নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাঁধাহীন, দৃঢ় ও মুক্ত কণ্ঠের আহ্বান

www.facebook.com/ArunodoyOfficial

অরুণোদয়

এমন করেই যায় যদি দিন, যাক না..............

অরুণোদয় › বিস্তারিত পোস্টঃ

আমেরিকায় উচ্চশিক্ষাঃ শোনা কথা এবং বাস্তবতা

০৯ ই মার্চ, ২০১৪ রাত ৮:০২

প্রথমেই আমার নিজের কথা বলি... আমি ঢাকার শীর্ষস্থানীয় একটি কলেজের স্টুডেন্ট, এবারের HSC পরীক্ষার্থী। অন্যদের মত আমার পরিবার এবং আমি, উভয়েই চিন্তা করতাম HSC এর পরে বুয়েট বা মেডিকেল বা অন্য কোন পাব্লিক ইউনিভার্সিটিতে পড়ব... কিন্তু হটাত করে কিছু ব্যক্তিগত কারণে সিদ্ধান্ত নিলাম আন্ডারগ্রাজুয়েট আর দেশে করব না, বাইরে চলে যাব। যেহেতু সায়েন্সের স্টুডেন্ট, সেক্ষেত্রে বেস্ট চয়েস হল আমেরিকা, কানাডা এবং অস্ট্রেলিয়া। আমার ইচ্ছা আমেরিকা, কেননা অনেক পরিচিত মানুষ থাকে ওখানে, এবং আমার অনেক দিনের ইচ্ছা আমেরিকাতে পড়াশুনা করব।



আমাদের দেশ থেকে সাধারনত আন্ডারগ্রাজুয়েট লেভেলে খুব কমই দেশের বাইরে যায়, যারা যায়, তারা বেশিরভাগই UK পড়তে যায়, কারন খরচ কম, যেতে সুবিধাও অনেক, আর UK তে তুলনামূলকভাবে বেশি বাংলাদেশী বাস করে। কিন্তু যারা আন্ডারগ্রাজুয়েট লেভেলে আমেরিকা যেতে চায়, তারা পরে আসল বিপদে। ইন্টারনেট ঘেঁটেও তেমন কিছু উপকারি পাওয়া যায়না, আবার সামহোয়্যার এও আন্ডারগ্রাজুয়েট লেভেলে আমেরিকা যাওয়া নিয়ে তেমন কোন ব্লগ নেই। এক্ষেত্রে অনেকেই ভুল বোঝেন, বা অনেক স্টুডেন্ট কনসালটেন্সি ফার্মে গিয়ে অহেতুক অনেক টাকা খরচ করেন। তাই আমেরিকাতে থাকা আমার বন্ধু, আত্মীয়-স্বজন এবং নানা জায়গায় খোঁজ নিয়ে যা জানতে পারলাম, টা বুঝে ভাবলাম এই পোস্টটা লেখি…



আমেরিকাতে পড়তে চাইলে যা যা থাকা প্রয়োজনঃ



১. ফান্ডঃ



এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। আমরা বাংলাদেশীরা সাধারণত এই বিষয়টাকে খুবই গুরুত্তের সাথে বিবেচনা করি, কেননা একজন আমেরিকানের নেট ইনকামের সাথে বাংলাদেশের কারো তুলনা করতে গেলে আকাশ পাতাল পার্থক্য দেখা যাবে। আমেরিকাতে পড়াশোনার খরচও ওদের হিসেবেই ধরা হয়। আমাদের দেশে যেমন সরকারি কোন ইউনিভার্সিটি থেকে B.Sc. পাশ করতে গেলে ৪ বছরে সব মিলে প্রায় ২০ হাজারের মত খরচ হবে, এবং প্রাইভেট থেকে ৬ থেকে ৮/৯ লাখ, সেখানে আমেরিকাতে কোন স্টেট ভার্সিটিতে ৪ বছরের জন্য B.Sc. পড়তে গেলে প্রায় $1,20,000 থেকে $1,60,000 এর মত খরচ হবে, যা বাংলাদেশী টাকায় প্রায় ৳৯৩,৬০,০০০ থেকে ৳১,২৪,৮০০০০ এর সমান। আবার, প্রাইভেট কোন ভার্সিটিতে পড়তে গেলে ৪ বছরে B.Sc. এর জন্য খরচ হবে প্রায় $1,60,000 থেকে $2,24,000 পর্যন্ত, যা বাংলাদেশী টাকায় প্রায় ৳১,২৪,৮০০০০ থেকে ৳১,৭৪,৭২০০০ পর্যন্ত... অবশ্য আরও কমেও পড়াশোনা করা যায়, কিন্তু খরচটা ভার্সিটির রাঙ্কিং, হোস্টেল ফিস আর খাবার খরচের উপর মুলত নির্ভর করে।



