নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখার স্বাধীনতায় বিশ্বাস করি।

আমি সত্যে অবিচল।

আনোয়ার আলী

যত অপ্রিয়ই হোক, সত্য বলতে আমি দ্বিধা করি না। আমি সদাই সত্যে অবিচল। অন্যের কাছে থেকে কিছু জানা আমার শখ।

আনোয়ার আলী › বিস্তারিত পোস্টঃ

আরজ আলী মাতুব্বরের যত প্রশ্ন-৪

২৬ শে জুন, ২০১৪ রাত ১১:১৭



আরজ আলী মাতুব্বর তার সত্যের সন্ধানে নামক বইতে প্রশ্ন করেছেন, আমরা জানি আল্লাহ সুবহানাতায়ালা হচ্ছেন আর রাহমানু অর্থ্যাৎ পরম দয়ালু, এখন প্রশ্ন হচ্ছে একটি সাপ যখন তার খাদ্য হিসাবে একটি ব্যাঙ কে গিলে খাচ্ছে, তখন সাপের কাছে হয়ত আল্লাহ সুবহানাতায়ালা দয়ালু, কিন্তু ব্যাঙ এর কাছে তো ঐ সময় আল্লাহ সুবহানাতায়ালা দয়ালু নন। তাইলে এই দয়ালু/আর রাহমানু -এই নাম টা কি আল্লাহ সুবহানাতায়ালার সত্ত্বার সাথে মানায় ?



(বিঃদ্রঃ এ প্রশ্নের উত্তর ব্লগার শফিউর রহমান ফারাবী সাহেব অনেক আগেই দিয়েছেন। এখানেও তার সুন্দর যুক্তি যোগ করা হলো।)



উত্তর:



আরজ আলী মাতুব্বর ও তার মত নাস্তিকেরা আল্লাহ সুবহানুতালার এই দয়ালু বা রাহমানু নামটির কথাই কেবল শুনেছেন। আল্লাহ সুবহানাতায়ালার ৯৯ টি নাম রয়েছে। এই ৯৯ টি নামের মাঝে আল্লাহ সুবহানাতায়ালার অনেক গুলি বিপরীত গুনবাচক নামও তো রয়েছে। যেমন আল্লাহ সুবহানাতায়ালার একটি নাম হলো আদদাররু/اَصَّرُّ মানে হল ক্ষয় ক্ষতি যার ইঙ্গিতে হয়ে থাকে, আবার আরেকটি নাম আলমুনতাকিমু/الْمُنْتَقِمُ যার বাংলা অর্থ হচ্ছে উনি প্রতিশোধ পরায়ন। আবার আল্লাহর আরেকটি নাম হচ্ছে আল মুযিল্লু/اَلْمُزِلُّ যার অর্থ হচ্ছে অপমানকারী। আবার আল্লাহ সুবহানাতায়ালার আরেকটি নাম হচ্ছে আলমুমিতু/اَلْمُمِيْتُ মানে হল মৃত্য দানকারী অর্থ্যাৎ সুখ সম্মান মর্যাদা কল্যান যেমন আল্লাহ সুবহানাতায়ালাই দেন, আবার বিপদ, আপদ দুঃখ, কষ্ট অকল্যান আল্লাহ সুবহানাতায়ালাই দেন। আল্লাহ সুবহানাতায়ালার এই ৯৯ টি নামের বাংলা অর্থ পড়লেই ব্যাপারটা বুঝে আসবে। কেউ যদি আল্লাহ সুবহানাতায়ালা খালি দয়ালু ভাবে তাইলে সে ভুল করবে। কারন আল্লাহ সুবহানাতায়ালা উনার ৯৯টি নামের মাধ্যমেই আমাদের কে উনার বিপরীত ধর্মী সিফাত সম্পর্কে ধারনা দিয়ে দিছেন। আল্লাহ সুবহানাতায়ালা একাধারে আলো ও অন্ধকার, হেদায়াত ও গোমরাহি , কল্যাণ ও অকল্যাণ উভয়টির সৃষ্টি কর্তা।



আল্লাহপাক ব্যাঙকে যেমন সাপের খাদ্য হিসেবে বানিয়েছেন, তেমনি মশাকে বানিয়েছেন ব্যাঙের খাদ্য হিসেবে। তার সমস্ত সৃষ্টিজগত নিয়ম মেনেই আবর্তিত হচ্ছে। গরু ছাগল মানুষের খাদ্যে পরিণত হচ্ছে। আল্লাহপাক গরুছাগলের জন্যে যেমন রহমানুর রহিম, তেমনি মানুষের জন্যে। কিন্তু সব প্রাণী বা মানুষের ভাগ্য কি একই রকম?



আল্লাহ সুবহানাতায়ালার নামের গুনের সাথে সামঞ্জস্য রেখেই এক প্রাণি, আরেক প্রাণি কে খাচ্ছে। এতে অবাক হওয়ার কিছু নাই।



[আপনার যুক্তি যোগ করুন]

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৪ রাত ১২:০৭

ডাঃদাউদ বলেছেন: ভালো হয়েছে উত্তর টা

২| ২৭ শে জুন, ২০১৪ রাত ১:৪২

পাউডার বলেছেন:
কথা ঠিক আছে। ব্যাঙের মৃত্যু নাহলে ব্যাঙে দুনিয়া ভরে যেতো। যার যতটুকু প্রয়োজন, তাকে ততটুকুই দেবেন আল্লাহ।

এরজন্য ফাতরা ফারাবির রেফারেন্স টানার দরকার কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.