নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমা পাগল। সিনেমায় খাই, সিনেমায় ঘুমাই, সিনেমায় পড়ি, সিনেমায় স্বপ্ন দেখি। জীবন সিনেমাময়।

লেখাজোকা শামীম

গল্প লেখার নেশা আমার আশৈশব। মাধ্যমগুলো বদলে গেছে সময়ে সময়ে - কখনও গল্প, কখনও উপন্যাস, কখনও নাটক, কখনও চলচ্চিত্র কিংবা কখনও টিভি নাটক। যে মাধ্যমেই কাজ করি না কেন, একই কাজ করেছি - গল্প বলেছি। আমি আজন্ম গল্পকার - এক সাদামাটা গল্পকার। মুঠোফোন : ০১৯১২৫৭৭১৮৭. বৈদ্যুতিক চিঠি : [email protected]ফেসবুক : http://www.facebook.com/shajahanshamim.scriptwriterদৃষ্টি আকর্ষণ : আমার নিজের লেখা সাহিত্যকর্ম যেমন উপন্যাস ও নাটক - যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব স্বত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না।

লেখাজোকা শামীম › বিস্তারিত পোস্টঃ

আবারও হবে স্ক্রিপ্ট রাইটিং ওয়ার্কশপ : নিবন্ধন চলছে

১৫ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:১৫







যারা স্ক্রিপ্ট রাইটিং এ একেবারে নতুন কিন্তু শিখতে ভীষণ আগ্রহী, তাদের জন্য এই ওয়ার্কশপ। ধারণা দেয়ার পাশাপাশি একেবারে হাতে কলমে স্ক্রিপ্ট লেখানো হবে - যাতে করে লিখতে গেলে যেই সমস্যাগুলোর মুখোমুখি হতে হবে, সেগুলো সম্পর্কে ধারণা হয়।



কী কী শিখবেন :

০১. স্ক্রিপ্ট রাইটিং শুরু করার আগে কিভাবে চিন্তা করতে হয় ? ব্রেইন স্টর্মিং কী ? কেন ব্রেইন স্টর্মিং করতে হয় ? সহজে ব্রেইন স্টর্মিং করার কৌশল কী কী ?

০২. সিনোপসিস কী ? কেন সিনোপসিস লিখতে হয় ? একটা গল্পকে কিভাবে সিনোপসিস আকারে লিখতে হয় ? সিনোপসিসের গঠন কি রকম হয় ? কী কী উপাদান থাকে ?

০৩. প্রেমিজ বা প্রতিপাদ্য বাক্য কী ? প্রেমিজ বা প্রতিপাদ্য বাক্য কিভাবে গল্প তৈরি করে ? প্রেমিজ বা প্রতিপাদ্য বাক্যের উপাদানগুলো কী কী ? প্রতিপাদ্য বাক্য ছাড়া কি গল্প হয় না ?

০৪. দ্বন্দ্ব কী ? দ্বন্দ্ব কিভাবে তৈরি করতে হয় ? দ্বন্দ্বের চিরন্তন বিষয়গুলো কী কী ? মূলত কয়টি পক্ষ থাকে একটি গল্পে ? সান্সপেন্স বা উৎকণ্ঠা কী ? সাসপেন্স বা উৎকণ্ঠা কিভাবে তৈরি করতে হয় ?

০৫. স্ক্রিপ্টের গল্প কত প্রকার ? প্লট কি ? সাব প্লট কি ? প্লট ও সাব-প্লটের পার্থক্য কী ? কোনটা কী কাজে লাগে ?

০৬. গল্পের চরিত্র কিভাবে গঠন করতে হয়? চরিত্রের কোন কোন বৈশিষ্ট্য দরকার ? চরিত্রের কোন গুণগুলো তাকে প্রধান চরিত্র হিসেবে তৈরি করে ?

০৭. স্ক্রিপ্টের চেহারাটি কেমন হবে ? কী কী উপাদান থাকে ? কেন এই রকম হয় ? পুরো স্ক্রিপ্টটি কয়টি ভাগে বিভক্ত থাকে ? স্ক্রিপ্টের এই ভাগগুলো কিভাবে গঠন করতে হয় ?

০৮. স্ক্রিপ্টের শুরু, মধ্য এবং শেষ কিভাবে নির্মাণ করতে হয় ? কোন অংশটি বেশি গুরুত্বপূর্ণ ?

০৯. দৃশ্য পর্যায় বা সিকোয়েন্স এবং সিন বা দৃশ্যের পার্থক্য কী ? কিভাবে একটা চমৎকার দৃশ্য লিখতে হয় ? একটি দৃশ্যে কী কী উপাদান থাকে ? ওয়ান লাইনার কী ? ওয়ান লাইনার কিভাবে ব্যবহার করতে হয় ?

১০. সংলাপ লেখার কৌশলগুলো কী কী ? একশন ও সংলাপের সম্পর্কটি কী ? মঞ্চ নাটক, টিভি নাটক ও সিনেমার স্ক্রিপ্টের মধ্যে পার্থক্য কী ?





