নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

:):):)(:(:(:হাসু মামা

:):):)(:(:(:হাসু মামা › বিস্তারিত পোস্টঃ

ধূমপানের মত বদ অভ্যাস ছাড়ার কয়েকটি উপায়

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:১৮

ধূমপান স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর-এটা জানি না আমরা এমন মানুষ খুব কম। কিন্তু জানার পরও এই ধূমপান করে থাকি আমরা অনেকেই।আর সেই ধূমপানের ফলে ক্যান্সার, হৃদরো’গের আশ’ঙ্কাসহ বিভিন্ন রো’গের ঝুঁ’কি বেড়ে যায়। এর পরও আমরা
ধূমপান ত্যাগ করতে ব্যার্থ।

ধূমপানের ক্ষ’তিকর দিকগুলো সবার জা’না। এরপরও অনেকে ধূমপান চালিয়ে যাচ্ছেন আবার অনেকে চেষ্টা করছেন ছে’ড়ে দিতে। কিন্তু ছাড়তে পারছেন না! নিরাশ হবার কিছু নেই, তাদের জন্য উপায় আছে কিন্তু। আসুন জে’নে নিন ধূমপান ছাড়ার ৮ উপায়:

আসলে আমি মনে করি ধূমপান ছাড়ার জন্যে প্রথমে দরকার আমাদের ইচ্ছাশক্তি। আর এই ইচ্ছাশ’ক্তি যত প্রবল হবে তত তাড়াতাড়ি আমরা ধূমপান ছাড়তে সক্ষম হবো।

অনেকেই সিগারেট ছাড়ার কথা ভেবে পকেটে সিগারেট রাখেন না ভাবেন পকেটে থাকলেই খেতে ইচ্ছে করবে। তারা বুঝতে পারেন না যে সঙ্গে না থাকলে ধূমপানের ইচ্ছেটা আরও বেশি হবে। পকেটে সিগারেট না রাখলে দেখা যাবে আপনি অন্যের কাছ থেকে সিগারেট চেয়ে নিচ্ছেন। তাই সিগারেট এবং ম্যাচ পকেটেই রাখতে হবে।

শুধু খেয়াল রাখতে হবে কখন আপনি সিগারেট ধরান। ধূমপানের ইচ্ছা একেকজনের মধ্যে একেক সময়ে জাগে। কেউ টেলিফোনে আলাপ করতে করতে, কেউ কোনো আলোচনার শুরুতে, কেউ টিভি দেখার সময়, কেউ খাবারের পর পর, কেউ বা চায়ের কাপে চুমুক দিতে দিতে সিগারেট ধরান। সেই সময়গুলোতে অনেকটা নিজের অজান্তেই সিগারেট ধরিয়ে ফেলি। যদি সিগারেট ধরিয়েই ফেলেন, তখন নিজেকে জিজ্ঞেস করুন আপনি এখন সত্যি সত্যি সিগারেট খেতে চান কিনা ? যদি সত্যি সত্যিই সিগারেট খাওয়ার ইচ্ছা হয় তাহলে অন্যসব কাজ বাদ দিয়ে আরাম করে বসুন। চুপচাপ বসে সিগারেট খান। মনোযোগ দিয়ে সিগারেট খান।

সিগারেট খাওয়ার সময় শ’রীরের প্রতি মনোযোগ দিন। চোখ বন্ধ করে সিগারেটে টান দিয়ে অবলোকন করুন, সিগারেটের ধোঁয়া নাক দিয়ে যাচ্ছে। যেতে যেতে তা একটা গোখরা সাপের আকার ধারণ করছে। ফুসফুসে গিয়েই ফণা তুলে ছোবল মারছে আর ঢেলে দিচ্ছে নিকোটিন নামের বিষ।

একটা বিষাক্ত সাপ ছোবল মা’রলে আপনার দে’হ-মনে যে অনুভূতি সৃষ্টি হতো ক্ষণিকের জন্যে সে অনুভূতি সৃষ্টি করুন। স্বতঃস্ফূর্তভাবে সে অনুভূতি না এলে অভিনয় করুন। মনে করুন, মঞ্চে নাটক করছেন। নাটকে আপনাকে অভিনয় করতে হচ্ছে সাপে আক্রান্ত পথিকের ভূমিকায়। সত্যি সত্যি সাপ ছোবল মা’রলে আপনার যে মনোদৈহিক প্রতিক্রিয়া হতো, তাই করুন। মনের চোখে আপনার নাক মুখ গলা হৃৎপিণ্ড পাকস্থলীর প্রতিক্রিয়া অবলোকন করুন।

পুনরায় সিগারেটে টান দিন। অবলোকন করুন, আরেকটা গোখরা সাপ ফুসফুসের দিকে যাচ্ছে। পূর্বের প্রক্রি’য়ার পুনরাবৃত্তি করুন।
আর যত দ্রুত সম্ভব এই পদ্ধতিতে পুরো সিগারেট শেষ করুন। এই পুরো প্রক্রি’য়ায় আপনার যে অনুভূতি হলো তা একটি কাগজ বা ডায়েরিতে লিখে রাখতে পারেন।

সব কিছু বাদ দিয়ে শুধু মনে রাখুন অন্যের সামনে বা অন্য কোনো কাজ করতে করতে সিগারেট খাবেন না। যখন সিগারেট খেতে ইচ্ছে করবে অন্য সবকিছু বাদ দিয়ে নিরিবিলি বসে এ প্রক্রি’য়ায় সিগারেট খাবেন।আর এই প্রক্রিয়া কয়েকদিন চালিয়ে গেলে অচিরেই দেখবেন আপনার দেহ আর মন নিজ থেকেই সিগারেট প্রত্যাখ্যান করছে। সিগারেটে টান দিতেই কাশি চলে আসছে। বিস্বাদ লাগছে। সিগারেটের ধোঁয়া গন্ধ লাগতে শুরু করবে। আর এভাবে খুব সহজেই ধূমপানের বদঅভ্যাস থেকে আমরা পুরোপুরি মুক্ত হতে পারি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছে!

বেশী সুবিধার হয়নি।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:২৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হাতের কাজ চালু রাখতেছি ওস্তাদ।হ্যাপী নিউইয়ার।

২| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৯

অধীতি বলেছেন: কাজ হয় না দাদা। :)

৩| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:০৮

রাজীব নুর বলেছেন: কতবার ট্রাই করলাম। পারি নি।

৪| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:৩৩

এম ডি মুসা বলেছেন: Happy New Year 2021

৫| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ২:২২

হাসান ইমরান বলেছেন:

আমার এক বন্ধু যুক্তি দেখায়, " এই বিষাক্ত পৃথিবীতে অভিযোজনের জন্য আমদের ধুমপান অত্যন্ত জরুরি" । আমার জ্ঞান কম, তাই আমিও তার সাথে একমত হয়ে যাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.