নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

আনন্দের সকল মূল সংজ্ঞা

১১ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৩


পরিতোষ, প্রেম, পূর্ণতা, পুলক, উল্লাস, আহ্লাদ ইত্যাদির একক, একাধিক বা সম্মিলিত অণুভুতিকেই আমরা আনন্দ বা সুখ বলে থাকি। জীববিদ্যা, মনঃস্তত্ত, ধর্ম এবং দর্শন আনন্দের অর্থ ও উত্স উন্মোচনের বহুকালব্যাপী প্রচেষ্টা চালিয়ে গেছে। যদিও আনন্দ পরিমাপ করা বেশ কঠিন একটা কাজ তবে বলা বাহুল্য বিজ্ঞানীরা নানা উপায়ে এই দুঃসাধ্য সাধন করতে পেরেছেন। অক্সফোর্ডে আনন্দ বিষয়ক গবেষণায় বহুসংখ্যক বৈশিষ্টের সাথে আনন্দের সরাসরি সংযোগ শনাক্ত করা হয়েছে। যেমন- সামাজিক ক্রিয়াকর্ম এবং সম্পর্ক, দাম্পত্য অবস্থান, কার্যক্ষেত্র, স্বাস্থ্য, গণতান্ত্রিক স্বাধীনতা, আশাবাদ, এনডরফিন, ধর্মীয় সম্পৃক্ততা, আয় ও সুন্দর, সান্নিধ্য,।স্নেহ, ক্রোধ, ক্রোধাগ্নি ক্লেশ বিরক্তি, দুশ্চিন্তা, অনীহা, উদ্দীপনা, শ্রদ্ধা, একঘেয়েমি, আত্মবিশ্বাস, অবমাননা, আত্মতৃপ্তি, উদ্যম, কৌতূহল, অবসাদ, আকাঙ্ক্ষা, নৈরাশ্য, অসন্তোষ, ঘৃণা, অবিশ্বাস, ভয়, উল্লাস, বিব্রতবোধ, হিংসা, উচ্ছ্বাস, ভীতি, হতাশা, কৃতজ্ঞতা, দুঃখ অপরাধ-বোধ সুখ ঘৃণা আশা আতঙ্ক শত্রুতা ব্যথা নির্লিপ্তী আগ্রহ ঈর্ষা সুখ অনিচ্ছা একাকীত্ব ভালোবাসা কাম নিষ্ঠুরতা আকস্মিক ভয় ঝোঁক সহানুভূতি আনন্দ গর্ব প্রতিহিংসা অনুশোচণা বিমর্ষতা বিষন্নতা, পরিতৃপ্তি, আত্মবিশ্বাস লজ্জা,লাজুকতা,ভোগান্তি, বিস্ময়, আতঙ্ক, বিশ্বস্ততা,দার্শনিক ও আধাত্মিক সংজ্ঞা অণুযায়ী আনন্দ সেই পন্থা যা অবলম্বনে উপযুক্ত এবং উন্নত জীবন যাপন করা যায়।তথ্যসূত্রঃ
দর্শনশাস্ত্র এবং ধর্মীয় চিন্তাবিদরা বা বিশেষজ্ঞরা প্রায়ই সময় আবেগের পরিবর্তে একটি ভালো জীবন বা সমৃদ্ধশালী জীবনধারণের ক্ষেত্রকেই সুখ হিসাবে সংজ্ঞায়িত করেন। সুখকে অনুবাদ করার জন্য গ্রিক eudaimonia ব্যবহৃত হতো, এবং এখনো নৈতিকতার নীতিতে ব্যবহার করা হয়। সময়ের সাথে সাথে একটি পরিবর্তন হয়েছে যেখানে গুনের সাথে সুখের সম্পর্কের চেয়ে সুখের সাথে গুনের সম্পর্কের উপর বেশি বেশি জোর দেওয়া হচ্ছে । সহস্রাব্দ ঘুরে আসার পর থেকে বিশেষ করে অমর্ত্য সেনের মানবিক বিকাশের পদ্ধতিটি উন্নত হয়েছে তার ফলে মনস্তাত্ত্বিক বিষয়ের উপর আগ্রহ বেড়ে গেছে । বিশেষত মার্টিন সেলিগম্যান, এড ডায়নার এবং রুউৎ ভেনহোভেনের কাজ এবং পল আনন্দ এর আন্তর্জাতিক উন্নয়ন এবং চিকিৎসা গবেষণায় ব্যাপক অবদানের ফলে এই বিষয়ের গুরুত্ব বেড়ে যায় ।১৭৭৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে থমাস জেফারসন দ্বারা লিখিত স্বাধীনতার ঘোষণাপত্রটি ব্যাপকভাবে আলোচিত রাজনৈতিক মূল্যবোধ ছিল কারণ তিনি উল্লেখ করেছিলেন, সুখের অনুধাবন করা একটি সর্বজনীন অধিকার । মনে হচ্ছে এটি একটি বিষয়ভিত্তিক ব্যাখ্যা করার কথা বলে তারপরেও তা একাই আবেগ অতিক্রম করে । আসলে এই আলোচনাটি প্রায়শই সহজ ধারণার উপর ভিত্তি করে চলতেছে যে সুখ শব্দটি একই জিনিস বোঝায় যা ১৯৭৬ সালে ছিল এবং আজও তাই আছে । প্রকৃতপক্ষে অষ্টাদশ শতকে সুখ বলতে বুঝাতো সমৃদ্ধি, উন্নতি এবং সুস্থতা।

