নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

সম্প্রতি পড়া দুটি বইয়ের রিভিউ

১০ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:০৬

১) শাইলোহ



ফিলিস রোনালড নেইলরের ‘শাইলোহ’ বইটি প্রকাশিত হয় ১৯৯১ সালে। প্রথম বইয়ের সাফল্যের পর লেখিকা এর আরও তিনটি সিরিজ যথাক্রমে শাইলোহ সিজন, সেভিং শাইলোহ এবং বের করেন। তবে আজ আলোচনা করবো এর প্রথম বইটি নিয়ে।

শাইলোহর কাহিনী আবর্তিত হয় শাইলোহ নামের এক কুকুরকে ঘিরে যে কিনা তার মনিব জাডের কাছ থেকে নির্যাতিত হয়ে পালিয়ে আসে। পথিমধ্যে দেখা হয় মারটি নামের এক কিশোরের সাথে। তার পিছু নেয় শাইলোহ। শাইলোহর প্রতি মমতা বোধ করে মারটি। নিজের কাছে রাখতে চায় সে শাইলোহকে। কিন্তু বাড়িতে কুকুর পুষে খরচ বাড়াতে নাকচ করে মারটির বাবা। এদিকে কুকুরটা যে এলাকার জাডের তা জানতে পেরে মারটির বাবা কুকুরটা জাডকে হস্তান্তর করে। সুযোগ পেয়ে শাইলোহ আবার পালায় এবং মারটির কাছে ফিরে আসে। মারটি নিজের কাছে রাখতে চায় শাইলোহকে। নিজের বাড়িতে রাখার অনুমতি পাবে না বলে বাড়ির অদূরে এক পরিতাক্ত ঘরে রাখে শাইলোহকে। এরপরের কাহিনী আর বলছি না। কাহিনী জানতে পড়তে হবে ‘শাইলোহ’ বইটি।

বইটির জন্য লেখিকা মার্ক টোয়াইন রিডারস এ্যাওয়ার্ড, উইলিয়াম অ্যালেন হোয়াইট চিলড্রেনস বুক এ্যাওয়ার্ড এবং সিকুয়াহ চিলড্রেন বুক এ্যাওয়ার্ড জিতে নেন। প্রথম তিনটি সিরিজের কাহিনী নিয়ে সিনেমাও নির্মিত হয়।

২) রাইডিং ক্যাম্প



আমেরিকান লেখিকা বনি ব্রায়ানটের ‘সাডল ক্লাব’ সিরিজের প্রথম বই প্রকাশিত হয় ১৯৮৮ সালে। এরপর ২০০১ সাল পর্যন্ত সিরিজের ৫২টি বই প্রকাশিত হয়েছে। সিরিজের ১০ম বই ‘রাইডিং ক্যাম্প’ নিয়ে রিভিউ দিবো আজ।

‘সাডল ক্লাব’ সিরিজের বইগুলো ক্যারোল, স্তেভ এবং লিসা নামের তিন টিনএজারকে নিয়ে যাদের শখ ঘোড়ায় চড়া এবং বিভিন্ন অ্যাডভেঞ্চারে অংশগ্রহণ করা। ‘রাইডিং ক্যাম্প’ বইটির কাহিনী আবর্তিত হয় ভার্জিনিয়ার মুজ পাহাড়ে আহরণকে ঘিরে। গ্রীষ্মের ছুটিতে এই ক্যাম্পে আরও কয়েকজনের যোগ দেবার কথা। নতুন বন্ধু প্রাপ্তির ব্যাপার নিয়ে অনেক রোমাঞ্চ অনুভব করে সাডল ক্লাবের তিন মেয়ে। কিন্তু ক্যাম্পে এক অন্য রকম প্রতিযোগিতা তৈরি হয়। কে কার চেয়ে ঘোড়া চালনায় বেশী পারদর্শী সেই চেষ্টা সবাইকে তাড়া দিয়ে বেড়ায়। কিন্তু প্রতিযোগিতায় জড়াতে গিয়েই একে অপরের সাথে এক সুন্দর বন্ধুত্বের সৃষ্টি হয়।

বইয়ের জনপ্রিয়তার পর ২০০১ সাল থেকে সাডল ক্লাবের টিভি সিরিজ প্রচারিত হয়। ২০০৯ সাল পর্যন্ত সাডল ক্লাবের ৩ টি সিজনে সর্বমোট ৭৮ টি পর্ব প্রচারিত হয়।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:১০

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বুক রিভিউয়ের জন্য।

১০ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:১৫

আলভী রহমান শোভন বলেছেন: আপনাকেও ধন্যবাদ রিভিউ পড়ার জন্য। :)

২| ১১ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:৫২

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: এই ব্লগে আপনার লেখা আমি খুবই পছন্দ করি। কারণ আপনার লেখা আর আমার চাহিদা একেবারে সেম সেম :D !

চমৎকার পোস্ট, আরেকটার আশায় রইলাম। ও হ্যাঁ, শুভেচ্ছা রইল।

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

আলভী রহমান শোভন বলেছেন: বাহ ! জেনে ভালো লাগলো।

অনেক ধন্যবাদ আপনাকে।

সামনে পড়া বইগুলো নিয়ে অবশ্যই রিভিউ দিবো। :)

৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৮

মিকাইল ইমরোজ বলেছেন: আপনি তো দেখছি ভালোই বই পড়েন। আপনার রিভিউ গুলো সরল এবং প্রানবন্ত। পড়ে যান। লিখে যান।

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১১

আলভী রহমান শোভন বলেছেন: হি হি হি ! ধন্যবাদ। অবসরে মুভি দেখা আর বই পড়াই একমাত্র সঙ্গী আমার। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.