নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

ঈদুল আযহায় প্রচারিত সেরা ১৫ নাটকের রিভিউ

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৩৮



গত কয়েক বছরের ঈদের নাটকগুলোর বেশ সমালোচনা শোনা যেত। নাটকের মান এবং অভিনয় নিয়েও প্রশ্ন থেকে যেত। তার উপরে বিজ্ঞাপনের চাপে পিষ্ট হওয়ার ব্যাপার তো ছিলই। এক রকম মুখই ফিরিয়ে নিয়েছিল দর্শক। কিন্তু গত ঈদুল ফিতর থেকে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। নাটকের মান, গল্প, অভিনয় সব কিছুতে রাতারাতি পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। দর্শক টেলিভিশনমুখী হয়েছেন আবারো ভিন্ন ধারার নাটক উপভোগ করতে। সেই ধারা অব্যাহত থেকেছে এবারের ঈদুল আযহায়ও। এবারের ঈদে প্রবীণ নির্মাতার নাটক যেমন ছিল তেমনি ছিল অনেক নবীন নির্মাতার নাটকও। বাজেটের কথা বললে বলতে হয় ২ লক্ষ টাকা বাজেটের নাটকও যেমন প্রচারিত হয়েছে ঠিক তেমনি সাত লক্ষ টাকা বাজেটের নাটকও প্রচারিত হয়েছে চ্যানেলে। তবে বাজেটের চাকচিক্য নয়, বরং গল্পের ভিন্নতাকেই প্রাধান্য দিয়েছেন দর্শক। আর তাই কম বাজেটে নির্মিত অনেক নবীন নির্মাতার নাটকও দর্শকপ্রিয়তা পেয়েছে। ভিন্ন ধারার অসাধারণ গল্পের সেরা ১৫ টি নাটক নিয়ে আজকের আয়োজন।

১) হোটেল আলবাট্রস



হুমায়ূন আহমেদের সুপুত্র নুহাশ হুমায়ূন পরিচালিত প্রথম নাটক ‘হোটেল আলবাট্রস’। নাটকের গল্পটিও নুহাশের। অস্থির সময়ে স্বস্তির গল্প সিরিজের ভিন্ন ধারার এই নাটকটি হোটেলের কিচেনে বন্দী হওয়া চার শেফের কাহিনী নিয়ে এগিয়েছে। নাটকে যেমন ছিল প্রত্যেকের নজরকারা অভিনয় তেমনি ছিল এর সুনিপুণ দৃশ্যায়ন। প্রথম নাটকে পরিচালক হিসেবে বাজিমাত করে দিয়েছেন নুহাশ। নিজের এমন স্বকীয়তা বজায় রাখলে সামনে অনেক দূর এগিয়ে যাবেন তিনি বাবার মতই।

২) বড় ছেলে



এবারের ঈদের সবচেয়ে আলোচিত নাটক এটি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও বেশ ঝড় বয়ে গিয়েছে নাটকটি নিয়ে। পরিচালক মিজানুর রহমান আরিয়ানের এ যাবত কালের সেরা কাজ এটি বলতেই হবে। আরিয়ান মূলত ভালোবাসার নাটক নির্মাণ করে থাকেন। কিন্তু এবার সেই বেড়াজাল ভেঙে নির্মাণ করলেন এক মধ্যবিত্ত পরিবারের বেকার ছেলের জীবনমুখী গল্পের নাটক। পরিচ্ছন্ন নির্মাণের জন্য আরিয়ান সব সময়ই বাহ বাহ পেয়ে থাকেন, এবারো তার ব্যতিক্রম নয়। সকলের অভিনয়ও ছিল মনে গেঁথে থাকার মত। তবে অভিনেত্রী হিসেবে মেহজাবিন তার পূর্বের সব চরিত্রকে ছাপিয়ে গিয়েছেন।

৩) আমরা ফিরবো কবে



শাফায়েত মনসুর রানার পরিচালনায় নাটক ‘আমরা ফিরবো কবে’। শুধুমাত্র পরিচালনা নয়, একাধারে নাটকের কাহিনী এবং চিত্রনাট্যও পরিচালকের। তবে নাটকটিতে ভারতীয় বাংলা সিনেমা ‘বেলাশেষে’র কিছুটা ছায়া পাওয়া গিয়েছে। যান্ত্রিকতার চাপে পিষ্ট মানুষের মূল্যবোধকে ভুলে যাওয়া এবং পরিবারের প্রতি মৌলিক দায়িত্ববোধকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবার গল্প এটি। নাটকের কিছু কিছু সংলাপ দর্শকের চোখে পানি এনে দিতে বাধ্য। গল্পের মতই বাস্তবধর্মী ছিল সকলের অভিনয়। অসাধারণ এই নাটকটিতে অভিনয় করেছেন হাসান ইমাম, দিলারা জামান, জন কবির, অপর্ণা, স্বাগতা, ওমর আয়াজ অনি প্রমুখ।

