নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমা পাগল। সিনেমায় খাই, সিনেমায় ঘুমাই, সিনেমায় পড়ি, সিনেমায় স্বপ্ন দেখি। জীবন সিনেমাময়।

লেখাজোকা শামীম

গল্প লেখার নেশা আমার আশৈশব। মাধ্যমগুলো বদলে গেছে সময়ে সময়ে - কখনও গল্প, কখনও উপন্যাস, কখনও নাটক, কখনও চলচ্চিত্র কিংবা কখনও টিভি নাটক। যে মাধ্যমেই কাজ করি না কেন, একই কাজ করেছি - গল্প বলেছি। আমি আজন্ম গল্পকার - এক সাদামাটা গল্পকার। মুঠোফোন : ০১৯১২৫৭৭১৮৭. বৈদ্যুতিক চিঠি : [email protected]ফেসবুক : http://www.facebook.com/shajahanshamim.scriptwriterদৃষ্টি আকর্ষণ : আমার নিজের লেখা সাহিত্যকর্ম যেমন উপন্যাস ও নাটক - যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব স্বত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না।

লেখাজোকা শামীম › বিস্তারিত পোস্টঃ

ঔষধের মোড়কে ১০টি নয়, ১৪টি স্ট্রিপ হওয়া উচিত

২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:০৪

আজ পত্রিকায় দেখলাম একটা ঔষধ কোম্পানী ১৪টি স্ট্রিপ দিয়ে মোড়ক করেছে। পাশাপাশি ঔষধ সেবনের হিসাব সহজ করার জন্য তারা ট্যাবলেটে নাম্বারিংও করেছে। রোগীবান্ধব সম্পূর্ণ নতুন ধরনের এই চিন্তাধারার জন্য তাদের ধন্যবাদ।

বেশির ভাগ এন্টি বায়েটিক ঔষধের কোর্স বা মাত্রা হল ১৪টি ট্যাবলেট বা ক্যাপসুল। সকাল এবং রাত্রে ১টি করে ১ সপ্তাহে খাওয়ার নিয়ম। কিন্তু মোড়কে থাকে ১০টি করে স্ট্রিপ। ফলে আবার চারটি আলাদা কিনতে হয়। বিক্রেতারও ঝামেলা, ক্রেতারও ঝামেলা।

অনেক ভেবেছি, কেন ঔষধের মোড়ক ১৪টি করে হয় না। অনেক ফার্মেসি মালিককে জিজ্ঞেসও করেছি। তারা সাফ জবাব দিয়েছে, নিয়ম নাই। আসলে বেশির ভাগ মানুষ নতুন কিছু ভাবতে অভ্যস্ত না। কিন্তু এন্টি বায়েটিকগুলোর এভাবে ১৪টি স্ট্রিপ হলে রোগীদের খুব সুবিধা হত। পাশাপাশি তারা যেভাবে ট্যাবলেটে নাম্বারিং করেছে হিসাব রাখার জন্য সেটাও চমৎকার।

আশা করি, যারা এন্টি বায়োটিক উৎপাদন করে, তারা ১৪টি স্ট্রিপ দিয়ে মোড়ক করার এই সুবিধাটি বিবেচনা করবেন। নতুন ধরনের চিন্তা না করলে পৃথিবী এগুবে কিভাবে ?

মন্তব্য ৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১১

এম . এম ওবায়দুর রহমান বলেছেন: আমার একটি ওষুধের দোকান আছে। অনেক কাস্টমার কিন্তু আবার অনেক সময় বলে দুই দিনের ওষুধ দ্যান। দেখা গেল সম্যসা অল্প একটু কমেছে।
আর ওষুধ খেলনা। পরবর্তিতে ঐ সম্যসার আরো বড় হয়।

তবে নতুন এই সিস্টেম আমাদের জন্য ভাল হবে।

২| ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২৫

সািকল খান বলেছেন: অনেক কাস্টমার কিন্তু আবার অনেক সময় বলে দুই দিনের ওষুধ দ্যান।

৩| ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২৬

দুরন্ত পথিক০৫ বলেছেন: pantoprazole dina 2ta kora kheta hoy tai 1wk hiseb kore 14 tab er strip ber korse.but sob drug to dine 2ta kore kheta hoy na.konota 1 bar,konota 3 bar,konota 4 bar.so it is not possible to make 14 tab strip of all drug.aro kisu bepar ase,ar bollam na.

৪| ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৫০

আন্ধার রাত বলেছেন:
অনেকের একসাথে ফুল কোর্স কেনার তৌফিক থাকেনা।

৫| ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:১৪

আহসান২০২০ বলেছেন: ভালো একটা সমস্যা ধরেছেন। আশাকরি যথাযথ কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনায় আনবেন (কর্তৃপক্ষ যদি ব্লগ পড়েন তবেই)।

৬| ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ২:১৫

নেংটি ইদুর বলেছেন: ভাল উদ্যোগ

৭| ২১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৫

তন্ময় ফেরদৌস বলেছেন: নেংটি ইদুর বলেছেন: ভাল উদ্যোগ

৮| ২২ শে জানুয়ারি, ২০১৩ রাত ১১:১২

খায়ালামু বলেছেন: আপনার সব কথাতেই অনেক যুক্তি আছে
এটা হওয়া উচিত +++্

৯| ২৪ শে জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৭

ইলুসন বলেছেন: ভাই সব ওষুধ তো দিনে দুইবার করে খেতে হয় না। কিছু আছে একবার, কিছু আর তিনবার, কিছু আছে চারবার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.