তবে যত কমেই করুন না কেন, খারাপ রাঙ্কিং এর কোন ভার্সিটিতে পড়তে গেলেও প্রায় ৮০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত টাকা খরচ হয়। টাকার কথা প্রথমেই চিন্তা করতে হয়, এবং আপনাকে ফান্ড রেডি রাখতে হবে। নাহলে যদি এমন চিন্তা করে থাকেন যে ১/২ সেমিস্টারের টাকা নিয়ে যাবেন, এবং জব করে পড়ার খরচ চালাবেন, তাহলে আপনি ভুলের মধ্যে বাস করছেন। ক্যাম্পাসের অড জব গুলা থেকে মাসে $300-$800 এর বেশি আসবে না। তাই ফান্ড রেডি করে আমেরিকা যাবার প্রস্তুতি গ্রহন করুন।



তবে, আন্ডারগ্রাজুয়েট লেভেলে আমেরিকাতে যদি টাকা খরচ করে ভাল কোন ভার্সিটিতে পড়ে ভাল রেজাল্ট নিয়ে বেরোতে পারেন, তাহলে আপনার ভাগ্যের চাকা ঘুরে যাবে। আপনি আন্ডারগ্রাজুয়েট লেভেলে ভাল রেজাল্ট করলে M.Sc. করার সময় ফুল ফ্রী স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা অনেক, তাও আমেরিকাতেই। আবার, আমেরিকার সার্টিফিকেটের গ্রহনযোগ্যতাও চাকরির ক্ষেত্রে অন্যান্য সবখানের থেকে একটু বেশি। তাই টাকা খরচ হলেও, আপনারই লাভ। এটা বুঝলে এই টাকা খরচটা আর আপনার তেমন গায়ে লাগবে না।





২. HSC, SAT এবং TOEFL রেজাল্টঃ



যেকনো ভার্সিটিতে ভর্তি হওয়ার পূর্বশর্ত হল, HSC তে এভারেজ রেজাল্ট, SAT এবং TOEFL এ ভাল একটি নির্দিষ্ট মার্কস। আপনার HSC এর রেজাল্ট প্রধান নয়, বরং আপনার SAT এর মার্কস প্রধান হিসেবে বিবেচিত হবে। আর, আপনি ইংলিশ কেমন পারেন, টা বুঝাতে TOEFL এ মোটামুটি ভাল নাম্বার পেলেই চলে। কিন্তু অধিকাংশ ইউনিভার্সিটিই SAT এ ২৪০০ তে নুন্যতম ১৩৫০ থেকে ১৬০০ নাম্বার চায়। এইটা কোন স্কোরের পর্যায়ে পড়ে না, এই স্কোর পেলে আপনি অ্যাপ্লাই করতে পারবেন। ১৮০০+ স্কোরকে ডিসেন্ট স্কোর বলে ধরা হয়। আপনার নাম্বার যত বেশি, তত ভাল ভার্সিটিতে আপনার সিলেক্ট হওয়ার সুযোগ বেশি।