৪) ভালোবাসার সম্পাদকীয়



নবীন নির্মাতা জামিল আশরাফ খানের পরিচালনায় খণ্ড নাটক ‘ভালোবাসার সম্পাদকীয়’। নবীন হলেও পরিচালক তার নাটকে স্বকীয়তা বজায় রেখেছেন গল্পে। একজন বিনোদন সাংবাদিকের পেশাগত জীবনের চ্যালেঞ্জ, দায়িত্ববোধ এবং পারিবারিক জীবনের টানাপোড়েন সব কিছু উঠে এসেছে একসূত্রে। ভিন্ন ধারার নাটকটিতে অভিনয় করেছেন জন কবির, শারলিন, সায়রা, ইমি, সোহান প্রমুখ।

৫) ক্যাফে ৯৯৯



পরিচালক শাফায়েত মনসুর রানার আরেকটি অসাধারণ কাজ ক্যাফে ৯৯৯। ভিন্ন আঙ্গিকের এই নাটকটি একটি ক্যাফেতে বিভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন গল্পকে ঘিরে নাটকটি। গল্পে ছিল ভালোবাসা আর থ্রিলারের অপূর্ব মিশ্রণ। তবে সবচেয়ে বেশী ভালো লেগেছে প্রতিটি তারকা অভিনেতাকে যথাযথ ভাবে ব্যবহার করে তাদের মধ্যকার অভিনয় প্রতিভাকে বের করে আনতে সক্ষম হয়েছেন পরিচালক। আর নাটকের শেষের বার্তাটি ছিল দুর্দান্ত এবং অর্থবহ।

৬) ব্যাচ ২৭ – দ্য লাস্ট পেজ



গত ঈদুল ফিতরে প্রচারিত হয়েছিল পরিচালক মিজানুর রহমান আরিয়ানের ‘ব্যাচ ২৭’ নাটকটি। রোম্যান্টিক ঘরানার নাটকটি বেশ আলোচিত হয়েছিল সেবার। এবারের ঈদে প্রচারিত হয়েছে আরিয়ানের সেই নাটকটির সিক্যুয়াল ‘ব্যাচ ২৭ – দ্য লাস্ট পেজ’অসাধারণ দৃশ্যায়নের এই নাটকটিতে আগের পর্বের সকল অভিনেতারা আছেন, সাথে যুক্ত হয়েছেন মেহজাবিন। নির্মাণ শৈলীর দিক থেকে এই সিক্যুয়ালটিও ছিল সুনিপুণ। সেই সাথে ভালো ছিল প্রত্যেকটি চরিত্রের অসাধারণ অভিনয়।

৭) উচ্চতর হিসাববিজ্ঞান



ময়ূখ বারী পরিচালিত নাটক ‘উচ্চতর হিসাববিজ্ঞান’। সততা এবং মনুষ্যত্ববোধের গল্প এটি। নাটকের দৃশ্যায়নে হয়তো তেমন কোন মুনশিয়ানা ছিল না তবে সে সব কিছু উতরে গিয়েছে অসাধারণ গল্পশৈলীর কাছে। অসাধারণ ছিল সংলাপ। এমন প্রানবন্ত এবং অর্থবহ সংলাপ অনেকদিন হয়তো মিসিং ছিল বাংলা নাটকে। আফরান নিশো, সালহা খানম নাদিয়া কিংবা আজাদ আবুল কালাম প্রত্যেকের অভিনয় নিজ নিজ চরিত্রে ছিল মনে গেঁথে থাকার মত।

৮) বুকের ভেতর কিছু পাথর রাখা ভালো



অস্থির সময়ে স্বস্তির গল্প সিরিজের আরেকটি অসাধারণ নাটক ‘বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো’। নবীন নির্মাতা তানভীর আহসানের নাটকটিতে কেন্দ্রীয় চরিত্রে ছিলেন তিশা। একজন সিঙ্গেল মায়ের সংগ্রামী জীবনের গল্প গাঁথা হয়েছে নাটকটিতে। বলতে বাধ্য হচ্ছি যে এবারের ঈদে তিশা অভিনীত সেরা নাটক এটি।

