নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক হওয়ার ক্ষুদ্র ইচ্ছা মাঝে মাঝেই মনের ভিতর সুড়সুড়ি দেয়। তাই মাঝে মাঝে লিখতে চেষ্টা করি। তবে সামুতে লেখা বা মন্তব্য করায় বড়ই অনিয়মিত। তবে নিয়মিত হবার চেষ্টা করছি। পেশায় আমি একজন ছাত্র। দেশের কোন একটা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার মধ্যে আছি।

আপেক্ষিক মানুষ

খারাপ মানুষ দেখেছ? কই আমিতো দেখতে পাই না। সৃষ্টিকর্তার সৃষ্টিতে খারাপ বলে কিছু নেই, সবই আপেক্ষিক।

আপেক্ষিক মানুষ › বিস্তারিত পোস্টঃ

খুঁটিনাটি মৌলিক বিজ্ঞান। পর্ব-২

১৭ ই মে, ২০১৭ রাত ৯:৫৯

পর্ব-১
গর্ত খুঁড়ে কি আমেরিকা যাওয়া সম্ভব?
ক্লাশ সিক্স/সেভেনে পড়া কালিন সময়ে আমার মনে প্রশ্ন জাগত যে বাংলাদেশের বিপরীত প্রান্তে নাকি আমেরিকা। তাহলে এত টাকা পয়সা খরচ করে ভিসা পাসপোর্ট করে আমেরিকা যাওয়ার কি দরকার? নিজের বাড়ির সুবিধামত কোন জায়গায় গর্ত খুঁড়ে পুরো পৃথিবীকে যদি ফুটো করে দেওয়া যায় তাহলেইতো একটা লাফ দিয়ে চলে যাব আমেরিকা! তারপর আবার প্রশ্ন জাগত, আচ্ছা লাফ দিয়ে আমেরিকা গেলে আগে পা বেরোবে না মাথা! এইসব প্রশ্ন নিয়েই স্কুল জীবন শেষ করা।
এবার আসি মুল আলোচনায়। এখন কথা হল আমরা কোন উচু স্থান থেকে লাফ দিলে নিচে পরে কেন? অথবা আম নিচে পরে কেন? উপরে ঢিল ছুড়লে নিচে পরে কেন? এই সব প্রশ্নের উত্তর পাওয়া যায় স্যার নিউটনের আপেল তত্ত্ব দিয়ে। অর্থাৎ পৃথিবীর কেন্দ্র নির্দিষ্ট সীমার মধ্যে সকল বস্তুকে আকর্ষন করে। একে অভিকর্ষ বলে। একে ইংরেজিতে gravity বলে। এই gravity এর মান ৯.৮ মিটার প্রতি বর্গ সেকেন্ডে। পৃথিবী যেহেতু গোল, সেহেতু পৃথিবীর প্রত্যেক স্থানের বিপরীত স্থান আছে। একে প্রতিপাদ স্থান বলে। বাংলাদেশের প্রতিপাদ স্থান প্রশান্ত মহাসাগরের আমেরিকা সীমানার কোন স্থান। আমি এখন সাগর নিয়ে আলোচনায় যাব না। ধরুন আপনার বাড়ির প্রতিপাদ স্থান নিউইয়র্ক সিটি। আপনি ঘরের পেছনে একটা গর্ত খুড়লেন আমেরিকা যাবেন বলে। ধরুন আপনি পৃথিবীর অভ্যন্তরের সকল উত্তপ্ত লাভাকে কোন ভাবে এড়িয়ে একটি বিশাল গর্ত খুড়ে ফেললেন। গর্ত এত বিশাল হল যে পুরো পৃথিবীকেই ফুটো করে দিলো। আপনি এবার ব্যাগপত্র গুছিয়ে পরিবারের কাছে বিদায় নিয়ে আল্লা আল্লা করে চোখ মুখ বুজে দিলেন লাফ। এখন আপনি কি নিউইয়র্ক পৌছে যাবেন? আপনার পা আগে নিউইয়র্ক যাবে না মাথা আগে যাবে? এই প্রশ্নের উত্তর হল আপনি নিউইয়র্ক যেতেই পারবেন না। কারন আপনি gravity এর টানে পৃথিবীর কেন্দ্র অতিক্রম করে গেলেন, কিন্তু আপনি যখন নিউইয়র্কের পথে তখন পৃথিবীর gravity আপনাকে আবার নিজের দিকে টানবে। আপনাকে অনেক্টা ইয়ো ইয়োর মত লাগবে। আমরা জানি পৃথিবীর কেন্দ্রে gravity শুন্য (কেন শুন্য তা পরে আলোচনা হবে)। তাই কেন্দ্রে পৃথিবী আপনাকে কোন আকর্ষন করবে না। আপনি স্থির থাকবেন। তখন আপনার ওজন শুন্য হবে। এরপর আপনি যখন কেন্দ্র ছেড়ে নিউইয়র্ক যেতে চাইবেন তখন ইয়ো ইয়োর মত আপনাকে নিজের দিকে টানবে অর্থাৎ যেতে দিবে না। আবার বাড়ি ফিরতে চাইলেও ফিরতে পারবেন না!

