নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

১৯২৪ সাল থেকে ফিফার পেশাদার যুগ শুরু হয়েছিল

২১ শে জুন, ২০১৮ রাত ১১:৪২


বিশ্বের প্রথম আন্তর্জাতিক ফুটবল খেলা হয়েছিল ১৮৭২ সালে স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যে।প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতা ছিল ১৮৮৪ সালে শুরু হওয়া ব্রিটিশ হোম চ্যাম্পিয়নশিপ। সেসময়ে গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডের বাইরে ফুটবল খেলা বলতে গেলে অনুষ্ঠিতই হত না। সেই শতাব্দীর শেষের দিকে বিশ্বের অন্যান্য প্রান্তে ফুটবলের জনপ্রিয়তা বৃদ্ধি পেতে থাকে এবং এটিকে ১৯০০, ১৯০৪ ও ১৯০৬ সালের অলিম্পিকে প্রদর্শনী খেলা হিসেবে রাখা হয় তবে এর জন্য তখন কোন পুরস্কার বরাদ্দ ছিল না। ১৯০৮ সালের অলিম্পিকে ফুটবল প্রথম আনুষ্ঠানিক খেলার মর্যাদা পায়। এফএ’র পরিকল্পনা অনুযায়ী এই প্রতিযোগিতা ছিল অপেশাদার খেলোয়াড়দের জন্য এবং এটিকে প্রতিযোগিতার চেয়ে প্রদর্শনী হিসেবেই সন্দেহের দৃষ্টিতে দেখা হত। ১৯০৮ ও ১৯১২ দু’টি অলিম্পিকেই গ্রেট ব্রিটেন (যাদের প্রতিনিধিত্ব করেছিল ইংল্যান্ড জাতীয় অপেশাদার ফুটবল দল জয়লাভ করে।
১৯০৪ সালে ফিফা প্রতিষ্ঠিত হওয়ার ঠিক পরেই ১৯০৬ সালে ফিফা সুইজারল্যান্ডে অলিম্পিকের আদল থেকে ভিন্ন একটি আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে। আন্তর্জাতিক ফুটবলের বয়স তখনো অনেক কম এবং হয়ত একারণেই ফিফার ইতিহাসে এই প্রতিযোগিতাকে ব্যর্থ আখ্যা দেওয়া হয়েছে।অলিম্পিকে অপেশাদার দলের মধ্যে প্রতিযোগিতা চলার পাশাপাশি স্যার থমাস লিপটন ১৯০৯ সালে তুরিনে স্যার থমাস লিপটন ট্রফি প্রতিযোগিতার আয়োজন করেন। এটি ছিল বিভিন্ন দেশের বিভিন্ন ক্লাবের মধ্যে একটি চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা। সেসব দলের প্রত্যেকে আলাদা আলাদা দেশের প্রতিনিধিত্ব করেছিল আর সেজন্যই এই প্রতিযোগিতাকে অনেকে প্রথম বিশ্বকাপ বলেন। এতে ইতালি, জার্মানি এবং সুইজারল্যান্ড-সহ বিভিন্ন দেশের খ্যাতনামা পেশাদার দল অংশ নেয়। কিন্তু ইংল্যান্ডের দ্য ফুটবল এসোসিয়েশন এই প্রতিযোগিতার সাথে জড়িত থাকতে এবং পেশাদার দল পাঠাতে অস্বীকৃতি জানায়। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার জন্য লিপটন পশ্চিম অকল্যান্ডকে আমন্ত্রণ জানান যা ছিল ডারহাম কাউন্টির একটি অপেশাদার দল। পশ্চিম অকল্যান্ড এই প্রতিযোগিতায় বিজয়ী হয় এবং পরবর্তীতে ১৯১১ সালের প্রতিযোগিতায় শিরোপা ধরে রাখতে সমর্থ হয়। প্রতিযোগিতার নিয়ম অনুসারে তাদেরকে চিরতরে ট্রফিটি দিয়ে দেয়া হয়।
১৯১৪ সালে, ফিফা অলিম্পিক প্রতিযোগিতায় অনুষ্ঠিত ফুটবল প্রতিযোগিতাকে "অপেশাদার বিশ্ব ফুটবল চ্যাম্পিয়নশিপ" হিসেবে স্বীকৃতি দিতে রাজি হয় এবং এই প্রতিযোগিতা পরিচালনার দায়িত্ব নেয়। তার ফলে ১৯২০ সালের গ্রীষ্ম অলিম্পিকে বিশ্বের প্রথম আন্তমহাদেশীয় ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় মিশর ও তেরটি ইউরোপীয়ান দল।
তারা বেশির ভাগই প্রথম খেলায় নকড আউট হয়।আর ততকালিন বেলজিয়াম স্বর্ণপদক জিতে নেন।[উরুগুয়ে ১৯২৪ ও ১৯২৮ সালের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতায় স্বর্ণ লাভ করে। ১৯২৮ সালে ফিফা অলিম্পিকের বাইরে আলাদাভাবে নিজস্ব আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেয়। ১৯৩০ সালে স্বাধীনতার শতবর্ষ পা দেয়া দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েকে ফিফা তাদের ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে নির্বাচন করে। এক কথায় ১৯২৪ সাল থেকে ফিফার পেশাদার যুগ শুরু করে।

সূত্র ইন্টারনেট

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৮ রাত ১২:০৭

ক্লান্ত জাহাজী বলেছেন: আপনার লেখা পড়ে খুব ভাল লাগল। আপনাকে আমাদের পেজে লেখার আমন্ত্রণ জানাচ্ছি।
পেজ লিঙ্কঃ https://web.facebook.com/3.Aranyok/

২২ শে জুন, ২০১৮ রাত ১২:১৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভাল লাগল আপনাদের পেইজটা।

২| ২২ শে জুন, ২০১৮ রাত ২:২৩

ওমেরা বলেছেন: ছোট্ট পোষ্ট কিন্ত তথ্য আছে। ধন্যবাদ হাসুমামা ভাইয়া।

২৮ শে জুন, ২০১৮ রাত ১:৫৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ আপি।

৩| ২২ শে জুন, ২০১৮ দুপুর ২:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। সুন্দর পোষ্ট।

২৮ শে জুন, ২০১৮ রাত ১:৫৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ ভাই।

৪| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩৩

blogermassud বলেছেন: বেশ তথ্যদিক পোস্ট।লেখায় ++

২৮ শে জুন, ২০১৮ রাত ১:৫৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ।

৫| ৩০ শে জুন, ২০১৮ রাত ১:৪১

ভ্রমরের ডানা বলেছেন:

হ্যালো হাসু মামা....

৩০ শে জুন, ২০১৮ রাত ২:৪১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হ্যালো আন্টি । ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.