০’ নিয়ে।

১) হাফ গার্লফ্রেন্ড



২০১৪ সালে ভারতের রূপা পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে ‘হাফ গার্লফ্রেন্ড’ বইটি। বইয়ের কাহিনী আবর্তিত হয় মাধব নামের এক ভলিবল খেলোয়াড়কে ঘিরে। দিল্লীর এক কলেজে খেলোয়াড় কোটায় ভর্তি হয় সে। কলেজে ভর্তি হয় রিয়া নামের আরেকটি মেয়ে খেলোয়াড় কোটায়, যে কিনা ভলিবল খেলে। রিয়া ইংলিশ জানা বড়লোক ঘরের স্মার্ট একটা মেয়ে। অন্যদিকে মাধব গ্রামের আনস্মার্ট এবং ইংলিশ কম জানা ছেলে। কিন্তু তবুও ভলিবলের সূত্র ধরে দুইজনের বন্ধুত্ব হয়। কিন্তু মাধব বন্ধুত্বের চেয়ে বেশী কিছু দাবী করে রিয়ার কাছে। রিয়া অস্বীকার করে বন্ধুত্বকে সামনের দিকে এগিয়ে নিতে। বিয়ে করে ফেলে পরিবারের পছন্দের ছেলেকে। কিন্তু তবুও কাহিনী মোড় নেয় অন্য দিকে। গল্পে দেখা যায় রিয়াকে হারিয়ে মাধবের সংগ্রামের কাহিনী, নিজের গ্রামের শিক্ষার উন্নয়নে নিজের প্রচেষ্টার কাহিনী।

২৭৫ পৃষ্ঠার বইটি সুন্দর এবং সহজ ইংলিশে লেখা। আর কাহিনী যেহেতু ইংলিশ কম জানা মাধবকে ঘিরে তাই বোধ হয় লেখক নন-ইংলিশ মানুষদের কথা চিন্তা করে লিখেছেন। বইটি উৎসর্গও করা হয়েছে নন-ইংলিশদের। সুন্দর প্রচ্ছদের এই বইটি রকমারি ডট কমে পাওয়া যাবে যার মূল্য ৩৫০ টাকা।

২) রেভুলেশন ২০২০




২৯৬ পৃষ্ঠার বইটি ত্রিভুজ প্রেমের। কিন্তু শুধু ত্রিভুজ প্রেমের গণ্ডির মাঝেই সীমাবদ্ধ নয় ‘রেভুলেশন ২০২০’ উপন্যাসটি। বইটিতে একাধারে খুঁজে পাওয়া যাবে দক্ষিণ এশিয়ার শিক্ষা ব্যবস্থা, রাজনৈতিক দুর্নীতি এবং তারুণ্যের স্বপ্নের বাস্তবায়নের একাংশ।

অসাধারণ কাহিনী সম্পন্ন বইটির কাহিনী আবর্তিত হয় তিন বন্ধু গোপাল, আরতি আর রাঘবকে ঘিরে যারা সেই ছেলেবেলা থেকেই ভালো বন্ধু। এর মধ্যে গোপাল একটা সময় পর আরতির প্রেমে পড়ে যায়, আরতিকে নানা ভাবে সেটা বোঝানোরও চেষ্টা করে। কিন্তু আরতি জানিয়ে দেয় বন্ধুত্ব ছাড়া আর কিছু ভাবা সম্ভব নয় তার। বলে রাখা ভালো তিন বন্ধুর মধ্যে গোপালের পরিবারের অর্থনৈতিক অবস্থা খারাপ। হাইস্কুলের গণ্ডি পেরিয়ে যখন রাঘব ইঞ্জিনিয়ারিং-এ এবং আরতি ট্যুরিজম ডিপার্টমেন্টে ভর্তি হল দুর্ভাগ্যক্রমে গোপাল অল্প কিছু মার্কের জন্য ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হতে পারলো না। পরবর্তী বছরের ভর্তি পরীক্ষার জন্য গোপালের বাবা ঋণ করে ছেলেকে সেই টাকা দিয়ে ভালো কোচিং-এ ভর্তি করায়। আর এই এক বছরের পরীক্ষার প্রস্তুতির জন্য আরতি আর রাঘবের থেকে দূরে থাকে গোপাল। কারণ কোচিং করতে তাকে অন্য আরেক প্রদেশে থাকতে হয় এক বছরের মত। আর এদিকে এই এক বছরে আরতি আর রাঘবের মাঝে তৈরি হয় সম্পর্ক। পরবর্তী বছরেও গোপাল ব্যর্থ হয় ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হতে। ছেলের ব্যর্থতার শোকে মারা যায় বাবা। এতিম গোপালের মনে জেদ চাপে। দুর্নীতি করে নিজেই খুলে বসে ইঞ্জিনিয়ারিং কলেজ, যেখানে তার নিজেরই কোন ইঞ্জিনিয়ারিং ডিগ্রী নেই। অন্যদিকে রাঘব ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছাত্র হলেও তার ঝোঁক সাংবাদিকতার দিকে। নিজের প্রদেশের উন্নয়ন ঘটাতে এবং দুর্নীতি প্রতিরোধে সোচ্চার সে। গোপাল আর রাঘবের মাঝে থেকে দ্বিধায় ভোগে আরতি। কার কাছে যাবে সে? ঘর বাঁধবে কার সাথে? সব কিছু জানতে পড়তে হবে ‘রেভুলেশন ২০২০’ বইটি।

রকমারি ডট কমে বইটি ৩৫০ টাকা মূল্যে পাওয়া যাবে।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৩৯

গেম চেঞ্জার বলেছেন: ভাল রিভু হইছে। ভারতের বর্তমান কালচার নিয়ে ভাল আইডিয়া দিতে পারবে এই ক্রিয়েটিভ বস এর কাছ থেকে!! :) সেকন্ড বইটা পড়ব বলে ডিসাইড করলাম।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১১

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ গেমু ! :)

সময় করে পড়ে ফেলো তবে বইটা। জানিয়ো কেমন লাগলো।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:০১

সজীব মোহন্ত বলেছেন: ভালো রিভিউ। ধন্যবাদ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ আপনাকেও। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.