নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

সম্প্রতি পড়া তিনটি বইয়ের রিভিউ

০১ লা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:২৭

১) ইউ আর নট অ্যালোন



লেইনি বি হুগেজ আমেরিকায় কমফোরট জোন ক্যাম্প নামের ভিন্ন ধারার একটি প্রতিষ্ঠানের পরিচালক। প্রতিষ্ঠানের কাজ হল প্রতি বছর আমেরিকার বিভিন্ন স্থানে ক্যাম্পের আয়োজন করা যেখানে মিলত হয় ছয় থেকে আঠারো বছর বয়সী শিশু কিশোরেরা যারা অল্প বয়সে তাদের বাবা অথবা মা কিংবা উভয়কে হারিয়েছে। ক্যাম্পের পরিচালক নিজেও বাবা মাকে খুব অল্প বয়সে হারিয়েছে এবং বেশ সংগ্রাম করতে হয়েছে তাকে জীবনে। নিজের অভিজ্ঞতা থেকেই মূলত কমফোরট জোন ক্যাম্প প্রতিষ্ঠা করেন তিনি। বাবা মা হারা শিশু কিশোরদের নিয়ে ক্যাম্প আয়োজন করে তাদের মাঝে জীবনকে নতুন করে গড়ে তোলা এবং বাবা মা হারানোর কষ্ট লাঘব করতেই এই অলাভজনক প্রতিষ্ঠানের মূল লক্ষ্য। নিজের ছেলেবেলার অভিজ্ঞতা এবং ক্যাম্পে অংশগ্রহণকারীদের কথামালা নিয়েই লেইনি লিখে ফেলেছেন ‘ইউ আর নট অ্যালোন’ বইটি। ২০০৫ সালে প্রকাশিত ভিন্ন ধারার এই বইটি বাবা মা হারা শিশু কিশোরদের জন্য তো বটেই, সেই সাথে জীবনকে নতুন ভাবে উপলব্ধি করতে যে কোন বয়সী মানুষের জন্যই পাঠযোগ্য।

২) দ্য কনভিকটস



২০০৫ সালে প্রকাশিত ইয়াইন লরেন্সের থ্রিলার ঘরানার বই ‘দ্য কনভিকটস’। বইটির কাহিনী আবর্তিত হয় টম নামের এক কিশোরকে ঘিরে। মিথ্যা মামলায় নিজের বাবাকে জেল খাটতে দেখে প্রতিশোধের আগুন মাথা চাড়া দিয়ে ওঠে টমের। যার জন্য পরিবারে এই অশান্তির সৃষ্টি সেই গুডফেলোকে মেরে ফেলে টম। পরিণামে সাত বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হয়। অন্যান্য অপরাধীদের মত টমকেও ভ্যান ডাইমেনডস ল্যান্ডে পাঠানো হয় জাহাজে করে। কিন্তু চতুর টম সেখান থেকে পালানোর চেষ্টা করে। পালাতে গিয়ে ঘটনা মোড় নেয় অন্যদিকে। ১৯৮ পৃষ্ঠার বইটিতে প্রতি পরতে পরতে টান টান উত্তেজনা খুঁজে পাবেন পাঠক।

৩) ওয়েলকাম টু ক্যামডেন ফলস



‘মেইন ষ্ট্রীট’ সিরিজে উপন্যাস লিখে থাকেন অ্যান এম মারটিন। ইতোমধ্যে দশটি সিরিজ বের হয়েছে বইয়ের। তবে আজকের আলোচনা সিরিজের প্রথম বই ‘ওয়েলকাম টু ক্যামডেন ফলস’ নিয়ে। বাবা মাকে সড়ক দুর্ঘটনায় হারানোর পর দুই বোন রুবি এবং ফ্লোরা তাদের দাদীর সাথে থাকতে শুরু করে। কিন্তু ঋণ পরিশোধ করার পর দাদীর হাত সম্পূর্ণ খালি হয়ে যাওয়ায় দুই নাতনীকে নিয়ে নিজের শহরে পাড়ি জমাতে বাধ্য হন। এদিকে নতুন জায়গা নিয়ে কিছুটা দোটানায় থাকে রুবি এবং ফ্লোরা। তারা কি পারবে সেখানের সাথে নিজেদের মানিয়ে নিতে? কিংবা নতুন মানুষদের সাথে ভালো ভাবে মিশতে? তারা কি আপন করে নিবে ওদের? ২০০৭ সালে প্রকাশিত সুন্দর সাবলীল ভাষায় লেখা বইটিতে লেখিকার নিজের জীবনের সাথে জড়িয়ে থাকা কিছু মানুষের ছায়া রয়েছে।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.