নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমা পাগল। সিনেমায় খাই, সিনেমায় ঘুমাই, সিনেমায় পড়ি, সিনেমায় স্বপ্ন দেখি। জীবন সিনেমাময়।

লেখাজোকা শামীম

গল্প লেখার নেশা আমার আশৈশব। মাধ্যমগুলো বদলে গেছে সময়ে সময়ে - কখনও গল্প, কখনও উপন্যাস, কখনও নাটক, কখনও চলচ্চিত্র কিংবা কখনও টিভি নাটক। যে মাধ্যমেই কাজ করি না কেন, একই কাজ করেছি - গল্প বলেছি। আমি আজন্ম গল্পকার - এক সাদামাটা গল্পকার। মুঠোফোন : ০১৯১২৫৭৭১৮৭. বৈদ্যুতিক চিঠি : [email protected]ফেসবুক : http://www.facebook.com/shajahanshamim.scriptwriterদৃষ্টি আকর্ষণ : আমার নিজের লেখা সাহিত্যকর্ম যেমন উপন্যাস ও নাটক - যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব স্বত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না।

লেখাজোকা শামীম › বিস্তারিত পোস্টঃ

অনলাইনে আমার একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র - মওকা

০৪ ঠা জানুয়ারি, ২০১৪ রাত ৯:২৮

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির শুটিং করেছিলাম ২০১১ সালের এপ্রিল মাসে। ওই বছর পহেলা বৈশাখে প্রথম প্রদর্শনী হয়। তারপর আরও কয়েকটা প্রদর্শনী হয়েছে।

এবার চলচ্চিত্রটি অনলাইনে প্রকাশ করলাম। আপনাদের দেখার আমন্ত্রণ জানাচ্ছি। পাশাপাশি আপনাদের গঠনমূলক সমালোচনা চাই।



আমি বিশ্বাস করি, সমালোচনার আগুনে না পুড়লে শিল্পী হওয়া যায় না।







যারা এই চলচ্চিত্রটির স্ক্রিপ্ট দেখতে চান, তারা এই পোস্টটি দেখতে পারেন।

Click This Link



মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৩

নতুন বলেছেন: ভাল লাগতাছে.... :)

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

মদন বলেছেন: অনেকদিন পর?

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৮

লেখাজোকা শামীম বলেছেন: ম্যালা দিন পর। আছেন কেমুন ?

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: খুবই আনাড়ি হাতের কাজ মনে হয়েছে শামীম ভাই। আপনার অনেক ভাল ভাল লেখা আগে পড়েছি। আরও ভাল কিছু আশা করছিলাম। যে জিনিসগুলো বেশি খারাপ লেগেছে সেগুলো বলি:
১) অভিনয়। খুবই আনরিহার্সাড মনে হয়েছে। বিশেষ করে মেয়েটির(স্ত্রীটির) অভিনয়। মনে হল তাকে দিয়ে জোর করে করানো হচ্ছে। কখন শেষ হবে আর কখন বাড়ি যাব। আর মেইন চরিত্রের ব্যাপারে বলব, একটা মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির অভিনয় করার জন্য তিন গুন বেশি টেলেন্টেড লোকের দরকার ছিল। অথবা রিহার্সালের দরকার ছিল।
২) আমি কনসেপ্টটা আপনার স্ক্রিপ্ট পড়ে বেশি বুঝতে পেরেছি। ফিল্ম এর প্রথম পনেরো মিনিট তো কাহিনি আগাবে কখন এরকম মনে হচ্ছিল।
৩) তবে আমার সেট, সাজগজ, ক্যামেরা, সাউন্ড যথাযথ লেগেছে। তবে অভিনয়ের খামতি সেগুলো কোনভাবেই ঢাকতে পারেনি।
আর এধরণের মানসিক রোগী বা রাগী বউয়ের শর্ট ফিল্মে অভিনয়ই তো সব ছিল। Every single expression was important, and here any single did not work. আপনাকে সমালোচনার আগুনে পুড়ালাম। আপনার লেখা ভাল লাগে বলেই এতটা অধিকার নিয়ে কড়া কথাগুলো লিখলাম। কিছু মনে করবেন না।
বেটার লাক পরেরবারের জন্য।

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৭

লেখাজোকা শামীম বলেছেন: আমি এই রকম আগুনই চেয়েছিলাম। আরো আগুন চাই। পুড়তে না জানলে খাঁটি সোনা হওয়া যায় না।

