নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

ব্রিটেনে বিরল সাফল্য অর্জন কারী বাংলাদেশি কাশিফ

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১২:৫৮


ব্রিটেনের প্রিন্স উইলিয়াম এবং হ্যারির পদাঙ্ক অনুসরণ করতে যাচ্ছেন যুক্তরাজ্যে এক বাংলাদেশি অভিবাসী ছেলে। রাজপরিবারের এই সদস্যরা সহ ব্রিটেনের অভিজাত শ্রেনীর সন্তানরা ব্রিটেনের অন্যতম মর্যাদাপূর্ণ যেই ইটন স্কুলে পড়তেন সেই ইটন স্কুলে ৭৬ হাজার পাউন্ড সমমানের সরকারী স্কলারশিপ নিয়ে ভর্তি হচ্ছেন কাশিফ কামালি নামের ১৫ বছরের এক বাংলাদেশি বংশোদ্ভূত কিশোর।তবে প্রিন্স উইলিয়াম এবং হ্যারির পাশে বসেও শিকড়কে ভুলতে চান না সেই কিশোর। কাশিফের মতে এটা তার জন্য বিরাট সুযোগ। আর তা দু’হাত ভরে গ্রহণ করতে ইচ্ছুক কিশোর কাশিফ। কিন্তু তাই বলে নিজেকে সে বদলাবে না। কাশিফ ভুলে যাবে না তার শেকড়ের কথা।ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের এক প্রতিবেদনে বাংলাদেশি এই কিশোর কাশিফের সম্মানজনক সাফল্যের সংবাদ জানানো হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে কাশিফ বর্তমানে পড়াশোনা করছেন লন্ডনের ইস্ট এন্ড এলাকার ফরেস্ট গেট স্কুলে। তবে স্কলারশিপ পাওয়ার ফলে এখন তিনি ইটন স্কুলে ভর্তি হবেন।যে স্কুলে ব্রিটেনের বিখ্যাত এবং সম্ভ্রান্ত পরিবারের ছেলে,মেয়েরা পড়াশুনা করেন। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে নতুন স্কুলে কাশিফের ক্লাস শুরু হবে বলেও সে জানান। কাশিফ এখানে এ লেভেলে গণিত, রসায়ন, ইংরেজি সাহিত্য, বায়োলজি এবং ইতিহাস বিষয়ে পড়াশুনা করবে বলেও জানিয়েছেন। ভাইবোনের মধ্যে কাশিফ হলো মা,বাবার,দ্বিতীয় সন্তান। ২১ বছর বয়সী বড় ভাই ইহতিশাম ও ৯ বছরের ছোটবোনের নাম তাসনিম,বলে জানা যায়।

বিখ্যাত স্কুলে পড়ার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত হলেও নিজের শেকড় না ভুলে যাওয়ার প্রত্যয় কাশিফের। কাশিফ আরও বলেছে সারাজীবন ধরে আমার পরিবার আমাদের ভাই-বোনদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সংগ্রাম করেছেন। সেরকম পরিবেশেই আমি বড় হয়েছি।স্কুলের পরিবেশের কথা উল্লেখ করে কাশিফ বলেছে ইটনে যারা পড়াশোনা করে, তাদের মতো বিশেষ সুযোগ-সুবিধার সঙ্গে আমি পরিচিত নই। ফলে এটা আমার জন্য বিরাট সুযোগ। আমি তা দু’হাত ভরে গ্রহণ করব। কিন্তু নিজেকে আমি বদলাবো না। আমি ভুলে যাবো না আমার শেকড়ের কথা।

অর্জনের সব কৃতিত্ব বাবা শাহকে দিয়েছেন কাশিফ। শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও তার বাবা হিথ্রো বিমানবন্দরে কাজ করেন। তার বাবার জন্ম যুক্তরাজ্যে হলেও মায়ের জন্ম বাংলাদেশে।জন্মের পর পড়াশোনা করতে বাংলাদেশ চলে আসেন কাশিফ। একপর্যায়ে ফের বাবার সঙ্গে পুনরায় লন্ডনে পাড়ি জমান । কাশিফের পরিবারে এর আগে কেউ কেউ বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াশোনা করেননি।

বাবাকে নিজের জীবনের নায়ক হিসেবে আখ্যায়িত করেছেন কাশিফ। তার মতে বাবাই তার মধ্যে নৈতিক শক্তির যোগান দিয়েছেন। এটাই তাকে সহযোগিতা করেছে এ পর্যায়ে আসতে।কাশিফ বলেছেন তার বাবার শরীরে অনেক আঘাত রয়েছে। তার বাবার হাঁটু ভাঙা এবং পায়ে সমস্যা আছে, তারপরও তিনি কাজ করতে প্রেরণা জুগিয়ে চলেছেন। তিনিই কাশিফকে শিখিয়েছেন পৃথিবীতে বেঁচে থাকতে হলে কাজ করতে হয় এবং কাজ করতে হবেই। তিনি প্রতিদিন হিথ্রো বিমানবন্দরে অভিবাসন কর্মকর্তা হিসেবে কাজ করতে লন্ডন ঘুরে যেতেন। নিজের পরিবারের ভালো জীবনের জন্য তিনি সব সময় চেষ্টা করছেন। তিনিই আমার জীবনের নায়ক।

তথ্যসূত্র ইন্টারনেট

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৭ সকাল ১১:১৬

বিজন রয় বলেছেন: অভিনন্দন।

পোস্টে +++++।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৫৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ বিজন দা

২| ০৪ ঠা মার্চ, ২০১৭ সকাল ১১:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সংবাদটি ঢাকা টাইমসে পড়েছিলাম।এটি নিঃসন্দেহে একটি আনন্দ সংবাদ।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ লিটন ভাই।

৩| ০৪ ঠা মার্চ, ২০১৭ দুপুর ১:২১

ঠ্যঠা মফিজ বলেছেন: কাশিফকে অভিনন্দন জানাই । পোস্টের জন্য আপনাকেও ধন্যবাদ।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ মফিজ ভাই।

৪| ০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৫:০২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আনন্দের সংবাদ।

শুভকামনা রইল কাশিফের প্রতি।
লেখককে ধন্যবাদ জানানোর জন্য।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ নয়ন ভাই।

৫| ০৫ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:০০

মামুন ইসলাম বলেছেন: কাশিফের প্রতি শুভেচ্ছা থাকলো।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ মামুন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.