নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

মোশতাক আহমেদের তিনটি বইয়ের রিভিউ

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪০



১) এক ঝলক কিংবদন্তি হুমায়ূন আহমেদ

২০১৩ সালে প্রকাশিত ‘এক ঝলক কিংবদন্তি হুমায়ূন আহমেদ’ বইটি মূলত লেখকের জীবনের সাথে হুমায়ূন আহমেদের যে প্রভাব তারই বহিঃপ্রকাশ। কৈশোরে হুমায়ূন আহমেদের সম্পর্কে জানার পর থেকে বিশ্ববিদ্যালয়ে হুমায়ূন আহমেদকে দেখতে চাওয়ার আকাঙ্ক্ষা এবং চাকরি জীবনে প্রবেশের পর হুমায়ূন আহমেদের অন্তিম মুহূর্তের সময়কার বিষয়গুলো সুচারুভাবে ফুটিয়ে তুলেছেন লেখক। হুমায়ূন আহমেদের বইগুলো ঘিরে লেখকের জীবনে যে মিষ্টি মধুর সৃতি জড়িয়ে আছে তাও বিশদভাবে বর্ণনা করেছেন লেখক। নালন্দা প্রকাশনী থেকে প্রকাশিত বইটি পড়তে পড়তে যে কোন হুমায়ূনপ্রেমী পাঠক হারিয়ে যেতে পারে নিজেদের জীবনের সাথে জড়িয়ে থাকা হুমায়ূননামা সৃতির মাঝে।

২) উলু পিশাচের আত্মা

মোশতাক আহমেদের ভৌতিক ঘরানার আরেকটি বই ‘উলু পিশাচের আত্মা’। ২০১৩ সালে নালন্দা প্রকাশনী থেকে প্রকাশিত বইটির কাহিনী আবর্তিত হয় চল্লিশ বছর পূর্বের একটি ঘটনা থেকে। জরিনা নামের এক সুন্দরী তরুণীর উপর ভর করে উলু পিশাচ। ওঝার মাধ্যমে সেই পিশাচকে বেল গাছের মধ্যে পেরেক দিয়ে আটকে ফেলা হয়। বেল গাছের স্বাভাবিক মৃত্যুর সাথে সাথে মৃত্যু ঘটবে উলু পিশাচেরও। কিন্তু চল্লিশ বছর পর জ্যান্ত বেল গাছটা কেটে ফেলায় মুক্তি পায় উলু পিশাচের আত্মা। পরিনামে ঘটে যায় ভয়াবহ সব ঘটনা। সুন্দর সহজ ভাষায় লেখা বইটি পড়তে পড়তে পাঠক হারিয়ে যাবে কাহিনীর মাঝে। পড়তে পড়তে যদি উলু পিশাচের অস্তিত্বও পাঠক নিজের মাঝে টের পায় তবে অবাক হবারও কিছু থাকবে না।

৩) ইলু পিশাচ

বাংলাদেশে ভৌতিক ঘরানার উপন্যাস পড়ার মানুষ থাকলেও সেইভাবে ভালো মাপের বাংলাদেশী ঔপন্যাসিক পাওয়া ভার। তবে মোশতাক আহমেদের ভৌতিক উপন্যাসগুলোতে আসলেই অন্যরকম মজা পাওয়া যায়। সে রকম একটি উপন্যাস ‘ইলু পিশাচ’। বইয়ের কাহিনী আবর্তিত হয় শিরীন নামের এক পতিতাকে ঘিরে যাকে ইলু পিশাচ নিজের বশে নিয়ে তার গর্ভে অবস্থান করে। পিশাচের প্রদত্ত যন্ত্রণা সহ্য করতে না পেরে শিরীন আত্মহত্যা করে। কিন্তু মৃতদেহ যদি বারো ঘণ্টার মাঝে না পুড়িয়ে ফেলা হয় তবে ইলু অন্য কোন সুন্দরী মেয়ের দেহে প্রবেশ করে গর্ভে অবস্থান করবে। ঠিক এমনটাই হয় দিয়া নামের এক মেয়ের সাথে। জীবনটাই হয়ে ওঠে অন্য রকম। ২০১৬ সালে প্রকাশিত বইটি বেশ গুছিয়ে লিখেছেন লেখক।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১৩

সাওরন বলেছেন: রিভিউ না বিগগাপোন ?

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:০০

আলভী রহমান শোভন বলেছেন: একই লেখকের তিনটি বই নিয়ে রিভিউ লিখলে সেটা বিজ্ঞাপন হয়ে যায়? ভালো তো !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.