৯) গল্পের ইলিশ



জীবনমুখী অসাধারণ একটি নাটক ‘গল্পের ইলিশ’। একটি ইলিশকে ঘিরে তিনটি মানুষের গল্পকে এক সুতোয় গেঁথেছেন পরিচালক নিয়াজ মাহবুব। গত ঈদের বিকাল বেলার পাখি নাটকের মত এই নাটকেও নিজের অভিনয়ের মুনশিয়ানা যথাযথ ভাবে দেখিয়েছেন ফজলুর রহমান বাবু। সেই সাথে পার্থ বড়ুয়া কিংবা আজাদ আবুল কালামও নিজ নিজ চরিত্র সুনিপুণ ভাবে ফুটিয়ে তুলেছেন।

১০) কথা হবে তো



অস্থির সময়ে স্বস্তির গল্প সিরিজের নাটক ‘কথা হবে তো’। সৈয়দ আহমেদ পরিচালিত নাটকে অভিনয় করেছেন মনোজ কুমার এবং আয়নাবাজি খ্যাত নাবিলা। মোহের কামুক ধারার প্রেমকে পাশ কাটিয়ে মিষ্টি মধুর ভালোবাসার জয়গান নিয়েই নাটকের কাহিনী। গল্পের কাহিনী আহামরি কিছুই নয় কিন্তু এর সরল এবং প্রাঞ্জলতা অসাধারণ হয়ে ধরা দিয়েছে দর্শকের মনে। এ কাজটির জন্য অনেক বেশি অপেক্ষিত ছিলাম। গল্পের মতই সাবলীল এবং প্রাণবন্ত ছিল অভিনয়ও।

১১) মায়া



ফজলুর রহমান বাবু, ইন্তেখাব দিনার এবং মৌটুসি অভিনীত নাটক ‘মায়া’ পরিচালনা করেছেন
হাসান মোরশেদ। গ্রামে বজ্রপাতে মারা যাওয়া এক লাশ বিক্রি করা নিয়ে নাটকের কাহিনী। ভিন্নধর্মী গল্পের নাটকটিতে সবার বাস্তবধর্মী অভিনয়ও ছিল নজরকারার মত।

১২) গোল্ডেন এ প্লাস



আবু শাহেদ ইমন পরিচালিত নাটকটিতে কোন তারকা অভিনয় শিল্পী নেই। কিন্তু জীবনধর্মী এবং বাস্তবতার মিশেলে নির্মিত নাটকটি ‘মাস্ট ওয়াচ’ ট্যাগ যুক্ত করা যেতেই পারে। গল্প, সংলাপ, অভিনয় সব কিছু মিলিয়ে একটি কম্বো প্যাকেজ ছিল নাটকটি।

১৩) স্বৈরাচার কিংবা প্রেমিকা



স্বৈরাচার নাটকের সিক্যুয়েল ‘স্বৈরাচার কিংবা প্রেমিকা’। মাহমুদ দিদারের পরিচালনায় নাটকে অভিনয় করেছেন আফরান নিশো, শারলিন, অর্শা প্রমুখ। ভিন্ন ধারার নাটকটিতে চরিত্রগুলোতেও ছিল ভিন্নতা। সেই সাথে প্রত্যেকের ভিন্ন লুকও অসাধারণ লেগেছে।

১৪) আমি মোটিভেশন্যাল স্পীকার হতে চাই



হাস্যরসে ভরপুর মজার এক নাটক ‘আমি মোটিভেশন্যাল স্পীকার হতে চাই’। আশফাক নিপুণের পরিচালনায় কমেডি ধাঁচের নাটকটিতে অভিনয় করেছেন তিশা এবং জন কবির। শ্বশুরবাড়িতে ঘর জামাইয়ের প্রতিনিয়ত অপমানিত হবার পর সামাজিক মাধ্যমে মোটিভেশন্যাল স্পীকার হয়ে রাতারাতি খ্যাতি পাবার হাস্যরসাত্মক এক গল্প নিয়ে নাটকের কাহিনী।

