নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমা পাগল। সিনেমায় খাই, সিনেমায় ঘুমাই, সিনেমায় পড়ি, সিনেমায় স্বপ্ন দেখি। জীবন সিনেমাময়।

লেখাজোকা শামীম

গল্প লেখার নেশা আমার আশৈশব। মাধ্যমগুলো বদলে গেছে সময়ে সময়ে - কখনও গল্প, কখনও উপন্যাস, কখনও নাটক, কখনও চলচ্চিত্র কিংবা কখনও টিভি নাটক। যে মাধ্যমেই কাজ করি না কেন, একই কাজ করেছি - গল্প বলেছি। আমি আজন্ম গল্পকার - এক সাদামাটা গল্পকার। মুঠোফোন : ০১৯১২৫৭৭১৮৭. বৈদ্যুতিক চিঠি : [email protected]ফেসবুক : http://www.facebook.com/shajahanshamim.scriptwriterদৃষ্টি আকর্ষণ : আমার নিজের লেখা সাহিত্যকর্ম যেমন উপন্যাস ও নাটক - যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব স্বত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না।

লেখাজোকা শামীম › বিস্তারিত পোস্টঃ

মানুষের মতো মানুষ হওয়া বলে আসলে কিছু নাই

০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৫



মাঝে মাঝে ভাবি, আসলে কী করতে এসেছিলাম এই দুনিয়ায় ? যা করতে এসেছিলাম, সেটা কি করতে পেরেছি ? নাকি খামোখাই সময় নষ্ট করলাম ?
জীবনে সাফল্য মানে টাকা উপার্জন ও সম্পদের মালিক হওয়া। এর বাইরে বাকি সাফল্যের খুব একটা মূল্য নাই। স্কুলের শিক্ষকরা এই কথাগুলো অল্প বয়সে আমাদের বলে দিলে আমরা অনেকেই অনর্থক বিষয়ের পেছনে ছুটতাম না।
মানুষের মতো মানুষ হওয়া বলে আসলে কিছু নাই। ওটা একটা গালভরা কথা। আসল কথা হল, আপনি কত টাকা উপার্জন করতে পারেন, সেটাই আপনার সাফল্যের মাপকাঠি। আমরা স্কুল কলেজে একাডেমিক পড়াশোনা করি মূলত একটা ভালো চাকুরি পাওয়ার আশায়। আমাদের বাবা মায়েরা আমাদের স্কুলেই পাঠাতেন না যদি না পড়াশোনার সঙ্গে চাকুরি পাওয়ার সম্পর্ক না থাকত।
টাকা হচ্ছে অক্সিজেনের মতো । যখন বাবা মায়ের কাছ টাকা নিয়ে আমরা জীবন চালাই, তখন টাকার মর্যাদা আমরা বুঝি না। অনেকটা বাতাস থেকে ফ্রি অক্সিজেন পাওয়া যায় বলে আমরা অক্সিজেনের কথা ভুলে যাই। কিন্তু যখন হাসপাতালের বেডে শুয়ে কৃত্রিম অক্সিজেন নিই, তখন বুঝি অক্সিজেন কত দামি। যখন নিজের উপরে সংসার এসে পড়ে, তখন আমরা টাকার মর্যাদা বুঝতে শিখি।
অথচ মানুষের মতো মানুষ হওয়ার মতো গালভরা জিনিসের পিছনে না দৌড়ে নিজের ভালোবাসার কাজটা অল্প বয়সে খুঁজে পেলে এবং সেই কাজে মন দিলে মানুষের সফলতা অল্প সময়েই আসে। সফলতা মানে টাকা উপার্জন করার মতো দক্ষতা তৈরি হয়। মনেরও শান্তি মেলে, টাকাও উপার্জন করা যায়। সবাইকে বিসিএস দিয়ে অফিসার হওয়ার ইদুর দৌড়ে অংশগ্রহণ করে জীবন তামা তামা করে ফেলার কোন মানে হয় না।
বাবা মা ও স্কুলের শিক্ষকদের উচিত বাচ্চাদের টাকার মর্যাদা শেখানো। সৎভাবে সম্পদ অর্জন, সেটা ধরে রাখা ও সৎভাবে সেটা ব্যয় করতে পারাটা সবচেয়ে বড় যোগ্যতা মনে হয় আমার কাছে। এই যোগ্যতা অর্জন করার জন্য চাকুরি নয়, ব্যবসাকে সেরা মনে হয় আমার।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: সেটাই শিশুদের একদম গোড়াতেই আসল শিক্ষা টা দিতে হয়।

