নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ – মেয়েটি এখন কোথায় যাবে (রুপালী ফিতায় সাধারণ গল্পের অসাধারণ বুনন)

১১ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫৭



১০ মার্চ মুক্তি পেলো জাজ মাল্টিমিডিয়ার ছবি ‘মেয়েটি এখন কোথায় যাবে’। ইমদাদুল হক মিলনের উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিটি পরিচালনা করেছেন নাদের চৌধুরী।

জলি, শাহরিয়াজ, মামুনুর রশিদ, রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু এবং সুব্রত অভিনীত ছবিটির কাহিনী আবর্তিত হয় কৃষ্ণকলিকে (জলি) ঘিরে। হিন্দু পরিবারের মেয়ে কৃষ্ণকলি। তাকে ভালোবাসে অন্য এক গ্রামের বখাটে ছেলে রাজা (শাহরিয়াজ)। বিয়ের প্রস্তাবও দেয় কৃষ্ণকলিকে। কিন্তু রাজা মুসলমান হওয়ায় প্রস্তাব প্রত্যাখ্যান করে কৃষ্ণকলি। পরিনামে কৃষ্ণকলিকে বাড়ি থেকে রাতের আঁধারে উঠিয়ে নিয়ে যায় রাজা। কাহিনী মোড় নেয় অন্য দিকে।

ছবির কাহিনী ভালোই ছিল। উপন্যাসের খুব কাছাকাছি ছিল ছবির গল্পটাও। তবে কিছু কিছু ক্ষেত্রে ছবির কাহিনী বেশ ধীর গতির মনে হয়েছে। যেমন মাঝির সাথে নৌকায় কৃষ্ণকলির কথোপকথনের দৃশ্যটা বেশ দীর্ঘ ছিল। মেয়েকে হারানোর পর দিশেহারা বাবার চালের আড়তের শ্রমিকের সাথে যে কথোপকথনগুলো ছিল সেগুলোও ছিল বেশ দীর্ঘায়ীত যা দর্শকের মাঝে বিরক্তির উদ্রেক সৃষ্টি করেছে। এই দৃশ্যগুলো অন্য ভাবে উপস্থাপন করা যেত কিংবা এই দৃশ্যগুলো ভেঙে ভেঙে দেখিয়ে তার মাঝে মাঝে অন্য দৃশ্যগুলো সমন্বয় করে দেখানো যেত। ছবির শেষের ফিনিশিংটা ভালো লাগেনি। বুঝলাম না হয় উপন্যাসের সাথে মিল রেখে ছবির কাহিনী এগিয়েছে কিন্তু ফিল্মে যদি একটু ফিল্মি টাইপের ব্যাপার না থাকলো তাহলে আর হল কি ! গল্পের পরিণতি ঠিক রেখে একটু নাটকীয়তা আনা যেতই।

অভিনয়ের কথা বললে বলবো কেন্দ্রীয় চরিত্রে জলি মন প্রাণ ঢেলে অভিনয় করেছেন। কৃষ্ণকলি চরিত্রে একদম মিশে গিয়েছেন তিনি। চরিত্রটি ফুটিয়ে তুলতে বেশ পরিশ্রম করেছেন বোঝা যায়। রাজা চরিত্রে অভিনয় করা শাহরিয়াজের অভিনয় ছিল মোটামুটি। তবে আরেকটু ভালো করা যেত। ডায়লগ ডেলিভারির সময় ডায়লগগুলো গ্রাম্য ভাষায় ছিল কিন্তু বাচন ভঙ্গিতে শহুরে ভাব লক্ষ্য করা গেছে। অন্যান্য পার্শ্ব চরিত্রগুলোর মধ্যে কৃষ্ণকলির বাবার চরিত্রে অভিনয় করা মামুনুর রশিদ, তার আড়তের শ্রমিক, রাজার চাচার চরিত্রে রাইসুল ইসলাম আসাদ এবং মাঝির চরিত্রে ফজলুর রহমান বাবুর অভিনয়ও ভালো ছিল। কিন্তু রাজার বাবার চরিত্রে অভিনয় করা সুব্রতর অভিনয় ছিল যাচ্ছে তাই অবস্থা। অভিনয়ের মাঝে অতি অভিনয় লক্ষ্য করা গেছে। তার মত প্রবীণ অভিনেতার কাছ থেকে এটা আশা করা যায় না।

