নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

বেলফাস্ট সিটি হল

২৫ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৬


উত্তর আয়ারল্যান্ড যুক্তরাজ্যের একটি গঠনমূলক রাষ্ট্র বা দেশ। দেশটি আয়ারল্যান্ড দ্বীপের উত্তর ভাগে অবস্থিত। বেলফাস্ট হলো দেশটির রাজধানী। এটি উত্তর আয়ারল্যান্ডের সর্ববৃহৎ শহর এবং উলস্টার প্রদেশের অন্তর্গত। এটি ডাবলিনের পর আয়ারল্যান্ড দ্বীপের দ্বিতীয় বৃহত্তম শহর। ২০০১ সালের আদমশুমারী অনুযায়ী এ শহরের জনসংখ্যা ২৭৭,৩৯১ জন। তাছাড়া ৫৭৯,৫৫৪ জন বেলফাস্ট মেট্রোপলিটান এলাকায় বাস করে।এটি হল যুক্তরাজ্যের পঞ্চদশ বৃহত্তম শহর।বেলফাস্ট উত্তর আয়ারল্যান্ডের সমুদ্র সৈকতের পূর্ব তীর ঘেষে অবস্থিত। শহরের কাছে অনেক পাহাড় পর্বত আছে যার মধ্যে রয়েছে কেভ হিল কাউন্টি পার্ক । এটিকে জোনাথন সুইফটের উপন্যাস গালিভারের ভ্রমণকাহিনীর প্রেরণাস্থল হিসেবে বিবেচনা করা হয়। তিনি এটিকে ঘুমন্ত দৈত্য হিসেবে কল্পনা করেছিলেন যেটি শহরকে পাহারা দিচ্ছে।

বেলফাস্ট লাগান নদীর মুখে অবস্থিত, ফলে এখানে জাহাজ নির্মাণ শিল্পের বিকাশ ঘটেছে। অতীতেও বেলাফাস্ট এই শিল্পের জন্য বিখ্যাত ছিল। ১৯১২ সালে বিখ্যাত টাইটানিক জাহাজ এখানে নির্মিত হয়েছিল। এসময় হারল্যান্ড এন্ড উলফ ছিল বিশ্বের সর্ববৃহৎ শিপইয়ার্ড।বেলাফাস্ট ছিল মূলত অ্যানট্রিম কাউন্টির একটি মফস্বল শহর, তবে ১৮৮৮ সালে রানী ভিক্টোরিয়া বেলফাস্টকে নগরের মর্যাদা দেয়ার পর ফেলফাস্ট বোরো গঠিত হয়।

বেলফাস্ট উত্তর আয়ারল্যান্ডের বিপজ্জনক পরিস্থিতির শিকার। তবে ১৯৯৮ সালের গুড ফ্রাইডে চুক্তির পর বেলফাস্ট শহরে অনেক উন্নতি হয়েছে। এর মধ্যে রয়েছে বেলফাস্ট সিটি সেন্টার, ভিক্টোরিয়া স্কয়ার, টাইটানিক স্কয়ার ও অডিসি কমপ্লেক্স এর সংস্কার। শহরে দুটি বিমানবন্দর রয়েছে: জর্জ বেস্ট বেলফাস্ট সিটি এয়ারপোর্ট এবং বেলফাস্ট ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। কুইন্স উইনিভার্সিটি অব বেলফাস্ট ও ইউনিভার্সিটি অফ অলস্টার হচ্ছে শহরের প্রধান বিশ্ববিদ্যালয়।আর বেলফাস্ট সিটি হল হলো বেলফাস্ট সিটি কাউন্সিলের একটি পৌরভবন। এটি ডোনেগাল স্কোয়ারে উত্তরাভিমুখে অবস্থিত এই ভবনটি সিটি সেন্টারের বাণিজ্যিক এবং ব্যবসায়িক এলাকাকে বিভক্ত করেছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


পোষ্টি কি কারো ভালো লাগলো না? আমার তো ভালো লেগেছে, অনেকেই জানেন না যে, কি নিয়ে আয়ারল্যান্ডে গেরিলা যুদ্ধ চলছিলো।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ২:১৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ ওস্তাদ । কারো ভালো লাগেনি হয়ত আমি সেরকম গুছিয়ে লিখতে পারিনি তাই। সে ব্যর্থতা আমার
অন্য কাউকে দোষ দেই না। :| যাক আর কারো ভালো না লাগুক আমার ওস্তাদের কাছে ভালো লেগেছে এটাই
আমার কাছে অনেক উৎসাহ। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.