৩. স্কলারশিপঃ



আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে সাধারণত তেমন উল্লেখযোগ্য পরিমানে স্কলারশিপ দেয় না। কিন্তু যদি আপনি HSC তে গোল্ডেন পান, SAT এ অনেক বেশি, যেমন ১৯০০+/২১০০+ (পেলে ভাল) নাম্বার পান, এবং TOEFL এ ভাল নাম্বের পান, তাহলে আপনি মেরিট বেসড স্কলারশিপ পাওয়ার আশা করতে পারেন। কিন্তু ফুল ফ্রী তে পড়তে পারবেন না, সাধারণত 20%-50% মত স্কলারশিপ দেয় বলে শুনেছি। কিন্তু ফুল ফ্রি স্কলারশিপ যে দেয় না তা না। ফুল ফ্রি পাওয়ার জন্য এক্ট্রা অরডিনারি আপ্লিকেশন দরকার হয়, এবং একটি এক্ট্রা অরডিনারি আপ্পলিকেশনে থাকে ভাল স্যাট স্কোর, ভাল টোফেল স্কোর, ইন্টারন্যাশনাল/ন্যাশনাল কোন প্রতিযোগিতা/অলিম্পিয়াড এ পদক লাভ- এই টাইপের বিষয়গুলি। বাংলাদেশ থেকে অনেকেই আজ পর্যন্ত ফুল ফান্ডিং পেয়ে টপ লেভেলের ভার্সিটিগুলোতে পড়ছে।



৪. পরিবারের সমর্থনঃ



আপনার ইচ্ছা আমেরিকা যাওয়ার, তাই জন্য জেদ করলেন এবং পরিবারকে মানালেন, এটা করা ঠিক না। কেননা সাধারণত বিদেশ বিভুয়ে পরিবারের মত পরিচিত কাউকে খুঁজে পাবেন না, তখন আপনার নিজের জন্যই অনুশোচনা বোধ হবে। আমার বেশ কিছু বড়ভাইয়ের জীবনথেকে নেওয়া অভিজ্ঞতা থেকে বলছি।



৫. পড়ার সময় চাকরির উচ্চাশাঃ



অনেকেই মনে করে, পড়তে পড়তে চাকরি করব, কিছু টাকা দেশে পাঠাব, কিছু টাকা দিয়ে টিউশন ফি শোধ করব, কিছু জমাবো। আমিও কিছুদিন আগে এমনই চিন্তা করেছিলাম। কিন্তু যারা আমেরিকা বা অন্য কোন দেশে পড়াশোনা করছে, তাদের সাথে কথা বলে বুঝতে পারলাম টা নিছক কল্পনা। পড়ার সময় জব পাওয়া অনেক কস্টকর, আবার ইনকাম ও খুব কম। আমাদের দেশের তুলনায় অপেক্ষাকৃত একটু বেশি ই, কিন্তু বাইরে টা অনেক কম। দেখা যাবে, নিজের খরচ চালাতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে, আপনার হাতে টাকা এত কম আছে। তাই পড়ার সময় চাকরি করে ভাল উপার্জন করার চিন্তা বাদ দিতে হবে।



৬. অন্যান্য খরচঃ



আর অনেক খরচ আছে, যেমন একটি ভারসিটির আলাদা আলাদা সাব্জেক্টে অ্যাপ্লাই করতে গেলে আলাদা আলাদা অ্যাপলিকেশন ফর্ম কিনতে হয়, যার প্রতিটির মুল্য প্রায় $50-$120 বা $130 পর্যন্ত হয়, যা টাকায় প্রায় ৪০০০ থেকে ১০০০০ পর্যন্ত লাগে। এইসব খরচ মাথায় রাখতে হবে।





উপরিউক্ত বিষয়গুলো আমার নিজের অভিজ্ঞতা, বর্তমান আমেরিকাতে অধ্যয়নরত আমার পরিচিতজন এবং যারা এই ধাপ পার করে এসেছেন, তাদের অনেকের অভিজ্ঞতার সমন্বয়ে রচিত। এর মধ্যে অনেক ভুলত্রুটি থাকতে পারে, যা নিজগুনে মাফ করে দিবেন। এবং, আপনার যদি মনে হয় কোন কিছু অ্যাড করা প্রয়োজন, কমেন্টে তা জানাতে পারেন, আমি অ্যাড করে দিব। এই পোস্ট থেকে কেউ যদি বিন্দুমাত্র উপকৃত হয়, তাহলে আমার কষ্টকরে পোস্টটি লেখা সার্থক মনে করব।



সব কিছু বিবেচনা করে এবং পরিবারের সাথে আলাপ করে সিদ্ধান্ত নিয়েছি, ২০১৫ সেশনে আমেরিকা যাওয়ার চেস্টা করব। আমি আপনাদের সকলের কাছে দোয়াপ্রার্থী।