ছবিতে সর্বমোট তিনটি গান রয়েছে। তিনটি গানই বেশ শ্রুতি মধুর। ইমন সাহার সঙ্গীতায়জনে গানগুলোতে কণ্ঠ দিয়েছেন ডলি সান্তয়নী, সাবিনা ইয়াসমিন, নকিব এবং ফজলুর রহমান বাবু।

ছবির দৃশ্যায়ন এবং পোশাক পরিকল্পনাও ছিল বেশ ভালো। তবে জাত মেরেছে মেকআপ। কৃষ্ণকলিকে ধরে নিয়ে যাবার আগে তাকে মাত্রাতিরিক্ত মেকআপ দেওয়া হয়েছে যেটার কোন দরকার ছিল না। গ্রামের মেয়ে নিশ্চয়ই চোখে নীল লেন্স লাগিয়ে ঘুরে বেরাবে না। কৃষ্ণকলির বোনকে একটা দৃশ্যে সেই নব্বই দশকের নায়িকাদের মত ঘাগরা পরতে দেখা গিয়েছে যেটার কোন দরকার ছিল না। এর চেয়ে সাধারণ সেলোয়ার কামিজই ভালো ছিল। কৃষ্ণকলির মাকেও ভারী মেকআপ দেওয়া হয়েছে যেটা দৃষ্টিকটু লেগেছে। চোখে পড়লো পায়ে উঁচু হিলের স্যান্ডেল পরে সে মন্দিরের প্রসাদ নিয়ে এলো। মন্দিরে কেউ জুতো স্যান্ডেল পরে প্রবেশ করে? রাজা ওরফে শাহরিয়াজকে মুসলিম বোঝাতে গিয়ে গলায় তাবিজ ঝুলাতে দেখা গিয়েছে। ইয়ো ইয়ো টাইপ গ্রামের বখাটে কি এইভাবে তাবিজ ঝুলাবে?

যাই হোক, পরিশেষে এইটাই বলবো সব মিলিয়ে ‘মেয়েটি এখন কোথায় যাবে’ ছবিটি হলে বসে উপভোগ করার মত একটি ছবি। ছবিটি দেখার পর মনে হবে পয়সা উসুল।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩০

গেম চেঞ্জার বলেছেন: ছবি কই দেখা যাবে, এইটা তো বলো। জাজ'র ব্যানার দেখেই সন্দেহ লাগছে দেখার জন্য কতটা উপযুক্ত! :|

১১ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৮

আলভী রহমান শোভন বলেছেন: সময় কাটানোর জন্য দেখতে পারো। ভালো লাগবে আশা করি। স্টার সিনেপ্লেক্স, ব্লকবাসটার, শ্যামলী সিনেমায় দেখতে পারো মুভিটা। :)

২| ১২ ই মার্চ, ২০১৭ রাত ১:০৩

মোটা ফ্রেমের চশমা বলেছেন: অভিনেতা-অভিনেত্রীরা উঁচু দরের কিন্তু জাজের নাম দেখে আর দেখার ইচ্ছে করছে না।

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ২:২২

আলভী রহমান শোভন বলেছেন: পার্শ্ব চরিত্রের অভিনেতারা উঁচু দরের ছিল, প্রধান চরিত্রের অভিনেতা অভিনেত্রীরা নয়। ;)

৩| ১২ ই মার্চ, ২০১৭ সকাল ৭:৪৪

আরণ্যক রাখাল বলেছেন: পোস্টার দেখছি। সিনেমার পোস্টার এমন হয় জানা ছিল না। মনে হচ্ছিল কোন বইয়ের প্রচ্ছদ বড় করে টাঙানো হয়েছে।
একটা গোলগাল ছেলেকে দেখলাম ছুড়ি হাতে, সে যদি নায়ক হয় দেখব না, এমন ছেলেকে বখাটে হিসেবে মানায় না। গেম চেঞ্জারকে নায়ক হিসেবে নিতে পারত