ফ্রি ই-বুক ও ভিডিও টিউটোরিয়াল :

এই ওয়ার্কশপে অংশগ্রহণ করলে ফিল্ম মেকিং সংক্রান্ত প্রায় ৫,০০০ ই-বুক এবং ১০০ ভিডিও টিউটোরিয়াল ফ্রি পাবেন। সুতরাং ওয়ার্কশপে আসার সময় কমপক্ষে ৮ জিবি সাইজের একটা পেন ড্রাইভ অবশ্যই সঙ্গে করে নিয়ে আসবেন।





সাধারণ নিয়মাবলী :

০১. স্ক্রিপ্ট রাইটিং বা ফিল্ম মেকিং সম্পর্কে আগ্রহী যে কোন পুরুষ বা মহিলা অংশগ্রহণ করতে পারবেন।

০২. ওয়ার্কশপটি যে কোন ছুটির দিনে অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত একটানা চলবে।

০৩. ওয়ার্কশপটি ঠিক সকাল ৯টায় আরম্ভ হবে। সুতরাং ৮:৪৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করবেন। যারা দেরি করে আসবেন, তারা মূল্যবান অনেক কিছু হারাবেন।

০৪. আপনার লেখা গল্প (যদি থাকে) থেকে ওয়ার্কশপের দিন স্ক্রিপ্ট লিখবেন আপনি নিজে। কায়দা কানুন সব শিখিয়ে দেব। আপনি দিন শেষে স্ক্রিপ্ট লিখে নিয়ে বাড়ি যাবেন।

০৫. অংশগ্রহণকারীদের সংখ্যা ২৫ জনের বেশি হবে না। আসন সংখ্যা কোনক্রমেই বাড়ানো হবে না।

০৬. ওয়ার্কশপের অংশগ্রহণকারীদের তালিকা চাঁদা দেয়া সাপেক্ষে আগে আসলে আগে পাবেন নিয়মে তৈরি করা হবে। আসন সংখ্যা শেষ হয়ে গেলে আর কিছুই করার থাকবে না।

০৭. ওয়ার্কশপটি পুরো বিনা মূল্যে করানো হবে। তবে অংশগ্রহণকারীদের দুপুরের লাঞ্চ, সকাল বিকেলে চা নাস্তা এবং আনুষঙ্গিক খরচের জন্য একটা চাঁদা ধরা হচ্ছে।

০৮. চাঁদার পরিমাণ ৫০০ টাকা। তবে ওয়ার্কশপ শেষে ২০০ টাকা ফেরত দেয়া হবে। যদি কেউ চাঁদা দেয়ার পরও অংশগ্রহণ না করে তবে তার এই অতিরিক্ত ২০০ টাকা বাজেয়াপ্ত হবে। অংশগ্রহণকারীরা যেন পুরো ওয়ার্কশপে উপস্থিত থাকে, তার জন্য এই ব্যবস্থা।

০৯. আপনাদের চাঁদা বিকাশ করে পাঠাতে হবে। নাম্বার - ০১৯১২৫৭৭১৮৭। তবে চাঁদা পাঠানোর আগে ফোন করে নিশ্চিত হয়ে নেবেন আসন খালি আছে কি না। আসন পূর্ণ হয়ে গেলে চাঁদা পাঠালেও অংশগ্রহণ করতে পারবেন না।

১০. ওয়ার্কশপটি ঢাকার ফার্মগেট বা শাহবাগ এলাকায় অনুষ্ঠিত হবে। স্থান এবং তারিখ শীঘ্রই জানানো হবে। সম্ভাব্য তারিখ আগামী ৭ জুন, শুক্রবার ।



যে কোন প্রয়োজনে ফোনে যোগাযোগ করুন : শাহজাহান শামীম (চিত্রনাট্যকার ও পরিচালক) - ০১৬৮২৩০৩৩১৯ অথবা ০১৯১২৫৭৭১৮৭



প্রচুর ফোন পেয়েছি। অনেকেই জানিয়েছেন, শীঘ্রই নিবন্ধন করবেন। সবাই শেষ তারিখ পর্যন্ত অপেক্ষা করছেন সম্ভবত। শেষ তারিখটা ১৭ মে শুক্রবার। এর মধ্যে নিবন্ধন করে ফেলুন।



এই পর্যন্ত যারা নিবন্ধন করলেন :



০১. হাসান

০২. সোমা মমতাজ

০৩. আবদুল্লাহ আল বাকি

০৪. এহসান আহমেদ

০৫. রায়হান

০৬. ওমর খৈয়াম

০৭. জাহিদ হোসাইন

০৮. নাজমুল হাসান রাজু

০৯. সৈয়দ নাজমুস সাকিব

১০. রবিউল হোসাইন



‘আমরাই বদলে দেব বাংলা নাটক-সিনেমার গল্প’ এই শ্লোগানকে তুলে ধরে গত ১১ জানুয়ারি ২০১৩ তারিখে স্ক্রিপ্ট রাইটিং ওয়ার্কশপ হয়েছিল। তখন অনেকে স্ক্রিপ্ট রাইটিং ওয়ার্কপশ আবারও হলে অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করেছিলেন। এবার অংশগ্রহণ করতে পারবেন ২৫ জন। বিস্তারিত জানার জন্য নিচের লিংকে যান : Click This Link





মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.