নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যক্তিগত ব্লগসাইট : www.akterRhossain.blogspot.com \n \nফেসবুক আইডি : Akter R Hossain \n\n\nফেসবুক আইডি লিংক: www.facebook.com/ARH100

আকতার আর হোসাইন

খেলাধুলো করতে ও বই পড়তে প্রচন্ড ভালবাসি। আর মাঝেমধ্যে শখের বসে লেখার ক্ষুদ্র চেষ্টা করি।

আকতার আর হোসাইন › বিস্তারিত পোস্টঃ

প্রশান্তিতে হৃদয় ছুঁয়ে দেয় নজরুলের গজল

১৭ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৫০



এই রমজানে আমি আমার মাঝে কোন একটা কিছু মিস করছিলাম। বুকের গহীনে শূন্যতা অনুভব করছিলাম শুধু। তবে কিসের জন্যে বুকের ভেতর হাহাকার হচ্ছিল, কি পেতে হৃদমাঝারে তোলপাড় শুরু হচ্ছিল তা কোনক্রমেই বুঝতে পারছিলাম না।

তবে এই শূণ্যতার কারণে এট মনে হচ্ছিল যে, এইবার সাওম পালন ঠিকঠাকভাবে হচ্ছে না। কোন কিছুর ঘাটতি থেকে যাচ্ছে।

নাহ, আগের বারের মতোই তো রোজা রাখছি, নামাজ পড়ছি, মাঝে মাঝে ফজর মিস, মাঝে মাঝে তাহাজ্জুদ পড়া, একটু একটু কোর'আন তিলাওয়াত, ইসলামি এক দুইটা বই পড়া সবই তো আগের মতোই হচ্ছে কিন্তু তবু কেন বুকের ভেতরটা কোন অভাবে খা খা করছিল যেন। কিসের তাড়নায় এমন অনুভূতি।

ভাবতে ভাবতে আচমকা স্মরণ হল প্রতিবারতো আমি নজরুলের গজল শুনতাম। নজরুলের কয়েকটি গজলের লিরিক একটু দেখে

❝ওরে গোলাপ নিরিবিলি -
নবীর কদম ছুঁয়েছিলি
তাঁর কদমে খোশবো আজো তোর আতরে জাগে❞

❝মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই
যেন ঘোরে থেকেও মুয়াজ্জিনের আযান শুনতে পাই❞

❝আমি যদি আরব হতাম মদিনারই পথ
সেই পথে মোর চলে যেতেন নূর নবী হযরত❞

❝হে নামাজী, আমার ঘরে নামাজ পড় আজ
দিলাম তোমার চরণ তলে হৃদয় জায়নামাজ❞

❝হযরতকে ভালবেসে
আল্লাহকে যে পাইতে চায়
আরশ কুরসি লাউহে কালাম
না চাইতেই পেয়েছে সে❞

তাঁর প্রতিটি গজলই ভীষন সুন্দর। আর প্রতিটি গজলেরই আছে তাৎপর্যপূর্ণ অর্থ। শুধু অর্থ নিয়েই লিখলেই একটি বই লেখা যাবে। গজল লিখতে গেলে প্রায় সময় মানুষ এমন কিছু লিখে যা শরীয়ত সম্মত নয়। কিন্তু নজরুলের গজলে এমনটি কখনোও দেখিনি। এতে খুব সহজেই বুঝতে পারা যায় তিনি কত পড়তেন। যারা সার্টিফিকেট অর্জনকারী আলেম ছিলেন, নজরুল সার্টিফিকেট অর্জন না করেও তাঁদের চেয়ে বড় আলেম ছিলেন। তা নাহলে তিনি কীভাবে এতো সুন্দর অর্থপূর্ণ গজল লিখেছিলেন?

আহ! কি সেই গজল। কত সুন্দর লিরিক, মায়াময় সুর আর দরদ মাখা কন্ঠের জাদু! ওফ, আর থাকতে পারিনা। সত্যিই আমি আর আমার মাঝে থাকতে পারি না। হারিয়ে যায় অন্য কোন দেশে। অন্য কোন ভূবনে। সেই ভুবনের পাথরের মতো শক্ত হৃদয়টিও গলে নরম হয়ে যায়। অন্তরের প্রশান্তির পরশ লাগে। আল্লাহর নবীর প্রতি নতুন আঙ্গিকে প্রেমানুভূতি সৃষ্টি হয়। মোনাজাতে কান্না করতে চেয়েও যখন দু'ফোঁটা পানি আসে না। অথচ নজরুলের গজলের কি জাদু! কত প্রভাব!

