নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

সাহস না থাকা ভালো..সাহসী খবর না ছাপা আরও ভালো

০৬ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৩

জসীমঅসীম

আমি এখনো তেমন কোনো রিপোর্ট ছাপাচ্ছি না। কাটছাট করে ডায়েরীর কিছু অংশবিশেষ ছাপাচ্ছি। অথচ তাতেই হুমকিধমকি লেগে আছে প্রতিদিন। যদি পেশাদার চাঁদাবাজদের তালিকা ছাপাতাম-তাহলে কী হতো! যদি দাগী দাগী আবাসিক হোটেলের অবৈধ কর্মকান্ডগুলো লিখতাম-তাহলে কী হতো?

আমার বন্ধু ... আমার কাছে এ পর্যন্ত পাঁচটি সাহসী নিউজ নিয়ে এসেছিলেন। আমি ছাপিনি। ....-খুব চালাক। আমাকে ঝুঁকিতে ফেলতে চান। বন্ধুর জন্য কোন দয়া নেই। .... একবার দৈনিক প্রথম আলোর একটি রিপোর্ট নিজের হাতে কপি করে কুমিল্লার একজন সম্পাদককে দেখান। বেকুব সম্পাদক তার অজ্ঞতা প্রকাশ করে ফেলে রিপোর্টটিতে পাঁচটি ভুল আছে বলে। সম্পাদক রিপোর্টটিকে ‘ভুলে ভরা রিপোর্ট’ বলে মন্তব্য করেন। .... বলেন-রিপোর্টটি তো আমার লেখা নয়-প্রথম আলোর রিপোর্ট। এ কথা শুনে সম্পাদক তো চুপ। সম্পাদকের নাম বলার মতো সাহস আমার নেই। বললে একদিকে ঝুঁকি বাড়বে-অন্যদিকে আমার অনেক দু:সময়ে অনেক সহযোগিতা করেছেন এ সম্পাদক ।....

যদি পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসীদের ছবি ছাপাতে পারতাম- সব সরকারের আমলেই ‘সরকারি দলের লোক পরিচয়ধারী’দের ছবি যদি ছাপাতে পারতাম-যদি বলতে পারতাম তাদের কথা-যারা রাজনৈতিক পেশিশক্তি দেখিয়ে পুলিশ প্রশাসনকেও জিম্মি রাখতে চায়-যারা পুলিশের সামনেও স্বমূর্তি দিব্যি বহাল রাখে-যারা নিজেদের প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেওয়ার জন্য-কোটি টাকার নির্মাণ কাজের টেন্ডার ভাগবাটোয়ারার কাজে পেশাদার খুনিদের দিয়ে খুনের হুমকিও দেয়-যারা সরকারের বিভিন্ন দপ্তরকে শ্বশুরবাড়ি মনে করে-যদি তাদের কথা লিখে দিতাম-তাহলে কী হতো? খবর কিন্তু আছে। কিন্তু খবর ছাপার চেয়ে নিজের নিরাপত্তা নিশ্চিত জরুরী। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা যেখানে হুমকির সম্মুখীন থাকে-সেখানে আমি কেন এত সাহস দেখাবো? আমি কি বোকা নাকি? সাহস না থাকা ভালো-সাহসী খবর না ছাপা আরও ভালো-চোখ-কান বন্ধ থাকা মঙ্গলজনক। চোখের সামনে খুন হতে দেখলেও বলতে হবে আমি দেখিনি-আমি অন্ধ। কারণ চোখে না দেখেই এত হুমকি-দেখলে হবে কী!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.