নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এসো গল্প করি anjanroysnextworld.blogspot.com

anjanroysnextworld

পেশায় আমি একজন ম্যানেজমেন্ট কর্মী। সাইকোলজি ও হিউম্যান বিহেভিয়ার আমার প্রিয় বিষয়। আমি একজন ট্রেইনড হিপ্নোথেরাপিষ্ট। লেখালেখি, বিভিন্ন নতুন জায়গায় বেড়াতে যাওয়া ও ভিন্ন সংস্কৃতিতে মানুষের জীবন শৈলী পর্যবেক্ষণ করা আমার প্রিয় নেশা।

anjanroysnextworld › বিস্তারিত পোস্টঃ

জীবন যুদ্ধে জয়ী হতে গেলে...( প্রথম পর্ব )

১০ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

একটু ভালো করে খেয়াল করলে দেখবে, জীবনে যে কোনো ক্ষেত্রে যারাই আজ সফল হয়েছেন আর যারা তা হতে পারেন নি, তাদের মধ্যে একটাই মৌলিক পার্থক্য রয়েছে, সেটা আর কিছুই নয়, তা শুধু 'আত্মবিশ্বাস' এর ফারাক। বাস্তবে এই আত্মবিশ্বাস ই আমাদেরকে কোনো কাজ এ সফল হতে এগিয়ে রাখে।এখন প্রশ্ন হলো , আত্মবিশ্বাস আসলে কি?

আত্মবিশ্বাস হলো নিজের উপরে বিশ্বাস। আরও সহজ করে বললে, নিজের দক্ষতা ও ক্ষমতা সম্পর্কে আমাদের সচেতনতা ও বিশ্বাস ই হলো আত্মবিশ্বাস যা শত প্রতিকূলতার মধ্যেও লক্ষে স্থির থেকে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগায় ।

অনেক সময় দেখা যায় একই পরিবারের বা একরকম পরিবেশ থেকে উঠে আসা দুজন মানুষের আত্মবিশ্বাস ভিন্ন হয়। কেউ কেউ আবার ছোটবেলা থেকেই আত্মবিশ্বাসে ভরপুর, কেউ বা আবার একটু ভীতু প্রকৃতির , নিজের ব্যপারে সন্দিহান। কেনো এমন হয়? এটা হয় মূলত শরীরে লুকিয়ে থাকা আমাদের কিছু জিনের কারসাজিতে। এটাকেই 'জেনেটিক ফ্যাক্টর' বলে। তবে আত্মবিশ্বাসের ক্ষেত্রে এই জেনেটিক ফ্যাক্টর শতকরা কুড়ি থেকে পঁচিশ ভাগ ক্ষেত্রে দায়ী থাকে , বাকী টা আমাদের হাতে ই রয়েছে অর্থাৎ অর্জিত। চলো দেখি কি কি কারণে আত্মবিশ্বাসে ঘাটতি দেখা যায় --
● ভূল দৃষ্টিভঙ্গি ও লক্ষ্যহীনতা।
● নিজেকে ভালবাসতে না পাড়া ।
● জীবনে ঘটে যাওয়া আকস্মিক কোনো দুর্ঘটনা । শারীরিক ও মানসিক শোষণ ।
● একাকিত্ব ও মানসিক অবসাদ।
● পারিপার্শ্বিক নেতিবাচক প্রভাব । উপহাস। উপেক্ষা।
● জেনেটিক ফ্যাক্টরস ।

কিভাবে আত্মবিশ্বাস বাড়ানো সম্ভব?

আমরা অনেকেই মনে করি, আগে আত্মবিশ্বাস বাড়াতে হবে, তারপরই কোনো কাজে সাফল্য আসবে। এটা আসলে ভুল ধারণা। আত্মবিশ্বাস কিন্তু ক্ষেত্র বিশেষে ভিন্ন হয়। যেমন ধরো তুমি ক্রিকেট খেলতে ভালবাস, কেউ যদি তোমাকে খেলার জন্য মাঠে ডাকে তুমি কিন্তু আত্মবিশ্বাসী হয়ে খেলবে । কিন্তু এখন যদি তোমাকে কেউ স্টেজ এ সবার সামনে গান গাইতে ডাকে, তাহলে সেই তুমি ই কিন্তু এবার ভয় পাবে। আত্মবিশ্বাসহীনতায় ভুগবে। কেননা তুমি কখনো স্টেজ এ গান করোনি। তার মানে হচ্ছে, জীবনের সব ক্ষেত্রে মানুষ সমান ভাবে আত্মবিশ্বাসী থাকে না। যে কাজ আমি কখনো করিইনি তাতে আত্মবিশ্বাস বাড়বে কি করে!! আসো জেনে নেই আত্মবিশ্বাস বাড়ানোর কার্যকরী উপায়গুলো কী ( চোখ রাখো দ্বিতীয় পর্বে )

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: লিখতে থাকুন।

২| ১১ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৮

anjanroysnextworld বলেছেন: ধন্যবাদ উৎসাহ দেয়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.