মন্তব্য ৫৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩১

ঢাকাবাসী বলেছেন: কোটি টাকার মামলা! হালায় যামুইনা।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৮

অরুণোদয় বলেছেন: হাহাহা... বুঝে শুনে কোটি টাকা খরচ করবেন, তো আরও কত কোটি টাকা কামাবেন ,সেটা ভেবে দেখেছেন? :P :D

২| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩৭

ক্যপ্রিসিয়াস বলেছেন: এই সাইটে ও গ্রুপে আপনার প্রয়জনিয় সব ইনফ পাবেন আশা করি - http://www.higherstudyabroad.com/
Click This Link

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৯

অরুণোদয় বলেছেন: ুরুত্বপূর্ণ লিঙ্কটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ! :)

৩| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৮:৫৮

এক্সপেরিয়া বলেছেন: অনেক উপকারী এবং তথ্যবহুল পোস্ট! দোয়া রইলো! :)

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩০

অরুণোদয় বলেছেন: আপনাকে অশেষ ধন্যবাদ! :)

৪| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:১২

নীলাবেশ বলেছেন: আমেরিকায় পড়তে যেতে চান. সব রকম সহযোগিতা পাবেন একদম ফ্রী তে। তবে কোন দুই নম্বরি চিন্তা থাকলে আইসা লাভ হইব না।
তফেল, জিয়ারি, দিতে চা্ন, লাইব্রারি আছে সব বই পাবেন সাথে হেল্পিং হ্যান্ড।
কোথাই যাবেন .।.।.। ধান্মন্দি আমারিকান সেন্টার।
http://emk.com.bd/

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩২

অরুণোদয় বলেছেন: হাহাহা... দুই নাম্বারি না, এক নাম্বারি চিন্তা করেই সিদ্ধান্ত নিয়েছি!
এবং, ধন্যবাদ আমেরিকান সেন্টারের কথা জানানোর জন্য! 

৫| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:১২

খাটাস বলেছেন: কোটি টাকা দিয়ে পড়তে হবে তার মানে? :-*

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৩

অরুণোদয় বলেছেন: কোটি টাকা খরচ করে পড়বেন, তার ফলাফল তো নিশ্চয়ই পাবেন, তাইনা? ;) :P :D

৬| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৩

দি সুফি বলেছেন: ফ্যামিলি ব্যাকআপ না থাকলে ব্যাচেলর ডিগ্রীর জন্য আমেরিকা যাওয়ার চিন্তা করাও বোকামী। বেশ তথ্যবহুল পোষ্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৬

অরুণোদয় বলেছেন: ঠিক বলেছেন ভাই। অনেকেই ফান্ডিং এর কথা চিন্তা না করেই যাওয়ার প্ল্যান করে, পরে ভুল ভাঙ্গে।

তাই আমি ফ্যামিলির সাথে আলাপ করেই সব ঠিক করেছি! :) :)

৭| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:২১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি স্টেট ইউভার্সিটিতে পড়ি। খরচ বছরে প্রায় $২৫০০০। ফেডেরেল গ্র্যান্ট, ট্যাপ, ইউনিভার্সিটি গ্র্যান্ট, স্কলারশিপের পরে $৬০০০ এর মত লোন।

স্টুডেন্ট ভিসায় যারা আসে তারা এসব সুবিধা পায় না, তাদের প্রবলেম।

যারা পড়তে চান, তারা সিটি ইউনিভার্সিটিগুলোতে পড়তে পারেন, খরচ কম।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৮

অরুণোদয় বলেছেন: তথ্যগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

আপু, আপনি কি ভাল কিছু সিটি ইউনিভার্সিটি সাজেস্ট করতে পারেন? :) :)

৮| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:২২

বেলা শেষে বলেছেন: ......brother i am tomuch afraid......

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৯

অরুণোদয় বলেছেন: Brother, if you don’t take some risk, you can’t win anything! ;)

৯| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৭

এম আর ইকবাল বলেছেন: এত টাকা খরচ করে পড়ার পর
তাদের আয় কেমন হবে ?