নিরিবিলি তাঁর গজল শুনলে হৃদয়ে কান্নার ঢেউ নেমে আসে । কপোল বেয়ে টপ্টপ করে অশ্রু ঝরতে থাকে । এই জায়গাটিতে একটি কথা না বললেই নয়। কিছু কিছু মৌলানা সাহেব ফতোয়া দেন যে গজল শোনার মাঝে কোন সওয়াবও নাই। গোনাহও নাই। অথচ হাদিসে এসেছে,

"যে দিন আল্লাহর (রহমতের) ছায়া ছাড়া আর কোনো ছায়া থাকবে না, সেদিন সাত ব্যক্তিকে আল্লাহতায়ালা তাঁর নিজের (আরশের) ছায়ায় আশ্রয় দিবে। তন্মধ্যে একজন হলো সে ব্যক্তি যে নির্জনে আল্লাহর জিকর করে, ফলে তার দু-চোখ দিয়ে অশ্রুধারা বইতে থাকে।’ (সহিহ বুখারি, হাদিস নং-৬৬০)"

চোখের পানি আল্লাহর কাছে অতীব প্রিয়। যাহোক, সেহরি করার সময় গজল শুনতাম। ঘুমানোর আগে গজল শুনতাম। দুপুরের নামাজের পর মসজিদের ভিতরেই ভলিউম কমিয়ে গজল শুনতাম। এই গজল গুলোই অন্তরে অন্য রকম এক অনুভূতি এনে দিত। এবং এই অনুভুতি এতটাই যে জরুরী এইবার নজরুলের গজল না শোনাতে কিঞ্চিৎ টের পেলাম।

নজরুল আমাদের অন্তরে মিশে আছেন। রমজান মাসে যেমন তাঁর গজল শুনে অন্তরে শীতলতা নেমে আসে। তেমনি ঈদের দিনেও 'ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ' ছাড়া আমাদের ঈদ জমে ওঠে না।

কাজী নজরুল ইসলাম আমাদের ভালবাসার আরেক নাম। তিনি দোয়া করেছিলেন

❝মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই
যেনো ঘোরে থেকেও মুয়াজ্জিনের আযান শুনতে পাই❞




আল্লাহ পাক রাব্বুল আলামিন নজরুলের দোয়া কবুল করেছেন। সুবাহান আল্লাহ। নজরুলের আরো দোয়া আছে। তিনি মিনতি করেন।আল্লাহ পাক রাব্বুল আলামিন নজরুলের দোয়া কবুল করেছেন। সুবাহান আল্লাহ। নজরুলের আরো দোয়া আছে। তিনি মিনতি করেন।

❝ইয়া রাসুলুল্লাহ! মোরে রাহা দেখাও সেই কাবার-
যে কাবা মসজিদে গেলে পাব আল্লার দীদার।।
যে কাবাতে গেলে দেখি কুর্শী লওহ কালাম,
মরণে আর ভয় থাকেনা, হাসিয়া হয় বেড়া পার।।❞

❝আমি হাজারো বার দরিয়াতে ডু’বে যদি মরি
ছাড়বোনা মোর পারের আশা, তোমার চরন –ত্রী,
দেখো সবার শেষে পার যেন হয় এই খিদমতগার।❞

নজরুল কাবায় যাওয়ার, মদীনায় জিয়ারত করতে দিওয়ানা ছিলেন। তার বড় সাধ ছিল, বড় আশা ছিল কিন্তু ছিল না সম্বল। তাই তিনি কাকুতি করে কাবার পথে বয়ে যাওয়া পূবাল হাওয়াকে বলেন সে সালামখানি বয়ে নেওয়ার জন্য।

আবার তিনি মদিনার পথ হতে চান যে পথে হেঁটে যাবেন নূর নবী হযরত। যে পথে, মানে নজরুলের বুকে এসে নাচবেন হাসান হোসাইন। আল্লাহ আল্লাহর রাসূলের প্রেম কত গভীর হলে এই কথা কারো মুখে আসতে পারে। সুবাহান আল্লাহ। এই বরকতময় রমজান মাসে পরম করুনাময় অসীম দয়ালু আল্লাহর আল্লাহর দোয়া করি মেহেরবানি করে যে নজরুলের এই দোয়াটুকুও যেন তিনি তার দয়ায় কবুল করে নেন। তাঁকে ক্ষমা করে যেন জান্নাতের মর্যাদা দান করেন। আমিন

ফটো ক্রেডিটঃ তাহসিন মাহমুদ

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ৮:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: ভালো একটা কাজ করেছেন আখতার ভাই।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০৯

আকতার আর হোসাইন বলেছেন: ধন্যবাদ জানবেন প্রিয় ভাই। কেমন আছেন? ব্লগে আসিনা। আপনাদের খোঁজ খবরও নিতে পারি না।

২| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৫৩

শায়মা বলেছেন: আসলেই সেরা...

এ গানটাও আজকাল হৃদয় ছোয়াচ্ছে ....