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫০

খেয়া ঘাট বলেছেন: +++++++++++++++++

৫| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: সমালোচনা ভালোভাবে নেওয়ার জন্য ধন্যবাদ। কিন্তু অভিনয়ের খামতির জন্য কোন কারণ তো দেখালেন না।
আপনার লেখা পড়ে মনে হয় অনেক যত্নের সাথে কাজ করেন। তো এরকম আনরিহার্সাড কোন কিছু কিভাবে তৈরি হল তা খুব জানতে ইচ্ছে করছে। যদিও আপনি লিখেছেন কয়েকমাস রিহার্সাল হয়েছিল। কাজে কেন তা দেখতে পেলাম না বলুন তো?

আপনার পাঠক/দর্শক হিসেবে সাফাই চাচ্ছি বলে ধরে নিতে পারেন।

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৭

লেখাজোকা শামীম বলেছেন: শিল্পীর সাফাই দেয়াটা আমি ঘৃণা করি। আমি মনে করি, শিল্পী হিসেবে ব্যর্থতা বা খামতি মেনে নিয়ে কাজ করা উচিত।
এটা আমার তৃতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। আমার প্রথম চলচ্চিত্র ‌'সঙখেলা' কিছু দিন পর আপলোড করব। তখন বুঝবেন, এটার চেয়ে প্রথমটার কাজ ভালো হয়েছে।

আপনি জানতে চেয়েছেন বলে বলছি, এটা ভালো করার জন্য প্রচুর রিহার্সেল করেছি। কিন্তু যারা অভিনয় শিল্পী ছিলেন তারা হোমওয়ার্ক করতেন না। এমনকি তারা সংলাপগুলোও মুখস্থ করেন নি।

কাজটা এক দিনে টানা করেছি বলে নতুন অভিনয় শিল্পীরা আমার গতির সঙ্গে তাল দিয়ে অভিনয় করে যেতে পারেন নি। ক্যামেরা ও লাইট দেখে তারা ঘাবড়ে যায়। তারা বার বার সংলাপ ভুলে গিয়ে অভিনয় গুলিয়ে ফেলে।

আমি একটা ভুল করেছি। স্ক্রিপ্টের প্রথম দিকের ফ্ল্যাশব্যাকগুলো ঠিকভাবে বোঝাতে পারি নি। এনিমেশনের বা মুখোশ ব্যবহারের বুদ্ধিটাও বাস্তবে কাজে লাগাতে পারি নি। বাজেটের সমস্যাটা আমার মাথায় ছিল না।

যাই হোক, পরিচালক হিসেবে এই কাজের ব্যর্থতাগুলোর সব দায় আমার, যেমন ভালো যা কিছু হয়েছে তার কৃতিত্বও আমার।

তবে আমার প্রিয় দৃশ্য হল অপারেশনের দৃশ্যটা - যেখানে ডাক্তারকে কসাই হিসেবে দেখানো হয়েছে। দৃশ্যটা খুব ভালোভাবে করতে পেরেছি।

আপনার জানার আগ্রহের জন্য ধন্যবাদ। সেই সঙ্গে চমৎকার গঠনমূলক সমালোচনার জন্য আবারও কৃতজ্ঞতা।

আশা করি, সামনে আরো ভালো কাজ করব।

৬| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: আমি সাফাই দেয়া মানে বোঝাতে চেয়েছিলাম, কেন ভুলগুলো হল সেটা বলতে। এটা বলতে চাইনি যে আপনি নিজের ব্যর্থতা বা খামতি মেনে নেবেন না।

আর পরে যেগুলো বললেন, আপনি আনাড়ি লোকদের দিয়ে কাজ করিয়েছেন যারা হোমওয়ার্ক পর্যন্ত করত না। এমন লোক দিয়ে কাজ করার দরকার কি ছিল?????

এটা বলবেন না যে লোকের অভাব ছিল। যদি তাই হয় তবে কাজটা করার দরকার কি ছিল? শিল্পের ব্যাপারে তো আর নাই মামার চেয়ে কানা মামা ভাল এই দর্শন চলে না।

আমার একটা অনুরোধ, এমন শীল্পির সাথে কাজ করবেন না যাদের ওপর আপনার আস্থা নেই। যাদের ব্যাপারে আপনি জানেন যে তারা আপনাকে ডুবিয়েই্‌ ছাড়বে।

আপনার কথাই আপনাকে বলছি, পরিচালক হিসেবে এই কাজের ব্যর্থতাগুলোর সব দায় আপনার।

পরেরটার জন্য ওয়েট করছি। Hopefully that one will be a good one. Best of luck.

০৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪২

লেখাজোকা শামীম বলেছেন: এটার পরিকল্পনাটাই এই রকম ছিল। কারণ এটা লো-বাজেটের কাজ। পরিকল্পনা অনুসারে এমন সব লোকজন যোগাড় করি, যারা কখনই ক্যামেরার সামনে কাজ করে নি। তাদের নিয়ে রিহার্সেল বা প্রশিক্ষণ শুরু করি।
শুরু করে বুঝতে পারি, আমি ভুল লোকদের নিয়ে কাজ করতে শুরু করেছি। তারা সংলাপ মুখস্থ করলই না। সবচেয়ে ভয়াবহ ব্যাপার ছিল তিন মাসে পুরো টিমের সবাইকে কখনও এক সাথে পাই নি। কেউ না কেউ অনুপস্থিত থাকত। ফলে কখনই রান থ্রু করতে পারি নি।
আরেকটা সমস্যা ছিল, তাদের অতিরিক্ত আত্মবিশ্বাস। এক মাস রিহার্সেল করার পরই সবাই মনে করল, তারা খুব ভালো অভিনয় করছেন। ফলে তারা আমাকে চাপ দিতে লাগল, খুব তাড়াতাড়ি যেন আমি শুটিং করে ফেলি।
এই কাজটা করে একটা বিষয় বুঝেছি, অভিনয় না জানা লোকজন নিয়ে কাজ করা সম্ভব না। হয়তো টিমের দুই/একজন এমন হলে কাজ করা সম্ভব, কিন্তু পুরো টিম নতুন হলে অসম্ভব। সম্ভব হবে, যদি পুরো টিম তাদের খামতি বুঝতে পারে এবং রিহার্সেল করে।
আপনার মূল্যবান বক্তব্যের জন্য আবারও ধন্যবাদ।

৭| ০৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৫

লেখোয়াড় বলেছেন:
অনেক দিন পর।
কেমন আছেন শামীম ভাই?

আপনার সাথে আমার অনেক কথা আছে।

এখন কি নাটক বা চলচ্চিত্র নিয়ে কাজ করছেন?

০৫ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:১০

লেখাজোকা শামীম বলেছেন: হ্যা, অনেক দিন পর। বেশ কিছু কাজে খুব ব্যস্ত ছিলাম। ব্লগ লেখার মতো ফাঁকা সময় পাচ্ছিলাম না। এখনও খুব বেশি ফাঁকা সময় নাই।

আমি খুব ভালো আছি।

কথা বলতে হলে ফোন দিন। আমার ফোন নাম্বার প্রোফাইলে আছে।

আমি এখন লেখালেখি নিয়ে ব্যস্ত। উপন্যাস ও টিভি নাটকের স্ক্রিপ্ট লিখছি।

৮| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:২১

সামু পাগলা০০৭ বলেছেন: ভাই শুনে ভাল লাগল আপনি চ্যালেন্জ নিয়ে কাজ করতে পছন্দ করেন।

আর আমার মনে হয় অভিনয় না জানা লোকদের নিয়ে কাজ করা খুবই সম্ভব, কিন্তু অলস, ওভার কনফিডেন্ট লোকদের নিয়ে কাজ করা সম্ভব না।

এর পরেরবার যখন লোক খুজবেন তখন দেখবেন তারা যেন এট লিস্ট ভাল মানুষ হয়। সেটা না হলে অনেক ট্যালেন্ট নিয়েও তারা ভাল কাজ করতে পারবে না।

আর আমার মনে হয় লো বাজেট হলেও এটা ভাল কাজ হতে পারত। স্ক্রিপ্ট
ভাল ছিল, এবং আহামরি সেটের প্রয়োজন ছিল না। শুধু অভিনয়।

যাই হোক বাদ দেন। পরের বার আরও ভাল হবে সেটা আপনিও জানেন,
আমিও জানি। ভাল থাকবেন।

০৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:১৭

লেখাজোকা শামীম বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আমি এর পরের কাজ ইতিমধ্যে করে ফেলেছি। একটা এক ঘণ্টার টিভি নাটক বানিয়েছি। আশা করি শীঘ্রই কোন একটা চ্যানেলে অন এয়ার হবে। জানাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.