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪১

অরুণোদয় বলেছেন: আমি যতজনকে দেখেছি, এবং অনুমান করা যায়, আপনি যদি ভাল ইউনি থেকে ভাল গ্রেড নিয়ে বের হতে পারেন, তাহলে অনেক আয় করতে পারবেন।

আয়টা কোম্পানির ও পেশার উপর নির্ভর করে! ;)

১০| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১০:০৫

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
সামুর মডুরা প্রয়োজনীয় পোষ্ট নির্বাচিত করে না।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪১

অরুণোদয় বলেছেন: সত্যি বলেছেন! (Y)

১১| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:০৮

সুমন কর বলেছেন: অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৩

অরুণোদয় বলেছেন: আপনাকেও ধন্যবাদ! :)

১২| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
কোন স্টেটের? আমি নিউইয়র্ক ছাড়া অন্য স্টেটের খবর জানি না।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৩

অরুণোদয় বলেছেন: নিউইয়র্ক স্টেটেরই কিছু ভাল ইউনি সাজেস্ট করুন তাহলে.... :) :)

১৩| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৪

খাটাস বলেছেন: কোটি টাকা খরচ করে পড়া আমার পক্ষে সম্ভব না ব্রাদার। সম্ভবত বাংলাদেশের অনেকের পক্ষে সম্ভব না। আর যাদের পক্ষে সম্ভব তারা ও অনেক টা জোড় করেই সম্ভব করেন , তা লিগালি বা ইলিগালি হোক।
যাই হোক সেটা কথা না, এমন একটা পোস্ট খুজছিলাম। অনেক কাজে লেগে গেল। অনেক ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য।
শুভ কামনা জানবেন।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৫

অরুণোদয় বলেছেন: কথা সত্যি ব্রাদার। কিন্তু, সম্ভাবনাও অনেক!

এই কথাটা ভেবেই সিদ্ধান্ত নিলাম!

আপনার জন্যও শুভ কামনা রইল! :)

১৪| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৮

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:

Top City Universities of New York:

1. City College
2. Hunter College
3. Baruch College
4. Queens College
5. Brooklyn College
6. Lehman College

মোর

একেকটার স্পেশাল্টি একেকরকম।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৭

অরুণোদয় বলেছেন: তথ্যটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে! :)

অনেক উপকৃত হলাম! :) :)

১৫| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১:১৩

সীমানা ছাড়িয়ে বলেছেন: এইজন্য সরাসরি মাস্টার্সেই এসেছি :D

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৪

অরুণোদয় বলেছেন: :)

১৬| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১:৪০

উপপাদ্য বলেছেন: সুন্দর পোস্ট। এরকম আরো পোস্ট আশা করি।

কেু যদি বিদেশে পড়াশুনার পাশাপাশি কাজ ও অন্যান্য বিষয়গুলোর মধ্যে কিভাবে সামঞ্জস্য রেখে চলা যায় এমন টপিকস নিয়ে আরো লিখতেন খুব ভালো হতো আমার ধারনা।

লেখক কে ধন্যবাদ

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৫

অরুণোদয় বলেছেন: ধন্যবাদ আপনাকে।
আমি অবশ্যই চেস্টা করব এরকম আর কিছু পোস্ট লেখার। :)

১৭| ২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৩

জল কনা বলেছেন: লাখ তাকা খরচ করেও আন্ডার গ্রেডুয়েশন টা শেষ করতে পারলাম না! কোটি টাকা খচ করে আর কি করতে পারব!

থাক আর বিদ্যা অর্জন নাই করলাম :-&

তথ্যবহুল পোস্ট! জেনারেল কনসেপ্ট পাবে অনেকে!

০৫ ই মে, ২০১৪ রাত ১০:৩৭

অরুণোদয় বলেছেন: ধন্যবাদ! :)

১৮| ০৫ ই মে, ২০১৪ রাত ১২:৪৯

অবাকবিস্ময়২০০০ বলেছেন: যামু যেভাবে হোক . ..।পারলে ঠেকা

০৫ ই মে, ২০১৪ রাত ১০:৩৪

অরুণোদয় বলেছেন: হাহাহা!

চলে যান! :P :D

১৯| ২১ শে মে, ২০১৪ রাত ১০:৩২

ডঃ আলম বলেছেন: কোন বাপের পোলা কোটি টাকা খরচ করে বাইরে অনার্স পড়ে, দুই নাম্বারি ইনকাম না থাকলে এটা দেয়া কোনো ভাবেই সম্ভব না।

২৪ শে মে, ২০১৪ রাত ২:২৭

অরুণোদয় বলেছেন: আপনার কথা শুনে মনে হল জীবনে কখনো উচ্চ-মধ্যবিত্ত আর ধনী মানুষ দেখেন নাই এই দেশে!