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২১

আকতার আর হোসাইন বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানবেন৷ হ্যাঁ, এই গানটিও খুব সুন্দর একটা গান। যারা নজরুল সঙ্গীত শোনে না, তারাও এই গানটি শুনতেছে। আধুনিক উন্নত মিউজিকের জন্যই এটি হচ্ছে। আসলে মানুষ সেকেলে গান এখন শুনে না। গান তো আর সেকেলে নয়। মানুষ আধুনিক ইন্সট্রুমেন্টের ব্যবহার না থাকায় মানুষ এই গানগুলো শোনে না। সে জায়গায় কোক স্টুডিওকে একটা ধন্যবাদ জানাতেই হয়। গানের প্রচার প্রসার হতে হবে। এতে করে যদি গান অসুন্দরও হয় নতুন যারাই কোক স্টুডিওর মতো নজরুল সঙ্গীত বা রবীন্দ্র সঙ্গীত গাইবে তাদের সমর্থন জানাব। ধন্যবাদ জানবেন আবারও

৩| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:২৪

জ্যাকেল বলেছেন: আপনি কি ইউটিুবে শুনেন নাকি?

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২২

আকতার আর হোসাইন বলেছেন: না। আগে ডাওলোড করে শুনতাম। কিন্তু এখন ডিভাইস মেমরি খালি রাখি৷ যার কারণে কোন ভিডিও কিংবা এম পি থ্রি গান থাকে না। কিছু যদি শুনতে হয় তবে ইউটিউবে গিয়ে শুনি অথবা অফলাইনে ডাওনলোড করে পরে শুনি।

৪| ১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:১৬

সোবুজ বলেছেন: আমার ভালো লাগে তার প্রেম ও বিরহের গান।যেগুলো তার অন্তরের প্রতিধ্বণী।বিশেষ করে ড,অনুপ ঘোষালের কন্ঠে।গজল HMV প্রয়োজনে গাওয়া।সেই সময় তার রেকর্ড প্রচুর বিক্রয় হতো।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৪৮

আকতার আর হোসাইন বলেছেন: হ্যাঁ, প্রেম ও বিরহের গানগুলোও অনবদ্য।

শুকনো পাতার নুপুর পায়ে
আমার আপনার চেয়ে আপন যে জন
পদ্মার ঢেউরে মোর শূন্য হৃদয়
তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়

এই কয়টি গানের কথা এখন এই মুহুর্তে মনে পড়ল। প্রেম আর বিরহের গানগুলোও ভীষণ রকম ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দরন মন্তব্যের জন্য।

৫| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৩২

রাজীব নুর বলেছেন: জীবনানন্দ কে যতটা লাফালাফি করা হয়, কাজী নজরুল কে ততটাই অবহেলা করা হয়। যা দুঃখ জনক।

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:৫০

আকতার আর হোসাইন বলেছেন: জীবনানন্দ দাশও আমার একজন প্রিয় কবি। এটা সত্য জীবনানন্দ দাশকে নিয়ে জাতি যতটা মেতে আছে ততটা নজরুলকে নিয়ে নয়। জীবনানন্দ দাশকে নিয়ে ফেসবুকে বেশ কিছু গ্রুপই খুব এক্টিভ বলে জানি। অন্যদিকে কাজী নজরুল ইসলামকে নিয়ে ততটা নেই।আবার জাতীয় কবি হওয়াতে কাজী নজরুল ইসলামকে নিয়ে আলোচনা কিংবা গবেষণা মিডিয়া কিংবা সাহিত্য সমালোচক যতটা করেন ততটা কিন্তু জীবনানন্দ দাশ পায় না। তবে কাজী নজরুল ইসলামকে নিয়ে জাতীয় পর্যায়ে, পত্র পত্রিকা বা মিডিয়া যতটা কাভারেজ দেয় সত্যি বলতে তা খুবই নগন্য। একবার কাজী নজরুল ইসলামের মৃত্যু দিবস উপলক্ষ্যে পত্রিকা কিনি। ওমা, কি আশ্চর্য কাজী নজরুল ইসলামকে নিয়ে আলাদা কোন ফিচার নেই। এমনকি প্রথম বা শেষ পৃষ্ঠায়ও কোন কলাম নেই। ভিতরের পেইজে যেখানে মানুষ সচরাচর চোখ বুলায় না, সেইখানে কোন রকমে একটা রিপোর্ট ছাপাল। আমার কথা হল কাজী নজরুল ইসলামের জীবন ধর্ষণ, ধর্ম জীবন, সমাজ জীবন, নারীবাস, বিদ্রোহ ইত্যাদি আরো আরো আলোচনায় আসা উচিৎ। শিক্ষার কেন্দ্রবিন্দুতে নজরুলকে পাঠ করা হোক। তবেই একটা উন্নতি জাতি হতে পারে বাংলাদেশ, উন্নত মানুষ, উত্তম মানুষ হত্র পারে জাতি। তবে জীবনানন্দ দাশকেও আলোচনায় আরো আনা প্র‍য়োজন।

৬| ৩০ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২১

মিরোরডডল বলেছেন:




নজরুলের গজল শোনা হয়নি কিন্তু তার গান আর কবিতা আমার ভালো লাগে।
প্রাতিষ্ঠানিক শিক্ষা সেইভাবে না থাকা সত্ত্বেও একজন মানুষ কত গুণী হতে পারে, নজরুল তার দৃষ্টান্ত।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.