আজকাল সুখ একটি ঝাপসা ধারণা এবং ভিন্ন ভিন্ন লোকের কাছে তার অর্থ ভিন্ন মনে হতে পারে । সুখের বিজ্ঞান একটি বড় চ্যালেঞ্জ হল সুখ নিয়ে বিভিন্ন ধারণা চিহ্নিত করা এবং যেখানে প্রযোজ্য সেই অনুযায়ী তাদের উপাদানগুলিকে বিভক্ত করা । প্রাসঙ্গিক ধারণাগুলি হচ্ছে সুস্থতা, জীবনের মান এবং সমৃদ্ধি । অন্তত একজন লেখক সুখকে তুষ্টি হিসেবে সংজ্ঞায়িত করেছেন । কিছু ভাষ্যকার আনন্দবাদী ঐতিহ্যের মাধ্যমে সুখকে অনুসন্ধান এবং অপ্রীতিকর অভিজ্ঞতাগুলোকে অবজ্ঞা করার মাধ্যমে ইউডামোনিক উপায়ে জীবনকে পুরোপুরি এবং গভীরভাবে ও পরিতৃপ্তির সাথে উপভোগ করার উপর বেশি জোর দেন।২০১২ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ব্যক্তিগত কল্যাণমূলক পদক্ষেপে, প্রাথমিক বিশুদ্ধতম জীবনের মূল্যায়ন এবং মানসিক প্রতিবেদনগুলির মধ্যে পার্থক্য নির্ণয় করা । সুখকে উভয় জীবন মূল্যায়নে ব্যবহার করা হয়, যেমন মোটের উপর আপনি আপনার জীবনে কতটা সুখী ? এবং মানসিক প্রতিবেদনে, এখন আপনি কতটা সুখী? এবং লোকেরা এই ধরনের মৌখিক contexts এ সুখকে উপযুক্তভাবে ব্যবহার করতে পারে বলে মনে হয়। ওয়ার্ল্ড হ্যাপিনেস প্রতিবেদনগুলিতে এই পরিমাপ পদ্ধতিগুলির মাধমে সুখের সর্বোচ্চ স্তরের দেশগুলিকে চিহ্নিত করা হয়।
তথ্যসূত্র:

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৮

ইসিয়াক বলেছেন: ভালো লেগেছে।শুভ সকাল

১৩ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ ভাই ।

২| ১১ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৯

হাবিব বলেছেন:





লালো লাগলো লেখা....
আপনার লেখা দেখে আনন্দ কবিতা মনে পড়ে গেল..

আনন্দরে আনন্দ তুই কোথায় থাকিস বল
তুই কি ভোরে ফুলের বুকে শিশির টলোমল?

তুই কি সারা দুপুর জুরে খা খা রোদের খেলা?
নাকি রে তুই ঘাসের বুকে প্রজাপতির মেলা?

১৩ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ ভাই।

৩| ১১ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩৯

নীলপরি বলেছেন: ভালো লাগলো বিষয়বস্তু ও লেখা ।

শুভকামনা

১৩ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ আপু ।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: সহজ জিনিসটাকে প্যাচিয়ে লিখেছেন।
আনন্দের সংজ্ঞা?
মানুষের জন্য কিছু করুন। তাতেই আনন্দ পাবেন।

১৩ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ গুরু ভাই । আমি কিছু করতে চাই,কিন্ত কি করমু আর মরমু হেইটাই ভাবতেছি গুরু ভাই ।

৫| ১১ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৩

প্রবালরক বলেছেন: অগ্রসর বিজ্ঞানের একটি বিষয়কে সহজ ভাষায় বর্ননা করার জন্য লেখককে ধন্যবাদ।

১৩ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.