নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছায়া নয়, আলো ...

আরমান আরজু

সত্য ও অসীমের পথে

আরমান আরজু › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ একজন বিজ্ঞান শিক্ষকের ধর্মের অপব্যাখ্যা

১১ ই এপ্রিল, ২০২২ ভোর ৪:৪৪

আরবী ’দ্বীন’ শব্দটির অর্থ হচ্ছে মতবাদ, ধর্ম নয়। ধর্ম বলতে কোন কিছুর বৈশিষ্ট্য বা স্বভাবকে বোঝাইসলাম একটি মতবাদ, সনাতন একটি মতবাদ, বৌদ্ধ একটি মতবাদ, খ্রিস্ট একটি মতবাদ।

"মতবাদ" আর "সত্য" এক জিনিস নয়। মতবাদ যে কেউ প্রচার করতে পারে এমনকি বাটপারও, শুধু জোব্বা, টুপি, দাড়ি, বোরকা, ধুতি-সিঁদুর, চীবর, ক্রুশ, ডেভিড তারা ইত্যাদি ভাল করে গায়ে চাপাতে পারলেই হয়। কারণ এখানে প্রমাণের কোন বালাই নেই। বর্তমান পৃথিবীর ৯৯.৯৯% মানুষ মতবাদ আসক্ত। মানতে হয় না যে! অশরীরী সৃ‌ষ্টিকর্তাকে কত আর মানা যায়! অথচ কিছু বিজ্ঞান শিক্ষক আর মুক্তমনা (!) গোছের পোলাপান নিজেরাও বুঝে না ধর্ম কী আর মতবাদ কী, খালি বলে বেড়ায় ধর্ম নাকি বিশ্বাসের বিষয়। আমি বলি অন্ধ বিশ্বাস। সুতরাং অন্ধ অর্থাৎ কানারাই মতবাদ আঁকড়ে ধরে থাকে।

সত্য তথা অস্তিত্ব সবাই প্রচার করতে পারে না। কারণ এখানে প্রমাণের ব্যাপার আছে। 'আমি সৃ‌ষ্টিকর্তার দূত (আরবীতে রসূল) কিংবা বন্ধু (আরবীতে ওলি)' - প্রমাণ কী? প্রমাণ ব্যতীত যারা এই দূত কিংবা বন্ধুর খপ্পরে পড়ছে তারা শেষ। তারাই শেষ পর্যন্ত কিছু বিজ্ঞান শিক্ষক আর মুক্তমনাদের বিশাল বাজারে পরিণত হয়। শ্রীকৃষ্ণ, বুদ্ধ, মুসা, ঈসা, মুহাম্মদ সা. এঁরা সবাই সত্যই প্রচার করেছেন এবং সত্যের ভিত্তি দিয়েছেন। আর বর্তমানে তাঁদের কাজটি করছেন কিছু সাদেক তথা সত্যবাদীরা। বেদওয়ালা, ত্রিপিটকওয়ালা, তোরাহওয়ালা, ইঞ্জিলওয়ালা, জারির তাবারি, তাইমিয়া, বুখারী, মুসলিম, থানবী, জাকির, বিল্লাল, মওদুদী, ত্বহা আদনান প্রমুখরা মতবাদ সৃজন করেছেন আর প্রচার করছেন।

এখন আপনি কি মতবাদ নামক অন্ধবিশ্বাস নিয়ে পড়ে থেকে কিছু বিজ্ঞান শিক্ষক আর মুক্তমনাদের খোরাক হবেন নাকি সত্য অর্জনের জন্য বইপত্র আর মিডিয়া বাদ দিয়ে ঘর থেকে বের হবেন? আপনার (নাকি অন্য কারো) ইচ্ছা।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:২৮

অধীতি বলেছেন: লেখার থেকেও ছবিটা বেশি কিছু প্রকাশ করেছে।

২| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ৭:৫১

গরল বলেছেন: দ্বীন এর বাংলা যদি মতবাদ হয় তাহলে religion এর বাংলা কি হবে?

৩| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:১৩

সোবুজ বলেছেন: দ্বীন শব্দের অর্থ মতবাদ।কোরান হাদিস থেকে রেফারেন্স দেখান।প্রখ্যাত আলেমদের বাংলা অনুবাদ আছে।কার অনুবাদে আছে দ্বীন শব্দের অর্থ মতবাদ।

৪| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:৫৪

বিটপি বলেছেন: দ্বীন শব্দের অর্থ মতবাদ নয়, তাহলে মাওবাদ, পূঁজিবাদ, সমাজবাদ - এগুলোও এক একটা দ্বীন। কিন্তু প্রকৃত অর্থে দ্বীন শব্দের অর্থ হল জীবন ব্যবস্থা - কোড অফ লাইফ। মিল্লাত শব্দের অর্থ হল ধর্ম। কুরআনে মিল্লাত শব্দটিও একাধিকবার এসেছে। কিন্তু কুরআনের ইংরেজী অনুবাদকেরা নির্বিশেষে মিল্লাত ও দ্বীন শব্দের অর্থ করেছে রেলিজিওন - যেটা সঠিক নয়। দ্বীন শব্দের অর্থ গাইডলাইন বা আচরণবিধি, আর মিল্লাত শব্দের অর্থ ধর্ম, যে কোন পরিস্থিতিতে যা আঁকড়ে ধরতে বলা হয়েছে।

৫| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০৮

জ্যাকেল বলেছেন: দ্বীন শব্দের অর্থ গাইডলাইন বা আচরণবিধি, আর মিল্লাত শব্দের অর্থ ধর্ম, যে কোন পরিস্থিতিতে যা আঁকড়ে ধরতে বলা হয়েছে।

বিটপি'র সহিত একমত।

৬| ১১ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৭

রাজীব নুর বলেছেন: সবচেয়ে বড় বিজ্ঞান তো কোরআন। বলেন ঠিক না? ঠিক---- ঠিক--------------

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.