নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাহজাহান শামীম

লেখাজোকা শামীম

গল্প লেখার নেশা আমার আশৈশব। মাধ্যমগুলো বদলে গেছে সময়ে সময়ে - কখনও গল্প, কখনও উপন্যাস, কখনও নাটক, কখনও চলচ্চিত্র কিংবা কখনও টিভি নাটক। যে মাধ্যমেই কাজ করি না কেন, একই কাজ করেছি - গল্প বলেছি। আমি আজন্ম গল্পকার - এক সাদামাটা গল্পকার। মুঠোফোন : ০১৬৮২৩০৩৩১৯, ০১৯১২৫৭৭১৮৭. বৈদ্যুতিক চিঠি : [email protected]ফেসবুক : http://www.facebook.com/shajahanshamim.scriptwriterদৃষ্টি আকর্ষণ : আমার নিজের লেখা সাহিত্যকর্ম যেমন উপন্যাস ও নাটক - যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব স্বত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না।

লেখাজোকা শামীম › বিস্তারিত পোস্টঃ

বিশিষ্ট তাল গাছবাদী

১৬ ই জুলাই, ২০২০ দুপুর ১২:১৬


সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সব লোকের প্রচুর দেখা পাওয়া যায়। অন্য মানুষ যতই যুক্তি দেখাক, সে যা বলে তার বাইরে আর কোন যুক্তি শোনে না। তার কথাই চূড়ান্ত। তার কথার পরে অন্য কারো কথা থাকতেই পারে না।
ভদ্রভাষায় এদের বলা হয় তাল গাছবাদী। অভদ্র ভাষায় বলা হয় মৌলবাদী।
এরা বিশ্বাসে মৌলবাদী বা তালগাছবাদী। অথচ এরা মৌলবাদীদের বিরুদ্ধে প্রচুর কথা বলে। নিজে মৌলবাদী হলেও খবর নাই। তার ধারণা, সে যেহেতু নাটক সিনেমা দেখে, শিল্প সাহিত্য সংস্কৃতির খবর রাখে, নিজে শিল্প সাহিত্য সংস্কৃতির সমঝদার, সুতরাং সে বিরাট সুশীল। সে বিরাট সংস্কৃতিবান।
সংস্কৃতি শব্দটার মূল হল সংস্কার। আপনি যদি নিজের মতামতকে ভুল জেনেও গো ধরে বসে থাকেন, তাহলে সংস্কৃতিবান নন। আপনি মৌলবাদী। আপনি তাল গাছবাদী।
আপনি তাল গাছবাদী হোন। আমাদের কোন সমস্যা নাই। কিন্তু আপনার ‘সহমত ভাই’ বানানোর চেষ্টা করবেন না। আমাদের এত তাল গাছ নাই । আপনার তাল গাছ নিয়ে আপনি সুখে থাকুন।
দয়া করে অপরকে বাক স্বাধীনতা, গণতন্ত্র, মতামত প্রকাশের অধিকার নিয়ে জ্ঞান দেবেন না। আপনার নিজেরই এটা সম্পর্কে কোন জ্ঞান নাই। জ্ঞান থাকলেও ইগোর চাপে সেটা মারা গেছে।
বিশিষ্ট তাল গাছবাদী হিসেবে আপনার জীবন সুখের হোক।

মন্তব্য ৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০২০ দুপুর ১:০৩

ফুয়াদের বাপ বলেছেন: তালগাছ বাদীরা জীবনেও মানসিক ভাবে সুখে থাকে না। ওদের স্বাভাবিক বুদ্ধির উপরে কাজ করে ভেতরে ইগোতে আটা মোটা বুদ্ধি। আমাদের চারপাশে এদের সংখ্যা নেহায়েত কমনা। আমি চেষ্টা করে কৌশলে এই ধরনের লোক থেকে দূরে থাকতে। অনেকটা ধরি মাছ না ছুঁই পানি।

২| ১৬ ই জুলাই, ২০২০ দুপুর ২:১৭

নেওয়াজ আলি বলেছেন: খারাপ লোক এড়িয়ে চলুন। খারাপের মাঝে অবশ্যই ভালো লোক আছে।

৩| ১৬ ই জুলাই, ২০২০ দুপুর ২:২২

ডি মুন বলেছেন:
গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে বলেছেন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে তো এখন মোটাদাগে সবাই বুদ্ধিজীবী।
এদের থেকে সাবধানে থাকাটাই উচিত।

৪| ১৬ ই জুলাই, ২০২০ রাত ৯:১২

মুজিব রহমান বলেছেন: সামাজিক যোগাযোগ মাধ্যমেতো আছেই বাস্তবে এদের দেখা অহরহই মেলে। এটাই প্রতিক্রিয়াশীলতা, অন্ধ-মৌলবাদ যাদের আপনি তালগাছবাদী বলেছেন।

৫| ১৭ ই জুলাই, ২০২০ রাত ১২:৫৩

রাজীব নুর বলেছেন: সামাজিক যোগাযোগ মাধ্যম দুষ্টলোকদের আখড়া।

৬| ১৭ ই জুলাই, ২০২০ রাত ১১:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: বহুদিন পর ব্লগে সুস্বাগতম ।

১৮ ই জুলাই, ২০২০ সকাল ১১:৩৩

লেখাজোকা শামীম বলেছেন: সময় করে উঠতে পারি না। আগে চাকুরি করতাম। তখন সময় বেশি হাতে ছিল। এখন ব্যবসায় এসে সময় কমে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.