নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

ভেরে জেরক্সেস আইয়ের শিলালিপি নিয়ে কিছু জানা ধরকার আছে

০১ লা মার্চ, ২০২০ রাত ৯:৪৯


ভ্যানে জারক্সেস প্রথমের শিলালিপি যা এক্সভি শিলালিপি হিসাবে পরিচিত ।এটি অ্যাকামেনিড কিং জারক্সেসের একটি দ্বিভাষিক কুনিফর্ম শিলালিপি। এটি বর্তমান তুরস্কের ভ্যান লেকের নিকটে ভান দুর্গ সংলগ্ন একটি পর্বতের দক্ষিণ লোকালয়ে অবস্থিত। শিলালিপিটি দুর্গের কাছাকাছি শিলা মুখের একটি স্মুথড অংশে মাটি থেকে প্রায় ২০ মিটার বা ৭০ ফুট উপরে খাড়া করে রাখা হয়েছে । কুলুঙ্গিটি মূলত জারেক্সেসের পিতা কিং দারিয়াস দ্বারা খ্রিস্টপূর্ব ৫২২ থেকে ৪৮৬ ভিতরে খোদাই করেছিলেন তবে তিনি পৃষ্ঠটি ফাঁকা রেখে যান ।

তবে শিলালিপিটিতে পুরাতন ফার্সি, ব্যাবিলনীয় এবং এলামাইটে প্রায় ২৭ টি রচনা লেখা আছে। শিলালিপির প্রতিটি ভাষায় একই পাঠ করে।যার ইংরেজী একটি অনুবাদ হল:
"একজন মহান ঈশ্বর হলেন অহুরমজদা, দেবতাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ, যিনি এই পৃথিবী সৃষ্টি করেছিলেন, যিনি আকাশের সৃষ্টি করেছেন, যিনি মানুষকে সৃষ্টি করেছেন, মানুষের জন্য সুখ তৈরি করেছেন, যিনি জেরেক্সেসকে রাজা করেছিলেন, অনেকের এক রাজা করেছিলেন, অনেকের এক প্রভু করেছিলেন।আমি জারিক্সস, মহান রাজা, রাজাদের রাজা, সমস্ত ধরণের লোকের রাজা, দূর দুনিয়ার এই রাজা, রাজা দারিয়াসের পুত্র, আখেমেনিদ।মহান রাজা জেরক্সেস ঘোষণা করেছিলেন: আমার পিতা রাজা দারিয়াস, আহুরামজদার অনুগ্রহে অনেক ভাল কাজ করেছিলেন এবং এই কুলুঙ্গি কেটে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন; যেহেতু তাঁর কোনও শিলালিপি লেখা ছিল না, তাই আমি আদেশ দিয়েছিলাম যে এই শিলালিপিটি লেখা উচিত।আমাকে আহুরমজদা দেবতা এবং আমার রাজ্য এবং আমি যা করেছি তা দিয়ে রক্ষা করতে পারি "


মাঠের উঁচু জায়গায় স্থাপন করা হয়েছে, এমন একটি অঞ্চলে যেখানে খুব কম সাক্ষরতা ছিল, পাঠ্য যারা পড়তে পেরেছিলেন বা যাদের সাথে এটি উচ্চস্বরে পড়া হয়েছিল তাদের জন্য অতিরিক্ত অর্থ ছিল opening প্রথম বাক্যটিতে জারেক্সেস অহুরমজদার উল্লেখ করেছে, এইভাবে সংযোগ স্থাপন করছে তিনি তাঁর পিতা দারিয়াসের ধর্মে ধর্ম গ্রহণ করেছিলেন এবং তাঁর বাবা যেমন ইরানে তাঁর সাম্রাজ্যীয় শিলালিপির জন্য যথাযথ ভাষা ব্যবহার করেছিলেন। এই শিলালিপিতে আমি জারেক্সেসকে স্পষ্ট করে দিয়েছি যে তিনি তাঁর দেবতা অহুরমাজদার বৈধতা দিয়ে রাজত্ব করেছিলেন, সর্বশ্রেষ্ঠ দেবতা , স্রষ্টা godশ্বর। দারিয়াস থেকে তাঁর উত্থানের কথা উল্লেখ করে, জেরেক্সেস আমি দৃser়ভাবে বলেছি যে তিনি আখেমেনিড সাম্রাজ্যের আইনী শাসক X জার্সেসস আমি আরও দেখিয়েছি যে তিনি একটি ভাল পুত্র এবং একজন ভাল রাজা ছিলেন, যখন তিনি তাঁর পিতার দেওয়া কাজ শেষ করেছিলেন finished । ডুসিনবারির মতে: "শিলালিপিটি গ্রাফের বিরুদ্ধে যে প্রচারণা করেছিল তা আনাতোলিয়ায় জেরেক্সেসের ব্যক্তিগত উপস্থিতির জন্য দায়ী ছিল কার্যত:" তিনি এই উপসংহারে পৌঁছেছেন যে ভ্যানে শিলালিপিটি "খালি জায়গা পূরণের একটি হালকা ঝুঁকির বর্ণনা থেকে অনেক দূরে; বরং এটি সাম্রাজ্য ও কর্তৃত্বের একটি অত্যন্ত দৃশ্যমান এবং ব্যতিক্রমী শক্তিশালী রাজকীয় বিবৃতি হিসাবে কাজ করে, এটি historicalতিহাসিক অর্থের সাথে এবং রাজকীয়ভাবে অভিযুক্ত স্থানে অবস্থিত তাৎপর্য"।

