নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউ – চেতন ভগতের ‘ওয়ান ইন্ডিয়ান গার্ল’ (এশিয়ান উপমহাদেশের কর্মজীবী নারীদের প্রতিচ্ছবি)

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৪২



গত বছরের অক্টোবরে প্রকাশিত হয় ভারতীয় লেখক চেতন ভগতের সপ্তম উপন্যাস ‘ওয়ান ইন্ডিয়ান গার্ল’। মূলত এক ভারতীয় তরুণীর জীবনকে ঘিরে উপন্যাসের কাহিনী রচিত হলেও এতে এশিয়ান উপমহাদেশের কর্মজীবী নারীদের প্রতিচ্ছবি খুঁজে পাওয়া যায়।

রূপা পাবলিকেশন্স থেকে প্রকাশিত ২৭২ পৃষ্ঠার এই বইটির কাহিনী আবর্তিত হয় রাধিকা মেহতা নামের এক তরুণীকে ঘিরে। ভারত থেকে গ্রাজুয়েশন শেষ করে নিউইয়র্কে ব্যাংকে চাকরির সুযোগ পায় রাধিকা। সেখানেই পরিচয় হয় দেবাশিসের সাথে। বন্ধুত্ব থেকে রূপ নেয় প্রেমে। প্রথম প্রথম সব কিছু ঠিক থাকলেও দুই বছরের মাথায় দেখা দেয় সমস্যা। বিজ্ঞাপনী সংস্থায় চাকরি করা দেবাশিস যখন দেখে তার ভালোবাসার মানুষটির বেতন এবং বোনাস তার থেকে তিন গুণ বেশী তখন সেটা সহ্য করতে পারে না দেবাশিস। কালক্রমে দেখা যায় আরও সমস্যা। যদিও লোভনীয় চাকরিটা ছাড়তেও এক সময় রাজী হয় রাধিকা, শুধুমাত্র তার ভালোবাসার মানুষটিকে কাছে রাখার জন্য। কিন্তু কোন কিছুই দমিয়ে রাখতে পারে না দেবাশিসকে। পরবর্তীতে দুঃখ কষ্ট ভোলার জন্য বদলি হয়ে হংকং চলে আসে রাধিকা। কাহিনী মোড় নেয় আরেকদিকে।

রাধিকার মত সফল কর্মজীবী নারীর জীবনেও যে সমস্যার অন্ত নেই সেটাই সুন্দর এবং সুচারু ভাবে ফুটিয়ে তুলেছেন লেখক। এশিয়ান উপমহাদেশের নারীদের অবস্থা এবং সামাজিক দৃষ্টিভঙ্গি থেকে দেখা যায় যে, মেয়ে পড়াশোনা করা অবস্থায় তাকে পরিবার থেকে বিয়ের জন্য চাপ দেওয়া হয়, তার উজ্জ্বল ক্যারিয়ারও তখন ম্লান হয়ে যায়। আবার কোন নারী যদি তার স্বামী অথবা প্রেমিকের চেয়ে বেশী রোজগার করে তবে তা নাকি ঐ স্বামী অথবা প্রেমিকের জন্য হয়ে যায় মানহানিকর। আবার কোন অ্যারেঞ্জ ম্যারেজ হলেও পাত্র পিছিয়ে যায় বিয়ে না করার জন্য। আর কারণ ঐ একটাই, বউয়ের রোজগার কোনক্রমেই তার চেয়ে বেশী হওয়া চলবে না। বিয়ের পরও সমস্যার অন্ত নেই কর্মজীবী নারীদের। বাচ্চা জন্মের পর তাদের দমিয়ে রাখা হয়। শুধু বাচ্চার দেখভালের ছুতো দিয়ে তাদের কাজ করার ব্যাপারে নিরুৎসাহিত করা হয়। এমনই সব থিম নিয়ে ‘ওয়ান ইন্ডিয়ান গার্ল’ বইটি।

অসাধারণ এই বইটি সকল বইপ্রেমীদের পড়াই বাঞ্ছনীয় বোধ করি, আর নারীদের তো অবশ্যই। নারী সমাজের দৃষ্টিভঙ্গি বদলে দেবার মত একটি বই এটি।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৬

নাজমুন আহমেদ বলেছেন: বই টি কোথায় পাব?

২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৪৫

আলভী রহমান শোভন বলেছেন: রকমারি ডট কমে অরিজিনাল কপিটি ৪০০ টাকায় পাওয়া যাবে। তবে যদি কম দামে কিনতে চান তবে নীলক্ষেতই ভরসা। সেই ক্ষেত্রে দাম পড়বে ১২০ টাকা। প্রিন্টের মান খারাপ না। ধন্যবাদ। :)

২| ২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩৪

ডার্ক ম্যান বলেছেন: আরেকটু বিশদ হলে ভাল হত

২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৪৮

আলভী রহমান শোভন বলেছেন: যতটুকু দরকার ততটুকুই লিখেছি রিভিউতে। আরও লিখলে কাহিনীর মজা পেত না পাঠক পড়ার সময়। আপনি পড়লে বুঝবেন। ধন্যবাদ। :)

৩| ২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫৭

বিলিয়ার রহমান বলেছেন: সিরিয়াসলি কইতেছি রিভিউ সুন্দর হইছে!:)



প্লাস!:)

২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ২:০১

আলভী রহমান শোভন বলেছেন: অনেক গুলা ধন্যবাদ, ভাইয়ু। :)

৪| ২৬ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:০৩

রায়হানুল এফ রাজ বলেছেন: একবার তো পড়তেই হয়।

২৭ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩১

আলভী রহমান শোভন বলেছেন: সময় করে পড়ে ফেলুন ভাইয়া। ভালো লাগবে আশা করি। :)

৫| ২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:০৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: এধরনের পোষ্ট কোথায় জেনো অারেকবার পড়েছিলাম।

০২ রা মে, ২০১৭ রাত ১:১৯

আলভী রহমান শোভন বলেছেন: ফেইসবুকের বইপ্রেমীদের গ্রুপে পড়েছিলেন বোধ হয় যেটা আমার পোস্ট ছিল। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.