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৭ রাত ১০:২৪

রিফাত হোসেন বলেছেন: +

১৭ ই মে, ২০১৭ রাত ১১:৫৭

আপেক্ষিক মানুষ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২| ১৮ ই মে, ২০১৭ রাত ১২:৩৫

শেখ আশেক ইব্রাহীম জিহাদ বলেছেন: জানা ছিল, আপনি আরো সুন্দর করে জানালেন। ধন্যবাদ ।

১৮ ই মে, ২০১৭ সকাল ৯:০৬

আপেক্ষিক মানুষ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৩| ১৮ ই মে, ২০১৭ রাত ১২:৫৭

তপোবণ বলেছেন: গুছিয়ে বলার জন্য ধন্যবাদ, মানে বুঝাতে পারার জন্য ধন্যবাদ।

১৮ ই মে, ২০১৭ সকাল ৯:০৮

আপেক্ষিক মানুষ বলেছেন: কাউকে বুঝাতে পারাটাই আমার স্বার্থকতা। আপনাকেও ধন্যবাদ

৪| ১৮ ই মে, ২০১৭ সকাল ৭:১৭

চাঁদগাজী বলেছেন:



আমি গর্ত শেষ করে একটু রেস্ট নিচ্ছিলাম, যাওয়ার আগে ব্লগে এসে দেখি আপনার এই পোস্ট; আপাতত যাওয়া স্হগিত।

১৮ ই মে, ২০১৭ সকাল ৯:১০

আপেক্ষিক মানুষ বলেছেন: যা বলেছেন গাজি ভাই :D। যাত্রা স্থিগিত করাটাই উত্তম। কারন পরে বাড়ি ফিরতে পারবেন কিনা তা নিয়ে সন্দেহ থেকেই যায়।

৫| ১৮ ই মে, ২০১৭ সকাল ১০:০৯

জোয়ান অব আর্ক বলেছেন: আপনার ধারণা ভুল। ঢাকা এবং নিউ ইয়র্ক দুটো শহরই উত্তর গোলার্ধে অবস্থিত। কাজেই ঢাকা থেকে নিউইয়র্ক যেতে হলে পৃথিবীর কেন্দ্র ভেদ করতে হবেনা। আর্জেনটিনা বা উরুগুয়ে যেতে হলে কেন্দ্র ভেদ করতে হবে। নিউইয়র্ক যাবার সময় মাঝামাঝি অবস্থানে কেন্দ্রের প্রতি আকর্ষণ অনুভুত হবে।

১৮ ই মে, ২০১৭ সকাল ১১:৫৯

আপেক্ষিক মানুষ বলেছেন: আর্ক সাহেব একটু ভালো করে দেখুন আমি কি বলেছি। বাংলাদেসশের প্রতিপাদ স্থান প্রশান্ত মহাসাগরের কোন স্থান। আমি নিউইয়র্ক সিটিকে উপমা হিসেবে ধরেছি অর্থাৎ কথার কথা বলেছি। ওই অংশটুকু দেখুন বাংলাদেশের প্রতিপাদ স্থান প্রশান্ত মহাসাগরের আমেরিকা সীমানার কোন স্থান। আমি এখন সাগর নিয়ে আলোচনায় যাব না। ধরুন আপনার বাড়ির প্রতিপাদ স্থান নিউইয়র্ক সিটি।

৬| ১৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৩

আর্কিওপটেরিক্স বলেছেন: SHM that is.

০৮ ই মে, ২০১৯ রাত ১০:৫৬

আপেক্ষিক মানুষ বলেছেন: এটাকে কি সিম্পল হারমনিক মোশন বলা যায়?

৭| ১৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:১০

পাঠক রাজ বলেছেন: ধন্যবাদ গোছানো লেখাটির জন্য!

০৮ ই মে, ২০১৯ রাত ১০:৫৫

আপেক্ষিক মানুষ বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই।

৮| ০৯ ই মে, ২০১৯ সকাল ১১:১৬

আর্কিওপটেরিক্স বলেছেন: বস্তুটি টানেলের মধ্যে SHM তে আসা-যাওয়া করতে থাকবে।

০৯ ই মে, ২০১৯ বিকাল ৩:০৫

আপেক্ষিক মানুষ বলেছেন: ও বুঝতে পেরেছি ভাই। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.