নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেসব ঘটনা মনে দাগকাটে টুকে রাখি। জানি, বেশীর ভাগ লেখাই অখাদ্য হয়; তারপরও লিখি, ভালোলাগে। তবে ইদানিং একটু সংকোচে থাকি, মনে হয়; কখন কি বলি, আর কার কোন অনুভূতিতে গিয়ে আঘাত লাগে!

অনুভব সাহা

যদি দেশের ভালো চান, ভেদাভেদ ভুলে যান। মনটা করি পবিত্র, গড়তে মোদের চরিত্র। চাঁদাবাজী, সন্ত্রাস করে দেশের সর্বনাশ। ক্যাডার চাইনা মানুষ গড়ো, দলের চেয়ে দেশ বড়। সবার জন্য অধিকার, শিক্ষা স্বাস্থ্য সুবিচার। দূষণমুক্ত পরিবেশ, সুস্থ মানুষ সবুজ দেশ।

অনুভব সাহা › বিস্তারিত পোস্টঃ

বজ্জাত বাড়িওয়ালাদের আচ্ছাতাকে পিডাইতে ইচ্ছে করে

০৬ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

মাসখানেক আগে(০৬.১১.১৯) বাড়িওয়ালা নোটিশ টাঙিয়েছিল, "আগামি ডিসেম্বর ২০১৯ থেকে ভাড়া ৪৫০০টাকা বৃদ্ধি করা হল"। নোটিশ দেখেই মেজাজ বিগড়ে গেল। কোন পাগলে ডিসেম্বর থেকে ভাড়া বাড়ায়! তাও আবার একবারে ৪-৫হাজার টাকা!

ভাড়া বাড়ালে জানুয়ারি থেকে বাড়বে, আর সেটাও একটা লিমিটের মধ্যে। মালিককে ভাড়া বাড়ানোর কারণ জানতে চাইলে বলে, সব কিছুর দাম বেড়েছে, পাশের বিল্ডিংগুলোতে ভাড়া এর চেয়েও বেশী, এই ভাড়ায় এমন জায়গায় থাকা যায় না, না পোষালে অন্য কোথাও চলে যাও ব্লা ব্লা...

গতবার(২ বছর আগে) যখন ৬০০০টাকা ভাড়া বাড়ানো হয়, কথা ছিল পুরো ফ্লোরে টাইলস লাগিয়ে দেবে, সবরুম রং করে দেবে, টিভির জন্য আরেকটা রুম করে দেবে। কিন্তু এখন সরকার দলের মত কোন কথাই ঠিকমত রাখেনি। ফ্লোরে টাইলস না বসিয়ে প্লাস্টার করেছে, রুমগুলোর শুধু বাইরের দিকে রং করেছে, আমাদের জন্য টিভির রুম তৈরী করে(শুধু কয়েক মাস আমরা ব্যবহার করেছি) এখন অন্যদের ভাড়া দিয়েছে।

এর আগে দুই ব্লকে দুটো মিটার(বিদ্যুতের) ছিল, দুটো মিলে বিদ্যুৎ বিল আসতো গড়ে ৫-৬হাজার টাকা। কয়েকমাস আগে আমাদের একটা মিটার অন্য ফ্লোরে লাগিয়েছে; এমাসে বিল এসেছে প্রায় ৮০০০টাকা, গতমাসে এসেছিল ৯ হাজার টাকারও বেশী।
সবাই মিলে মালিককে বলা হল: অন্তত নতুন একটা মিটার লাগিয়ে তারপর ভাড়া বাড়াক, সালা কোন কথায় শুনলো না। ইচ্ছে করছিল মাইর দেই। সালার বাড়িওয়ালা গুলা এমন ক্যান!

মনে অনেক চিন্তাই আসছিল। একবার ভাবছিলাম, সিটিকর্পোরেশনের কাছে অভিযোগ করবো নাকি(এর বাড়ি বিল্ডিং কোন অনুসারে বানানো নয়, ঠিকমত হোল্ডিং ট্যাক্স দেয় না), না পুলিশের কাছে গিয়ে কেস টেস করবো। নাকি অন্য কোথাও চলে যাব। কিন্তু যাব কোথায়? অন্য বাড়িওয়ালা যে এর চেয়ে বড় হারামি হবে না, তার কোন নিশ্চয়তা আছে?



অনেক তর্ক বিতর্কের পর ঠিক হয়েছে ভাড়া কিছু কমানো হবে, আর জানুয়ারি থেকে ভাড়া বাড়বে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

জাহিদ হাসান বলেছেন: এমন হলে খুবই অন্যায় করেছে।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৪

সাইয়িদ রফিকুল হক বলেছেন: বাড়িওয়ালারা মানুষ হোক।
প্রসঙ্গটা গুরুত্বপূর্ণ।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সব বাড়িওয়ালাকে শালা
বলা যুক্তিসংগত নয় বোধহয়!
শালা যদিও একটা মধুর সম্পর্ক।
সব বাড়িওয়ালারই যে বড় বোন থাকবে
তা ও নয়। সুতরাং বোন ছাড়া শালা মানে
দুধের স্বাধ ঘোলে মিটানোর অবস্থা।

বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে চা্ই সরকারী নজরদারী।
এ নজরদারীর ক্ষেত্র শুধু বাড়িওয়া্লাই নয়,
বাজার নিয়ন্ত্রণেও ভূমিকা রাখতে হবে। ৩০ টাকার
পেঁয়াজ ২৫০ টাকায় বিক্রি হলে বাড়িওয়ালাতো
ভাড়া বাড়াবেই। বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হলে
ভাড়া বেড়েই চলবে।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: এত টাকা একসাথে বাড়ানো অন্যায়।
প্রতিবাদ করুন। প্রতিবাদে কাজ না হলে অন্য বাসা খুজতে শুরু করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.