নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ জেন আয়ার (২০১১); যেখানে নারীর জীবন সংগ্রাম এবং প্রেম এক সূত্রে গাঁথা

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:২৪



আঠারো শতকের জনপ্রিয় ঔপন্যাসিক শার্লট ব্রণটি। তার লেখা ‘জেন আয়ার’ উপন্যাসটি প্রথম প্রকাশিত হয় ১৮৪৭ সালে। জনপ্রিয় এই উপন্যাসটি থেকে ১৯৪৩ সালে প্রথম চলচ্চিত্র নির্মাণ করা হয়। ২০১১ সালেও পুনরায় নির্মিত হয় ছবি। আর আজকের আলোচনা এই ছবিটি নিয়েই।

১২০ মিনিট ব্যাপ্তি ছবিটির কাহিনী আবর্তিত হয় দশ বছর বয়সী জেন আয়ারকে ঘিরে। খুব ছোটবেলায় টাইফয়েডে বাবা মাকে হারানোর পর মামা জেনের দেখাশোনার দায়িত্ব নেয়। কিন্তু মামা মারা যাবার পর ছোট্ট জেনের জীবনে আঁধার নেমে আসে। মামী আর মামাতো ভাই বোনের অত্যাচারে জেনের জীবন হয়ে ওঠে দুর্বিষহ। এক সময় জেনের মামী তাকে বোর্ডিং স্কুলে পাঠিয়ে দেয়। এরপর আর খোঁজ খবর রাখেনা তার কেউ। অনেক চড়াই উৎরাই পেরিয়ে জেন স্কুলের গণ্ডি পেরোয়। বোর্ডিং স্কুলে শিক্ষকতাও করে দুই বছর। কিন্তু জীবনকে অন্যভাবে উপভোগ করতে চায় জেন। তাই দূরে এক বাচ্চার পড়াশোনার দায়িত্ব নেয় জেন। পালিত সেই বাচ্চার পড়াশোনার দায়িত্ব নিতে গিয়েই তার বাবার প্রেমে পড়ে যায় জেন। ঘটনা মোড় নেয় আরেকদিকে।

ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মিয়া ওয়াসিকোসকা যিনি একজন অস্ট্রেলিয়ার বেশ জনপ্রিয় একজন অভিনেত্রী। মূলত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করে থাকেন তিনি। তবে এলিস ইন ওয়ান্ডারল্যান্ড ছবিতে অনবদ্য অভিনয়ের পর ক্লাসিক সাহিত্যের এই ছবিতে কাজের অফার পান। পরিচালক ভুল করেননি। জেন চরিত্রটি অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন মিয়া। এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করা মাইকেল ফাসবেনডার, জেমি বেল, জুডি ডেঞ্চ সহ সকলের অভিনয় চোখে লেগে থাকার মত।

ভালো লেগেছে শিল্প নির্দেশনা এবং পোশাক ও রূপসজ্জার ব্যাপারও। অসাধারণ ছিল সঙ্গীতায়জন। তবে চিত্রনাট্যের প্রতি আরেকটু নজর দেওয়া দরকার ছিল। কেউ যদি উপন্যাসের সাথে ছবিটি মেলাতে চান তবে কিছুটা হতাশ হতে হবে। মূল কাহিনী থেকে সরে গিয়ে একটু অন্যভাবে উপস্থাপন করতে গিয়ে পরিচালক মেসাকার অবস্থা করে ফেলেছেন কোথাও কোথাও। তবে যারা একটু ভিন্ন ধারার ছবি পছন্দ করেন তাদের জন্য অবশ্যই উপভোগ্য বিভিন্ন চলচ্চিত্র উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে জেতা জেন আয়ার ছবিটি।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৪

ভ্রমরের ডানা বলেছেন:

খুবই গোছালো রিভিউ। ভাল লেখেছেন। মুভিটি দেখিছি। অত্যন্ত হৃদয়গ্রাহী!

৩১ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১:২২

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ জানবেন। :)

২| ৩১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

এডওয়ার্ড মায়া বলেছেন: সুন্দর রিভিউ ।মুভিটা দেখার আগ্রহ তৈরি হল ।
ধন্যবাদ

৩১ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:১৫

আলভী রহমান শোভন বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাইয়া। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.