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ২:২৬

আলভী রহমান শোভন বলেছেন: ছবিতে নায়ক বলে কিছু ছিল না। কেন্দ্রীয় চরিত্র ছিল কৃষ্ণকলি। আর বখাটে সব সময় জিম করা ফিট বডিওয়ালা হতে হবে এমন কোন কথা নেই। ;)

৪| ১২ ই মার্চ, ২০১৭ সকাল ৮:০৫

টারজান০০০০৭ বলেছেন: মেয়েটি এখন শোভনের কাছে যাইবে মনে হইতাছে ! :D :P =p~

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ২:২৬

আলভী রহমান শোভন বলেছেন: ইয়া মাবুদ ! কি কন এই সব ! ;)

৫| ১২ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা যখন নাটক হিসেবে দেখিয়েছিল 'আর টি ভি'-তে যদি একই কাহিনী হয়ে থাকে তাহলে বলবো এর চেয়ে জঘন্য কাহিনী আর হতে পারে না। কারণ, একটা মেয়েকে তার ইচ্ছের বিরুদ্ধে তুলে এনে তারপর মন নেওয়ার চেষ্টা করা খুবই বাজে একটা ব্যপার। একই চেষ্টা(থিম) করা হয়েছিল আনিসুল হক, ফারুকীর আরেকটা নাটকে যেখানে তিশার জুতার বাড়ি খেয়েছিল মোশাররফ করিম। কয়েক বছর আগে হিন্দী সিরিয়াল 'প্রতিজ্ঞা'তেও একই থিম ব্যবহার করা হয়েছে। এসব দেখে কিন্তু অনেকের মনেই স্বাধ জাগে কোন মেয়েকে জোর করে তুলে এনে তার কাছে ভালো হওয়ার চেষ্টা করে মন নেওয়া। সমাজে এর প্রভাব পড়তে পারে। তাই এসব কাহিনী বয়কট করা উচিত...

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৩০

আলভী রহমান শোভন বলেছেন: এভাবে যদি সব কাহিনী বয়কট করা হয় তাহলে হুমায়ূন কিংবা সুনীলের কাহিনী নিয়ে নির্মিত ছবিগুলোও বয়কট করা উচিত যেখানে সমকামিতা, অবৈধ প্রেম কিংবা অবৈধ শারীরিক সম্পর্ক দেখানো হয়।

৬| ১২ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সমকামিতা, অবৈধ প্রেম, অবৈধ শারীরিক সম্পর্ক সব হয় mutual understanding এর মাধ্যমে। জোর করে নয়। কিন্তু এই ছবিতে বা উপন্যাসে একটা মেয়েকে জোর করে তুলে আনার পর ভালো হয়ে মন নেয়ার উপায় বাতলে দেয়া হয়েছে। এটা মোটেই গ্রহণযোগ্য নয়। pink ছবিতে অমিতাভ বলেছে, no means no...

১২ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

আলভী রহমান শোভন বলেছেন: পিংক ছবিটিতেও কিন্তু জবরদোস্তির ব্যাপারটা দেখানো হয়েছে। আর মেয়েটি এখন কোথায় যাবে ছবির শেষ পরিণতিতে কিন্তু মেয়েটির দুঃসহ অবস্থাই দেখানো হয়েছে, তাকে তুলে আনার পর সুখে সংসার করছে এমন কিন্তু দেখায়নি।

৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ দুপুর ১:০১

অসিত কর্মকার সুজন বলেছেন: খুব ভালো একটা রিভিউ দিয়েছেন ভাইয়া । আমিও দেখেছিলাম সিনেমাট জলির অভিনয় ভালো ছিলো মানতেই হবে । বাদ বাকী সব কথা বলতে গেলে আপনার কথা গুলোই বলতে হবে ।

০৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

আলভী রহমান শোভন বলেছেন: আপনাকে ধন্যবাদ। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.