নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক হওয়ার ক্ষুদ্র ইচ্ছা মাঝে মাঝেই মনের ভিতর সুড়সুড়ি দেয়। তাই মাঝে মাঝে লিখতে চেষ্টা করি। তবে সামুতে লেখা বা মন্তব্য করায় বড়ই অনিয়মিত। তবে নিয়মিত হবার চেষ্টা করছি। পেশায় আমি একজন ছাত্র। দেশের কোন একটা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার মধ্যে আছি।

আপেক্ষিক মানুষ

খারাপ মানুষ দেখেছ? কই আমিতো দেখতে পাই না। সৃষ্টিকর্তার সৃষ্টিতে খারাপ বলে কিছু নেই, সবই আপেক্ষিক।

আপেক্ষিক মানুষ › বিস্তারিত পোস্টঃ

বর্তমান শিক্ষা পদ্ধতির যোগ্য উত্তরসূরি আমাদের অভিভাবক

০৩ রা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

ঘটনা ১,
ছুটিতে বাড়িতে গেছি। সাথে করে হুমায়ুন স্যারের মিসির আলি সিরিজের কয়েকটা বই নিয়ে গেছি। কোন পাঠ্য বই নেইনি কারন ছুটিতো ছুটিই আবার একডেমিক পড়া কিসের। তো এতদিন পরে বাড়িতে যাওয়ায় যত্নাত্নির শেষ নেই। যাই হোক একদিন বিকেলে মামুন ডাক্তারের পুকুর পারে বসে দেবি উপন্যাসটা গোগ্রাসে গিলতেছি। পুকুরপাড়ে বলতে আমাদের ঘরে খাবার তেবিলের পাশের জালালা খুললেই পুকুর। মানে খাবার টেবিলে পড়তেছি আরকি। তো আম্মু দেখতেই বলতেছে পড়ার বই না এনে গল্পের বই পড়া হইতেছে? এরজন্য এতটাকা খরচ করে তোমাকে ঢাকার কলেজে পড়ানো হইতেছে? আব্বুও এতে সায় দিল। কিছু বলতে পারিনি সেদিন।
ঘটনা ২,
২০১৫ সাল। তখন এস.এস.সি এর টেস্ট পরিক্ষা হয়ে গেছে। বিকালে ঘরে বসে পত্রিকা পড়তেছি। আম্মু এসে বলে এইসব পত্রিকা পড়ে লাভ নাই। কাজের পড়ে পড়।
উপরের দুটি ঘটনায় আমার নিজের আমার নিজের মতামত হল গল্প উপন্যাস মানুষকে প্রকৃত মানুষ হতে সাহায্য করে। এর মাধ্যমে জীবনের স্বাদ বোঝা যায়। এগুলো তথাকথিত ভার্চুয়াল জগত থেকে আমাদের দূরে রাখে। আমাদের জীবনের দর্শন বুঝায়। আর পত্রিকা আমাদের জ্ঞানকে বাড়ায়। তার মানে আমি আসল পড়া ছেরে এগুলো পড়ার পক্ষে না। কিন্তু অবসরে তো তা করাই যায়। কিন্তু আমাদের বাবা মাকে তা কে বুঝাবে? তাদের দরকার GPA-5! তা যে করেই হোক। এতে তার সন্তান প্রকৃত মানুষ হোক আর নাই হোক।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


"উপরের দুটি ঘটনায় আমার নিজের আমার নিজের মতামত হল গল্প উপন্যাস মানুষকে প্রকৃত মানুষ হতে সাহায্য করে। "

-আপনার বাচ্চাদের স্কুলে না দিয়ে, ব্লগে একাউন্ট খুলে দেবেন, কাজ হয়ে যাবে।

২| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:০৮

দীপঙ্কর বেরা বলেছেন: ঠিক কথা। তবে আরও ভাবার আছে।

১৪ ই মে, ২০১৮ রাত ১১:২১

আপেক্ষিক মানুষ বলেছেন: ধন্যবাদ

৩| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:২৮

গ্রীনলাভার বলেছেন: দেবীর মতো ক্লাসিক পর্ন বই আপনাকে ভার্চুয়াল জগৎ থেকে দুরে রাখতে পারছে। আপনিও হয়তো আপনার সন্তানকে এসব বই পড়াতে অনুৎসাহিত করবেন। এবং এই অনুৎসাহিত করার পদ্ধতিটি আপনার-আমার জানা নেই বলে আমরা অন্য সব বলি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.