নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমা পাগল। সিনেমায় খাই, সিনেমায় ঘুমাই, সিনেমায় পড়ি, সিনেমায় স্বপ্ন দেখি। জীবন সিনেমাময়।

লেখাজোকা শামীম

গল্প লেখার নেশা আমার আশৈশব। মাধ্যমগুলো বদলে গেছে সময়ে সময়ে - কখনও গল্প, কখনও উপন্যাস, কখনও নাটক, কখনও চলচ্চিত্র কিংবা কখনও টিভি নাটক। যে মাধ্যমেই কাজ করি না কেন, একই কাজ করেছি - গল্প বলেছি। আমি আজন্ম গল্পকার - এক সাদামাটা গল্পকার। মুঠোফোন : ০১৯১২৫৭৭১৮৭. বৈদ্যুতিক চিঠি : [email protected]ফেসবুক : http://www.facebook.com/shajahanshamim.scriptwriterদৃষ্টি আকর্ষণ : আমার নিজের লেখা সাহিত্যকর্ম যেমন উপন্যাস ও নাটক - যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব স্বত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না।

লেখাজোকা শামীম › বিস্তারিত পোস্টঃ

আসছে ভোট : কিছু পর্যবেক্ষণ

২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১

সামনে ভোট আসছে। ভোট নিয়ে আমার কিছু পর্যবেক্ষণ :
০১) এ দেশের ভোটাররা কখনও ভালো মানুষকে ভোট দেয় না। বরং বেছে বেছে সবচেয়ে খারাপ লোকটাকে ভোট দেয়। বহু বছরের ঐতিহ্য এটা।
০২) ভালো লোককে ভোট না দেয়ার কারণ কী ? ভোটারদের ধারণা, ভালো লোকেরা এলাকার উন্নয়ন করতে পারে না , তারা কোন কাজের না। এলাকার উন্নয়ন করার জন্য খারাপ লোককে ক্ষমতায় আনা দরকার।
০৩) এ দেশের ভোটাররা ব্যক্তির চেয়ে মার্কাকে বেশি গুরুত্বপূর্ণ মনে করে। এ কারণে তারা প্রার্থী সম্পর্কে কোন খোঁজ খবর করে না। বরং তার পছন্দের মার্কায় যেই দাঁড়াক, তাকে সিল মেরে দেয়। মার্কার গুণে রাজনীতির সঙ্গে জড়িত না হয়েও অনেকেই পাস করে ফেলে।
০৪) রাজনীতিতে যোগ্যতার চেয়ে পারিবারিক পরিচয়কে আমাদের ভোটাররা বেশি গুরুত্ব দেয়। এ কারণে পারিবারিক পরিচয়ে যারা রাজনীতিতে আসেন, তারা বেশি সফল হন।
০৫) এ দেশে যারা কোন নীতি বা আদর্শ বাস্তবায়ন করার কথা বলে ভোটে দাঁড়ায়, তারা ফেল মারে। বাম দল বা ইসলামিস্ট সবাই ফেল করে। নীতি বা আদর্শ নয়, বরং টাকাওয়ালারা খুব সহজে পাস করে।
০৬) ভোটের আগের রাতে টাকা বিলালে ভোট কেনা যায়। এ জন্য বেশির ভাগ রাজনৈতিক দল টাকাওয়ালা লোককে প্রার্থী বানায়। সব ভোটারই জানে, যে প্রার্থী টাকা দিয়ে ভোট কিনছে, তার অসৎ উদ্দেশ্য আছে। কিন্তু তারপরও টাকা পেলে ওই প্রার্থীকেই ভোট দেয়।
০৭) সবচেয়ে মজার ব্যাপার হল, সংসদ সদস্যের কাজ হল সংসদে উপস্থিত থেকে আইন তৈরিতে ভূমিকা রাখা। এলাকায় উন্নয়ন কাজ করা তার দায়িত্ব না। এলাকায় উন্নয়ন কাজ করার জন্য ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন ও উপজেলা পরিষদ আছে। কিন্তু বেশির ভাগ ভোটার মনে করে, সংসদ সদস্যরা এলাকার উন্নয়ন করবে। এই বিভ্রান্তিকে কেউ ভুল মনে করে না।
০৮) আরেকটা মজার ব্যাপার হল, খারাপ লোককে ভোট দিয়ে পাস করালেও তার কাছ থেকে খুব ভালো ভালো কাজ আশা করে ভোটাররা। এটা অনেকটা কাঠাল গাছে আম ফলানোর চেষ্টার মতো। বাস্তবে খারাপ লোক পাস করে কোন ভালো কাজ না করলে বা এলাকার উন্নয়ন না করলে ইচ্ছামতো গালিগালাজ করে ভোটাররা। বছরের পর বছর চলছে এই চক্র।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: পড়লাম

২| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:১৫

রানার ব্লগ বলেছেন: দ্বিমত পোষণ করছি।

১। ভালো লোক রাজিনিতে আসে না। কারন তারা ঝামেলা পছন্দ করে না, তাই নিরুপায় হয়ে খারাপ লোক দের ভোট দেয়।
২। ব্যাক্তির চেয়ে মার্কা বা দল শুধু এই দেশের লোক পছন্দ করে না , ট্রাম্প তার অনেক বড় উধাহারন। ট্রাম্পের যে যে গুনাবলি ও কাহিনী আছে ইহা একজন প্রেসিডেন্ট হওয়ার মত না তারপরেও তিনি প্রসিডেন্ট। কারন ব্যাক্তি নয় দল।
৩। নীতি আদর্শ বাস্তাবায়নের জন্য কারা ইলেকশান করলো ??? যাদের নাম বললেন এরা ??? বাংলাদেশে ইসলাম দল বলে যে সব দল আছে প্রত্যেকটার প্রধান এক এক টা চোর , এরা হেন কোন চুরি বাটপারি নাই যা করে নাই। আর এদের অন্দর মহলের খবর যদি শোনেন আপনি আপনার কান টুপি দিয়ে ঢেকে পানিতে লাফ দিয়ে আত্মাহত্যা করতে চাইবেন। আপনি এদের আয়ের উৎস কি কখন জিজ্ঞাসা করেন, দেখবেন আপনি মোনাফেক, কাফের, বিভেদ সৃষ্টিকারী ইত্যাদি ইত্যাদি নামে অভিসিক্ত হবেন। এই সব হুজুরদের আয়ের উৎস জানতে নাই এতে বেহেশত পাবেন না সাক্ষাত জাহান্নাম আপনার জন্য রেডি, জাহান্নামে যদি নাও যেতে চান তিনি স্পেশাল দোয়া করে আপনাকে জাহান্নাম পাঠাবেই পাঠাবে। আর বাম দল !!!!! যারা ৭১ এর সময় বাংলাদেশর হত্যাযজ্ঞ নিয়ে নিশ্চুপ ছিল, তারা ???? !!!! বামরা হল বাচাল, বাচাল দিয়ে নীতি আদর্শ বাস্তাবায়ন হয় না।
৪। আপনি মনে হয় আজকাল গ্রামে যান টান না, আজকাল টাকা দিয়ে ভোট কেনা মহা কঠিন ব্যাপার। টাকা নিয়ে অন্য জন কে ভোট দেয়ার মত ঘটনা অনেক দেখেছি। ভুরি ভুরি। এটা নিয়ে মারামারি দাঙ্গা পর্যন্ত হয়ে গেছে।

২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:৩২

লেখাজোকা শামীম বলেছেন: দ্বিমত পোষণ করতেই পারেন। গণতন্ত্রে বিশ্বাস করি বলে আপনার মতামতকেও শ্রদ্ধা করছি।

৩| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:১৫

নূর আলম হিরণ বলেছেন: আপনার পর্যবেক্ষণ সঠিক।

৪| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:০১

হাবিব বলেছেন: সুন্দর পর্যবেক্ষন...............

৫| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৫

ফেনা বলেছেন: বাহ চমতকার পর্যবেক্ষণ।
শুভকামনা।

৬| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৫

চাঁদগাজী বলেছেন:


০৭) সঠিক

৭| ২৬ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৫

রাজীব নুর বলেছেন: বাঙ্গালী উৎসব পছন্দ করে। ভোট হলো বাঙ্গালীদের কাছে উৎসব।

৮| ২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
ভোট নিয়ে আপনি একটা নাটক বানাতে পারেন। ইউ টিউবে দিলে আমরা দেখব।

৯| ২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ০৩) এ দেশের ভোটাররা ব্যক্তির চেয়ে মার্কাকে বেশি গুরুত্বপূর্ণ মনে করে।

১০| ২৬ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
কে বেশী ভোট পেল সেই ধরনের গণত্ন্ত্র চালু করতে চাইলে সবাইকে সৎ ও শিক্ষিত হতে হবে।
এক জন চোরের ভোট আর এক জন সাধুর ভোটের দাম একই হতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.