০৮ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৮

লেখাজোকা শামীম বলেছেন: আসল শিক্ষা বাদ দিয়ে আজাইরা নৈতিকতা কোন কাজ দেয় না। টাকার জন্য মানুষ অসৎ হয়। সৎভাবে টাকা উপার্জনের পদ্ধতি শেখানো সবচেয়ে জরুরী। কিন্তু শিক্ষক ও বাবা মা এমনভাবে কথা বলেন,যেন জ্ঞান অর্জনই শিক্ষার মূল উদ্দেশ্য। এই মিথ্যা কথাগুলো না বললেই ভালো।

২| ০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাব সম্প্রসারন কর
অর্থই সকল অনর্থের মূল ;)

০৮ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৯

লেখাজোকা শামীম বলেছেন: এটা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ফালতু কথা। প্রমাণ চান ? কাল মানিব্যাগ এবং টাকা ছাড়া বাড়ি থেকে বের হন।

৩| ০৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সঠিক ভাবনা।

৪| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৯

আহমেদ জী এস বলেছেন: লেখাজোকা শামীম,




কে বলেছে যে, শিক্ষকেরা বলেনি -" জীবনে সাফল্য মানে টাকা উপার্জন ও সম্পদের মালিক হওয়া " ? কেন ছোটবেলা কেউ বা শিক্ষকেরা বলেন নি - " লেখাপড়া করে যে, গাড়ী-ঘোড়া চড়ে সে" ?

পোস্টের সব লাইনই বাস্তব।
ভালো পোস্ট।

০৮ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৭

লেখাজোকা শামীম বলেছেন: লেখাপড়া করে যে, গাড়ি ঘোড়া চড়ে সে --- এই কথাটা কেউ বিশ্বাস করে না। কারণ শিক্ষকের নিজেরই গাড়ি ঘোড়া কিছুই নাই। মানুষ এত বোকা না।

৫| ০৮ ই আগস্ট, ২০২০ রাত ১১:২৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানুষ এখন অনেক চালাক হয়ে গেছে,ঠিক আপনার মতো

০৯ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৮

লেখাজোকা শামীম বলেছেন: আর কত বোকা থাকবে বা বোকা করে রাখবে ? ঘুষ খেয়ে দুর্নীতি করে টাকা কামাতে মানুষের শরম লাগে না। কিন্তু সৎ উপার্জনের ব্যাপার নিয়ে আলাপ করলে অর্থই অনর্থের মূল।

৬| ০৯ ই আগস্ট, ২০২০ সকাল ৭:১৮

Shehriar_2001 বলেছেন: ঠিক লিখেছেন। :)

৭| ০৭ ই মার্চ, ২০২১ রাত ১২:৩৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যখন হাসপাতালের বেডে শুয়ে কৃত্রিম অক্সিজেন নিই,
তখন বুঝি অক্সিজেন কত দামি। যখন নিজের উপরে সংসার এসে পড়ে,
তখন আমরা টাকার মর্যাদা বুঝতে শিখি।

...........................................................................................
সহমত, অত্যন্ত বাস্তব কথা !
তারপরও জীবন জীবিকার ফেরে পড়ে আমরা নানাহ কাহিনীর জন্ম দেই ।
একটুও লজ্জা করে না অন্যকে ঠকায়ে বউ এর কাছে সাধু সাজি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.