১৫) মেঘের উপরে



তাইফুর জাহান আশিকের পরিচালনায় ‘মেঘের উপরে’ নাটকটির কাহিনী একজন স্বল্প আয়ের কেরানীকে ঘিরে। বাস্তবধর্মী এই নাটকটিতে অভিনয় করেছেন সুমাইয়া শিমু এবং চঞ্চল চৌধুরী।

মন্তব্য ১৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৩:০৬

আরণ্যক রাখাল বলেছেন: কোনটা দেখি না দেখি, আমি মোটিভেশনাল স্পিকার হতে চাই নাটকটা দেখবই।
এই মোটিভেশনাল স্পিকারদের জ্বালায় থাকা যায় না। মাঝে মাঝে ভাবি, শ্রোতার চেয়ে স্পিকারই বেশি। "আমরা কি পারি না" টাইপ ভাষণ দিতে পারলেই মোটামুটি হওয়া যায়।
যাক গে, ভালো করেছেন রিভিউ লিখে। একটা নাটকও দেখিনি। আপনার বদৌলতে কিছু দেখা হয়ে যাবে হয়তো।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৩:২৬

আলভী রহমান শোভন বলেছেন: হা হা হা ! মজা পেলুম। আর আপনার মনে হয় অনেক ক্ষোভ এই সব তথাকথিত স্পিকারদের উপর।

যাই হোক, সময় করে দেখে ফেলুন নাটকগুলো। খারাপ লাগবে না আশা করি। :)

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৪:০৬

জাহিদ অনিক বলেছেন: মোটিভেশনাল স্কপিকার আর নুহাশের নাটকটা দেখেছি। ভাল লেগেছে।

বাকী গুলার লিংক দিয়ে দিলে আমার মত অলসের জন্য বড্ড উপকার হত।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৫৮

আলভী রহমান শোভন বলেছেন: হা হা ! সময় করে পোস্টের সাথে সব নাটকের লিংক দিয়ে দিবো। ধন্যবাদ। :)

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৫৮

বিলিয়ার রহমান বলেছেন: সুন্দর পোস্ট!


নাট্যপ্রেমিদের কাজে লাগবে!:)

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৫৯

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ ভাইয়া ব্লগ পোস্ট থেকে ঘুরে যাবার জন্য। :)

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৫১

মোস্তফা সোহেল বলেছেন: অনেক নাটক দেখে ফেলেছেন।
সময় করে নাটক গুলো দেখব।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:০৮

আলভী রহমান শোভন বলেছেন: ঈদের ১০ দিনে বহু নাটক দেখা হয়েছে, সেখান থেকে সেরা কাজগুলো বাছাই করেই রিভিউ করা হয়েছে। :)

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৮

হাসান মাহবুব বলেছেন: ১, ৭, ১২ ভালো লেগেছে।

জেন্টলম্যান রাখলেন না লিস্টে?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৫

আলভী রহমান শোভন বলেছেন: জেন্টেলম্যান এবং মেঘের উপরে নাটকদুটির থিম এক। তাই দুটোর তুলনামূলক বিচার করে মেঘের উপরে নাটকটিকে লিস্টে রাখা হয়েছে।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৪ সপ্তাহ- কি ঈ‌দের নাটক ছিল? এটাও ভা‌লো ছিল। নাটক তেমন দে‌খিনা। ত‌বে নুহা‌শের টা দেখ‌তে হ‌বে...

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৫

আলভী রহমান শোভন বলেছেন: চার সপ্তাহ ঈদের নাটক ছিল। তবে এই পরিচালকের আমরা ফিরবো কবে এবং ক্যাফে ৯৯৯ নাটকদুটি বেশী জনপ্রিয়তা পায় এবারের ঈদে।

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪০

সামিউল ইসলাম বাবু বলেছেন: ইউটিউব লিংক দিয়েদিলে ভালো হতো।

ধন্যবাদ অসংখ্য

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪৫

আলভী রহমান শোভন বলেছেন: সময় করে অ্যাড করে দেওয়া হবে প্রতিটি নাটকের লিংক। ধন্যবাদ।

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৫৭

ফ্রিটক বলেছেন: নাটকগুলি দেখে পরে মন্তব্য করতে চাই, ব্যস্ততার কারনে দেখা হয় নাই

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০৫

আলভী রহমান শোভন বলেছেন: ওকে !

৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৭

মোঃ পারভেজ মোশারফ বলেছেন: Valo hoyce.....

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৯

আলভী রহমান শোভন বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.