সৎ মানুষেরও টাকার অভাব নাই রে ভাই! চোখ খুলে একটু আসে পাশে তাকান! নাহলে বিষয়টা খড়ে মুখ লুকানো কাকের মত হয়ে গেল না? যে ভাবে সে কাউকে দেখছেনা জন্য বাকি কেউ তাকে দেখতে পাচ্ছে না?

২০| ২১ শে মে, ২০১৪ রাত ১১:১৪

কেএসরথি বলেছেন: ব্যাচেলরস এ পড়ার চেয়ে মাস্টার্স/এমবিএ করতে যাওয়া অনেএএএএএক ভালো। কারন মাস্টার্স সাধারনত ৩-৪ সেমিস্টারেই শেষ হয়ে যায়। খরচও অনেক কম। ব্যাচেলর/বিবিএ শেষ হতে ৮ সেমিস্টারের মতো লাগে। আবার মাস্টার্স/এমবিএ তে কিছু স্কলারশিপ পাওয়া যায়। কিন্তু ব্যাচেলর/বিবিএ তে বলতে গেলে ০%।



MBA শুধু পড়ার খরচ:
৪ সেমিস্টার X $৮০০০ = $৩২,০০০
ধরে নিচ্ছি ২৫% স্কলারশিপ পাওয়া গেল। শেষপর্যন্ত খরচ হবে $২৪,০০০

BBA শুধু পড়ার খরচ:
৮ সেমিস্টার X $৮০০০ = $৬৪,০০০

এটাই আসল খরচ। আরো আলাদা খরচ আছে, কিন্তু এই খরচটাই মূল হোতা। বুঝতেই পারছেন কত পার্থক্য এমবিএ পড়া ও বিবিএ পড়ার খরচে কত পার্থক্য।

এইবার কিছু প্যাচাল:-

যদি আমেরিকাতে কেউ পড়তে আসেন, তাহলে বড় শহর গুলোতে আসবেন। অনেক সময় আমরা এমন ইউনিভার্সিটি তে ভর্তি হই, যেখানে টিউশন ফি অনেক কম, ছোট ইউনিভার্সিটি, শহরটাও নিরীবিলী - কিন্তু সমস্যা হচ্ছে কাজের সুযোগ একেবারেই থাকবেনা। বড় শহরে শুরুতে খরচ বেশি মনে হলেও, ইনকামের সুযোগ থাকবে বেশি। বড় শহরে দেশী দোকান/বিজনেস পাবেন, সেখানে একটা ব্যবস্থা হয়ে যাবে। কয়েক মাস কষ্ট হবে, গ্যান্জাম হবে (দেশি স্টাইল) - কিন্তু আস্তে আস্তে দাড়ায় যাবেন। আরো দেশি মানুষের সাথে থাকবেন, সবাই দেখবেন কিপ্টামি করে টাকা বাচায়ে চলছে, আপনিও চলবেন।

যারাই আমাকে বলে আমেরিকার কথা, তাদের আমি বলি "আমেরিকা গেলে, নিউইয়র্ক যাও। নাইলে যাওয়ার দরকার নাই"। একথাটা তাদের বলি, যারা নিজের টাকায় পড়াশোনা করবে - এবং টানাটানি হবে ও কষ্ট করে পড়বে।

যাদের টাকার অভাব নাই, তাদের বলি না।

২৪ শে মে, ২০১৪ রাত ২:৩০

অরুণোদয় বলেছেন: জি, একদম ঠিক বলেছেন!

গেলে এমন স্টেটে যাওয়া উচিত, যেখানে সুজোগ বেশি! নাহলে গিয়ে ধরা খেতে হয়! :/

২১| ১৩ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৪

লিখেছেন বলেছেন: ++

০৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩৮

অরুণোদয় বলেছেন: :)

২২| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১২:১০

থিওরি বলেছেন: সাজানো লেখা ।Thanks ফর share. । দুয়া থাকল .....

০৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩৯

অরুণোদয় বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ! :)

২৩| ১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০৮

লিখেছেন বলেছেন: --

২৪| ১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৩০

এইচ তালুকদার বলেছেন: চমৎকার লিখেছেন

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:২৩

অরুণোদয় বলেছেন: ধন্যবাদ! :)

২৫| ১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৪২

মাসূদ রানা বলেছেন: ভালো লিখেছেন, তবে কিছু ভুল ধারনা দেখতে পেলাম ....... আপনার sat স্কোর যদি টেনে টুনে ২১০০-২২০০ র উপরে নিয়ে যেতে পারেন তাহলে UNDERGRADUATE লেভেলে স্বয়ং হার্ভার্ড ইউনিভার্সিটি আপনাকে বিমানের টিকেটসহ সেখানে ভর্তির অফার লেটার পাঠিয়ে দেবে ........ জানা আছে এটা ?

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:১৩

অরুণোদয় বলেছেন: লেখক বলেছেন: ভাইয়া, আলহামদুলিল্লাহ ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং এর টপ ৫০ এর মধ্যে একটা ইউনিতে চান্স পেয়েছি, আমি জানি আমি কি লিখেছি! ইভেন, আমাকেও প্লেনের টিকেট ভার্সিটি থেকেই দিচ্ছে! It’s not a big deal, ভাল সব ভার্সিটি থেকেই ফুল ফান্ড পেলে প্লেনের টিকেট দেয়। :)

And, হার্ভার্ড এ যারা চান্স পায়, তাদের এভারেজ স্যাট স্কোর থাকে ২৩০০+, এইটা আপনার জানা ছিল না নিশ্চয়ই! :P

২৬| ১১ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৩:০৮

রাজন আল মাসুদ বলেছেন: কাজ করে যে পড়া যায়না তা না। কষ্ট হয় কিন্তু সম্ভব। অনেকেই করতেছে।

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩২

অরুণোদয় বলেছেন: ভাই, অসম্ভব না, বাট কস্ট অনেক! আমি আপনার সিরিজটা পড়েছি, আগের থেকেই পড়ি! এবং আপনার এক্সপেরিয়েন্স পড়তে ভালই লাগে!

কিন্তু আমি মনে করি পড়তে গেলে পড়তেই যাওয়া উচিত, কাজ করলে সবাই পড়া ম্যানেজ করতে পারে না। আমার দেখা বেশ কয়েকজন আত্মীয় ও পরিচিত ঘনিষ্ঠ মানুষ্কে দেখে এটা লিখা! দেনের শেষে সিজিপিয়ে ভাল না থাকলে তো সব কস্ট জলে!

২৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৭

পাপা জী বলেছেন: আমেরিকা পড়তে আসলে মাস্টার্স এর জন্য আসা ভালো--কেএসরথি ভাই অলরেডি বলসেন-সময় ও খরচ কম. আমি দুইটা পয়েন্ট আড করব--যেহেতু আমাদের সবার টার্গেট এইখানে সেটেল হওয়া --১.পড়লে STEM সাবজেক্ট পড়েন , ২৯ month OPT পাবেন ২. মাস্টার্স থাকলে EB২ এমপ্লয়মেন্ট ভিসা কাটেগরি তে গ্রীন কার্ড প্রসেস অনেক দ্রুত হয় । আমার পরিচিত কিছু ছেলের H১B ভিসা apply করার আগে কোম্পানি GC পিটিশন ফাইল করছে (OPT থাকাকালীন সময়) আর ওরা গ্রীন কার্ড পেয়ে গেছে।

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৬

অরুণোদয় বলেছেন: ভাইয়া, ঠিক বলেছেন! কিন্তু ভাল কোন ভার্সিটিতে ফান্ড সহ চান্স পেলে তো আসাই যায়!

সেটেল্মেন্ট আরো ইজি হয়ে যায়, যদি ইচ্ছা থাকে তো!
আমার চিন্তা সেটেল্মেন্ট না, পড়া! :)

২৮| ১০ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫৪

প্রেম কমল বলেছেন: বর্তমানে, American কোনো versity থেকে full fund scholarship for bachelor on cse, পাওয়া সম্ভব? প্রসেসিং জানতে চাই। উল্লেখ্য, আমার ssc golden হলেও hsc 4.33 ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.