অ্যামেলি কুহর্ট ২০০৭ সালে অবাক হয়ে যান,এই কারনে যে কেন দারিয়াস এই শিলালিপিটির জন্য এই বিশেষ জায়গাটি বেছে নিয়েছিলেন ? কুলুঙ্গির অবস্থানটি একটি বিশিষ্ট অবস্থানে রয়েছে, তবে দারিয়াসের এখানে বিশেষভাবে একটি শিলালিপি ছেড়ে যাওয়ার ইচ্ছার কারণটি অজানা। এটি কি সংযুক্ত হতে পারত? সিংহাসন দখলের পরে তিনি এই অঞ্চলে বহু যুদ্ধ করেছিলেন? " লরি খ্যাচডৌরিয়ান ২০১৬ সালে বলেছেন যে এই স্পটটি বিশেষত দেখানোর জন্যই এই অঞ্চলটি অন্য একটি শক্তির অংশ হিসাবে বেছে নেয়া হয়েছিল। উরারতুর পূর্ব সত্তার কেন্দ্রে তুষ্পা (অর্থাৎ ভান দুর্গ) দুর্গে শিলালিপি স্থাপন করে, দারিয়াস এবং জেরাক্সিস "অঞ্চলটিতে দীর্ঘকাল ধরে প্রতিষ্ঠিত কর্তৃত্বের পূর্ব ভিত্তির উপর দাবী করছিলেন"এখন এটি আখেমেনিড সাম্রাজ্যের একটি প্রদেশ হিসাবে পরে আবার তৈরি হয়েছিল।

তথ্যসূত্র: ইন্টারনেট

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০২০ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: এইসব প্রাচীন ব্যাপার স্যাপার আমার বুকের মধ্যে হাহাকার সৃষ্টি করে।

০৮ ই মার্চ, ২০২০ রাত ১১:৩০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমারো একই অবস্থা গুরুভাই ।

২| ০২ রা মার্চ, ২০২০ সকাল ১০:৩৩

নেওয়াজ আলি বলেছেন: ভালোই ।

০৮ ই মার্চ, ২০২০ রাত ১১:৩০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ ।

৩| ০২ রা মার্চ, ২০২০ দুপুর ২:৩৬

শোভ বলেছেন: পড়ে ভাল লাগল কিন্তু যা দরকার , সেই দরকার বানান ভুল ।

০৮ ই মার্চ, ২০২০ রাত ১১:৩১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সেটা আস্তে আস্তে ঠিক হয়ে যাবে প্রয়োজন শুধু সময়ের । :)

৪| ০২ রা মার্চ, ২০২০ বিকাল ৫:১৯

(লাইলাবানু) বলেছেন: ভালোই লাগল আপনার লিখা পড়ে । বেশ তথ্য সমৃদ্ধি লেখা । আশা করি সামনে এরকম আরো লেখা আপনার কাছ থেকে
আমরা পড়তে পারবো ।

০৮ ই মার্চ, ২০২০ রাত ১১:৩৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এখন একটু ব্যস্ত আপু। চাকুরি চইলা গেছে । তাই নতুন চাকুরি খোঁজাখুঁঁজি নিয়ে খুবই ব্যস্ত সময় পার করছি :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.